আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

সফলতার সবচেয়ে গোপন রহস্য

আচ্ছা কখনো কি আপনার মনে হয়েছে যে কিছু মানুষ সাধারণের থেকে একটু বেশি সুযোগ পেয়ে যাচ্ছে। একটু বেশি সব ব্যাপারে লাভবান হচ্ছে আর এটা দেখে আপনার মনেও কি এই প্রশ্নটা এসেছে যে তারা কি করে এটা করছে। আসলে তারাই গুপ্ত রহস্যকে খুব সহজভাবে নিজের হাতের মুঠোয় করে নিয়েছে আর সেই রহস্যটা হল নেটওয়ার্কিং। আর তাই আপনি নেটওয়াকিং এর ব্যাপারে কিভাবে পারদর্শী হয়ে উঠবেন তার Never eat alone বই থেকে কিছু স্মার্ট আইডিয়া আজকে আমি আপনার সাথে শেয়ার করব তো চলুন শুরু করা যাক।

1. Connecting Instead Of Networking

নেটওয়াকিংকে সহজ কথায় বললে বলা যেতে পারে নতুন মানুষের সাথে মেশা। এখনই নতুন মানুষটা আপনার ক্যারিয়ার এর সাথে যুক্ত হতে ও পারে আবার নাও পারে। তবে নতুন মানুষের সাথে মেশার প্রধান উদ্দেশ্য নিজের কাজের সুযোগ বাড়ানো যাতে আপনি নিজের ক্যারিয়ারে আরো সুযোগ নিজে থেকে তৈরি করতে পারেন। ইংরেজীতে একটা কথা আছে If You Don’t Ask For It, You Won’t Get It তবে কেবলই সেটার জন্য কারো সাথে মিশলে আপনাকে সামনে জন্য কিছুটা স্বার্থপর ভেবে ফেলতেও পারে আর তার জন্যই প্রথমে আপনাকে সেই মানুষটার সাথে ভালো সম্পর্ক গড়ে তুলতে হবে। আর তারপর নিজের কাজের কথা।

2. Power Of Generosity

লেখক এর মতে আসল নেটওয়ার্কিং হলো অপর মানুষকে আপনি কতটা সাহায্য করতে পারছেন আর সেইজন্যই যখন আপনি কাউকে সাহায্য করেন খুব সম্ভবত সেই মানুষটাও আপনাকে সাহায্য করবে তার ফলে আপনি নিজের জীবনে অপরচুনিটি পরিমাণ গুলোকে সহজেই বাড়াতে পারবেন।

3. The Three Important Things

যেকোনো মানুষের কাছে জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ তিনটে জিনিস হলো তার স্বাস্থ্য তার টাকা আর তার পরিবার। তাই আপনি নেটওয়ার্কিং করার ক্ষেত্রে অপর মানুষটাকে যদি এই তিনটে ক্ষেত্রে অথবা তিনটের মধ্যে যেকোন একটাতে সাহায্য করতে পারেন তার সমস্যাকে দূর করতে পারেন তাহলে আপনার সেই মানুষটার সাথে এক আতিক্ক সম্পর্ক গড়ে উঠবে আর আপনি খুব সফলভাবে নেটওয়াকিং করতে পারবেন।

4. The Genius Of Audacity

আপনাকে যদি আমি প্রশ্ন করি যে দুজন একই কলেজ থেকে একই কোর্স নিয়ে পড়েছে তাহলে এবার আপনি কি করে বুঝবেন যে কে বেশি যোগ্য নিজের কাজে তাহলে আপনার উত্তর কি হবে লেখক বলেছেন তার উত্তর লুকিয়ে আছে তাদের অডাসিটিতে অর্থাৎ যে নিজের কাজ নিয়ে আত্মবিশ্বাসী সে আপনার কাছে নিজেকে সেই ভাবে প্রেজেন্ট করবে। কারণ সে ভালোভাবেই জানে যে তার কাজের দম আছে এবং সে আপনাকে বেশ ভালো ভাবে সাহায্য করতে পারবে। তাই নেটওয়াকিং করার ক্ষেত্রে একে অপরের সাথে নিজের Interest, Passion এবং একে অপরের Skill নিয়ে আলোচনা করাটা খুবই জরুরী। কারণ এর মাধ্যমে আপনি অন্যদের কাছে নিজের দক্ষতাকে যেমন প্রকাশ করছে ঠিক একইভাবে আপনি অন্যদের দক্ষতা সম্পর্কেও জানতে পারছেন।

