বিঃদ্রঃ জানার জন্য জানুন। বিতর্ক এরিয়ে চলুন। ধর্ম এবং বিজ্ঞান কে একত্রে থেকে দূরে থাকুন।

Galactic year কি?

Leap year,Light year এগুলোর তো নাম শুনেছেন।Galactic year-এর নাম কি কখনো শুনেছেন?
চলুন অবাক করা এই বিষয়টা নিয়ে একটু কথা বলা যাক।

আপনি এই পৃথিবীতে বাস করেন।পৃথিবীটা বাস করে আমাদের সৌরমণ্ডলে।এই সৌরমণ্ডলটা বাস করে আমাদের Milkway galaxy-তে।আর Milkway galaxy টা বাস করে আমাদের Local Cluster Galaxy গ্রুপে।

এবার গল্পটার শুরু এখানেই।
আমাদের Milkway galaxy-তে ৪০০ বিলিয়ন নক্ষত্র রয়েছে।
মানে হলো-আমাদের সূর্য বাদেও আরো ৪০০ বিলিয়ন সূর্য রয়েছে আমাদের এই গ্যালাক্সিতে।যে ছবিটা দেওয়া হয়েছে এটা আমাদের গ্যালাক্সি।এখানে যে বিন্দু বিন্দু আলো দেখতে পাচ্ছেন,সেগুলো এক একটা সূর্য।আমাদের সূর্য থেকে সব থেকে কাছের সূর্যটার নাম হলো-প্রক্সিমা সেন্টারাই।যেটাতে মানুষের যেতে সময় লাগবে ৮০ হাজার বছর বা 4 Light years.

আমাদের সূর্য আমাদের গালাক্সির কেন্দ্র থেকে ২৬ হাজার লাইট ইয়ারস দূরে অবস্থিত।ধারনা করা হয় আমাদের গ্যালাক্সির কেন্দ্রে একটা ব্ল্যাক হোল রয়েছে।যার নাম Sagittarius A*।আর আমাদের সূর্য ৫১৪০০০ মাইলস বেগে প্রতি ঘন্টায় আমাদের গ্যালাক্সিকে কেন্দ্র করে ঘুরছে।
সম্পূর্ণ গ্যালাক্সিকে সূর্যের একবার ঘুরে আসতে সময় লাগে ২৫০ মিলিয়ন বছর।একেই বলে One galactic year.
সূর্য সৃষ্টির পর থেকে মাত্র ২০ বার আমাদের গ্যালাক্সিকে ঘুরে আসতে পেরেছে।এটা তার ২১তম চক্কর চলছে।

এই Milkway galaxy টা বাস করে আমাদের লোকাল ক্লাস্টার গ্রুপে।যেখানে আরো ৫০ টা গ্যালাক্সি রয়েছে।আমাদের গ্যালাক্সির সব থেকে কাছের গ্যালাক্সিটার নাম হলো-অ্যান্ড্রোমিডা গ্যালাক্সি।যেটা আমাদের গ্যালাক্সি থেকে ২৩ লক্ষ লাইট ইয়ারস দূরে অবস্থিত।আমাদের গ্যালাক্সিও বসে নেই।সেও ঘুরছে।প্রতি সেকেন্ডে ১৬৮ মাইল বেগে।সে হিসেবে আমাদের সৌর মন্ডল প্রতি ঘণ্টায় ৬ লক্ষ মাইল দূরে সরে যায়।
অর্থাৎ আপনি-আমি এখন যেখানে আছি,এক ঘণ্টা পর আমরা এই মহাবিশ্বের অন্য কোথাও থাকি।

Hey,Guys!
Now the question is”Who the hell are you in this infinite universe?”

Leave a Reply