আজকে আমি আমার নিজের কিছু গল্প বলতে এসেছি; এই ট্রিকবিডি আমার নিজের পারসোনাল কনসেপ্ট এক্সপ্লেইন করার প্লাটফর্ম নয় আবার আমি কোন সেলিব্রেটিও নই সুতরাং আমার লেখাটি হয়তো উচিত হচ্ছে না…..তবুও লিখছি যেন লেখাটি পড়ার শেষে আপনার লাইফটা বদলে যায়!!!!

ইউটিউব- গুগলে এমন অনেক কনটেন্ট পাবেন যেখানে লেখা থালে “অমুক ভিডিও বা লেখাটি আপনার লাইফ পাল্টে দিবে” ভিউয়ার-ভিজিটর বাড়ানোর এই সকল ক্লিক আইডিয়ার আড়ালে আসলেই কি আপনার লাইফ পাল্টে যায়???
উত্তরটা হলো “না” কারন আপনার ব্রেইনের পোলারিক ক্যাপাসিটর একটুখানি চার্জ নিয়েই কিছুক্ষণ পর আবার ডিসচার্জ করে দেয় ফলে আপনি যেই লাউ সেই কদু হয়েই থাকেন…লাইফে সফল হওয়া আর সম্ভব হয়ে উঠে না।

লাইফে সফল হওয়ার জন্য মোটেই টাকা পয়সার দরকার নেই বরং দরকার আপনার ব্রাইট ব্রেইনের। এখন অনেক বস্তুবাদী মানুষ প্রতিবাদী হয়ে বলবেন “ধূর মিয়া…টাকা না থাকলে লেকচার আর আতলামী দিয়ে লাইফ বদলায় না” আমি স্পেসিফিকভাবে তাদেরকেই বলছি “টাকা ইনাকাম করতে ব্রেইন লাগে” আপনার ভেতর যদি সেই ব্রেইনের কারিশমা না থাকে তাহলে কোটি টাকাতেও আপনি ক্যারিয়ার গড়তে পারবেন না, ইটস গ্যারান্টেড!!!

আমি গত রাতে আমার তিন মাসের জমানো মাটির ব্যাংক ভেঙ্গে সর্বমোট “আটত্রিশ হাজার একশত চল্লিশ টাকা” পেয়েছি; এই তিনটা মাসে আমি সেই টাকা জমিয়েছি যেটা আমি বাড়তি খরচ করি….একটু অবিশ্বাস্য শোনাচ্ছে তাইনা??
নিশ্চয়ই আপনার মনে হচ্ছে “ব্যাটা হুদাই চাপা দিচ্ছে” নয়তো “আপনার টাকার কথা শুনে আমার কি লাভ, আমি কি আর আপনাকে টাকা দিবো?!!”
হ্যা, সত্যিই আমি আপনাকে টাকা দিবো তবে সেটার আগে আরও কিছু দিতে চাই ; যদি আপনি রাজী থাকেন তাহলে লেটস ফরোয়ার্ড…..

(১)বাজে খরচ কমান:
আপনি হয়তো সারাদিনে দুইটা চা কিংবা কফি অথবা ইয়েটিয়ে টেনে ২০-৩০ টাকাতে দিন চলে যায়; অথচ এই ২০/৩০ টাকাতেই আপনার লাইফ পরিবর্তন সম্ভব, যদি আপনার ব্রেইনের মাঝে নিজেকে সংযত (কৃপণ বলিনি) করার প্রয়াস লাভ করেন।
প্রতিদিন ১০ টাকা করে জমালেও মাসে ৩০০ টাকাতে আপনি ইন্টারনেটে ঘরে বসে অনেক কিছুই করতে পারেন; ইন্টারনেট হলো নিজের আইডিয়াকে সবার সামনে তুলে ধরার একটা ফ্রি ফ্লাটফর্ম।

(২)জমানো টাকা গুনবেন না:
আমরা অনেকেই একটু একটু করে টাকা জমাই আর যখন তা ৫০০ এর ঘর পার হয় তখন আড্ডা নয়তো ভিন্ন বিশেষ কোন পারপাসে ভেঙ্গে খরচ করে ফেলি; তাই জমানো টাকা কখনোই গুনবেন না।
আপনার কাজটা হলো টাকা জমানো তাতে নিজেই যদি বদনজর দেন তাহলে না তো বরকত আর না তো সেই টাকা জমিয়ে ব্রিলিয়্যান্ট কিছু করতে পারবেন।

