আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

চাকরি নাকি ব্যবসা। কোনটা বেশি ভালো…?

চাকরি করব নাকি ব্যবসা কোনটা যে ভালো হবে কিছুতেই তো বুঝে উঠতে পারছি না। যদি আপনিও এই একই সমস্যায় ভুগছেন তাহলে আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। কারণ আজকের এই আর্টিকেলে আপনি আপনার এই প্রশ্নের সঠিক উত্তর টা পেতে চলেছেন। এই বিষয়ের উপর ইউটিউবে এবং বিভিন্ন ওয়েবসাইটে অনেক ভিডিও এবং অনেত আর্টিকেল আছে সেগুলো সব কটা থেকে আলাদা হতে চলেছে আজকের এই আর্টিকেলটি।

কারন সেইগুলোতে হয় চাকরি নয় ব্যবসা কে রীতিমত জোর করে ভালো বলা হয়েছে। কিন্তু আজকের এই আর্টিকেলে আমরা চাকরি এবং ব্যবসার মধ্যে সম্পূর্ণ নিরপেক্ষভাবে তুলনা করে দেখব এবং তার সাথে নিজেকে নিজে কিছু প্রশ্ন করার মধ্যে দিয়ে এটাও খুঁজে বার করব আপনার জন্য কোনটা ভাল হবে। চাকরি নাকি ব্যবসা।

চাকরি করা ভালো নাকি ব্যবসা আপনার এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে আপনি আমাকে বলুন Pizza খেতে বেশি ভালো নাকি Burger যদি আপনার উত্তর পিজ্জা তাহলে আপনার একবার আমার ছোট ভাইয়ের সাথে আলাপ করা দরকার। কারণ আমার ছোট ভাই নিজে খাওয়া তো দূরে থাক অন্য কাউকে পিজ্জা খেতে দেখলেই মোটামুটি বমি করে ফেলার মত অবস্থায় চলে আসে।

তো কোনটা ভাল আর কোনটা খারাপ এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার টেস্টের উপর। কারো কাছে পিজ্জা ভালো তো কারো কাছে বার্গার। ঠিক তেমনি কারও কাছে চাকরি ভালো তো কারো কাছে ব্যবসা।আসুন তাহলে সবার প্রথমে আমরা চাকরি আর ব্যবসার মধ্যে একটা নিরপেক্ষভাবে তুলনা করে দেখি।

1.Risk যদি আপনি আপনার কাজের দক্ষ হোন। তবে চাকরি হারালেন নতুন কোন কোম্পানিতে চাকরি পেতে আপনার খুব একটা সমস্যা হবে না। কিন্তু আপনার একটা দাঁড় করানো ব্যবসা যদি কোনো কারণে সম্পূর্ণ ডুবে যায় তাহলে সেটাকে পুনরায় দাঁড় করাতে আপনাকে যথেষ্ট বেগ পেতে হবে। তাছাড়া পরিসংখ্যান বলছে ৯০% ব্যবসা শুরু হওয়ার তিন বছরের মধ্যেই বন্ধ হয়ে যায়।

2.Money আপনি যতি দক্ষ হোন না কেন চাকরিতে প্রমোশন পেতে হলে আপনাকে একটা নির্দিষ্ট বছর পর্যন্ত অপেক্ষা করতেই হবে। কিন্তু ব্যবসাতে আপনি কত তাড়াতাড়ি আর কত বেশি অর্থ উপার্জন করতে পারবেন এর কোনো সীমা নেই।

3.Effort চাকরি করলে আপনার কাজ হবে সীমিত অর্থাৎ আপনি পরিশ্রম সীমিত পরিমাণে করলেই চলবে। প্রতিদিন আপনার কাজের সময় ও ছুটির দিনগুলো থাকবে বাঁধাধরা। কিন্তু নিজের একটা সফল ব্যবসা দাঁড় করাতে চাইলে সেখানে আপনার কাজ হবে অসীম।অর্থাৎ আপনাকে পরিশ্রম করতে হবে অফুরন্ত। এক্ষেত্রে আপনার কাজের সময় বা ছুটির দিন কোনটাই বাঁধাধরা থাকবেনা। শুরুর দিকে হয়তো আপনাকে সপ্তাহের 7 দিনই 16 ঘন্টা করে কাজ করতে হবে।

4.Freedom নিজের ব্যবসা হলে আপনি যে কোনদিন নিজের ইচ্ছামতো ছুটি নিতে পারবেন ঠিকই। কিন্তু বাস্তবে সেই ছুটিতে একজন সফল ব্যবসায়ী নিতে পারেন না। কারণ ছুটি মানে ব্যবসায় ক্ষতি অথবা কাজের গতি রাস আর একজন সফল ব্যবসায়ী সেটা হতে দিতে কখনোই চান না। অন্যদিকে চাকরি করলে কাজের চাপ অনুযায়ী ফ্রী থাকা বা ব্যস্ত থাকা নির্ভর করে। আর যেহেতু ছুঁটি বাঁধা ধরা থাকে তাই একটু সময় থাকতে প্লান করলি বেশিরভাগ চাকরির ক্ষেত্রে নিজের ইচ্ছামতো ছুটি পাওয়া যায়।

