অনেকদিন ধরেই দেখছি ট্রিকবিডির লাইফস্টাইল বিভাগে কোন পোস্ট হচ্ছে না।
তাই আজ আমার জীবন থেকে নেয়া আমার বিষন্নতার কিছু অভিজ্ঞতা শেয়ার করতে যাচ্ছি,
কিছুদিন ধরে আমি খুবই ডিপ্রেশন এ ভুগছি 😞
কাছের যত বন্ধবান্ধব ছিল তারা সবাই নিজের কাজে ব্যাস্ত, কেউ বিয়ে করেছে, কেউ জব বা কেউ লেখাপড়া নিয়ে ব্যাস্ত,
২০১৭তে এইচএসসি শেষ করেছি, কিন্তু টাকার সমস্যার কারনে ভার্সিটি ভর্তি হতে পারি নি এখনো। তাই সারাদিন থাকতে হয় বাসায় আর আমাকে ঘিড়ে থাকে বিষন্নতা 😞

আর যত বন্ধবান্ধব ছিল সবাই সবার মত ব্যাস্ত।
জীবনে কোনদিনও বুঝিনি একাকিত্ব কি?
কিন্তুু আজ চরম একাকিত্ব ফিল করছি 😞😞
চারপাশটা শূন্য আর সব কিছু অর্থহীন মনে হচ্ছে।

আমি খুবই সাধারন একজন, সাজিয়ে গুছিয়ে লিখতে পারি না,

তারপরও আপনাদের জন্য আমি আমার জীবনের অভিজ্ঞতা থেকে একাকিত্ব নিয়ে কিছু লিখতে বসেছি!
হয়ত বা আপনারাও যে কোন সময়ে পড়তে পারেন এইরকম চরম একাকিত্বে 😞

‘একাকিত্ব’ – ভয়ানক একটা জিনিস। মানুষ তার জীবনে যখন তখন একা হয়ে যেতে পারে, কিছু সময়ের জন্য। একা হওয়াটা খুব খারাপ কোন ব্যাপার না। আমার বাবা-মা আমাকে বাসায় একা রেখে কোথাও যেতে পারে, আমি রাস্তায় একা একা চলাফেরা করতে পারি, জীবনের কোন না কোন সময় একা হওয়াটা খুবই স্বাভাবিক। বরং কখনোই নিজেকে নিয়ে একা না থাকাটা বিরক্তিকর বা দম বন্ধকর মনে হতে পারে। সমস্যা হলো একা অনুভব করা – নিজেকে একা মনে হওয়া। সেটাই একাকিত্ব।

একাকিত্ব ভালো না…খারাপ…খুব খারাপ।
একাকিত্ব কী তা আমি কিছুটা হলেও বুঝি। একাকিত্বের অর্থ এমন সবাই বোঝে যারা জীবনের লম্বা একটা সময় সঙ্গীসহ কাটিয়ে হঠাৎ কোন কারণে একা হয়ে গেছে। মানুষ অভ্যাসের দাস। রোজকার অভ্যাসের ব্যতিক্রম কিছু ঘটলে মানুষের তার সাথে অভ্যস্ত হতে কিছুটা সময় লাগে।

সময়টা নির্ভর করে অভ্যাসটা কতটা ব্যাপক আর প্রভাব বিস্তারকারী তার উপর। বড় ধরনের অভ্যাসের ব্যতিক্রম হলে তা মেনে নেয়া খুব কষ্টকর হয়ে পড়ে। দীর্ঘদিন একটা মানুষের জীবনে যখন দ্বিতীয় ব্যক্তির উপস্থিতি থাকে, গভীর একটা সম্পর্ক তার জীবন জুড়ে থাকে, তখন সেই ব্যক্তি আর সম্পর্কও তার দৈনন্দিন অভ্যাসের একটা অংশ হয়ে যায়।
তখন আর সেই ব্যক্তি আর সম্পর্ক ছাড়া নিজের জীবন কল্পনাও করা যায় না।
কিন্তু হঠাৎ করে যখন সেই মানুষটা জীবন থেকে হারিয়ে যায়, সম্পর্ক শেষ হয়ে যায়, দৈনন্দিন জীবন থেকে অনেকটা অংশ কেমন যেন গায়েব হয়ে যায়, অনেকটা পেন্সিলে লেখা বাক্যের দুটো শব্দ ইরেজার দিয়ে মুছে ফেলার মতো।

অনেকটা জায়গা ফাঁকা হয়ে যায় জীবনের বাক্যের মাঝে, হারিয়ে যায় তার অর্থ। হারাবেই তো; বাক্যের মাঝের দুটো দরকারি শব্দ হুট করে ফেলে দিলে কি আর বাক্যটার কোন অর্থ থাকে? সারাক্ষণ মনে হতে থাকে কী যেন নেই, কে যেন নেই। অন্যদের দেখে মনে হয়, “আমার তো তাদের মতো আর কেউ রইলো না। আমি এখন কীভাবে থাকবো? আমার জীবন কীভাবে কাটবে তাকে ছাড়া?” কোন কিছুরই যেন আর কোন মূল্য নেই, কিছুতেই যেন আর কিছু এসে যায় না।

