আসসালামু আলাইকুম

বন্ধুরা মূল্যবান কোনো জিনিস সংরক্ষণ করার জন্য আমরা বিভিন্ন ধরনের সুরক্ষা ব্যবস্থা ব্যবহার করি। আমরা আমাদের মূল্যবান কোনো জিনিস সংরক্ষণ করার জন্য ব্যবহার করে থাকি সিন্ধুক,লকার অথবা অন্য কোনো সুরক্ষা ব্যবস্থা। আপনি যদি মনে করেন যে তালা বদ্ধ করেই বেশি সুরক্ষা দেওয়া সম্বভ, তাহলে আপনি ভুলের জগতে বসবাস করছেন। আজ আপনাদেরকে আমি এমন কয়েকটি সুরক্ষিত জায়গার সাথে পরিচয় করিয়ে দিব যার সুরক্ষা ব্যবস্থা অনেক কঠিন। এগুলোর সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে জানলে আপনাদের হুশ হয়ত সঠিক নাও থাকতে পারে। তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করি…

১. ফোর্ট কোনক্স

trickbd.com

আপনি হয়ত এর নিরাপত্তা সম্পর্কে শুনেছেন অনেক। এই বিল্ডিংটিতে ১০ হাজার টন স্বর্ণ, ঐতিহাসিক মূল্যবান ডকুমেন্টের(যেমন: মেঘনাকার্ট) মতো মূল্যবান জিনিস রাখা হয়েছে। ১৯৩৬ সালে তৈরী করা হয়েছিল এই বিল্ডিংটিকে। সময়ের সাথে সাথে বিল্ডিংটিকে প্রযুক্তিগতভাবে অনেক উন্নত করা হয়েছে। এমনকি সরকার এখানে প্রশিক্ষণ প্রাপ্ত খুব দক্ষ সিকিউরিটি গার্ড নিয়োগ দিয়েছেন,তাদের কাছে রয়েছে নিজস্ব মেসিনগান। এবং এটির দরজা এমনভাবে বানানো যে এটম বোমাও এটির কিছু করতে পারবে না।

trickbd

শুধু তাই নয় এটির ভেতর প্রবেশ করার দরজার ওজন ২২ টন, তাই চাইলেও যে কেউ দরজা খুলে যেতে পারবে না। আর বিল্ডিংটির দেওয়াল ৪ ফুট পুরু, সুতরাং তাই চাইলেও কেউ দেয়ালটি ভাঙা সহজ হবে না। এরপরও বিল্ডিংটি প্রতি ইন্সিতে ইন্সিতে রয়েছে সিকিউরিটির বিভিন্ন স্তর এবং কঠিন নজরদারি।

২. হোইট হাউজ

white house

হোইট হাউজের কথাশুনে আপনার মনে হতেই পারে এ আর অসম্ভব কি। কিন্তু আপনাদের আগেই জানিয়ে দেই যে এখানে আপনাদের চিন্তা শক্তির চেয়েও বেশি সিকিউরিটি সিস্টেম রাখা হয়েছে।

white house

কাটাযুক্ত তার,লোহার দেয়ালে ঘেরা গেট থেকে শুরু করে বুলেটপ্রুপ দরজা পর্যন্ত যেতেই প্রয়োজন বায়োমেট্ট্রিক স্ক্যান। আপনারা হয়ত এতুটুকুই শুনেছেন কিন্তু আসল সিকিউরিটি সিস্টেম ত পুরোটাই সিক্রেট সার্ভিস। কেনোনা এর আসল উদ্দেশ্য হচ্ছে যেকোনো উপায়ে প্রেসিডেন্ট এর সুরক্ষা প্রদান। এখানকার সিকিউরিটি গার্ড হিসেবে শুধু আমেরিকার নয় বরং পুরো পৃথিবী থেকে দক্ষ,বুদ্ধিমান এবং কোওশলিক গার্ড নিয়োগ দেওয়া হয়। এখানে ২৩০০ কমান্ডো নিযুক্ত রয়েছে ২৪ ঘন্টা। যার দ্বারা মাঝারি ধরনেন যুদ্ধ ও ঠেকানো সম্ভব। এছাড়াও ১৩০০ কমান্ডো বেকাপে রাখা হয়েছে সবসময় এবং ইউনিটটি সবসময় একটিভ।

৩. দ্যা ফ্যাডারেল রিজার্ভ ব্যাংক

trickbd

ম্যানহাটন এ অবস্তিত এই বিল্ডিংটি খুবই সুরক্ষিত একটি বিল্ডিং। এটি এতটাই সুরক্ষিত যে কোন যদি তার নিজের দেশের সম্পত্তি গন্চীত রাখতে চায় তাহলে এই রিজার্ভ ব্যাংকেই রেখে যায়। পুরো আমেরিকায় মোট ১২ টি ফ্যাডারেল রিজার্ভ ব্যাংক আছে, এর মধ্যে নিউ ইয়র্কের ব্যাংকটি সবচেয়ে বেশি সুরক্ষিত দাবী করা হয়। এটি মাটির নিচে ৮০ ফুট খোদাই করে বানানো হয়েছে এবং পুরো বিশ্বের ১০% স্বর্ণ এই ব্যাংকটিতেই মজুত রাখা হয়েছে।

trickbd

শুধুমাত্র তিনজন ব্যক্তিই এই ব্যাংকটিৎে প্রবেশ করতে পারে এবং প্রবেশ করার প্রয়োজন হলে এই তিনটি ব্যক্তিকেই একই সময়ে সেখানে উপস্থিত থাকতে হবে। যেখানে স্বর্ণ রাখা হয়েছে সেটি ৯০ টনের মতো একটি সিলেন্ডার এবং যখন এটি বন্ধ রাখা তখন এখান থেকে বাতাসও বের হতে পারে না। সিলেন্ডারটির সুরক্ষার জন্য এর চারপাশে ৭ ফুট মোটা দেওয়াল রাখার ব্যবস্থা করা হয়েছে এবং ২৪ ঘন্টা সার্বক্ষণিক সর্বোচ্চ সিকিউরিটির ব্যবস্থা রাখা হয়েছে।

