চোখের যে সমস্যা হতে পারে ক্যানসারের লক্ষণ

বিভিন্ন কারণে আপনার চোখের ক্ষতি হচ্ছে যেটা কিনা আপনি বুঝতে পারছেন না। অন্যদিকে চোখের সমস্যার কারণে ক্যান্সার হওয়ার লক্ষণ। চোখ যেহেতু মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ, অন্যদিকে যেহেতু চোখ ব্যতীত আপনি চলাফেলা পর্যন্ত করতে পারবেন না।

তাই বিষয়টি নিয়ে নি মোটেও অবহেলা করলে চলবে না। তাই আজকে আমরা খুবই গুরুত্বপূর্ণ আপনাদের কয়েকটি পয়েন্টে নিয়ে বিস্তারিত আলোচনা করব। এবং চোখের যে সমস্যা হতে পারে ক্যান্সারের লক্ষণ এ বিষয়ে বিস্তারিত জানব। তাই একটু ধৈর্য ধরে আর্টিকেলটি পড়া শুরু করুন আশা করি উপকৃত হবেন।

চোখের যত্ন

প্রতিটি মানুষের জন্য চোখের গুরুত্ব অপরিসীম। বর্তমানে প্রযুক্তির যুগে আমরা যদি চোখের যত্ন না নেই তাহলে ক্ষতি কি হবে সেটা আপনাকে আলাদা ভাবে বোঝাতে হবেনা। কারণ এই বিষয়টি আমরা সকলেই জানি।

যেহেতু তথ্যপ্রযুক্তির যুগে বিভিন্ন ডিভাইসের যেমন মোবাইল ফোন কম্পিউটার ইত্যাদি। এগুলোতে আমরা চোখ দিয়ে একটানা কাজকর্ম করেই যাই, এ কারণে আমাদের চোখের সমস্যা হতে পারে।

তবে একটু নিয়ম মেনে আপনি কাজগুলো সম্পন্ন করলে আশা করি কোন সমস্যা তেমন একটি হবে না। আপনাদেরকে এগুলো বলার মূল কারণ এবং উদ্দেশ্য আমার যেটা সেটা হচ্ছে চোখের যত্ন নেওয়া খুবই জরুরী প্রতিটি মানুষের। কারণ চোখ ব্যতীত চলাফেলা করা সম্ভব নয়।

চোখের ক্ষতি থেকে সতর্ক

বর্তমান প্রযুক্তির যুগে আমরা অনলাইনমুখী হয়ে রয়েছি। অনেকে বলতে পারে যে বর্তমান সময়ে এমন একটি পরিস্থিতি দাঁড়িয়েছে ফেসবুক না চালালে ঘুমই আসেনা। অর্থাৎ প্রায় প্রত্যেকেই আমরা সকলে অনলাইনে কোন না কোন কাজে মোবাইল ফোন ব্যবহার করে থাকি।

আবার অনেকে নিজের ক্যারিয়ারের কথা চিন্তা করে কম্পিউটারে নিজের ক্যারিয়ার চালাতে পারে। এটিও আবার অনলাইনমুখী কাজ এবং চোখ ব্যতীত এগুলো কোন কাজ করা সম্ভব না। তাই আপনারা যারা মূলত অনলাইনমুখী কাজ করেন তাদেরকে চোখের যত্ন এর কথা ভুলে গেলে চলবে না।

চোখের যে সমস্যা হতে পারে ক্যান্সারের লক্ষণ?

বেশিরভাগ ক্যানসারে আক্রান্ত রোগীই প্রথমদিকে প্রাণঘাতী এই রোগের বিষয়ে টেরই পান না। যখন ক্যানসার কোষ ছড়িয়ে পড়তে থাকে, ঠিক তখনই নানা শারীরিক সমস্যার লক্ষণের কারণে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ধরা পড়ে ক্যানসার।

বর্তমানে বিশ্বব্যাপী ক্যানসারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। অনিয়মিত জীবনযাপন থেকে শুরু করে অ্যালকোহল, ধূমপানসহ নানাবিধ কারণে ফুসফুস, ব্রেস্টসহ প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হচ্ছেন বেশিরভাগই।

আমরা আবার অনেকে এই ক্যান্সার এর নাম শুনলেই ভয়ে লুটিয়ে পড়ি। তবে ভয় পেলে চলবে না এখনকার সময়ের সচেতন এবং সঠিক জ্ঞান অনুযায়ী আমল করলে, অবশ্যই যেকোন সমস্যার সমাধান পৃথিবীর পালনকারী রক্ষা করবেন।

আপনাদেরকে আরও অবগত করানোর জন্য জানাতে চাই এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, ক্যানসার অসুখটি এখন বাড়ছে। সুতরাং আমাদের ভয় পেলে চলবে না সতর্কতা এবং নিয়ম মেনে আমাদের জীবন যাপন করতে হবে। এমনকি নিজে এবং অপরকে সঠিক জীবন যাপন করানোর চেষ্টা করতে হবে।

