Be a Trainer! Share your knowledge.
Home » LifeStyle » ডায়াবেটিস বাড়ছে কিনা ১০ টি লক্ষন দেখে বুঝে নিন।

ডায়াবেটিস বাড়ছে কিনা ১০ টি লক্ষন দেখে বুঝে নিন।

আসসালামুআলাইকুম,ও হিন্দু ভাইদের জানাই আদাব। আশা করি সবাই অনেক ভাল আছেন।ট্রিকবিডির সাথে থাকলে সবাই অনেক ভাল থাকে। কারন এখানে নিত্যনতুন বিভিন্ন ট্রিক ও টিপস সম্পর্কে ধারনা পাওয়া যায় খুব সহজে। প্রতিবারের মতো আবারো আজকে আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হয়েছি।টাইটেল দেখে হয়তো বুঝে গেছেন আজকে কোন বিষয়টা নিয়ে আর্টিক্যাল লিখতে যাচ্ছি।
ডায়াবেটিস একটি নীরব ঘাটক রোগ।এই ডায়াবেটিস এ অনেকেই আক্রান্ত হচ্ছে।এই রোগটা পুরোপুরি নিরাময় করা সম্ভব না। তবে একটু সচেতন থাকলে নিয়ন্ত্রন থাকা সম্ভব।তাই আমাদের সচেতন হতে হবে।অনেক অনিয়ম এর কারনে ডায়াবেটিস আমাদের শরীরে বাসা বাধে। আজকে আপনাদের এমন কিছু লক্ষন শেয়ার করব।যে লক্ষন গুলো আপনার দেখা দিলে আপনি বুঝবেন আপনার ডায়াবেটিস বেড়ে গেছে। এবং লক্ষনগুলো বুঝে আপনি সাবধানতা অবলম্বন করবেন।
আমাদের সকলের উচিৎ সাবধানতা অবলম্বন করে চলা,কারন ডায়াবেটিস অসাবধানতার কারনেই আমাদের শরীরে বাসা বাধে। কথা না বাড়িয়ে শুরু করা যাক, যে ১০ টি লক্ষন দেখে আপনি বুঝবেন, আপনার ডায়াবেটিস বেড়ে গেছেঃ

১) খুব দ্রুত ওজন কমে যাওয়াঃ

খুব দ্রুত ওজন কমে যাওয়া সাধারণত ডায়াবেটিস এর লক্ষন। দ্রুত ওজন কমে যাওয়া খুব খারাপ লক্ষন। টাইপ -১ ডায়াবেটিস এর আক্রান্ত যারা তাদের ওজন খুব দ্রুত কমে যায়। তাই দ্রুত ওজন কমে যাওয়া ডায়াবেটিস বেড়ে যাওয়ার প্রথম লক্ষন।

২) ঘা শুকাতে সময় লাগেঃ

সামান্য ঘা শুকাতে যদি অনেক সময় লেগে যায়,তাহলে বুঝতে হবে আপনার রক্তে শর্করার পরিমান অনেক বেশি রয়েছে। ডায়াবেটিস এর লক্ষন এর মধ্য এটি ও পড়ে। কোনো ক্ষত ঘা শুকাইতে যদি অনেক সময় লাগে তাহলে এটা ও ডায়াবেটিস এর লক্ষন।

৩) পায়ে ব্যাথাঃ

পায়ের তলায় ব্যাথা হওয়া,পেশির টান,সুগার বাড়লে সাধারণত এই সমস্যা হতে পারে।বেশিক্ষন দাঁড়িয়ে থাকা যায় না।পা ফেটে যায়।এছাড়া ও পায়ের চামড়া মোটা হয়ে যাওয়া। এগুলা সুগার বাড়ার কারনে হয়। এগুলো ও ডায়াবেটিস এর লক্ষন।

