আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

শৃঙ্খলাই হলো শৃঙ্খল মুক্তির পথ

একটা নদীর কিনারে বাদ এজন্য নির্মাণ করা হয় যাতে নদীর জল কে নিয়ন্ত্রণ করা যায় এবং জল যেন সীমা অতিক্রম করে শহর ভাসিয়ে নিয়ে না যায়। যদি বাদ না বানানো হয় জল শহরকে ভাসিয়ে নিয়ে যায়। ঠিক তেমনি আমাদের ব্রেইনকেও আমরা এভাবে আত্ম অনুশাসন বা সেল্পডিসিপ্লিন এর মাধ্যমে নিয়ন্ত্রন করতে পারি। আমাদের মস্তিষ্ক একটা ছুরির মতো একটা সাধারন চুরির দুটো অংশ থাকে। ধারালো অংশ আর হ্যান্ডেল।

আমরা সবাই এটা জানি যে ধারালো অংশ দ্বারা আমরা রান্না তরকারি ফল ইত্যাদি কাটতে পারি। এখন আপনি যদি হ্যান্ডেল বাদ দিয়ে ধারালো অংশটা হাতে ধরে তখন কি হবে। আপনি অবশ্যই এর উত্তরটা জানেন এবং আপনি কখনোই জেনেশুনে এই ভুলটা করবেন না। আমাদের মস্তিষ্কে স্বভাবটাই এমন যে সে সবসময় এদিক সেদিক দৌড়াতে থাকে এবং যদি একে নিয়ন্ত্রণ করা না যায়।

তাহলে এটা আপনার জন্য ওই ছুরির ধারালো অংশ ধরার মতো বিপদজনক হয়ে দাঁড়াবে। এবং আপনি জীবনের নানা সমস্যায় পড়বেন। তো আজকে আমি রজল গুপ্তের লেখা বই। Rajal Neeti টাইম ম্যানেজমেন্ট থেকে আপনার সাথে আত্ম অনুশাসন বা সেল্পডিসিপ্লিন নিয়ে কিছু স্মার্ট আইডিয়া শেয়ার করব।তো চলুন শুরু করা যাক।

Self Discipline কি

Self Discipline হলো নিজেকে এমন কোন কাজ করাতে ফোর্স করা যে কাজ আপনার ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ। যদিও এই মুহূর্তে আপনার ঐ কাজটা করতে হয় তো ইচ্ছা করছে না। যেমনঃ আপনার এক্সাম চলছে আবার এদিকে ইন্ডিয়া পাকিস্তান ওয়ার্ল্ড কাপ ম্যাচ চলছে। আপনার মাথায় স্বাভাবিকভাবে যা আসবে তা হলো ইন্ডিয়া পাকিস্তান ম্যাচ মিস করা যায় নাকি। তাও আবার বিশ্বকাপ।

এই অবস্থায় আপনি কি সিদ্ধান্ত নেবেন তা আপনার উপর নির্ভর করছে। আপনি পড়া বাদ দিয়ে খেলা দেখতে পারেন। কিন্তু এতে আপনি পরীক্ষায় ভালো নম্বর পাবেন না। কিন্তু আপনি যদি নিজেকে এই বলে বোঝান যে আজ পর্যন্ত বিশ্বকাপে ইন্ডিয়া পাকিস্তানের কাছে কখনোই হারেনি। আজকে হারবে না কিন্তু আমি যদি পড়া বাদ দিয়ে খেলা দেখি তো আমি তো পরীক্ষায় ঠিকি ফেল করবো। তাহলে পড়াটাও বুদ্ধিমানের কাজ হবে। আপনি পড়াটাকেই সিলেক্ট করলেন এবং সফল হলেন।

Self Discipline এর জন্য আপনাকে ইনস্ট্যান্ট আর মমেন্টারি আনন্দগুলো ত্যাগ করা শিখতে হবে। তাহলেই আপনি long-term এবং বড় মাপের আনন্দ উপভোগ করতে পারবেন। রজলজী এখানে তার স্বর্গীয় দাদাজির কথা বলেছেন। তিনি তার ঘড়ির ব্যবসা শুরু করেছিলেন। মাত্র কয়েকটা ঘড়ি দিয়ে। তার কাছে দুটো অপশন ছিল যে হয় ঘড়ি গুলি বিক্রি করে উপার্জন করা টাকা গুলো নিজের জন্য খরচ করে ফেলা অথবা টাকা গুলো জমিয়ে ব্যবসায়ী খাটানো।

