টাইম অব থিংকিং… বিং ইউরসেলফ এমাজিং

আমরা বাংলাদেশের মানুষেরা খুব অদ্ভুত আর আজব কোয়ালিটির জন্তু; যারা স্বপ্ন দেখতেও জানে না তাই সফলতাও তাদের কাপালে জুটে না!

“নরেন্দ্র মোদী যদি চা বিক্রি করে ভারতের প্রাইম মিনিষ্টার হতে পারে; তাহলে আপনি কেন পারবেন না? ময়লা আবর্জনা ছাফ করা সুইপার মানুষটি যদি গেইল হতে পারে তাহলে আপনি কেন পারবেন না? জীবনের বেশীরভাগ সময় প্যারালাইজড হয়ে বেঁচে থাকা মানুষটির নাম যদি স্টিফেন হকিং হয় তবে আপনি কেন পারবেন না….ব্লা ব্লা ব্লা”

এইসব কথা আমরা ফেসবুকে/ইউটিউবে বহুবার শুনেছি কিন্তু শুধু শোনা পর্যন্তই শেষ এরপর সফল হওয়াটা আর হয়ে উঠেনি। আপনি বাংলাদেশে জন্মেছেন এটা কোন অযুহাত হতে পারেনা কেননা বাংলাদেশেও দিন হয় – বাংলাদেশেও রাত হয়!!!
আফসোস দিনের বেলা মোবাইল হাতে আপনি ফেসবুক আর ইউটিউবে হট আপডেট খুজেন আর রাতের বেলা কাইত হয়ে চিৎপাডাং দেন; ঠিক এই সময়ে দিনে ক্লাস করে রাতে কম্পিউটারে কোডিং শেখা আমেরিকান ছেলেটিকে দেখতে চান…একটা দুইটা নয় হাজার হাজার ছেলে খুজে পাবেন।
আমেরিকা আর বাংলাদেশের মাঝের তাফাত’টা সুযোগ-সুবিধাতে তুলনা না করে মেধা আর মেরিট দিয়ে আপনিও ঘরে বসেই আমেরিকা যেতে পারেন…আফসোস আমরা শহরের গলিতে গালাগালি করে গলা ফাটাই!!!

আসুন কিছু সাধারণ বিষয় অসাধারন চোখে দেখি…..
(১) ফেসবুক [ টাইম পাস করার সোস্যাল নেটওয়ার্ক ] → ফেসবুক কিন্তু একটা আনলিমিটেড ফ্রি হোস্টিং সার্ভার যেখানে আপনার হোস্টিং চার্জ বহন করে স্বয়ং মার্ক জুকারবার্গ! এখানে আপনি আপনার ফটো, ভিডিও, টেক্সট কনটেন্ট আপলোড করতে পারেন। হয়তো ভাবছেন ডোমেইন কোই? স্ল্যাশের পর আপনার নামটুকুই না হয় সাবডোমেইন…এখানে এইচটিএমএল, সিএসএস কনটেন্ট খাড়া করতে না পারলেও এখানে আপনি অনায়েসেই Search Engine বানাতে পারেন; ইনডেক্স করার জন্য হ্যাশ ট্যাগ তো আছেই…আইডিয়াটা কিন্তু সহজ!!

(২) হাতে আছে ১০০ টাকা [ চা নাস্তা খাওয়ার হাত খরচ ] → কয়টা ট্রানজিস্টার-রেজিস্টার- ক্যাপাসিটর কিনে গুগল হতে ডায়াগ্রাম নামিয়ে মিনি এফএম ট্রান্সমিটার বানিয়ে ফেলুন; তার পরিচিত বন্ধুকে গিফট করুন সাথে সাথে সময় আর শ্রমের কথাটা বলতে ভুলবেন না…১০০ টাকা ৫০০ টাকাতে পরিণত হতে পারে; বিজন্যেসের বেসিক নলেজটা বাসা হতেই শুরু করুন।