জীবনটা কেমন যেন একরকম থেমেই যায়। হয় তো আশেপাশে আরও অনেকেই আছে, তার সাথে জড়িয়ে আছে আরও অনেক সম্পর্ক। কিন্তু সম্পর্কের সেই অভাবটা যদি অন্য সম্পর্কগুলো কিছুটা হলেও পূরণ করতে না পারে, বা ভুলিয়ে রাখতে না পারে, তখনই উঁকি দেয় একাকিত্ব।

মানুষের জীবনটা খুবই বিচিত্র,
একাকিত্বে যখন ভুগবেন, তখন অনেক কঠিন বাস্তবতা আপনাকে ঘিড়ে ধরবে।
কিন্তু বেচে থাকার জন্য চাই সাহস আর ধর্য্য, করতে হবে প্রতিনিয়ত যুদ্ধ, বেচে থাকুন কিছু সপ্ন আর আশা নিয়ে, যেটা নিয়ে আপনি বেচে থাকবেন।
আমিও এভাবেই বেচে আছি।

হয়ত কোন একদিন জীবনটা ঘুড়ে ধারবে, অথবা হারিয়ে যাবে কোন এক অন্ধকারে।
সবাই ভালো থাকুন।
ধন্যবাদ।

15 thoughts on "একাকিত্ব ও বিষন্নতা – আপনিও ভুগতে পারেন এই ভয়নক সমস্যায়।"

  1. Rsking Rsking Contributor says:
    nice post

    Support team Plise Review My Post,,,

  2. Junayed Reza Junayed Reza Contributor says:
    মাঝেমাঝে আমিও এই একাকিত্ব এর শিকার হই।জীবন এর প্রতি ঘৃনা আসে, আমার সাথেই কেনো এমন হয়।অনেক কষ্টে নিজেকে ঠিক রাখতে হয়।
    1. Mohammad Zakaria Mohammad Zakaria Author Post Creator says:
      জীবনটাই এমন 😞
  3. KFeroz KFeroz Contributor says:
    Bro, Web Designing শিখুন, যেহেতু আপনি অবসর আছেন, এসব কাজে যদি আগ্রহ বানাতে পারেন তবে আপনার কখনোই একা লাগবে না। আমারো তেমন বন্ধু কিংবা Gf নেই, তাতে কিছুই যায় আসে না আমার!
    .
    কারণ আমি সারাক্ষণ ই web development নিয়ে কিছু শেখার চেষ্টা করি। এই সসময়টাতে যদি আপনি একটা ভালো website বানিয়ে তাতে ad বসিয়ে রাখতে পারেন তবে পরবর্তীতে ভালো আয় করতে পারবেন। আপনি ফ্রি তে একটা ব্লগ খুলে ভালোকিছু লিখা শুরু করুন, নেটে বিভিন্ন site থেকে বিভিন্ন টিউটোরিয়াল শিখুন, দেখবেন আর একা লাগবে না।
    .
    আমার প্রথমদিকে ভীষণ একা লাগতো, মন খারাপ থাকতো, কিন্তু যখন থেকে web design, hacking, tech related কাজে ব্যাস্ত থাকা শুরু করলাম তখন থেকে আর একা লাগে না।
  4. KFeroz KFeroz Contributor says:
    একটা web বানাতে খুব সময় লাগে তবে সেটা একবার দাড়িয়ে গেলে এবং নিয়মিতো Visitor আসতে শুরু করলে আপনার থেকে লাভবান আর কেউ হবে না, এক কথায় তখন বসে বসে সামান্য কাজ করেই income করতে পারবেন
  5. Nirob_HossanNH Nirob_HossanNH Contributor says:
    Vai apni ajk onk boro sahahjjo korlan ata vular moto noi….amk sothik poth dekhanor jonno dhonnobad….ajk ami khub akakitto bod kortasilam akhono korsi bt kom sahos payesi apnr post theka
  6. Nirob_HossanNH Nirob_HossanNH Contributor says:
    Vai apni ajk onk boro sahahjjo korlan ata vular moto no…ajk ami khub akakitto bod kortasilam akhono korsi bt kom sahos payesi apnr post theka
  7. Mr. Perfect Mr. Perfect Author says:
    খারাপ না
  8. Alamgir Alamgir Author says:
    vai apne amr life er real gotona copy kore likhe dilen…
  9. বন্ধু বন্ধু Contributor says:
    Valoi hoiche bro…
  10. Moksudur Rahman Moksudur Rahman Contributor says:
    ভাই আমারও মাঝেমধ্যে এমন হয়, তখন মনে হয় মরে যাই, তারপরো বেচে আছি, আমার সব চাইতে বড় সমস্যা আমার কোন বন্ধুবান্ধব নেই।

Leave a Reply