৪) দৃস্টিশক্তি ঝাপসা হয়ে যাওয়াঃ

কোনো কিছু দেখতে ঘোলাটে দেখাচ্ছে। ঠিকভাবে স্পষ্ট দেখতে পাচ্ছেন না।দৃষ্টিশক্তি পরিস্কার হচ্ছে না।এগুলো সুগার বাড়ার লক্ষন।সুগার বাড়লে প্রথম প্রভাব টা পড়ে কিডনিতে। চোশমা ছাড়া দেখতে অসুবিধা হয় । ও চোখে জ্বালা করে। এগুলো ডায়াবেটিস এর লক্ষন।

৫) ক্লান্ত লাগাঃ

ডায়াবেটিস বাড়লে শরীরে অতিরিক্ত ক্লান্ত লাগে।এবং অনেক ঘুম পায়।এবং আপনার পরিশ্রম ক্ষমতা কমে যায়।অনেক অনেক সময় ধরে ঘুমাইলে ও ঘুমের চাহিদা মেটে না। অনেক ঘুমাইলে ও আবার ঘুমাইতে ইচ্ছা হয়। তাহলে বুঝতে হবে এটা ডায়াবেটিস এর লক্ষন।

৬) খিদে বেড়ে যাওয়াঃ.

ডায়াবেটিস বাড়ার আরেকটি লক্ষন হলো খিদে বেড়ে যাওয়া। আপনি অনেক খাবেন, কিন্তু দেখবেন যে আপনার পেট ভরে নি। শরীর যখন খাবার হজম করায় তখন শক্তি উৎপন্ন করে। এবং গ্লুকোজ ভেঙ্গে সেই শক্তি আসে। এবং খেলে ও খিদে থেকে যায়। যা ডায়াবেটিস এর লক্ষন।

৭) সব সময় পানি পিপাসা লাগাঃ

১০ মিনিট আগে পানি পান করছেন,কিন্তু মনে হবে আবার গলা শুকিয়া যাচ্ছে।মুখ ও আপনার গলার চার পাশ শুকনো থাকে।আপনার যে টুকু পানি প্রয়োজন, তার থেকে বেশি পানি খেয়ে ও পানি পিপাসা মিটশে না।এরকম সমস্যা হলে সুগার পরিক্ষা করে নিন। ডায়াবেটিস বেড়ে যাওয়ার লক্ষন।

৮) ত্বক খসখসে হয়ে যাওয়াঃ

আপনার মুখ এবং ত্বক খসখসে হয়ে যাচ্ছে। আপনার চামড়া প্রায় সময় সুস্ক থাকে। ও গা চুলকায়।এবং পা এর পাতা জ্বলা এগুলা ডায়াবেটিস এর লক্ষন।

৯) ঘন ঘন প্রসাবঃ

ডায়াবেটিস বেড়ে গেকে ঘন ঘন প্রসাব হয়ে থাকে। এটি ও কিন্তু ডায়াবেটিস বাড়ার লক্ষন।

১০) বেশি বার বাথরুমে যাচ্ছেনঃ

বার বার বাথরুমে যাওয়া ও ডায়াবেটিস এর লক্ষন। সুস্থ মানুষ দিনে যে কয়বার বাথরুমে যায়,ডায়াবেটিস রোগী তার চেয়ে বেশি বাথরুমে যায়। তাই এটা ও ডায়াবেটিস এর লক্ষন।

ডায়াবেটিস পুরোপুরি নিয়ন্ত্রন করা সম্ভব না। তাই ডাক্তার এর সাথে পরামর্শ করে কিছুটা নিয়ন্ত্রন করে চলা উচিৎ।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,

ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী ট্রিক এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ
3 years ago (Mar 24, 2021)

About Author (265)

Sk Shipon
author

আমি নিজে জানতে এসেছি, এবং আমার ক্ষুদ্র-ক্ষুদ্র জ্ঞান অন্যদের জানাতে চাই।

Trickbd Official Telegram

2 responses to “ডায়াবেটিস বাড়ছে কিনা ১০ টি লক্ষন দেখে বুঝে নিন।”

Leave a Reply

Switch To Desktop Version