৪. কোরিয়ান ডিমিলিটারাইজ জোন

trickbd

আপনি জানেন কি উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়াকে আলাদা করার জন্য পাতলা একটি লাইনের ব্যবস্থা করা হয়েছে আর এটি কোরিয়ান ডিমিলিটারাইজ জোন নামেও পরিচিত। এটি বিশ্বের সবচেয়ে সুরক্ষিত স্থানের মধ্যে একটি।

trickbd

এর জন্য যে বিশেষ কারণটি রয়েছে তা হলো অনেকেই সিমান্ত প্রতিবেশী দেশে প্রবেশ করার জন্য ওত পেতে থাকে, এমন কি অনেক সময় হাতে-নাতে ও ধরা পরেছে। এই জোনটিতে উঁচু কাঁটা তারের সাথে সবসময় একটিভ মাইল ফিল্ডের ব্যবস্থা রাখা হয়েছে। যদি কাউকে বডার ক্রস করতে দেখা যায় তাহলে কোনো কথা ছাড়াই গুলি করার নির্দেশ রয়েছে।

৫. আইরন মাউনট্যাইন

trickbd

এটি পেনিসেলভিয়ার পাহাড়ে অবস্তিত। বিভিন্ন দেশের অনেক মূল্যবান জিনিস বা সম্পত্তি এখানে মজুত রাখা হয়েছে। আপনি হয়ত বিশ্বাস করতে পারবেন না, কিন্তু এটি ১৭ লক্ষ স্কয়ার ফুট আয়তন নিয়ে তৈরী করা হয়েছে। যার মধ্যে আইনস্টাইনের আসল ছবিসহ লাখ লাখ মূল্যবান জিনিসপত্র মজুত রয়েছে।

trickbd

ব্যাংকটি বর্তমানে বিল গেটস্ এর একটি কোম্পানি কিনে নিয়েছে। ঠান্ডা রাখার জন্য এসি নয় বরং লিকুইড কুলিং সিস্টেম রাখা হয়েছে এখানে। তাদের দাবি এই ব্যাংকটি প্রকৃতির যেকোনো ধরনের দুর্যোগ সহ্য করার ক্ষমতা আছে এটির এবং বড় বড় সিস্টেম গার্ড এখানেই নিয়োগ দেওয়া হয়েছে।

 

এইরকম আরো সুন্দর সুন্দর পোস্ট পেতে আমার ওয়েভসাইটটিতে ঘুরে আসুন

 

প্রিয় বন্ধুরা এগুলো মধ্যে কোন সিকিউরিটি সিস্টেমগুলো আপনার ভালো লেগেছে অবশ্যই কমেন্টে জানাবেন। যদি পোস্টে কোনো ভুল-ত্রুটি হয় তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে একটি লাইক দিবেন। তাহলে বন্ধুরা আজকে এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন,সুস্হ্য থাকবেন। আল্লাহ্ হাফেজ…

20 thoughts on "বিশ্বের সবচেয়ে গোপন ও সুরক্ষিত ৫ টি জায়গা"

  1. Shadin Shadin Author says:
    তথ্যগুলো বেশ আকর্ষণীয় এবং সুন্দর।
    1. Md Nuhu Md Nuhu Author Post Creator says:
      thanks
    1. Md Nuhu Md Nuhu Author Post Creator says:
      thanks
    1. Md Nuhu Md Nuhu Author Post Creator says:
      thanks
  2. EA Mahin Contributor says:
    ভাবেছিলাম এরিয়া ৫১ এই লিস্টের ফার্স্ট হবে
    ।সুন্দর পোস্ট। চালিয়ে যান
    1. Md Nuhu Md Nuhu Author Post Creator says:
      এরিয়া ৫১ এর তথ্যগুলোর কোনো প্রমান কেই তাই লিস্টে রাখিনি। ধন্যবান
  3. Ashik Ashik Author says:
    খুবই ভালো লাগল
    1. Md Nuhu Md Nuhu Author Post Creator says:
      thanks
    2. Md Nuhu Md Nuhu Author Post Creator says:
      thanks bro
  4. Deep shadow Contributor says:
    information gula joss chilo. nice
    1. Md Nuhu Md Nuhu Author Post Creator says:
      thanks
  5. Tanvir Ahmed Tanvir Ahmed Contributor says:
    ভালো । Aria 51 এটাও উল্লেখ করলে ভালো হত।
  6. Din Muhammad Nahid Din Muhammad Nahid Contributor says:
    Joss bro chaliye jaw onek sundor laglo post. Eivabei trickbd er sathei thakba
  7. Nayem Islam Contributor says:
    এরিয়া ৫১ জায়গাটা উল্লেখ করার দরকার ছিল।

Leave a Reply