(৩)টার্গেট নিয়ে এগিয়ে যান:
আপনি যদি মনে করেন “লাইফটা একদিন অটোমেটিক পাল্টে যাবে আর আপনি বড়লোক হয়ে যাবেন” তাহলে আপনার কপালে নিশ্চিত দুঃখ আছে; আপনাকে এখন হতেই আপনার লাইফে ফোকাস করতে হবে।
আপনাকে নিজেকে “ডায়মন্ড” এর মতোই শক্ত আর কঠিন করে গড়ে তুলতে হবে; নয়তো শুধু চকচক করলেই তো আর হীরা হয়ে যায়না।

উপরের আমার মাটির ব্যাংক ভাঙ্গার কথা কেন বলেছিলাম জানেন? কারন এই তিনটা পয়েন্টকে কাজে লাগিয়েই আমি ঐ ৩৮,১৪০ টাকা তিনমাসে জমিয়েছি। এখানে টাকার পরিমান মুখ্য নয় বরং এই তিনটা উপদেশই আসল কথা, তাই উপদেশ তিনটি যে আমাকে দিয়েছিলো তাকেই আমি টাকাটা গিফট করি।

আর এখন আমি আপনাকে লাইফে সফলতার তিনটা উপদেশ দিচ্ছি মন চাইলে শুনতে এবং মানতে পারেন; (১) জ্ঞান অর্জন করুন এবং সেটাকে কাজে লাগান; অব্যহৃত জ্ঞান মস্তিষ্ক অল্প সময়েই ভুলে যায় (২) ধৈর্য্য হারাবেন না, ১ বার না পারলে ১০০ বার চেষ্টা করুন; ১০০ বারেও না পারলে যতোক্ষন পর্যন্ত না সফলতা পাচ্ছেন ততোক্ষণ চেষ্টা করবেন (৩) ফোকাস ঠিক রাখুন; বাঘের মতোন ফোকাস করুন যাতে সামনে যতোই লোভ ললসা আসুক আপনি আপনার লক্ষ্যে অটল থাকবেন তাইলেই আপনি মনের রাজা হতে পারবেন।

সফল মানুষ হওয়ার মূলমন্ত্র:
আপনি যখন আপনার লাইফে নতুন কিছু করতে যাবেন তখন সামনে পিছনে বহু বাধা আসবে, সেগুলি পার করে সফলতার রাস্তা আপনাকেই খুঁজে নিতে হবে। হয়তো আপনার সামনে গাইড বা লীড দেবার মতোন কেউ থাকবে না- আপনার পিছে সবাই আপনাকে নিয়ে হাসি ঠাট্টা করবে….সেসব মাথাতে রাখবেন না, ডান কানে শুনে বাম কানে ফু দিয়ে উড়িয়ে দিবেন।

আপনি এখন আপনার বাবার কাছে গিয়ে বলুন “আব্বা আমি মার্ক জুকারবার্গের মতোন একটা ফেসবুক বানাবো, ডোমেইন- হোস্টিং কেনার টাকা দেন” নিশ্চিত আপনার আব্বা আপনাকে টাকা দেওয়া তো দূরে থাক উল্টে পড়াশোনার উপদেশপূর্বক থাপ্পর নচেৎ নূন্যতম ঝাড়ি দিবেন তাইতো?
কারন আপনার বাবার আপনার যোগ্যতার ওপর ভরসা নেই, অথচ আপনি চাইলেই কিন্তু পিএইচপি দিয়ে অথবা আরও সহজে ওয়ার্ডপ্রেসে বডিপ্রেস হতে এমনি সোস্যাল নেটওয়ার্ক তৈরী করতে পারেন। আগে যোগ্যতা অর্জন করুন, সুযোগ প্রকৃতিগতভাবেই আসবে।
হয়তো আপনি নতুন কিছু করলে আপনার বন্ধু,পাড়া-প্রতিবেশী সবাই মিলে হাসি-ঠাট্টা-নিন্দা করবে; কেন জানেন?
কারন আপনি যেটা করছেন সেটা করার যোগ্যতা তাদের নেই, তাই এমন হাসি ঠাট্ট করেই তারা নিজেদের মনে অজান্তেই প্রবোধ মানায়।

