এডস থেকে নিস্তার পেতে আমরা অনেকেই অ্যাড ব্লকার ব্যবহার করি। এড ব্লক এর ক্ষেত্রে অনেক পদ্ধতি অবলম্বন করা যায়। যেমন আপনি চাইলে বিভিন্ন ব্লকার অ্যাপলিকেশন ব্যবহার করতে পারেন। আবার ডিএনএস ব্যবহার এর মাধ্যমেও এড ব্লক করতে পারেন। এই পোস্ট থেকে আপনি অ্যাডগার্ড এর কাস্টম ডিএনএস কিভাবে ব্যবহার করবেন সেই সম্পর্কেই জানতে পারবেন। এবং কেন ব্যবহার করবেন? এর সুবিধা গুলো কি কি সে সম্পর্কেও আরোচনা করা হবে।

তো, অ্যাডগার্ড ডিএনএস সম্পর্কে জেনে থাকবেন এমনকি ব্যবহারও করেছেন হয়তো। তো ডিএনএস মুলতো হচ্ছে ডোমেইন নেম সার্ভার। এখানে সকল ডোমেইন গুলোর আইপি স্টোর করা থাকে। আর যখন আপনি কোন ওয়েবসাইট ওপেন করতে চান তখন সেটার আইপি মুলত ডিএনএস থেকেই পাওয়া যায়। অ্যাডগার্ড ডিএনএস ও একই ভাবে কাজ করে। শুধু পার্থক্য হলো এখানে সকল এডস এর আইপি গুলো ব্লক করা থাকে যার ফলে আপনি আর কোন এডস দেখতে পান না। যাই হোক সেটা আজকের টপিক না।

মুল টপিকে যাওয়া যাক।

কাস্টম ডিএনএস ব্যবহার এর জন্য আপনাকে ডিএনএস এডগার্ড এর ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট করতে হবে। ওযেবসাইটে আসলে সুন্দর একটা ইন্টারফেস দেখতে পাবেন। এর পরে উপরে বাম পাশে হ্যামবার্গার মেনু তে ক্লিক করলে একটি স্লাইডার খুলবে যেখান থেকে লগিন এ ক্লিক করতে হবে।

এবার এখান থেকে একটা অ্যাককউন্ট তৈরি করে নিতে হবে। আপনি চাইলে ম্যানুয়ালি ইমেইল ইনপুট করার মাধ্যমে অ্যাকাউন্ট করতে পারেন সেক্ষেত্রে আপনাকে আপনার ইমেইল ইনবক্স থেকে ইমেইলটি ভেরিফাই করে নিতে হবে। সবচেয়ে সহজ হয় কন্টিনিউ উইথ গুগল ব্যবহার করার মাধ্যমে।

এবার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে আপনি ড্যাশবোর্ডে চলে যাবেন। এখান থেকে কানেক্ট নিউ বাটনটিতে ক্লিক করুন।

এরপরের স্টেপ থেকে ডিভাইস টাইপ থেকে আপনার যে ডিভাইসটি সেটা সিলেক্ট করতে হবে যেমন অ্যান্ড্রয়েড ইউজারের ক্ষেত্রে আমি এখানে অ্যান্ড্রয়েড সিলেক্ট করলাম এরপরে ডিভাইস নেম এর জায়গায় আপনার পছন্দমত একটা নাম দিতে পারেন আপনার ডিভাইস নামটিও দিতে পারেন।

এর পর কানেকশন টাইপ থেকে সিলেক্ট করুন Configure Adguard DNS manually অপশনটি।

Configure Adguard DNS manually অপশনটি সিলেক্ট করার মাধ্যমে পেজ কন্টেনটি বদলে যাবে এবং সেখানে আপনাকে কিছু স্টেপ দেখানো হবে যা হলো কিভাবে আপনি এডগার্ড DNS সেটআপ করতে পারেন। আপনি চাইলে সেই পদ্ধতি অবলম্বন করে এডগার্ড ডিএনএ সেটাপ করে নিতে পারেন অথবা বুঝতে অসুবিধা হলে আমি নিচে বলতেছি কিভাবে করবেন।

