আপনারা অনেকেই হয়তো ফুড লেকার সম্পর্কে জানেন। আবার হয়তো অনেকেই এর সম্বন্ধে বিস্তারিত জানেন না।

তাহলে চলুন আজকের পোস্ট এর মাধ্যমে আমরা ফুড লেকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করি…

• ফুড লেকার কি?
ফুড লেকার হচ্ছে এমন এক ধরনের পদার্থ যেটা খাদ্যের পাত্রের মধ্যে প্রলেপন করা থাকে। যাতে খাদ্য এবং পাত্রের মধ্যকার স্পর্শ না লাগে, এতে করে খাদ্য এবং পাত্রের মধ্যে দূরত্ব বজায় থাকে। যার ফলে খাদ্য তাড়াতাড়ি নষ্ট হয় না।

• বিভিন্ন ধরনের ফুড লেকার সম্পর্কে বিস্তারিত:
১. ওলিও রেজিন লেকার: এই ধরনের ফুড লেকার গুলো মূলত প্রাকৃতিক রেজিং, ড্রয়িং অয়েল এবং একটি ধাতব দ্রব্য দ্বারা গঠিত। এই লেকার মূলত টিন জাতীয় পাত্রের মধ্যে ব্যবহৃত হয়। সাধারণত লাল রঙের ফলের জন্য এই লেকার ব্যবহৃত হয়। এই ধরনের লেকার সকল ধরনের প্রসেস সহ্য করতে পারে।

২. ইপোক্সি লেকার: এই ধরনের লেকার মূলত প্রাকৃতিক এপিক্লোরো হাইড্রেন ও বিসফেনল থেকে তৈরি হয়। এই লেকার এর একটি সুবিধা হচ্ছে এই লেখার সালফার প্রতিরোধী তবে এসিড প্রতিরোধী নয়। এই ধরনের লেকার মূলত এসিড রাখার পাত্রে ব্যবহৃত হয়।

৩. ভিনাইল লেকার: এটি প্রাকৃতিক রেজিন এবং দ্রবন দ্বারা গঠিত। এটি মূলত ভিনাইল ক্লোরাইড এবং ভিনাইল এসিটেট দ্বারা গঠিত। এই লেকার বেশি তাপমাত্রা সহ্য করতে পারে না। এছাড়া এতে ফ্লেভার থাকার কারণে, বিভিন্ন খাদ্য দ্রব্য এবং প্রাণী সংরক্ষণ করা হয়।

৪. ফিনামেল এনামেল: এটি প্রাকৃতিক রেজিন এবং একটি দ্রাবক দ্বারা গঠিত, তবে এতে কোনো ড্রয়িং অয়েল থাকে না। এরা বিভিন্ন চাপ এবং রাসায়নিক বিক্রিয়া সহ্য করতে পারে। ক্যানের বাইরে লেকার হিসেবে ইউরিয়া, অ্যালকাইড ও বিভিন্ন ধরনের রেজিন ব্যবহৃত হয়। এদের ফ্লেবার একটু দুর্বল প্রকৃতির।

বন্ধুরা আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনার কিছু জানতে পেরেছেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

ডিএনএস (DNS) কি? ডিএনএস কিভাবে কাজ করে What is DNS in Bangla

ওয়েব হোস্টিং (Web Hosting) কি? ওয়েব হোস্টিং কিভাবে কাজ করে What is web hosting in Bangla

Leave a Reply