আপনাকে সারা বিশ্ব সম্পর্কে জানতে হবে; যদি মনে করেন আমেরিকার ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক অস্ত্র নিয়ে কি বলেছে, রাশিয়া তাদের টেকনোলোজির কি আপডেট জানিয়েছে, সিরিয়ার বর্তমান অবস্থা এসব জেনে আপনি কি করবেন?
তাহলে সোজাসাপ্টা “ইউ আর এ কমন ম্যান এন্ড ইউ ডোন্ট ডিসার্ভ সুপার সাকসেস ইন ইউর লাইফ; প্লিজ গেট আউট”।
মনে রাখবেন সফলতার জন্য “তথ্য বা জ্ঞান হলো ব্রেইনের এ্যাসেট; যেখানেই জ্ঞান পাবেন সেখান হতেই টুকে নিবেন”।

নিজেকে নিয়ে কখনোই হীনমন্যতায় ভুগবেন না “আমি তো গরীব/আমাকে দিয়ে কিচ্ছু হবেনা/আমি তো দেখতে কালো/আমি তো জিপিএ ফাইভ পাইনি/আমার তো কোডিং ক্যামনে করে জানি না/আমি ওয়েবসাইট ডেভলপমেন্ট পারি না” এইসব কথাগুলো মাথা হতে ডিলিট করে ফেলুন; এইসব নেগেটিভ-নেগেটিভ কথা আপনার ক্ষতি ছাড়া আর কোন সুফল বয়ে আনবে না।
বাস্তবতা যদি হয় আপনি “জিরো” তবুও মন খারাপ করার কিছু নেই কেননা Zero(0) isn’t Negative at all!!!
“আপনি পারবেন না” এই কথাটি না বলে আপনি “কিভাবে পারবেন” এই প্রশ্নটা করুন।

লাইফে প্রেম করেনি এমন মানুষ খুজে পাওয়া যাবে না; উইলিংলি বলছি আমি করেছি তবে দয়া করে কয়টা করেছি এটা নিয়ে প্রশ্ন করবেন না!!!
কিন্তু রিলেশন মানেই জীবনটা রাঙ্গিন পাংখা হয়ে গেল এমন নয়, আবার ব্রেকআপ হইলোই তো দেবদাস হয়ে যাবেন এমনটাও না!
প্রেম-ভালোবাসা-রিলেশন এগুলা প্রায় সবার জীবনেই আসে, আবার অধিকাংশ চলেও যায়; কিন্তু রিলেশনশীপ যদি আপনার ক্যারিয়ার গড়ার পথে ১ সেকেন্ডের জন্যও বাধা হয়ে দাড়ায় তবে সোজা কথা “বাদ দিয়ে দিন”। যদি একান্তই বিরহ মর্মাহত হন তবে সেসময় সিগারেটের ধোয়ার চেয়ে ডায়েরীতে একটা কবিতা বা গল্প লিখে ফেলুন…. সময়কে সম্ভাব্য সর্বোচ্চ ইফেক্টিভ ওয়্যেতে ইউটিলাইজ করুন।

আমাদের সবার জীবনেই ছোট বড় একটা কালো ইতিহাস আছে; তা যাই হউক সেটার জন্য মন খারাপ করবেন না। জীবনের খারাপ স্মৃতিগুলা মনে আনবেন না, অতীত কখনোই সংশোধন যোগ্য নয় তাই আপনার মন খারাপ করা বোকামী….প্রয়োজনে জোর করে হাসতে শিখুন!
আপনার চেয়ে জুতা পালিশ করা ছেলেটি আরও কষ্টে আছে; আপনার প্লেটে হয়তো কমদামী খাবার অথচ রাস্তার পাশের পথশিশু সেই সময় না খেয়ে শুয়ে আছে….. আপনি জন্মগতভাবে লাকি; সুতরাং মন খারাপ না করে করে আল্লাহর নিকট শুকরিয়া জানান।

