আসক্তি কি? আপনি কোন জিনিসের প্রতি আসক্ত হয়ে যাচ্ছেন না তো? কোন জিনিসের প্রতি আসক্ত হয়ে যাচ্ছেন কি না তা কিভাবে বুঝবেন??– ইত্যাদি আজকের আলোচনার বিষয় আমার পক্ষ থেকে । সকলকে ধৈয সহকারে পড়ার জন্য অনুরোধ রইল ।


আসক্তি :- আমরা মোটামুটি সকলেই ‘নেশা’ শব্দটির সাথে পরিচিত আছি । এমনকি কথায় কথায় এই নেশা শব্দটি ব্যাবহারও করে থাকি । যেমন সিগারেট নেশা জাতীয় দ্রব্য । সিগারেট খাওয়া ছেলেটির নেশায় পরিণত হয়েছে ইত্যাদি । এই নেশা বা কোন জিনিসের প্রতি মাত্রা অতিরিক্ত চাহিদাকে আসক্তি বোঝানো হয় । আমরা সাধারণত মাদকদ্রব্যের ক্ষেত্রে আসক্তি শব্দটি বেশি ব্যাবহার করে থাকি । কিন্তু আসক্তি যেকোন জিনিসের প্রতি হতে পারে । যেমন; মোবাইল বা কম্পিউটার গেমের প্রতি আসক্তি, পড়াশোনায় আসক্তি, মাদকদ্রব্যের প্রতি আসক্তি, টাকা আয়ের প্রতি আসক্তি প্রভৃতি । আসক্তি অনেক ক্ষতিকর অথবা অনেক ভালো হতে পারে । যেমন পড়াশোনার প্রতি আসক্ত হওয়া অনেকটা ভালো পথকেই নিদেশ করে । আবার মাদকদ্রব্যের প্রতি আসক্তি ক্ষতিকর । তাই নিজের জীবনের ক্ষতিকর এবং ভালো আসক্তিকে আপনাকেই বেছে নিতে হবে । এজন্য আসক্তি কি তা আগেই জেনে নিতে হবে যা আমরা এখন জানলাম ।


কোন জিনিসের প্রতি আসক্ত হয়ে যাচ্ছেন কি না তা কীভাবে বুঝবেন?


~~আপনি জানেন যে কোন কাজ আপনার জন্য ক্ষতিকর । তবুও আপনি কাজটি পুনরায় ও আগের মতো করেই যাচ্ছেন এবং কিছুতেই তাকে নিয়ন্ত্রণে আনতে পারছেন না । এরুপ যখন আপনার জীবনে ঘটতে থাকবে তখনই আপনি বুঝতে পারবেন যে কাজটিতে আপনি আসক্ত হয়ে পড়েছেন । উদাহরণ হিসেবে সিগারেট খাওয়ার কথা দিয়ে তুলনা করা যাক । ধরুন আপনি অনবরত সিগারেট খাচ্ছেন । আপনি জানেন যে সিগারেট খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । তবুও আপনি খেয়েই চলেছেন । তখন আপনি বুঝতে পারবেন যে এটা আপনার জন্য আসক্তিতে পরিণত হয়ে গিয়েছে ।

যদি বতমানে আসক্তি শব্দটি উচ্চারণ করতে হয় তবে যে কথাটি প্রথম দিকেই বলতে হয় সেটি হলো বিজ্ঞানের প্রযুক্তির উপর আসক্তি । বতমান বিশ্ব প্রযুক্তি নিভর । তবে প্রযুক্তি অনেকের ক্ষেত্রে নেশায় পরিণত হয়েছে । কম্পিউটার ও স্মাটফোন তার মধ্যে একটি । বতমানে অনেক শিশু এমনকি যুবক ও বয়স্ক লোকেরাও এই ইনভেনশন বা যন্ত্রের প্রতি আসক্তিতে যুক্ত হয়ে পড়েছে । আসক্তি বস্তুটা আমাদের জীবনকে খারাপ পথের দিকে ধাবিত করতে থাকে । তাই আমাদের উচিত সময় উপযোগী পদক্ষেপ গ্রহণ করা ।

2 thoughts on "আসক্তি কী? আপনি কোন কিছুর প্রতি আসক্ত হয়ে পড়ছেন না তো?"

  1. MOBILITYforums Contributor says:
    Author vaiya amar post ta dekhen:
    https://trickbd.com/?p=780423 pending e pore ase😑 kono response nai
  2. Aubdulla Al Muhit Author Post Creator says:
    Trickbd er support team ke mail den.

Leave a Reply