আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

Don’t Waste your Time

আজকের আর্টিকেলে আমি আপনাদের সবার জীবনের একটি কথা বলব যা কোথাও না কোথাও আমরা ইগনোর করে থাকি আর সেটা হল সময়। একবার একটি গিটারিস্ট কে একজন জিজ্ঞেস করে স্যার আপনি এত ভালো গিটার কিভাবে বাজাতে পারেন। তখন সেই ব্যক্তিটি বলে যে যদি আমি একদিন প্র্যাকটিস না করি তাহলে আমি বুঝতে পারবো যে আমার মধ্যে কিছু কমতি চলে এসেছে। আর যদি আমি এক সপ্তাহ প্যাকটিস না করি তাহলে আমার ওয়াইফ আমাকে বলে দেবে যে আমার মধ্যে কিছু না কিছু কমতি চলে এসেছে।

আর যদি আমি একমাস প্র্যাকটিস না করি তাহলে এখানে যত লোক বসে আছে সবাই আমাকে এসে বলে দেবে যে আপনার মধ্যে কিছু পরিবর্তন এসেছে। সময় হলো জীবনের এমন একটি জিনিস যা আমরা ফ্রিতে পেয়ে থাকি। কিন্তু যদি এর জন্য টাকা দিতে হতো তাহলে হয়তো আমরা এর মূল্যকে বুঝতে পারতাম। কিন্তু যেহেতু সময় আমরা ফ্রিতে পাই তাই হয়তো এর মূল্যকে আমরা বুঝিনা।

আর সময়ের মূল্য যদি আপনাকে বুঝতে হয় তাহলে পরের কথাগুলো একটু ভালোভাবে শুনুন। যদি আপনি একবছরের মূল্য বুঝতে চান তাহলে ওই স্টুডেন্ট দিকে গিয়ে জিজ্ঞেস করুন যে তার এক্সাম এ ফেল হয়ে গেছে আর সে তার বন্ধুদের থেকে এক বছর পিছিয়ে পড়েছে। সত্যিই যদি এক বছরের মূল্য কেউ আপনাকে বলতে পারে সেটি ঐ স্টুডেন্ট টাই বলতে পারবে। আর যদি আপনি এক মাসের মূল্য বুঝতে চান তাহলে ওই ব্যক্তিকে জিজ্ঞেস করুন যে তার মাসের স্যালারি পাইনি।

আর যদি আপনি একদিনের মূল্য বুঝতে চান তাহলে রাস্তায় বসে থাকা ওই জুতো পালিশ করা লোকটিকে জিজ্ঞেস করুন যদি সে জানতে পারে আজ তাকে পুলিশ এখানে বসতে দেবে না তাহলে তার ঘরের চুলো কি করে জ্বলবে। যদি এক ঘণ্টার মূল্য বুঝতে চান তাহলে সেই স্টুডেন্ট কে জিজ্ঞেস করুন যে এক্সাম হলে এক ঘন্টা লেট করে এসেছে। আর যদি আপনি এক মিনিটের মূল্য বুঝতে চান তাহলে ঐ লোকটির সঙ্গে দেখা করুন যে তার ট্রেন এক মিনিটের জন্য মিস করেছে।

আর এক সেকেন্ডের মূল্য তো আপনারা অনেকেই জানেন যারা তাদের জীবনে কখনো কোনো না কোনো অ্যাক্সিডেন্ট দেখেছে অ্যাকসিডেন্ট থেকে বেঁচে গেছে আর মনে হয়েছে যদি রাইটে না গিয়ে লেফ্টে চলে যেতাম তাহলে হয়তো জীবনটাই চলে যেত। কেউ আমাকে হোয়াটসঅ্যাপে খুব সুন্দর কিছু লাইন সেন্ড করেছিল। যে মানুষ কত অদ্ভুত সে প্রার্থনা করে আর ভাবে আল্লাহ তাঁর কথা শুনছে আর যখন কাউকে গালি দেয় তখন সে সেটা ভুলে যায়।

যখন কোনো ভালো কাজ করে তখন ভাবে আল্লাহ তাকে দেখছে আর যখন কোনো ভুল কাজ করে তখন সে ভুলে যায়। যখন মানুষ দান করে তখন ভাবে আল্লাহ তাকে দেখছে কিন্তু চুরি করার সময় সে ভুলে যায়। যখন মানুষ প্রেম করে তখন ভাবে সবকিছু আল্লাহ তৈরি করেছে কিন্তু যখন ঘৃণা করে তখন সে ভুলে যায়। আর আমরা বলি মানুষ সব থেকে বুদ্ধিমান সবকিছু আমাদের থেকেই শুরু হয় এবং আমাদের মধ্যেই শেষ হয়ে যায়।

সব সময় একটা কথা মনে রাখবেন। এই পৃথিবীর প্রতিটা মানুষ ঠিক ততটাই সময় পাই যতটা সবাই পেয়ে থাকে। এটা আপনার উপর নির্ভর করবে আপনি এটাকে কীভাবে ব্যবহার করবেন। কথাই বলে মানুষ কখনো সময়কে নষ্ট করেনা বরং মানুষ সময়কে সেই সমস্ত কাজে ব্যয় করে যা তার করা উচিত ছিল না। আমি আজ আপনাদের সবাইকে একটা রিকোয়েস্ট করব আপনি স্টুডেন্ট হন বা কোন প্রফেশনে থাকেন আপনারা সবাই এবং আমি রোজ রাত্রে একটি কাজ করব।

যে আগামীকাল আমরা কি কি করব তার জন্য একটি ছোট্ট ডায়েরি রাখুন। এবং আপনার ডে টু ডে রুটিন কে অ্যাডভান্স লিখে রাখুন। এতে আপনার চাপ কমবে এবং সময়ের সঠিক ব্যবহার হবে। লিস্ট এর মধ্যে কিছু কাজ হয়তো আমরা করতে পারবো না। কিন্তু নো প্রবলেম নেক্সট যখন রুটিন তৈরি করব সেখানে বাকি কাজগুলো কে অ্যাড করুন আর আপনি যদি এমনটি করেন আপনার জীবনের চেঞ্জ আসতে বাধ্য।

সবশেষে একটা কথাই বলবো যদি আপনি ভালো না হন তাহলে আপনি ভালো হবার নাটক করুন তাহলেই একদিন এমন আসবে আপনি সত্যিই ভালো হয়ে যাবেন।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

2 thoughts on "আপনার সময়কে কাজে লাগান। দেখবেন আপনার জীবনটা আস্তে আস্তে বদলে যাবে। Don’t Waste your Time"

  1. Rohan Contributor says:
    Good Post.


    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author Post Creator says:
      Thanks

Leave a Reply