আপনার হাতের কাছে যা আছে সেটা দিয়েই আপনাকে নিজের প্রয়োজনীয় জিনিসটি মোডিফাই করে নিতে হবে। আপনার বাপের হোম থিয়েটার কেনার সাধ্যি নেই অথচ আপনি চাইলেই বাড়ীর টিভি আর অল্প কয়টা কম্পোনেন্ট এবং চারটা স্পিকার দিয়ে বানিয়ে ফেলতে পারেন হোম থিয়েটার!
আপনার হয়তো দামী পিসি নেই, আপনি ১৫০০ টাকার ভেতরে রাসবেরি পাই আর কিছু এক্সেসরিজ দিয়ে বানিয়ে ফেলতে পারেন মিনি পকেট কম্পিউটার!
আপনার কক্সবাজার পিকনিক করতে যাওয়ার টাকা নেই, ১০০ টাকার এমবি কিনে দিয়ে ইন্টারনেটে কক্সবাজার লিখে সার্ফ করুন…আমি গ্যারান্টি দিয়ে বলছি ২ দিন ৩ রাতে কক্সবাজারের যতোটা না সৌন্দর্য আপনি দেখতে পারেন, ২ ঘন্টা ইন্টারনেটে আপনি তারচেয়ে বেশী ফ্যান্টাসি পাবেন।

আর আনন্দ?? ইটস এ ফিলিস অব হ্যাপিনেস, এখন আয়নাকে ভেংচি কাটল সেও কিন্তু আপনাকে ভেংচি কাটবে।

ভালো মানুষ হউন; আপনার ব্যবহার সুন্দর করুন। মনে রাখবেন আপনার পকেট শূন্য থাকলেও আপনার মিষ্টি ব্যবহার কখনোই আপনাকে অভুক্ত রাখবে না। “ঐ ব্যাটা….তুই আমারে চিনস” টাইপের সস্তা মেন্টালিটি বাদ দিতে হবে। ক্ষমতা কখনো মুখে রাখবেন না, ক্ষমতা কখনো হাতেও রাখবেন না….ক্ষমতা রাখবেন মাথাতে; তাহলেই উইন হতে পারবেন।

লাইফে সকলেরই সমম্যা আছে আর যতোদিন বাঁচবেন সমম্যা থাকবেই সুতরাং সিনেমার শেষ দৃশ্যে “অতঃপর তারা সুখে শান্তিতে বসবাস করতে লাগলো” এমনটি কখনোই হবে না।আপনি যতোদিন বাঁচবেন সমস্যা নিয়েই বাঁচতে হবে এটাইই লাইফ সুতরাং মোটেই প্যানিক হবেন না….পেইনকে টয়লেট প্যানে ফ্লাশ করে দিন; সমস্যা আসলে তাকে এমন লরেন্স সাদরে গ্রহণ করুন “আয় ব্যাটা দেহি….কেডা জিতে”।
মনে রাখুন আপনিই আপনার লাইফের রাজা!!!

লেখার শুরুতে বলেছিলাম যে “আমি টাকা দিবো” কথাটা কিন্তু আমি ভুলিনি; যদি এমন হয় যে আপনাদের এমন কোন প্রজেক্ট বা স্বপ্ন আছে যেটা পূরণ করতে টাকা লাগবে, তখন ইনশাল্লাহ আমি আমার সাধ্যমতো সহায়তা করার চেষ্টা করবো (ইনশাল্লাহ মার্চের পর)তাইবলে এমন নয় যে “কল্পনা করলাম ড্রোন-রোবট বানানো আর কালই দুইটা আর্ডুইনো কিনে এনে সার্কিট পুড়িয়ে ফেললাম” ইউ হ্যাভ টু ওয়েল আইডিয়া-ওয়েল নলেজ-ওয়েল প্লান ওভারঅল ওয়েল মাইন্ড!

আমি কি করি এটা জানতে চাইলে বলবো “কাজ”; কি কাজ সেটা জানতে চাইলে উল্টো আপনাকে আমি কাজের ডেফিনিশন শিখিয়ে দিলাম “সৎ পথে আপনার পরিশ্রমের সর্বোচ্চ ইকোনমিকাল এন্ড সোস্যাল ইফিসিয়েন্সি পান এমনটাই আপনার জন্য পারফেক্ট কাজ”।

যাই হউক অনেক কথায় বললাম; তবে সে সবই মূল্যহীন হবে যদিনা সেগুলি আপনি মনে রেখে নিজের লাইফে ইউটিলাইজ না করেন।
আপনার জীবন পরিবর্তনের চাবি দিয়ে দিলাম….এখনই তালা খুলুন নয়তো দেরী হলে তালাটাই হারিয়ে ফেলবেন!!!

