হ্যালো বন্ধুরা আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো রয়েছেন ইনশাআল্লাহ আমিও খুব ভালো রয়েছি তাই আজকে আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম আমি আজকে কথা বলব আমাদের শারীরিক কিছু বিষয় নিয়ে অর্থাৎ একটি মানুষের চলাচলের জন্য এবং বেঁচে থাকার জন্য অবশ্যই আমাদের রক্ত প্রয়োজন যাকে ইংলিশে বলা হয় ব্লাড।

আজকে আমরা জানলেও রক্তচাপ কাকে বলে এবং রক্তচাপ কিভাবে সংঘটিত হয় বিস্তারিত ভাবে তাহলে চলুন আমাদের আজকের পোস্ট শুরু করা যাক।

রক্তচাপ
রক্তচাপ হল আপনার ধমনীর দেয়ালের বিরুদ্ধে আপনার রক্তের দ্বারা প্রয়োগ করা শক্তি। এই সংখ্যা সারা দিন এবং রাতে ওঠানামা করতে পারে। উচ্চ রক্তচাপকে 140 এর উপরে 90 (সিস্টোলিক) বা 80 এর নিচে ডায়াস্টোলিক হিসাবে সংজ্ঞায়িত করা হয়। সাধারণ রক্তচাপের সংখ্যা 120/80 এর নিচে

উচ্চ রক্তচাপ
উচ্চ রক্তচাপ এমন একটি অবস্থা যেখানে আপনার রক্তচাপ স্বাভাবিকের চেয়ে ধারাবাহিকভাবে বেশি থাকে। যদি চিকিত্সা না করা হয় তবে উচ্চ রক্তচাপ শেষ পর্যন্ত হার্টের সমস্যা, স্ট্রোক, কিডনি রোগ, দৃষ্টিশক্তি হ্রাস বা এমনকি মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে।

ডায়াবেটিস
ডায়াবেটিসকে “নিরব ঘাতক” হিসাবে বর্ণনা করা হয়েছে কারণ এটি প্রায়শই সনাক্ত করা যায় না যতক্ষণ না এটি অন্যান্য গুরুতর স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে। দুই ধরনের ডায়াবেটিস আছে: টাইপ 1 এবং টাইপ 2।

টাইপ 1 ডায়াবেটিস শুধুমাত্র অগ্ন্যাশয়ের ইনসুলিন উৎপাদনকারী কোষকে প্রভাবিত করে; যেখানে টাইপ 2 ডায়াবেটিস শরীরের একাধিক অঙ্গ এবং সিস্টেমকে প্রভাবিত করে। উভয় প্রকারই রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি করে। গ্লুকোজ আমরা যে খাবার খাই তা থেকে আসে এবং আমাদের নিজস্ব শরীর কার্বোহাইড্রেট থেকে তৈরি করে যা রক্তে প্রবেশ করে।

ইনসুলিন শক্তি সরবরাহ করতে কোষে গ্লুকোজ সরাতে সাহায্য করে। টাইপ 1 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা খুব কম বা কোন ইনসুলিন উত্পাদন করেন না, যখন টাইপ 2-এর লোকেদের ইনসুলিনের মাত্রা কম এবং ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা থাকে।

রক্তচাপ (BP) আপনার ধমনীর দেয়ালের বিরুদ্ধে আপনার রক্তের বল হিসাবে সংজ্ঞায়িত করা হয়; এই শক্তিকে ধমনী রক্তচাপ বলে। আমরা যখন BP পরিমাপের কথা বলি, তখন আমরা সিস্টোলিক চাপ এবং ডায়াস্টোলিক চাপের কথা বলি। সিস্টোলিক চাপ হল আপনার হৃদপিন্ডের সংকোচনের সময় আপনার রক্তের দ্বারা প্রবাহিত সর্বাধিক চাপ এবং ডায়াস্টোলিক চাপ হল হৃদস্পন্দনের মধ্যে আপনার রক্তের দ্বারা প্রয়োগ করা সর্বনিম্ন চাপ।

সিস্টোলিক চাপ পরিমাপ করে যে সর্বোচ্চ বিন্দুতে আপনার রক্ত ​​হৃদস্পন্দনের সময় পৌঁছায়। এটি পারদের মিলিমিটারে (mmHg) পরিমাপ করা হয়। ডায়াস্টোলিক চাপ mmHG এ পরিমাপ করা হয়। একটি স্বাভাবিক রিডিং প্রায় 120/80 mmHg পড়বে।

