আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

One Thing summary

বাহ আজকের সকালের রোদটা বেশ ভালোই উঠেছে যাই দেখি আজকের টু-ডু লিস্টা। আজ কি কি কাজ করব। এরপর আপনি আপনার টু-ডু লিস্ট এ দেখলেন যে আগে রাতে আপনি আজকের জন্য মোট 10 টা কাজ রেখেছেন আর তা দেখেই প্রথমেই তো আপনি তালগোল পাকিয়ে ফেললেন আর তারপরের দিন এসে দেখলেন যে দশটা কাজের বদলে আপনি শুধু চারটে কাজ সারাদিনে করে উঠতে পেরেছেন। তাও আবার আপনার মনে হচ্ছে আপনার কাছে সবথেকে
Important কাজগুলোই আপনার করা হয়নি আর কম ইম্পর্টেন্ট কাজগুলো আপনি অনেক সময় ধরে করেছেন।

তাই দিনের শেষে আপনি ভালো ফিল করছেন না। যদি আপনিও এই একই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলটা শুধুমাত্র আপনার জন্য। লেখক Gary Keller ঠিক এই সমস্যার সমাধান নিয়ে একটি বই লিখেন The One Thing কিভাবে তিনি এই One Thing প্রিন্সিপালকে কাজে লাগিয়ে নিজের জীবনের সাফল্য এনেছেন আর আমেরিকার সব থেকে সাকসেসফুল রিয়েল এস্টেট কোম্পানি গড়ে তুলেছেন সেটাই তিনি এই বইয়ে লিখেছেন। তো চলুন আমরা কিভাবে নিজেদের জীবনে এই প্রিন্সিপালকে কাজে লাগিয়ে সারাদিনে আরো প্রডাক্টিভ হয়ে নিজের জীবনের সাফল্য আনতে পারি তা জেনে নেই।

1.The Domino Effect

এটা Domino গেম এর সাথে সম্পর্কিত। এই খেলায় একটা Domino কে ঠেলে দেওয়ার পর একের পর এক অন্য Domino গুলো পড়তে থাকে কিন্তু মজার ব্যাপার এই Domino পড়তে একটা মোমেন্টাম তৈরি হয় তাহলে একটা ছোট ডমিনো ধীরে ধীরে একের পর এক তার থেকে বড় Domino গুলোকে ফেলতে পারে। এই উদাহরণের মাধ্যমে লেখক এটাই বুঝাতে চাইছিলাম যে আমাদের জীবনে কোন বড় লক্ষ্যকে বা আগের উদাহরণে মোট 10 টি কাজ করা সম্পূর্ণ করার ক্ষেত্রে আমাদের ছোট ছোট পদক্ষেপ নেওয়া দরকার। তাহলে ডমিনো এফেক্ট অনুযায়ী আমরা ঠিক নিজেদের বড়লোক হতে পূরণ করতে পারব। যেরকম আমরা নিজেদের ঘরে মায়েদের মুখ থেকে শুনতে পাই বিন্দু বিন্দুতে সিন্ধু হয়।

2. Multi-Tasking is a Lie

If You Chase Two Rabbits You Well Catch No One লেখাক খুবই সহজ ভাবে মাল্টিটাস্কিং এর কুফলকে এই লাইনে দ্বারা ব্যাখ্যা করেছেন। রিসার্চের মাধ্যমে জানা যায় এই পৃথিবীতে কেবল 2 শতাংশ মানুষ মাল্টিটাস্কিং সফলভাবে করতে পারে। আর মজার ব্যাপার প্রায় সকল মানুষভাবে তারা সেই ২ শতাংশের মধ্যেই পড়ে। কিন্তু বাস্তবে উল্টো। মাল্টিটাস্কিং করাটা যতটা লাভবান মনে হয় ততটা হয়না। এতে আমাদের এটেনশনের ঘাটতি হয়। তার ফলে কোন কাজেরই গুণমান ভাল হয় না। তাই আমাদের একটা কাজ একবার করে সেটাকে শেষ করে পরবর্তী কাজে যেতে হবে। যাতে কাজের গুণমান এবং পরিমাণ দুটোই বজায় থাকে।