ফেসবুকে আমি→ নিশান আহম্মেদ নিয়ন

আল্লাহ হাফেজ

46 thoughts on "নিয়নবাতি [পর্ব-৬১] :; আপনি কি আপনার লাইফে সফল হতে চান? সফল মানুষ হওয়ার পরিপূর্ণ গাইডলাইন!!!"

  1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
    লেখার ভিতরে আমার টাকার পিক যুক্ত করা যৌক্তিক হতো না। আর এই অতি সামান্যতম কিছু টাকা যা শো অফ করানোও মতোই কিছু নয়, আর এটা শোঅফ করারও বিষয় নেই, তবে আমি এই জন্য স্যাটিসফাইড যে আমার পরিবার এবং বাবা-মা,অন্যান্য সকল দায়িত্ব ও কর্তব্য সেরে শুধু সামান্যতম হাত খরচ বাঁচিয়ে তিন মাসে এমনটা সম্ভব; প্রয়োজন শুধু ইচ্ছা।
    আমি আপনাদের সবাইকে অনুপ্রাণিত করতে চাই; কেননা একটা মানুষ যখন সফল হয় তখন তার দায়িত্ব পেছনের মানুষের সামনে টেনে আনা।
    এরমানে আমি লাইফের সফলতম ব্যক্তি এমনটিও না, সবার নিজ নিজ স্থান হতে অন্যকে সহায়তা করা কর্তব্য নয় দায়িত্ব।
    আমাদের ব্যাংক ভাঙ্গার মুহূর্ত :
    https://i.imgur.com/pRBeXSG.jpg
    https://i.imgur.com/82BRmvT.jpg
    https://i.imgur.com/KvwGe1j.jpg
    আমার স্বার্থকতা তখনই যখন আপনি সফলতা পাবেন; তার জন্য ধন্যবাদ নয় বরং দৌড় লাগান….

    নিজের উপর বিশ্বাস রাখুন কেননা যখন কেউ আপনাকে বিশ্বাস করবেনা তখনও ছায়া আপনার সঙ্গী হয়ে রইবে, ছাড়া হলো আপনারই আলোকহীন প্রতিবিম্ব