তো এখানে তৃতীয় তৃতীয় নাম্বারে দেখুন আপনাকে একটি অ্যাড্রেস কপি করতে বলা হচ্ছে সেটা অবশ্যই কপি করবেন, পাশেই কপি সংবলিত একটা আইকনও দেখতে পাবেন।

এবার আমি বলতেছি কিভাবে আপনার ফোনে এডগার্ড ডিএনএস সেটাপ করবেন। এজন্য সবার আগে সেটিংস থেকে কানেকশন এন্ড শেয়ারিং অপশনটিতে ক্লিক করুন এরপরে ক্লিক করুন প্রাইভেট ডিএনএস অপশন টিতে। (সহজ উপায় Private Dns লিখে সার্চ করুন)

এরপরে Designated Private DNS (গুগল স্টক রম এর ফোন গুলোতে একই অপশনটি আপনি private DNS provider hostname এভাবে দেখতে পাবেন) অপশনে ক্লিক করে সেই কপি করা অ্যাড্রেস টি পেস্ট করুন ও সেভ করুন।

ফোনের মধ্যে ডিএনএস সেটাপ হয়ে গেলে আবার ব্রাউজারে ফিরে এসে I have connected the device এই বাটনে ক্লিক করুন তাহলে সেটআপ সম্পন্ন হবে।

এখন আসুন এর সুবিধাগুলো একটু জেনে নেই

বিভিন্ন কারনে আমাদেরকে আবার অ্যাডস দেখতে হয় কিছু কিছু ওয়েবসাইট আছে যেমন তারা অ্যাপস দেখানো ছাড়া তাদের সাইট ব্রাউজ করতে দেয় না আবার কিছু কিছু অ্যাপ্লিকেশন আছে যেখানে এড দেখলে রিওয়ার্ড পাওয়া যায়। তোর প্রাইভেট dns ব্যবহারের ক্ষেত্রে বারবার আমাদেরকে সেটিংস এ ফেরত যেতে হয় এবং সেখান থেকে বারবার ডিএনএস বন্ধ করতে হয় যেটাকে অবশ্যই অনেকটা ঠিকঠাক পদ্ধতি বলা যায় না। কিন্তু এখন যেহেতু আপনি কাস্টম ডিএনএস সেটআপ করেছেন তাই এরকম সমস্যা থেকে অনেকটা নিস্তার পেয়ে যাবেন আপনি ধরুন মনে করেন কোন ওয়েবসাইট ব্রাউজ করতেছেন হঠাৎ অ্যাড দেখার প্রয়োজন হল সেক্ষেত্রে সহজেই সেই একই ব্রাউজার থেকে এডগার্ড ডিএনএসের ড্যাশবোর্ডে লগইন করে সহজেই বন্ধ করে দিতে পারবেন আবার সেখান থেকেই সহজে চালু করে দিতে পারবেন। (এতক্ষন যা বললাম তা আমার পার্সনাল মতামত, এতে আপনারও যে কমফোর্টেবল লাগবে এমনটা নাও হতে পারে)

এগুলো একটা সুবিধা কিন্তু আরো অনেক সুবিধা আছে যেমন সেখানে আপনি আপনার ফোনে যাওয়া আসা সব ট্রাফিক গুলো দেখতে পারবেন যেমন কোন কোন সাইট আপনাকে ট্র্যাক করা হলো। কোন কোন সাইট গুলোকে ব্লক করে দেওয়া হলো এসব ইনফরমেশনও সেখানে বিস্তারিত পেয়ে যাবেন। সাথে আপনার যদি এমনও মনে হয় যে এই সাইট টি আনব্লক থাকা দরকার তবে সেটাও করতে পারবেন।

এছাড়া ও সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সুবিধা টির কথা বলতে চাই তা হল প্যারেন্টাল কন্ট্রোল এখান থেকে আপনার আপনার ফোনে সকল প্রকার পর্নোগ্রাফিক ওয়েবসাইট বন্ধ করে রাখতে পারবেন এ সেটিংসটি এক্সেস পাওয়ার জন্য আপনাকে হেমবার্গার মেনু থেকে সার্ভার সেটিংস অপশনটিতে ক্লিক করতে হবে এবং সেখানেই পেয়ে যাবেন। এছাড়াও আরো দুটি অপশন সেখানে আছে যার একটা হল সেইফ সার্চ যেটা চালু করার মাধ্যমে সার্চ রেজাল্ট ফিল্টার হয়ে আসবে আরও একটি অপশন আছে ইউটিউব এজ রেস্ট্রিকশন যেটা অন করার মাধ্যমে অবশ্যই ইউটিউব এর সকল প্রকার ভায়োলেন্স, এডাল্ট, হেট স্পিস কনটেন্ট এড়িয়ে যেতে পারবেন।