যাতে তার পরিবারকে তিনি একটা সুন্দর ভবিষ্যত উপহার দিতে পারেন। উনি দ্বিতীয় অপশনটাকে বেছে নিয়েছিলেন। Self Discipline মেইনটেইন করার মাধ্যমে তিনি নিজের ইনস্ট্যান্ট আনন্দ ত্যাগ করেছিলেন যাতে লং টার্ম এর জন্য তার পরিবার সুখে থাকতে পারে। তার এই ত্যাগের জন্যই আজকে তার পরবর্তী প্রজন্ম অনেক সুখে জীবন কাটাচ্ছে। আপনাকে প্রত্যেকটা ক্ষেত্রের Self Discipline এর অভ্যাস করতে হবে খাবারের কথা যদি বলি আপনি মোমেন্টারি আনন্দের জন্য রোজ নিয়ম করে মসলাদার খাবার খেতে পারেন। কিন্তু ইন দা লং রান’ আপনি দেখবেন আপনার হজম শক্তি আর স্বাস্থ দুটোই খারাপ হয়ে গেছে।

ঠিক তেমনি আপনি আপনার টাকাপয়সা বন্ধুদের সাথে পার্টি করে উড়িয়ে দিতে পারেন। কিন্তু একই কথা long-run আপনি দেখবেন আপনার কাছে সেভিংস বলতে কিছুই নেই। আর যদি বলি আপনি আপনার সময় গান শুনে টিভি দেখে কিংবা পার্টি বিনোদনের মাঝে কাটিয়ে দিতে পারেন। কিন্তু ইন্দা long-run আপনার পড়াশোনার অবস্থা কিন্তু মোটেই উন্নতি হবে না।

হাজার হাজার সফল মানুষের উপর স্টাডি করা হয়েছে প্রশ্ন ছিল তারা এত সফল কিভাবে হলেন। যে উত্তরটা পাওয়া গেছে তা হলো তারা অন্যান্যদের মত নিজেদের দিনের-পর-দিন একইভাবে করে চলা প্রয়োজনীয় কাজে কখনো আনন্দ পেতেন না। কিন্তু তবু তাদের নিজেদের মনের উপর কন্ট্রোল ছিল এবং তারা জোর করে হলেও কাজগুলো করত এবং তারই ফলস্বরূপ তারা আজকে সফলতা নতুন নতুন উদাহরণ হিসেবে স্বাক্ষর রেখেছেন।

একজন Self Discipline ব্যক্তির যোগ্যতা যদি কম হয় তবু তার দ্বারা অনেক বড় সফলতা অর্জন করা সম্ভব। আমি জানি এবং মানি Self Discipline খুবই কঠিন একটা বিষয় কিন্তু আমি আপনাকে এটাও বিশ্বাস করাতে চাই। Self Discipline এর মাধ্যমে আপনি যা অর্জন করতে পারবেন তা অন্য কোনোভাবে অর্জন করা সম্ভব না। Self Discipline বাড়ানোর জন্য রাজালজী বই এর কিছু সাজেশন দিয়েছেন।যে সর্বপ্রথম নিজেকে জিজ্ঞেস করুন আমি যে কাজটা করছি এই কাজটা আমি করতে থাকলে এর রেজাল্ট কি হবে।

এবং দ্বিতীয় প্রশ্ন হলো আমি আমার মনকে নিয়ন্ত্রণ করছি নাকি আমার মন আমাকে। আমার কাছে মনের রিমোট কন্ট্রোল আছে নাকি মনের কাছে আমার। একটা প্রবাদ আছে An Apple A Day Keeps Doctor Away তার মানে আমরা যদি মাসের 30 দিনে প্রতিদিনই একটা করে আপেল খায় তবে এটাই সম্ভব। আপনি এটা করতে পারেন না যে মাসের 1 থেকে 30 তারিখ একদিনো আপনি আপেল খেলেন না আর 30 তারিখে গিয়ে একবারে 30 টা আপেল খেয়ে ফেললেন এটা না সম্ভব আর নাইবা উচিত হবে।

ঠিক তেমনি আপনি যদি পড়াশোনায় খুব ভালো ফলাফল করতে চান তবে আপনাকে প্রতিদিনই নিয়ম করে পড়তে হবে। আপনি ছোট কষ্ট চান নাকি বড় কষ্ট চান। তা পুরোপুরি আপনার উপর নির্ভর করছে।আপনি পরীক্ষার আগে মোবাইলে আপনার পছন্দের গাড়ি গেম না খেলে পড়তে বসলে ওই সময় আপনার খারাপ লাগবে কিন্তু পরবর্তীতে আপনি যখন পরীক্ষায় ভালো রেজাল্ট করবেন তখন কিন্তু আপনার এই ছোট্ট কষ্টই আপনার অনেক বড় খুশির কারণ হয়ে দাঁড়াবে। আপনার মনের চাক বা না চাক সঠিক সময়ে সঠিক কাজটা করার যোগ্য তার নামই হলো Self Discipline

Trickbd তে অনেকেই পোস্ট কতে চান কিন্তু করতে পারছেন না। আপনারা Ictbn.Com ওয়েবসাইটে পোস্ট করতে পারেন।এখানে একাউন্ট করলেই author।এখানে প্রতি পোস্টের জন্য ৫-৫০ টাকা পর্যন্ত দেওয়া হয়।পোস্টের মানের উপর ভিত্তি করে। ICTBN.Com

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

Leave a Reply