যেহেতু ক্যানসার একবার ধরা পড়লে তার চিকিৎসা দীর্ঘমেয়াদী হয়ে থাকে। তাই যত দ্রুত রোগটি শনাক্ত করা যাবে, ততই রোগীর সুস্থতা নিশ্চিত হবে। ক্যানসার শরীরে বাসা বাঁধলে বেশ কয়েকটি লক্ষণ শরীরে দেখা দেয়। যা সাধারণ ভেবে অনেকেই অবহেলা করেন।

তাই শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গে যে কোনো সমস্যা দেখা দিলে অবহেলা করবেন না। এর মাধ্যমেই কিন্তু আপনি প্রাথমিক পর্যায়েই ক্যানসার শনাক্ত করতে পারবেন।

আপনি জানেন কি, শরীরে ক্যানসার বাসা বাঁধলে চোখেও এর প্রভাব পড়ে। এ কারণেই চোখে বেশ কয়েকটি লক্ষণ ফুটে ওঠে। এক্ষেত্রে বহু মানুষের চোখের দৃষ্টি ঝপসা হয়ে যেতে পারে। গবেষণায় দেখা গেছে, ফুসফুসে টিউমার হলেও চোখের দৃষ্টি ঝাপসা হয়। এমনকি চোখে ব্যথাসহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

২০২০ সালের একটি গবেষণা বলছে, চোখের বেশ কিছু সমস্যা যেমন- চোখে কম দেখা, চোখে ঝপসা দেখা, ব্যথা, চোখে কোনো স্পট ঘুরে বেড়ানো, চোখে ফুলে যাওয়া, চোখ জ্বালা করা ইত্যাদি দেখা দিলে কেউ অবহেলা করবেন না। কারণ চোখের এই ৬ লক্ষণ শরীরের কোনো ক্যানসার টিউমারের কথাও বলতে পারে।

গবেষণায় আরও দেখা গেছে, ফুসফুসের ক্যানসারের মতোই ব্রেস্ট ক্যানসার হলেও চোখে সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে চোখ জ্বালা করা, চোখ থেকে ক্রমাগত জল পড়া, চোখ গোলাপি হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এমনকি প্রোস্টেট ক্যানসারেও এই লক্ষণ দেখা দিতে পারে। তাই চোখের কোনো সমস্যাকে অবহেলা করবেন না।

ক্যানসার হলে সাধারণত চোখে যে সমস্যাটি দেখা যায় সেটি হচ্ছে আপনার অপরিবটাল মেটাস্টিটিস। যার ফলে সাধারনত বেশ কিছু চোখের আশপাশেও প্রভাব ফেলে। তখন দেখা দেয় নানা সমস্যা। এমনকি এর ফলে সরাসরি আপনার কি অ্যানসার সহ অন্যান্য রোগ দেখা যাবে।

যদিও এসব ক্ষেত্রে ক্যানসার হয়তো চোখে ছড়ায় না, তবে এর লক্ষণ পৌঁছায়। সাধারণত স্তন, ফুসফুস ও প্রোস্টেট ক্যানসারের ক্ষেত্রে সমস্যা চোখে পৌঁছে যায়। তবে সবার ক্ষেত্রেই যে সবগুলো লক্ষণ প্রকাশ পাবে তা কিন্তু নয়।

চোখের সমস্যা হতে পারে ক্যান্সারের লক্ষণ সম্পর্কে শেষ কথা?

প্রিয় বন্ধুগণ আশা করি আপনারা চোখের সমস্যা আপনার ক্যান্সারের কারণ হতে পারে কিসের লক্ষণ কে বিষয়টি বিস্তারিত বুঝতে সক্ষম হয়েছেন। এরপর যদি আপনি সতর্ক না থাকেন তাহলে কিন্তু আপনার বিপদ আপনি ডেকে নিয়ে আসবেন।

এই আর্টিকেলটি সর্বপ্রথম এই ওয়েবসাইটে পাবলিশ করা হয় ShopTips24.Com

তাই সতর্কতার সাথে বিষয়গুলো মনে রাখবেন। যদি কোথাও বুঝতে অসুবিধা কিন্তু আরো কিছু জানার আগ্রহ থাকে তাহলে অবশ্যই সেটি কমেন্টে মন্তব্যটি জানাবেন। সতর্কতাঃ হিসেবে এই আর্টিকেলটি পাবলিশ করা তাই আশা করি ভুল করি সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

2 thoughts on "চোখের যে সমস্যা হতে পারে ক্যানসারের লক্ষণ"

  1. Nayeem Ahmed Contributor says:
    আমার কাছে মনে হয়-
    একটি ছোট কালো বিন্দু দেখা যায়। সেটা সরাসরি দেখার চেষ্টা করলে সরে যেতে থাকে। এটা কি কোনো চোখের সমস্যার লক্ষন?
  2. Sayeed Contributor says:
    Vhai voy dekhaiyen nah?

Leave a Reply