আসসালামু’আলাইকুম

এই টিউনে আমি আপনাদের অনলাইন নিজেকে প্রকাশ করার একটি অন্যতম উপায় বর্ণনা করব। এটি হল  নিজের পোর্টফোলিও তৈরি করা।

অনলাইন পোর্টফোলিও কি?

Portfolio এর বাংলা অর্থ হল আপনার শিল্পকর্ম/বিনিয়োগ/পেশাগত কাজ দেখানু। Online portfolio এর অর্থ দাড়ায় Online এ আপনার পেশাগত কাজ বা ব্যবসা দেখানু। অর্থাৎ আপনি যেসব কাজ করেন (Freelance, Marketing, Developing etc ) তা অনলাইনে প্রকাশ করা। Online Portfolio তে আপনার প্রোফাইলও এড করতে পারবেন।

এর প্রয়োজনিয়তা কি?

Online portfolio এর প্রয়োজনিয়তা বহুমাত্রিক। কেননা এর ফলে আপনার যাবতীয় কাজ অন্য কেউ জানতে পারবে। আপনি কোন বিষয়ে দক্ষ তা জানাতে পারবেন। এর ফলে আপনাকে রিক্রুয়িট/হায়ার করার পরিমান বাড়বে। Online Portfolio থাকলে Search engine ও আপনাকে সহজে খুজে পাবে। আপনি যদি কোন বিষয়ে Business করে থাকেন তাহলে আপনার Online Portfolio আপনাকে বাড়তি attitude দিবে। রিজাম পেপারে online portfolio আপনার পেশাগত কাজের মান বাড়িয়ে দেয়। সবশেষে নিজেকে ভার্চুয়ালি প্রকাশ করতে হলে Online Portfolioথাকা একটি আবশ্যিক কাজ।

Online Portfolio তৈরি করা।

Online এ Portfolio তৈরী দুইভাবে করতে পারবেন। 

  1. নিজে টাকা দিয়ে সাইট হোস্ট/ডুমেইন কিনে।
  2. ফ্রি Portfolio সাইট ব্যবহার করে।

নিজে ডুমেইন, ওয়েভসাইট বানিয়ে Portfolio বানাতে সময়, টাকা এবং কাজ তিনটিই লাগে। তাই এটা কিছুটা ঝামেলার। অবশ্য এর ফলে নিজের নামে ওয়েভসাইট  হবে যা আপনাকে Free online portfolio এর চাইতে ভাল রিপ্রেসেন্ট করবে। তবে আমার মতে শুরু করতে হলে ফ্রি Portfolio সাইটই ভাল হয়। নিচে Free online portfolio তৈরি করার কিছু সাইট দিচ্ছি।

  • About.me 

About.me হল সবচেয়ে জনপ্রিয় online portfolio/profile তৈরী করার সাইট। এখানে আপনি নিজের ব্যক্তিগত তথ্য বর্ণনা করতে পারবেন। আপনি কোন কোন কাজে দক্ষ তা হাইলাইট করতে পারবেন। এর সবচেয়ে বড় দিক হল about.meতে আপনি আপনার সব সোস্যাল মিডিয়ার link দিয়ে রাখতে পারবেন। ফলে এই পেজ থেকে সবাই আপনার সোস্যাল প্রফাইলে কানেক্ট থাকতে পারবে। এর তিনটি ইন্টারফেস আছে, যেকোন একটি রাখতে পারবেন। প্রোফাইল ইমেজও রাখতে পারবেন। এবং সাথে প্রোফাইল link ও ইচ্ছেমত রাখতে পারবেন।

  • Behance.net

Behance.net একটি Adobe এর সাইট। এখানে আপনি আপনার Project, Idea, invention এর চিত্র রাখতে পারবেন। নিজের কাজ সম্পর্কে অন্যকে ধারনা দেয়ার জন্য এটি একটি ভাল সাইট। সাথে ইচ্ছেমত একটি profile link বানাতে পারবেন।

  • LinkedIn

LinkedIn.com একটি বিজনেস ক্লাস সোস্যাল নেটওয়্যার্কিং সাইট। এটি শুধু Portfolio বা Profile এর সাইট নয় বরং এখানে আপনি কাজ এর জন্য আবেদন, আর্টিকল লেখা বা ভিবিন্ন জনকে ফলো করতে পারবেন। এখানে আপনার স্কিল, কাজ, বর্তমানের অবস্থান, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি লিখে রাখতে পারবেন। আপনার ইচ্ছেমত প্রোফাইল link রাখতে পারবেন। 

আরও কিছু সাইট দেখে নিন

  • Carbonmade com
  • Branded me
  • Facebook com
  • Crevado com
  • Foliohd com

7 thoughts on "নিজের জন্য একটি অনলাইন পোর্টফলিও তৈরি করুন এবং নিজেকে প্রকাশ করুন অন্যভাবে।"

  1. ALAMIN Net boss alamin Contributor says:
    tnx for share…,
  2. SUMIT SHARMA SUMIT SHARMA Contributor says:
    rana vai ke onek rqust korsi post gula dekhar jonno.
    onek bar mail o disi… bt… review koren nai…
    np…ar rq o korbo na…
    ami onek old membr…….trst na korle amar usr id dekhun akbar hole o,
    1. Ador Contributor says:
      lol! Seriously! Ekhane eisob ble kno lav ache? 😐 Just post related comment koren na bhai! Eirokom comment post tar man tai komay dey! Be mature! -_-
  3. Hridoy Hridoy Author says:
    ┏━━╮┏┓┏┓╭━┓┏━┓ ┃┏╮┃┃┃┃┃┃╭┛┃┗┓ ┃┃┃╰┛┃┃┃┃╰┓┃┗┓ ┗┛╰━━┛┗┛╰━┛┗━┛post
  4. Sakib iks Sakib iks Contributor says:
    কাজের পোষ্ট ধন্যবাদ

Leave a Reply