উচ্চ রক্তচাপ চার প্রকার সিস্টোলিক রক্তচাপ: সিস্টোলিক বলতে আপনার রক্তচাপ পড়ার শীর্ষ সংখ্যাকে বোঝায়। সাধারন রিডিং 120/80 mm Hg এবং 140/90 mm Hg এর মধ্যে।
ডায়াস্টোলিক রক্তচাপ: ডায়াস্টোলিক বলতে আপনার রক্তচাপের নীচের সংখ্যাকে বোঝায়। সাধারন রিডিং 80/60 mm Hg এবং 90/70 mm Hg এর মধ্যে।

আমার রক্তচাপ খুব বেশি হলে কি হবে? আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে তবে এটি সময়ের সাথে সাথে অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। উচ্চ রক্তচাপ স্ট্রোক, ডায়াবেটিস, হৃদরোগ, কিডনির ক্ষতি, এমনকি দৃষ্টিশক্তি হ্রাসের ঝুঁকি বাড়ায়। কিছু লোক মাথাব্যথা, ঘাড় ব্যথা, মাথা ঘোরা এবং অজ্ঞান হয়ে যেতে পারে, বিশেষ করে যখন তারা খুব দ্রুত উঠে দাঁড়ায়।

আপনি যদি মনে করেন যে আপনার রক্তচাপ স্বাস্থ্যকর তার চেয়ে বেশি হতে পারে, এখনই আপনার ডাক্তারের সাথে কথা বলুন। তারা আপনাকে কীভাবে প্রাকৃতিকভাবে আপনার রক্তচাপ কমাতে হয় তা শিখতে সাহায্য করতে পারে।

রক্তচাপ হল আপনার ধমনীর দেয়ালে যে শক্তি প্রয়োগ করা হয়। এই বলটির দুটি উপাদান রয়েছে: সিস্টোলিক (প্রথম সংখ্যা) এবং ডায়াস্টোলিক (দ্বিতীয় সংখ্যা)।

আরও পড়ুনঃ
ব্রণ নির্ণয়৷ দ্রুত ব্রণ দূর করার উপায় কি খেলে এবং ব্যবহার করলে ব্রণ দূর হয় ২০২২

আপনার হৃদযন্ত্রের সংকোচনের সময় আপনার সিস্টোলিক চাপ যে কোনো নির্দিষ্ট সময়ে পরিমাপ করা হয়। একবার আপনার হৃদয় শিথিল হয়ে গেলে, আপনার রক্তচাপ কমে যায়।

ডায়াস্টোলিক চাপ, বা নীচের সংখ্যা, একবার আপনার জাহাজে চাপের পরিমাণ পরিমাপ করে। উভয় সংখ্যাই আপনার মোট রক্তচাপ যোগ করে – এই পরিমাপটি কয়েক মিনিট ধরে নেওয়া হয়।

কিছু লোকের অজান্তেই উচ্চ রক্তচাপ আছে, কিন্তু আপনি যদি উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপে ভোগেন, তাহলে আপনার ডাক্তার আপনাকে তা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারেন।

উচ্চ রক্তচাপ স্ট্রোক, হৃদরোগ, কিডনি রোগ এবং দৃষ্টিশক্তি হ্রাস সহ অন্যান্য অনেক স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত। আপনি ইতিমধ্যে উচ্চ রক্তচাপের জন্য ওষুধ গ্রহণ করতে পারেন। যদি না হয়, আপনার রক্তচাপ স্বাভাবিকভাবে কমানোর উপায় সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

উচ্চ রক্তচাপকে প্রায়ই “উচ্চ রক্তচাপ” বলা হয়। এটি 50 মিলিয়নেরও বেশি আমেরিকানকে প্রভাবিত করে। কিন্তু চিন্তা করবেন না; মাত্র 20 শতাংশের চিকিৎসা প্রয়োজন।

চিকিত্সার মধ্যে রয়েছে এমন ওষুধ যা আপনার রক্তচাপ কমায় বা জীবনধারার পরিবর্তন যেমন ভাল খাওয়া এবং নিয়মিত ব্যায়াম করা। একটি ভাল ডায়েটে প্রচুর ফল এবং শাকসবজি এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত দ্রব্য অন্তর্ভুক্ত করা উচিত।

Leave a Reply