আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

লিভার সুস্থ রাখার উপায়

আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে লিভার। আমাদের শরীরের সবগুলো অঙ্গ সুস্থ রাখা অতন্ত্য জুরুরি। লিভার ভালো না খারাপ তখনই নিশ্চিত হওয়া যায় যখন পরিপাক তন্ত্র সচল ও পরিষ্কার থাকে।শরীরের লিভার যদি কাজ করা বন্ধ হয়ে যায় তাহলে অন্য অঙ্গ গুলো আস্তে আস্তে খারাপ হতে থাকে। লিভার কি কি উপায়ে ভালো রাখা যায় চালুন সেগুলো জেনে নিই।

আমরা তো প্রতিদিন পানি পান করি কেউ বেশি আবার কেউ কম। সাধারণ ভাবে একজন সুস্থ মানুষের দিনে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত। পানি পান করা ভিন্ন হতে পারে স্বাস্থ্য ও বয়স অনুযায়ী। আমাদের শরীরের প্রায় ৭০ শতাংশই হল পানি।পানি শরীরে থাকা দূষিত পদার্থ লিভারের মাধ্যমে ছেঁকে বের করতে সাহায্য করে।শরীরে পানির অভাব হলে শরীরে দূষিত পদার্থ জমতে থাকে যা আমাদের শরীরে জন্য মারাত্মক ক্ষতিকর। তাই লিভার সুস্থ রাখার জন্য আমাদের পর্যাপ্ত পরিমাণে পানি পান দরকার।

আমাদের শরীরের লিভার ভালো রাখার জন্য হালকা গরম পানির সাথে লেবু, মধু ও আদা দিয়ে পান করলে লিভারের কার্যক্ষমতা বাড়ে।বিশেষজ্ঞদের মতে→অন্য কিছুর তুলনায় হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে লিভারে অনেক বেশি এনজাইম উৎপাদনে সাহায্য করে।এছাড়াও ভিটামিন-সি ‘গ্লুটেথিয়ন’ নামে যে এনজাইম উৎপন্ন করে, তা লিভারের ক্ষতিকর দূষিত পদার্থ দূর করে লিভার সুস্থ রাখতে সাহায্য করে।সকালে ঘুম থেকে উঠে হালকা গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে পানি পানের পানের অভ্যাস গড়ে তুলুন।

আমরা অনেকেই জানি রসুনের রয়েছে সালফারের উপাদান যা আমাদের লিভারের কার্যক্ষমতাকে বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও রসুনে রয়েছে অ্যালিসিন ও সেলেনিয়াম যা লিভার পরিষ্কারের পাশাপাশি লিভারের সুস্থতা নিশ্চিত করে। লিভার সুস্থ রাখতে আপনি প্রতিদিন এক কোয়া রসুন খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

আমাদের শরীরের ফ্রি রেডিকেল টক্সিসিটি দূর করে এবং লিভার পরিষ্কার রাখতে গ্রিন-টির অ্যান্টিঅক্সিডেন্ট সাহায্য করে। আপনি প্রতিদিন ১ থেকে ২ কাপ গ্রিন-টি পান করার ফলে লিভারে জমে থাকা দূষিত পদার্থ দূর করতে পারবেন। এতে আপনার শরীরের লিভার অনেক ভালো থাকবে।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

Leave a Reply