আসসালামুআলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আমাদের মাধে আরেকটা স্বাস্থ্য বিষয়ক টিপস নিয়ে আবার চলে আসলাম। আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো ডায়াবেটিস হলে শরীরের দুর্বলতা কাটাতে খেতে হবে যে ৭ টি ফল। আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক ।

সাধারণত ডায়বেটিস হলে বলা হয় যে মিষ্টি এড়িয়ে চলতে । এ কারণে অনেকে আবার ফলমূল খাওয়াও বন্ধ করে দেন, যা একদমই সঠিক কাজ নয়। কারণ ডায়াবেটিসে আক্রান্ত হলে শরীর কে দুর্বল হওয়ার হাত থেকে রক্ষা করতে হলে নিয়মিত ফল খাওয়া আবশ্যক। অবশ্য সব ফল খেলেই যে ডায়াবেটিস রোগীরা উপকার পাবে এমনটাও কিন্তু নয়।

ডায়াবেটিসের জন্য উপকারী ফলগুলো হলো:-

১. বেদানা

বেদানা এমন একটি ফল যা শুধু ডায়াবেটিস রোগীদের নয়, প্রতিটি মানুষের খাওয়া প্রয়োজন। এর কারণ বেদানা শরীরে ক্যন্সারের বাসা বাধতে দেয় না। একই সাথে যেকোনো রোগকে শরীরে প্রবেশ করতে বাধা প্রদান করে। এছাড়াও অতিরিক্ত কোলেস্ট্রল দূর করে এবং রক্তে ইনসুলিনের মাত্রা সঠিক ভাবে বজায় রাখতে সহায়তে করে ।

২. পেয়ারা

পেয়ারা কাঁচা হোক বা পাকা অথবা মসলা মাখা হোক বা শুধুই লবণ দিয়ে, যেকোনো ভাবে পেয়ারা খেতে সবাই ভালোবাসে। আর পেয়ারা খেলা কি হয় জানেন!!? এই ফলটি ডায়াবেটিস হওয়ার সম্ভাবণা দূর করে। তাই এই ফলটি যাদের ডায়াবেটিস রয়েছে তাদের জন্য খুবই উপকারী । এর কারণ পেয়ারার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যার ফলে রক্ত সঞ্চালন পক্রিয়া সঠিক ভাবে সম্পন্ন হয় ।
৩. জাম

জাম খেতে কে না ভালোবাসে!!! এই ফলটি ডায়াবেটিসে আক্রান্তদের জন্য খুবই উপকারী। জাম শর্করাকে চূর্ণ বিচুর্ণ করে ফেলতে পারে। এছাড়াও শরীরে ইনসুলিনের মাত্রা সঠিক ভাবে বজায় রাখতে সহায়তা করে ।জামের বহু উপকরী উপাদান রয়েছে। তাই যাদের ডায়াবেটিস রয়েছে তাদের নিয়মিত কিছু পরিমান জাম খাওয়া উচিত।

৪. আমলকী

চুল প্রভৃতি যত্নের দারুণ কাজ করে আমলকী । একই সাথে কাজ করে লিভার ও কিডনির সমস্যাতেও। তবে আমলকী যে ডায়াবেটিস এর সমস্যাই সাহায্য করে তা কতজন জানে?? আমলকীর মধ্যে যে ক্রোমিয়াম থাকে তা অগ্নাশ্বয়ের জন্য খুবই উপকারি । ফলে শরীরে ইনসুলিন ও শর্করার মাত্রা সঠিক ভাবে বজায় থাকে।

৫. আপেল

আপেলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে । এই ফাইবার ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য খুবই উপকারী। এছাড়াও আপেল রক্তের মধ্যে শর্করার মাত্রা কমিয়ে আনতে সহায়তা করে। একই সাথে শরীরে ইনসুলিনের মাত্রা সঠিকভাবে বজায় রাখতে বড় ভুমিকে পালন করে।

৬. কমলা লেবু
কমলা লেবুতে যথেষ্ট পরিমাণ ভিটামিন সি রয়েছে। এছাড়াও কমলা লেবুতে ম্যাগনেসিয়াম থাকার কারণে রক্তচাপ সঠিক ভাবে নিয়ন্ত্রণে রাখা যায়। তাই নিয়ম করে কমলা লেবু খেলে ডায়াবেটিসে সমস্যা থকে মুক্তি পাওয়া যায়। কমলা লেবুর রস বানিয়ে খাওয়া টা ভালো।

৭. পাকা পেপে

অনেকে আছেন যারা পেপে খুব ভালোবাসেন। আবার অনেকে পেপে দেখলে নাক সিটকান। তবে পাকা পেপের গুণ জানলে সবাই পাকা পেপে ৎেত শুরু করবে। পেপের মধ্যে ক্যান্সার রোধের উপাদান বজায় থাকে। একই সাথে অসাধারণ ভাবে কাজ করে ডায়বেটিসের বিরুদ্ধে। মুলত ডায়াবেটিসের কারণে রক্তে শর্করার মাত্রা অনেক বেশিহারে বাড়তে থাকে। ফলে এর প্রভাব পড়ে স্নায়ুর উপরে। পেপে খেলে এ ধরণের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তো প্রিয় পাঠকবৃন্দ আপনাদের সবইকে অসংখ্য ধন্যবাদ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার জন্য। আর আর্টিকেলটা যদি ভালো লাগে তাহলে কষ্ট করে একটা লাইক তো দেওয়াই‌ যায়।

আর আপনার কোন প্রশ্ন থাকলে আমাকে কমেন্টে জনান। যদি আপনার প্রশ্নের উত্তর আমার জানা থাকে তাহলে যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করবো ,ইনশাআল্লাহ।

সবাই ভালো থাকবেন ,সুস্থ্য থাকবেন ,নিরাপদে থাকবেন।

খোদা হাফেজ।

Leave a Reply