আসসালামুআলাইকুম, ও হিন্দু ভাইদের আদাব। আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,লাউ শাক এর পুস্টিগুন গুলো আপনাদের মাঝে তুলে ধরব। বিভিন্ন ধরনের শাক এর মধ্য সহজলভ্য হলো লাউ শাক। যা ঘরে, বারান্দায়,উঠোনে খুব সহজে লাউ গাছ লাগানো যায়।লাউ গাছ একটু যত্ন পেলেই খুব তাড়াতাড়ি বাড়তে থাকে।লাউ শাক সাধারণত সারাবছরই পাওয়া যায়।তবে শীতকালে বেশি ফলন হয়।লাউ শাক যেমন অনেক সুস্বাদু তেমনি অনেক ভিটামিন ও পুস্টিগুন রয়েছে। লাউ শাক ভর্তা,ঝোল, ও মাছের সাথে রান্না করে খেলে অনেক মজা। লাউ শাকে রয়েছে ক্যালসিয়াম, ফলিক এসিড,আয়রন,পটাশিয়াম,ভিটামিন সি।লাউ শাকে রয়েছে প্রচুর পরিমান আশ।যা আমাদের শরীর ও স্বাস্থ এর জন্য অনেক উপকারী। এজন্য আমাদের খাবার তালিকায় লাউ শাক রাখা উচিৎ। তবে গ্রাম অঞ্চলে এই লাউগাছ বেশি চাষ হয়ে থাকে। কথা না বাড়িয়ে শুরু করা যাক, লাউ শাক এর পুস্টিগুন গুলোঃ

১) লাউ শাক হলো কোলেস্টেরল ও ফ্যাটমুক্ত।ওজন কমানোর জন্য লাউ শাক অনেক কার্যকারী কারন লাউ শাকে ক্যালরি কম আছে।কিন্তু পুস্টিউপাদান রয়েছে অনেক।পটাশিয়াম থাকায় লাউ শাক রক্ত চাপ স্বাভাবিক রাখে।

২) লাউ শাক খেলে হাড় শক্ত হয় ও হাড়কে মজবুত করে। লাউ শাকে রয়েছে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম।অন্যান্য ক্যালসিয়াম এর অভাব জনিত রোগের ঝুকি কমায় এই লাউ এর শাক।

৩) লাউ এর শাকে বিভিন্ন পুস্টিউপাদান থাকায়, এটি দেহের তাপমাত্রাকে নিয়ন্ত্রন করে ও লাউ শাক খেলে মস্তিষ্ককে ঠান্ডা রাখবে।এবং ঘুম হবে ঠিক ভাবে।

৪) লাউ শাকে রয়েছে লুটেন, বিটা- ক্যারোটিন। বিটা-ক্যারোটিন আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ও লুটেন চোখের নানা সমস্যার ভাল কাজ করে।

৫) কোষ্ঠকাঠিন্য দূর করতে প্রচুর ভুমিকা রাখে এই লাউ শাক, কারন লাউ শাকে রয়েছে প্রচুর আশ। এই আশ কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এছাড়া ও যাদের পাইলস আছে তাদের এই পাইলস ও প্রতিরোধ করতে সাহায্য করে এই লাউ শাক।

৬) লাউ শাকে রয়েছে ভিটামিন-সি। যা আমাদের বিভিন্ন ধরনের সক্রামক রোগ ও ঠান্ডা প্রতিরোধে সাহায্য করে। তাই আমাদের উচিৎ লাউ শাক খাওয়া।

৭) লাউ শাক রক্তের হিমোগ্লোবিন এর মাত্রা ও লোহিত কনিকার মাত্রা বাড়িয়ে রক্ত তৈরীতে সাহায্য করে, কারন লাউ শাকে রয়েছে আয়রন।

জানলেন লাউ শাক এর পুস্টিগুন ও পুস্টিউপাদান গুলো। তাই আমাদের সবার উচিৎ খাবার তালিকায় এই লাউ শাক রাখা।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

2 thoughts on "লাউ শাক কেন খাবেন? লাউ শাক এর পুস্টিগুন গুলো জেনে নিন।"

  1. Zed Contributor says:
    ভালো পোস্ট।
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যাবাদ।

Leave a Reply