আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য খাবার গুলো সম্পর্কে বিস্তারিত। কম বেশি সবাই চায় তার ত্বক যেন একটু ভাল থাকে। অনেকে আছে ত্বকের যত্নের জন্য কসমেটিক্স এর বিভিন্ন সামগ্রী ব্যাবহার করে থাকে। কসমেটিক্স এর সামগ্রী ব্যাবহার করার ফলে বিভিন্ন সমস্যা ও পড়তে হয়। তাই আমাদের ত্বক এর যত্নের জন্য খাবার এর দিকে ও লক্ষ্য রাখতে হবে। আজকে যে খাবার গুলো সম্পর্কে জানাব,এই খাবার গুলো খেলে আপনার ত্বক এর উজ্জ্বলতা বেড়ে যাবে,এবং ত্বক এর উজ্জ্বলতা ঠিক থাকবে।এই খাবার গুলো খেলে ত্বক এর ভিতর থেকে পুস্টি যোগান দেবে ও ত্বক ভাল রাখবে। ত্বক উজ্জ্বল থাকবে। কথা না বাড়িয়ে শুরু করা যাক, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য যে খাবারগুলো অত্যান্ত উপকারীঃ

১) ডিমঃ

ডিম ত্বক এর উজ্জ্বলতা বৃদ্ধিতে প্রচুর ভুমিকা পালন করে। ডিম শুধু খেতে ই যে মজা তা না।ডিমে রয়েছে কোলোজেন ও সালফার, ত্বক এর উজ্জ্বলতা বৃদ্ধিতে প্রচুর সাহায্য করে ও ত্বক টান টান রাখে। তাই ডিম খেতে হবে।

২) মিস্টি আলুঃ

আমরা অনেকে এই মিস্টি আলু পছন্দ করি না। কিন্তু এই মিস্টি আলুতে আছে ভিটামিন-ই ও ভিটামিন-সি।এই মিস্টি আলু ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। মসৃন ত্বক পেতে,মিস্টি আলু খাবেন,আশা করি ত্বক ভাল থাকবে।

৩) হলুদঃ

ত্বক ভাল ও ত্বক এর উজ্জ্বলতা ঠিক রাখতে খাবারের সাথে হলুদ মেশানো অত্যান্ত গুরুত্বপূর্ণ। হলুদ এ আছে অ্যান্টি অক্সাইড যা ত্বক এর ক্ষয় রোধ করে। ব্রন ও বয়স্ক ছাপ ও দূর হয়। হলুদ খাটি খেতে হবে,তবে ভাল ফল পাওয়া যাবে।

৪) কুমড়ার বীজঃ

প্রচুর পরিমান জিংক রয়েছে এই কুমড়ার বীজে। এই জিংক আমাদের ত্বকের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত কুমড়ার বীজ খেলে ত্বক থাকবে সজীব৷

৫) গ্রীন টিঃ

প্রচুর পরিমান অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে গ্রীন টি তে। যা আমাদের শরীরে যত বিশাক্ত পদার্থ রয়েছে বের করে দিতে সাহায্য করে। এবং ত্বক উজ্জ্বল থাকে।

৬) কফিঃ

কফি আমাদের ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। কফি আমাদের ত্বক এর উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে৷ তবে একটা দিকে লক্ষ্য রাখতে হবে, যাতে কফি অতিরিক্ত না খাওয়া হয়।

৭) মাছঃ

মাছে রয়েছে ওমাগো নামের উপাদান,যা আমাদের ত্বকের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। আমাদের ত্বক এর উজ্জ্বলতা ধরে রাখতে মাছ অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

৮) করলাঃ

করলায় রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম,ম্যাঙ্গানিজ।এই উপাদান গুলো আমাদের ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে।

৯) মিস্টি কুমড়াঃ

ত্বক ঠিক রাখতে মিস্টি কুমড়ার ভুমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ। মিস্টি কুমড়ায় রয়েছে বিটা-ক্যারোটিন, যা আমাদের ত্বক এর জন্য অত্যান্ত উপকারী। ত্বক এর উজ্জ্বলতা ধরে রাখে। খাবার তালিকায় মিস্টি কুমড়া রাখা উচিৎ।

১০) জিরাঃ

জিরা আমাদের শরীর এর ভিতর জমে থাকা বিশাক্ত পদার্থ বের করে দেয়। যার ফলে ব্রন হয় না।এবং ত্বক এর উজ্জ্বলতা ঠিক রাখে।

১১) বাদামঃ

ওমাগো-৩ নামের একটি এসিড এই বাদামে আছে।ভিটামিন-ই এই বাদামে রয়েছে।তাই বাদাম খেলে ত্বক মহনীয় ও উজ্জ্বল হয়ে উঠবে।

১২) পানিঃ
পানির ওপর নাম জীবন। পানি এমন একটা খাবার,যা প্রত্যোক জীব পান করে।গাছ-গাছালি র ও পানি দরকার। পানি ছাড়া আমাদের জীবন অচল।ত্বকের জন্য ও পানি অত্যান্ত উপকারী। পানি আমাদের অতিরিক্ত চিনি জমতে দেয় না। ত্বক ও ভাল রাখে৷ আমাদের শরীরে ৩ ভাগের ২ ভাগ পানি আছে। তাই আমাদের বেশি পানি পান করা উচিৎ।

১৩) কলাঃ

কলা ত্বক ভাল রাখতে অত্যান্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। কলাতে ভিটামিন-এ রয়েছে যা আমাদের ত্বকের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

11 thoughts on "ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য যে সব খাবার অত্যান্ত উপকারী, জেনে নিন সেই খাবার গুলো সম্পর্কে।"

  1. SABBIR 😎 Contributor says:
    nice


    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      tnx
    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      tnx
    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      most wlc
  2. Arif Arif Contributor says:
    ভাই বর্ণবাদ বন্ধ করুন
    সৃষ্টিকর্তা যাকে যেভাবে সে সেভাবেই সুন্দর
    🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏
    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      ভাই, পুস্টি ও উপকারিতা আছে বলেই পোস্ট করা হয়েছে।
    2. Arif Arif Contributor says:
      কিন্তু টাইটেলে রং ই বুঝাইছেন
  3. shariyar shuvo Contributor says:
    ভাই করোলা খেলে এত উপকার হয়। আমি করোলা তো খাইনা।তো এবার থেকে খাবো।
    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      হুম। ধন্যবাদ


Leave a Reply