    1. Rahim_009 Contributor says:
      নিয়ন ভাইয়া আমি আপনার কাছে একটা সাজেশন চাই ।আমি সামনে এসএসসি পরীক্ষা দিবো (০২/২/২০১৯) । এসএসসি পরীক্ষার পর আমার কি করা উচিৎ । আপনার প্রোগ্রামিং শেখার ভীষণ আগ্রহ। আমি কি টেকনিক্যাল ইনস্টিটিউট এ ভর্তি হবো না কলেজে । এসএসসির পর HSC পরীক্ষা দেওয়া কি প্রয়োজন যদি প্রয়োজন হয় তবে HSC দেওয়ার পর কি করবো ?। এই সব কথা জিজ্ঞেস করার জন্য আমার তেমন ভালো বন্ধু নেই। তো Please আমাকে জানাবেন।
      1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
        যদি টেকনিকাল দিকে থাকতে চান তাহলে পরিবারের ইচ্ছা এবং একাডেমীক বিষয়ে চিন্তা ভাবনা করেই ডিসিশন নিন।
        আর ঐ ফ্রি সময়টা হলো আপনার ছুটির সময় তাই বিন্দাস ঘুরে বেড়ান, কোথাও ভর্তি হওয়ার বা টাকা দিয়ে কোর্স করার দরকার নেই। মোবাইলে এনাফ ডাটা থাকলে বিভিন্ন ওয়েবসাইটে টিউটোরিয়াল পড়ুন এবং প্রোগামিং এর বই কিনে পড়ুন
        1. Rahim_009 Contributor says:
          তাহলে ভাইয়া আমার কি করা উচিৎ। আরেকটু বিস্তারিত বলবেন। আর হ্যা আমি টেকনিক্যাল লাইনে থাকতে চাই । তাহলে এসএসসির পর কি করবো কোথায় ভর্তি হবো। আর আমার পরিবার থেকে কোন সমস্যা নেই।আমি যেদিকে যেতে চাই আমার পরিবার তাতেই খুশি।আর Reply দেওয়ার জন্য Thanks। আপনার পরবর্তী রিপ্লাই আর জন্য অপেক্ষায় থাকলাম।……….
  2. Alamin Hossain Arnav Alamin Hossain Arnav Author says:
    ভাই,অসাধারণ লিখছেন.
    আপনার পোষ্ট গুলো খুব ভালো লাগে আমার কাছে.. thanks for advice
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      welcome ভাইয়া
  3. Jobidul Islam Mamun Jobidul Islam Mamun Contributor says:
    আমার একটা আইডিয়া ছিল,কিন্তুু এ বিষয় টা সম্পর্কে আমি কিছুই জানি না। জানার চেষ্টা করেছিলাম কিন্তুু সময় উপযুক্ত নয়। সামনে HSC পরীক্ষা মা-বাবার ইচ্ছা একটা ভাল রেজাল্ট আর একটা ভাল বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া। তাই নিজের ইচ্ছে গুলোকে পুষ মানিয়ে বাবা-মার ইচ্ছায় পড়ছি।
    একটা এপ্স বানানোর ইচ্ছে ছিল। শুধুমাত্র বাংলাদেশের জন্য।
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      শুভকামনা রইলো ভাইয়া
  4. S R S R Contributor says:
    Awesome boraborer moto ei post tao valo laglo r ha
    Kivabe PTC site banabo ei niye ekta post den
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      জ্বী চেষ্টা করবো, ধন্যবাদ
  5. Shabbir Rahman Shabbir Rahman Contributor says:
    জীবনে সফল হওয়ার পথে ঐই এডভাইস অনেক দামি..
    Thanks
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      welcome ভাইয়া
  6. riadmun riadmun Contributor says:
    আপনার সব পোস্ট এর শেরা পোষ্ট এইটা ভাই আপনিই করে দেখালেন মানুষের মনকে বদলে দিতে।।। আমি গর্বিত
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  7. FAIHAD Contributor says:
    সুন্দর লিখছেন অনেক অনুপ্রেরণা যোগাল।
    সুন্দর পোস্ট
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
  8. Mr. Perfect Mr. Perfect Author says:
    I need your suggestion.. ভাইয়া আমি এইবার ক্লাস নাইন এ। আমি ক্লাস ৪ থেকে ফোন ইউজ করি। অনলাইন এ অনেক ধরণের কাজ ও করেছি, প্রায় সব জায়গায়তেও সফল ও হয়েছি। আমি কোডিং ও প্রায় সব জানি। আমি আবার নতুন করে Youtubing শুরু করেছি। এখন বাবা-মা সহ সকলে বলে এগুলো বাদ দে ভালোভাবে পড়ালেখা কর। আমার পোস্ট দেখলে ইনশাআল্লাহ কিছুটা বুঝতে পারবেন। এখন আমার জানার ছিলো আমি কি এই ভাবেই চালিয়ে যাবো?? না বাদ দিবো? বিশেষ কথা ছোটবেলা থেকেই লেখাপড়ায় ইনশাআল্লাহ ভালো। কিন্তু এইবার J.S.C তে ৪.৫০ পাইছি যেখানে গ্রামের সকলে বলত প্লাস সহ বৃত্তি পাবো। এবার আমি কি করব?? প্লিজ জানাতে উপকৃত হবো।
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      পড়াশোনাতে আরও মনোযোগী হউন তবে তার জন্য নিজের মেরিট আর স্বপ্নকে জলাঞ্জলী দেবার প্রয়োজন নেই