এছাড়াও আরো অনেক সুবিধা আছে যেগুলো সম্পর্কে নাই বা বললাম তো একটা কথা বলে নেই আপনি কিন্তু চাইলে এডগার্ড ডিএনএস পাবলিকভাবেও ব্যবহার করতে পারবেন এখন যেটা সম্পর্কে বললাম সেটা হচ্ছে প্রাইভেট অর্থাৎ কাস্টম। আপনি চাইলে পাবলিক এডগার্ডও ব্যবহার করতে পারবেন সে ক্ষেত্রে dns.adguard.com এই হোস্ট নেম ব্যবহার করতে হবে কিন্তু এটা ব্যবহার করলে আপনি কোন ড্যাশবোর্ড পাবেন না কোন কন্ট্রোল সিস্টেম পাবেন না।

আর হ্যা, ট্রিকবিডিতে আসার আগে এডগার্ডটি ড্যাশবোর্ড থেকে বন্ধ করে দিতে অবশ্যই ভুলবেন না।

তো এই ছিল আজকের আর্টিকেল কেমন লাগলো অবশ্যই জানাবেন কমেন্ট করবেন অবশ্যই। আমার ফেসবুক মেসেঞ্জার এবং এখানে আমার টেলিগ্রাম। সবাইকে অসংখ্য ধন্যবাদ সাথে থাকার জন্য।

20 thoughts on "কেন কাস্টম এডগার্ড ডিএনএস ব্যবহার করবেন? এর সুবিধাগুলো কি?"

  1. Uzzal Mahamud Author says:
    খুব ভালো হয়েছে.!
    1. SOYEB Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    এটা কি ফোন এর সকল একসেস নিবে?
    1. SOYEB Author Post Creator says:
      নাহ। এটা শুধু এডস গুলোকে ব্লক করবে।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      ওহ আচ্ছা ধন্যবাদ
  3. Levi Author says:
    সুন্দর হয়েছে।
    1. SOYEB Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ
    2. Levi Author says:
      স্বাগতম।
  4. Leo Nazmul Contributor says:
    Amar phone dns settings nai tai chrome e use Kori onek age theke,,,,,,,

    Good post 😊

    1. SOYEB Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ
  5. Aziz Contributor says:
    এটা দিয়ে কি YouTube Ads Off হবে?
    1. SOYEB Author Post Creator says:
      না ইউটিউব অ্যাপ এর অ্যাডস ব্লক হয় না। ইউটিউব কিছুনা কিছু উপার বের করেই নেয় এড দেখানোর জন্য। কিন্তু ফোনের বাকি সব অ্যাপ এর এডস বন্ধ হয়ে যাবে।
  6. MD Tamim Ahmed Author says:
    খুব সন্দর হয়েছে।
    1. Minhaj sakib Author says:
      কমেন্ট করে আমরা অথরকে উৎসাহিত করব তাই বলে সব পোস্ট এ দুইবার একি রকম কমেন্ট টা বাজে দেখায়। Try to understand
  7. MD Tamim Ahmed Author says:
    খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এগিয়ে যান ।
    1. Minhaj sakib Author says:
      এইভাবেই ডবল ডবল comment করেন যাতে ডবল ডবল আপনাকে suspend করা যায়। Telegram এ আপনাকে উদ্দেশ্য করে admin message দিছে, comment competition theke suspend aibar er jonno
  8. Tasan Contributor says:
    ata use korle phone ar kono data hacked hoyar risk ase ki?
    1. SOYEB Author Post Creator says:
      Nah!
  9. pc te Adblocker (extension) best r easy lage.
  10. Ashraful Author says:
    Ei Adguard amar kache best lage

Leave a Reply