হতাশা, ফ্রাসট্রেশন, ডিপ্রেশন, দুঃখ,বেদনা,কষ্ট,একাকিত্ব এসব কিছুর মূলে কিন্তু আমরাই। কিভাবে?একটু ভেবে দেখি চলেন। এই যে বলছেন আপনি হতাশ, আপনি ডিপ্রেশনে ভুগছেন,আপনার জীবনে সুখ কি জিনিস তা আপনি ভুলে গিয়েছেন, একাকিত্ব আপনার বড্ড আপন মানুষ, তারপর আরও দেখা যায় বিচ্ছেদের কারণে নিজেকে এক পাহাড়সম সমস্যার গেরাকলে ফেলেছেন সাথে সাথেই একরাশ রাগ নিজের মাথায় বন্দি করে পরিবারের সাথে খারাপ আচরণ করেছেন। এসব করলেন আর নিজেকে কষ্ট দেয়ার সাথে সাথে নিজের মা বাবার মন খারাপের কারণ হয়ে দাড়ালেন।

এবার একটু ডিপলি চিন্তা করেন, এই যে এত কিছু করলেন আপনার লাভটা কোথায় হলো?একে নিজের সুন্দর যে একটা পরিচয় ছিলো আপনার আর আপনি আগে যে কত হাসিখুশি ছিলেন তা সম্পূর্ণ বিপরীত করে নিজেকে একঘরে করে রাখলেন আর এদিকে আপনার মা বাবা আপনাকে নিয়ে চিন্তা করতে করতে অসুখে পড়লো।

এই যে এই সব কিছু যে ঘটনাগুলো ঘটলো তা কিন্তু আপনার অধৈর্যতার কারণে। অধৈর্য হয়ে আমরা কিন্তু ধ্বংসের পথে পা বাড়াই।আচ্ছা যাকে আপনি ভালোবাসতেন সে আদৌ আপনার যোগ্য কি না বা সে আপনার ভালোবাসার মূল্যটা ঠিকমতো দিতে পারবে কি না এসব কিন্তু আমরা ভাবি না। হুট করে দেখলাম একজনকে ভালো লেগে গেলো দেন সম্পর্কে জড়ায় পড়লাম। সম্পর্কে যাবার পর আমরা এতটাই অধৈর্য থাকি যে ভালোবাসার মানুষটা যা বলে তাই আমরা নির্দ্বিধায় মেনে নেই। আর পরে যখন বিচ্ছেদ হয়ে যায় তখন তো আর আমাদেরকে থামানোই যায় না। আমরা তাকে ছাড়া এক সেকেন্ডও বুঝি না ফলে শেষ পর্যন্ত নিজের জীবনটাকে সস্তা খেলনা বানায় ছুড়ে ফেলে দেই মৃত্যুর মুখে।

আমরা একটা কথা মুখে বলি ঠিকই কিন্তু বাস্তব জীবনে এই কথার প্রতিফলন ঘটাতে পারে ক’জন? আমরা সব সময় বলি আল্লাহ যা করেন আমাদের ভালোর জন্যই করেন। অথচ শেষ পর্যন্ত দেখা যায় যে লাউ সেই কদুই হয়। কেন আমরা কি পারি না একটু ধৈর্য ধরতে? নিজের মনটাকে একটু সান্ত্বনা দিতে কি পারি না যে যা হচ্ছে তা মেনে নাও নিশ্চয়ই এর শেষ ফলাফল ভালোই হবে।

ধৈর্য ধরতে পারে যে মানুষজন তাদের ক্ষেত্রে কিন্তু হতাশার বিন্দুমাত্র চিহ্নটুকুও নেই। হ্যাঁ আমি মানছি ধৈর্যধারণ করা অনেক কঠিন কাজ। কিন্তু একবার চেষ্টা করে দেখুনই না এর ফল কতটা মিষ্টি হয়।

পরিশেষে এটাই বলবো, অধৈর্য হয়ে ভুল মানুষকে নিজের লাইফ পার্টনার হিসেবে বেছে নিয়ে নিজের মনকে ক্ষত-বিক্ষত করে ভবিষ্যতে যে আসবে তার প্রতি অবহেলা না দেখিয়ে ধৈর্য ধরে আল্লাহর কাছে দোয়া করা উচিত যেন তিনি আমাদের ধৈর্য ধরতে সাহায্য করেন।

সবুরে মেওয়া ফলে…..

Just always keep in mind that “Patience is bitter but it’s fruit is sweet.”
So, be patient and wait for the ultimate life partner of your life who has been made for you…..

One thought on "বিষন্নতা? কোন কিছুই ভালো লাগে না?"

Leave a Reply