সুন্দর ত্বক সবার কাছে পছন্দনীয়। ত্বকের যত্নে আমরা নিয়মিত অনেক কিছুই ব্যবহার করি। কসমেটিক্স দিয়ে ত্বকের যত্ন না করাটাই উত্তম। এজন্য দরকার প্রাকৃতিক উপাদান। এ ক্ষেত্রে হলুদের বিকল্প নেই। সবসময় আপনি ত্বকের যত্নে হলুদ ব্যবহার করতে পারেন। আসুন জেনে নেই ত্বকের যত্নে হলুদের কার্যকারিতার কিছু তথ্য।

ত্বকের উজ্জ্বলতায়: হলুদের গুঁড়ার সঙ্গে শসার রস অথবা কমলালেবুর রস মিশিয়ে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। ত্বক এক সপ্তাহেই চকচক করবে।

তৈলাক্ত ত্বক: কাঁচা হলুদ বাটার সঙ্গে মেখে এক চামচ লেবুর খোসা বাটা মেশান। এবার মিশ্রণটি মুখে লাগান। ১৫ মিনিট রাখার পর ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখটা ধুয়ে নিন।

ব্রণ: রসুনের কোয়া থেঁতো ও হলুদের মিশ্রণ শুধু ব্রণের উপরে লাগান, দিনে দুইবার। দুটিই অ্যান্টিসেপ্টিকের কাজ করে এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকার কারণে হলুদ ব্যাকটেরিয়া প্রতিরোধ করে ব্রণ ও ব্রণজনিত লাল ভাব দূর করে।

শুষ্ক ত্বক: কাঁচা হলুদের পেস্ট দুই চামচ, ডিমের কুসুম একটি ও চালের গুঁড়া দুই চামচ একসঙ্গে মিশ্রণ করে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর উষ্ণ পানিতে ধুয়ে নিতে হবে।

মেছতা: চার টেবিল চামচ হলুদের পেস্ট, ১০ টেবিল চামচ দুধ ও দুই টেবিল চামচ ছোলার ডালের বেসন মিশিয়ে ওই মিশ্রণটি দাগের ওপর পুরু করে লাগিয়ে রাখতে হবে ৩০ মিনিট। এর পর পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে ফেলতে হবে। সব সংকটের সমাধানে কাঁচা হলুদের বিকল্প নেই। আপনার যে সমস্যা সেটি চিহ্নিত করে কাঁচা হলুদ ব্যবহার করেন নিয়মিত।

Bangla and English Sms here

4 thoughts on "ত্বকের যত্নে কাঁচা হলুদ"

  1. SAJIB DH SAJIB Contributor says:
    rana vai oi post gola copy chilo na.. ogola prothome amar id teii kora hoiie chilo


  2. Pranto Dibbo Author says:
    rana bhai amy tuner banan ami 4 ta mansommoto post korsi plzz
  3. mobidul Contributor says:
    ata ki kono parso protikkriya ace naki.oneker toker sathe set khay na onek kichu
  4. shahin Ekbal shahin Ekbal Contributor Post Creator says:
    janina :p

Leave a Reply