      নিজের লাইফের নায়ক নিজেই হউন
  9. SA.RIDOM SA.RIDOM Contributor says:
    Vai amar ekta suggestion dorkar. Amar kono somoy electronics valo lage abar kono somoy video editing, kono somoy web developing, kono somoy hacking, kono somoy app developing. Ekhon ami konta beche nibo bolen please…..
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      যেকোনো ডিসিশন নিয়ে তাতে ফোকাস করুন
  10. SA.RIDOM SA.RIDOM Contributor says:
    Vai amar aro ekta kaj hocche protidin apnar post pora. Apnar post porte amar khub valo lage. Ekhon apnar post na thakle trickbd te aste mon chai na
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
  11. RR Rokib Subscriber says:
    আমার Dent app এর রেফারেল সঠিকভাবে ব্যাবহার করতে পারলে আপনি 1530 Dent Bouns পাবেন,,এই লিংকটা ব্যাবহার করুন,,https://dent.app.link/h6w6LtGraT
  12. Tanvir Ahmed Tanvir Ahmed Contributor says:
    অসংখ্য ধন্যবাদ আপনাকে বিকোজ আপনার এই লেখাটি পড়ে লাইফে কিছুটা হলেও চেন্জ আনতে পারব আমি মনে করি। *একটা অনুরধ* রাসবেরি পাই নিয়ে একটি পোষ্ট করলে ভালো হত কারন একটা রাসবেরি পাই কিনতে চাচ্ছি ।
  13. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
    জ্বী ভাই, ইনশাআল্লাহ চেষ্টা করবো
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
  14. Sanjit Sanjit Author says:
    খুব সুন্দর লিখেছেন
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  15. choyonsrk choyonsrk Contributor says:
    যে ভাবেই হোক জীবনে সৎপথে সফল হতেই হবে। সবাই দোয়া করবেন।
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      দোয়া রইলো
  16. Dhrubo Jyoti Roy Dhrubo Jyoti Roy Contributor says:
    ধন্যবাদ!
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      শুভেচ্ছা
  17. TAJUL ISLAM TAJUL ISLAM Author says:
    আপনার পর্যবেক্ষণ ক্ষমতা খুবই প্রখর! লেখাটুকু পড়ে বেশ ভাল লাগল☺।
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  18. Rifat Khan Rifat Khan Contributor says:
    Vai Ami eibar new ten-.Ami age vlo student cilam.Primary School-a Amr roll no. sob somoy 1 hoto.But Eisob mobile er neshae ami sesh hoe gechi.Konovabei ei nesha charte pari na.Kivabe ager moto hote parbo plz kichu solution den.
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      একটা রুটিন করে লাইফস্টাইল চেঞ্জ করুন; ইনশাল্লাহ সব ঠিক হয়ে যাবে
  19. VIP VIP Contributor says:
    Good. but apnar real name ki neon?
    Vai na hole sudu nai bolben. ar ata asol nam hole valo
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      it’s my real name; thanks to your compliment
  20. Rafin Contributor says:
    মিনি কম্পিউটার বানানোর ট্রিকটা সেয়ার করলে উপকার হত
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ইনশাল্লাহ চেষ্টা করবো, ধন্যবাদ ভাই
  21. Zulfikar Zulfikar Contributor says:
    অসাধারণ!
  22. HollowMan HollowMan Contributor says:
    সুন্দর পোস্ট ভাই!
    আমি কোডিং শিখতে চাই কিন্তু কিভাবে মানে কোথায় থেকে শিখবো আপনি বলবেন প্লিজ??

    আর আপনার কাছে একটা রিকোয়েস্ট আছে যদি অনুমতি পাই তাহলে বলবো!

  23. Imran Mridha Contributor says:
    ভাইয়া আমার ইচ্ছা আমি ফ্রিল্যন্সার হব কিছুদিন হল আমার কম্পিউটার ট্রেনিং শেষ হল।।।আর এখন আমি চাই ফ্রিল্যন্সার হতে কিন্তু কিভাবে শুরু করব তা বুঝতে পারছি না।।। আমি একা আমার পাশে কেউ নেই আমার বাবা-মা সহ।।।।আমি এখন চাই নিজের পায়ে দাড়াতে৷ আমি ইন্টার ফাস্ট ইয়ারে পড়ি আমার কোডিং সহ বেসিক কিছু জ্ঞান আছে।।।।তাই যদি একটু গাইডলাইন দেন তাহলে খুবই উপকৃত হইতাম।।।
  24. rocnahid rocnahid Contributor says:
    ভাইয়া দয়া করে মিনি কম্পিউটার বানানোর ট্রিকস টি শেয়ার করেন।

Leave a Reply