3. Everything Dosen’t Matter Equally

আমাদের জীবনে যেকোন লক্ষ্যকে পূরণ করার ক্ষেত্রে সবথেকে বড় বাধা হল কোন জিনিসটা কতটা গুরুত্বপূর্ণ তা না জানা। লেখক Gary Keller এই বইটিতে ঠিক এই বিষয় নিয়েই এই 80/20 প্রিন্সিপাল শেয়ার করেছেন। এই প্রিন্সিপাল এর সাহায্যে বোঝাতে চান এ জীবনের যেকোনো কাজের টোয়েন্টি পার্সেন্ট প্রচেষ্টায় আমরা অনেকাংশেই 80% ফল পেতে পারি। যেমন ঠিক আগের উদাহরণ এর মত আপনার বাছাই করা 10 টি কাজের মধ্যে আপনি খতিয়ে দেখলে দুটি কাজ আপনার জন্য খুব ইম্পর্টেন্ট আর আপনি অন্য কাজগুলো থেকে মন সরিয়ে এই দুটি কাজ মন দিয়ে শেষ করলেন। এতে আপনি দেখলেন সারাদিনের বাকি অনেক কাজও আপনি পজিটিভিটি সাথে শেষ করেছেন। আর দিনের শেষে আপনার নিজের উপর বেশ গর্ব হচ্ছে।

4. Will is Like A Battery

আমাদের সকলেরই জানা যে কোন কাজ করতে গেলে আমাদের ইচ্ছাশক্তি অর্থ Will Power এর প্রয়োজন। কিন্তু লেখক এই বইয়েল বলেন উইলপাওয়ার অনেকটা ব্যাটারীর মত অর্থাৎ সময়ের সাথে সাথে ইচ্ছাশক্তির চার্জ শেষ হয়।তাই যে কাজটা করতে বেশি উইলপাওয়ার প্রয়োজন সেটাকে আগে আমাদের শেষ করে নেওয়া দরকার না হলে প্রয়োজনীয় কাজগুলো করার জন্য আমাদের ইচ্ছাশক্তির ঘাটতি হবে।

5. The Focusing Question

চলুন আপনাদের একটা প্রশ্ন করি বিরাট কোহলির নাম শুনলেই আপনার মাথায় কি আসে ক্রিকেট তাইতো আবার জেব বেজোস এর নাম শুনলে Amazon আর রোনালদোর নাম শুনলে ফুটবল রাইট। এনারা সবাই নিজের জীবনে অনেক কিছুতে প্রথম লেভেলে যায়নি। কিন্তু সবাই কেবল একটা স্কিলে প্রথমে গেছেন। লেখক এই বইয়ে সেই One Thing এর কথাই বলেছে সেটা খুঁজে পাওয়ার জন্য তিনি যে পদ্ধতির কথা বলেছেন তা হলেও ফোকাসিং কোশ্চেন। আপনাকে নিজেকে এই প্রশ্নটা করতে হবে যে আপনার কাছে সবথেকে গুরুত্বপূর্ণ কি। উদাহরণ স্বরূপ টুডু লিস্টের দশটা কাজের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ কাজটা খুজে বের করতে হবে এবং সেটার উপর কাজ করা শুরু করতে হবে।

এখন আপনাদের মনে এই প্রশ্নটা আসতে পারে ওই কাজটা খুঁজে পাওয়া যাবে কি করে তার জন্য লেখক এক পিরামিডের কথা বলেছেন। এই পিরামিড এর তিনটি স্তর। একেবারে নিচে হল Purpose(Passion) এর উপরের স্তর হলো Priority আর এর উপর স্তর হলো Productivity অর্থাৎ উদাহরণস্বরূপ লিস্টের দশটা কাজের মধ্যে আপনাকে সেই কাজটা দিয়ে শুরু করতে হবে যে কাজ আপনার Passion এর সাথে যুক্ত অথবা যে কাজের পিছনে কোন একটা বড় পারপাস বা উদ্দেশ্যে রয়েছে এবং সেই অনুযায়ী অন্যান্য কাজগুলোকে লিস্ট করে তারপর কাজ গুলো এক এক করে করতে হবে। এইভাবে আপনি লিস্ট এর সমস্ত গুরুত্বপূর্ণ কাজগুলো সহজে করে উঠতে পারবেন।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

Leave a Reply