5. The Art Of Cold Emailing

আজকের ডিজিটাল যুগে কারো সাথে সহজে যোগাযোগ করার সবচেয়ে সহজ উপায় হল অনলাইন যে কোন প্লাটফর্মে যোগাযোগ করা। সেই সমস্ত অনলাইন প্লাটফর্ম এর মধ্যে সবথেকে উপযুক্ত হল Email. Cold Email এর অর্থ হল আপনি যে মানুষের সাথে যোগাযোগ করতে চাইছেন তাকে মিল করা তবে আপনাকে মনে রাখতে হবে সেই ইমেইল এর মধ্যে আপনাকে নিজের পরিচিতি ভালোভাবে ফুটিয়ে তুলতে হবে এবং আগে স্মার্ট আইডিয়ার মতন আপনি ওই মানুষটাকে কতটা ভালো ভাবে সাহায্য করতে পারবেন আত্মবিশ্বাসের সাথে তার জানান দিতে হবে।

6. Managing The Warm Call

আপনার করা ইমেইল এর পর অথবা প্রথমেই যদি আপনি সেই মানুষটার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার সুযোগ পান তখন আপনাকে সেই মানুষটার সাথে লেখক এর ভাষায় Warm Calling করতে হবে। একটা সফল Warm Calling সেশনের জন্য সব থেকে গুরুত্বপূর্ণ ধাপ হলো আপনার বিশ্বাসযোগ্যতা প্রকাশকরা। আপনি একচুয়ালি ওই মানুষটার সাথে যোগাযোগ করতে চান এবং তার সাথে প্রফেশনাল বন্ডিং তৈরী করতে চান এটা আপনাকে তাকে বোঝাতে হবে। এভাবে আপনার স্কিল ক্যাপাবিলিটি অবশ্যই সেই মানুষটার সাথে সামনাসামনি দেখা করার পালা এগিয়ে নিয়ে আসবে।

7. Johari Window

যে কোন মানুষের সাথে সম্পর্ক গড়ে তোলার প্রথম ধাপে হলো সেই মানুষটাকে শোনা এবং এটা অভিযোগ করা সেই মানুষটা নিজেকে কতটা খোলামেলাভাবে এক্সপ্রেস করছে এবং সেই অনুযায়ী নিজের কথা বলার ধরনকে অ্যাডজাস্ট করে তার সাথে সম্পর্ক আপনাকে গড়ে তুলতে হবে। আর সেটা করতে পারার জন্য আপনাকে non-verbal কিউট গুলোর উপর বেশি নজর দিতে হবে অর্থাৎ আপনি কতটা হাসবেন আপনা কথা বলার স্পিড আপনার আই কন্টাক্ট সবকিছুকেই নিয়ন্ত্রণে রাখতে হবে।

8. Expanding Your Circle

নিজের নেটওয়ার্ক স্কিলকে আরো ভালোভাবে মজবুত করার জন্য আপনাকে বিভিন্ন মানুষের সাথে যোগাযোগ করে তুলতে হবে যাদের ভিন্ন Passion ভিন্ন Interest ভিন্ন Career এর ফলে আপনার একজন ব্যক্তি হিসেবে যেমন ইমপ্রুভমেন্ট হবে ঠিক তেমনি আপনি নিজের জন্য ভিন্ন অপরচুনিটি ও খুঁজে পাবেন।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

5 thoughts on "সফলতার সবচেয়ে গোপন রহস্য.. Motivational Article in Bangla.. Never Eat Alone"

  1. MD FAYSAL Contributor says:
    বর্তমানে সবার একই সনস্যায় ভুগছেন। আমিও ভবিষ্যত নিয়ে খুবই চিন্তিত আছি।। দোয়া করবেন
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ইনশাআল্লাহ আপনার জন্য দোয়া করব
  2. MD FAYSAL Contributor says:
    বর্তমানে সবার একই সনস্যায় ভুগছেন। আমিও ভবিষ্যত নিয়ে খুবই চিন্তিত আছি।। দোয়া করবেন
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      🙂

Leave a Reply