(৩) শূন্য সমান ইনফিনিটি [ আজ গরীব বলে] → শূন্য সংখ্যাটাকে আপনি ইনফিনিটি পরিমান বাড়ালেও সেটির মান শূন্যই থাকবে কিন্তু সংখ্যার বিচারে আপনি দূর বহূদূর এগিয়ে যেতে পারবেন। আজকের এই ফেসবুক- গুগলের মতোন ওয়েবসাইট একটা সময় সামান্য ডোমেইন আর হোস্টিং সর্বস্ব ছাড়া আর কিছুই ছিলো না অথচ আজ তাদের ইনকাম দৈনিক কোটি টাকা! তাহলে আপনি কেন ঘরে বসে এমন একটা ওয়েবসাইট বানাচ্ছেন না??
হয়তো আপনি Google / Facebook এর মতোন ওয়েবসাইট বানাতে পারবেন না, কিন্তু একটা লোকাল সার্চ ইঞ্জিন তো বানাতেই পারেন যেখানে আপনার কলেজ- ক্যাম্পাসের সকলের ডাটা থাকবে,আপনার এলাকার মানুষের ব্লাড গ্রুপের ডাটা থাকবে কিংবা আপনার এলাকার মানুষের জন্য একটা প্রাইভেট সোস্যাল নেটওয়ার্ক…. চাইলে আপনি ফ্রি ডোমেইন+ ফ্রি হোস্টিং হতেও শুরু করতে পারেন….শুরু করতে পারলে সফলতা আসবেই সেটা নিশ্চিত!

উপরের সকল কথাগুলোই আপনার কাছে গল্প মনে হতে পারে; তবে এই গল্পখানা সত্যি করার মতোন হিম্মত ওয়ালা মানুষেরাই দিনশেষে সফল হতে পারেন। “আমি নিজে কি করেছি সেটা নাইবা জানুন কেননা নিজের তবলা নিজে না পেটানোয় শ্রেয়” শুধু সময় পেলাম তাই আপনার মনে একটা স্পার্ক জালিয়ে গেলাম…আলো জ্বালানোর দায়িত্ব হিজ হিজ হুজ হুজ!

ফেসবুকে আমি→ নিশান আহম্মেদ নিয়ন

আল্লাহ হাফেজ

17 thoughts on "নিয়নবাতি [পর্ব-৪০] :: লাইফে সফলতার স্পার্ক জ্বালান নিজের অন্তরে!!!"

  1. Jack Tune Jack Tune Contributor says:
    অসাধারন।কিন্তু ভাইয়া আপনি টাইটেলে নিয়নবাতি লেখেন কেনো। কেমন জানি দেখা যায়।
  2. Ajidur Rahman Ajidur Rahman Subscriber says:
    Very nice post👌👌👌
  3. Arshad Prottoy Arshad Prottoy Contributor says:
    কথাগুলো সত্য।দেখি নিজের মধ্যে পরিবর্তন আনতে পারি কিনা।
    ..Thanks for the post.
  4. Atik Bhairabi Atik Bhairabi Contributor says:
    দিনশেষে আপনি যে একজন সফল মানুষ তা আমি বিশ্বাস করি।
  5. Android Brother BD Android Brother BD Contributor says:
    আসলেই হিজ হিজ হুজ হুজ।
  6. IMDAD SHUVRO IMDAD SHUVRO Author says:
    অসাধারণ পোস্ট,,
  7. MominAli MominAli Contributor says:
    এক ক্লিকেই রিমুভ করুন ফেইসবুকের ইনএ্যাক্টিভ বন্ধুদের – এটা নিয়ে একটা পোষ্ট করুন ভাই
  8. Atik Bhairabi Atik Bhairabi Contributor says:
    php স্ক্রিপ্ট দিয়ে ফ্রি হোস্টিংয়ে ট্রাই করেছিলাম। দুর্ভাগ্যবশত সব ঠিক থাকলেও message আদানপ্রদান কাজ করছেনা।

    http://meetbook.ml

  9. Forhad Rahman Contributor says:
    সুন্দর লিখেছেন।
    আইডিয়াগুলো ভালো লাগলী
  10. Forhad Rahman Contributor says:
    দুঃখিত, টাইপিং মিসটেক 😨😓
    ‘লাগলো’ হবে 😜
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
      1. Forhad Rahman Contributor says:
        আপনাকে স্বাগতম ☺
  11. Kazi Naymur Kazi Naymur Contributor says:
    সবাই বলে টাইটেলে নিয়নবাতি লেখেন ক্যান,ভাল্লাগেনা😇😇আমার ওইটাই ভ্লা লাগে😍

Leave a Reply