5.Responsibility কোম্পানিতে বসের দায়িত্ব থাকে সবথেকে বেশি। প্রায় সমস্ত জিনিসের দায়িত্ব থাকে তার কাধের উপর। সেখানে একজন এম্প্লয় দায়িত্ব থাকে শুধুমাত্র তার কাজটুকু সঠিকভাবে করা।

6.Learning একটা সফল ব্যবসা দাঁড় করাতে হলে আপনাকে হাজারটা জিনিস অল্প অল্প করে শিখতে হবে। কিন্তু একজন ভাল এমপ্লয়ি হওয়ার জন্য আপনাকে কেবলমাত্র একটা কাজে অভাবনীয় দক্ষতা অর্জন করতে হবে।

7. Security রাতারাতি আপনার কোম্পানি আপনাকে চাকরি থেকে বার করে দিতে পারে। কিন্তু একটা সফল ব্যবসা রাতারাতি একেবারে শূন্য তে নেমে যাওয়ার সম্ভাবনা খুবই কম। হে তবে যদি সরকারি চাকরির কথা বলা হয় সেক্ষেত্রে গল্পটা আবার উল্টো হয়ে দাঁড়ায়।

তো এই সাতটি বিষয়ের উপর তুলনা করার পর আমরা যে নির্ণয় আসতে পারি সেটা হলো যদি আপনি সীমিত রিস্ক, সীমিত টাকা, সীমিত পরিশ্রম, সীমিত স্বাধীনতা, সীমিত দায়িত্, সীমিত শেখার সুযোগ এবং সীমিত সিকিউরিটির সাথে সীমিত জীবনযাপন পছন্দ করেন যেখানে প্রতিদিন আপনাকে নিজের কমফোর্ট জোন থেকে বেরিয়ে এসে নতুন সমস্যা ফেস করতে হবে না তাহলে প্রিয় বন্ধু বা বান্ধবী ব্যবসা আপনার জন্য না। আপনার জন্য ভালো হলো চাকরি। আরো নির্দিষ্ট করে বললে বলতে হবে সরকারি চাকরি।

কিন্তু যদি আপনি প্রচুর রিস্ক, প্রচুর টাকা, প্রচুর পরিশ্রম, প্রচুর স্বাধীনতা, প্রচুর দায়িত্ব, প্রচুর শেখার সুযোগ এবং প্রচুর সিকিউরিটি সাথে একটা প্রাচুর্যে ভরা জীবন যাপন পছন্দ করেন যেখানে প্রতিদিন আপনাকে নিজের কমফোর্ট জোন থেকে বেরিয়ে এসে নতুন নতুন সমস্যার সাথে ডিল করতে হবে তাহলে প্রিয় বন্ধু বা বান্ধবী চাকরি আপনার জন্য না। আপনার জন্য ভালো হলো ব্যবসা।

এক কথায় বললে যদি আপনি অল্পতে সন্তুষ্ট গোছের মানুষ হন তাহলে চাকরী আপনার জন্য বেশি ভালো। কিন্তু যদি আপনি অল্পতে মন ভরেনা গোছের মানুষ হন তাহলে ব্যবসা আপনার জন্য বেশি ভালো। আশাকরি আমি আপনার চাকরি নাকি ব্যবসা এই কনফিউশন দূর করতে সাহায্য করতে পেরেছি। তাই আপনার কাছে সবচেয়ে ছোট্ট একটা অনুরোধ। আপনার প্রিয় বন্ধু বা বান্ধবী যারা এই একই কনফিউশনে ভুগছে তাদের সাথে এই আর্টিকেলটি শেয়ার করে তাদেরকে আপনি সাহায্য করুন।

Trickbd তে অনেকেই পোস্ট কতে চান কিন্তু করতে পারছেন না। আপনারা Ictbn.Com ওয়েবসাইটে পোস্ট করতে পারেন।এখানে একাউন্ট করলেই author।এখানে প্রতি পোস্টের জন্য ৫-৫০ টাকা পর্যন্ত দেওয়া হয়।পোস্টের মানের উপর ভিত্তি করে। ICTBN.Com

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

7 thoughts on "চলুন আজকে চাকরি এবং ব্যবসার মধ্যে সম্পূর্ণ নিরপেক্ষভাবে তুলনা করে দেখব। চাকরি ভালো নাকি ব্যবসা ভালো।"

  1. AJFahad Contributor says:
    Nice post
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Thanks
  2. Mahbub Pathan Author says:
    হুম, বিষয়টা খুব সুন্দরভাবেই তুলে ধরেছেন। ভালো হয়েছে।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Thanks
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ?
  3. tanvirtheboss Subscriber says:
    আসল কথাই তো কইলেন না যে ব্যবসার শুরুতে বড় অংকের পুজি লাগে

Leave a Reply