আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে এই ৫টি পরামর্শ মেনে চলুন।


সুস্থতা সবচেয়ে বড় নিয়ামত। মানুষ সুস্থ থাকার জন্য কত কিছু করে। যে হাসপাতালে শুয়ে আছে তাকে জিজ্ঞেস করে দেখেন সে কত যন্ত্রণার মধ্যে রয়েছে। কেউ অসুস্থ হতে চায় না কিন্তু আমাদের ভুলের কারণে আমরা অসুস্থ হয়ে পড়ি। সুস্থতা হলো টাকা পয়সার মতো যতক্ষণ না আমরা সেটা হারিয়ে ফেলি ততক্ষণে আমরা সেটার আসল মূল্য বুঝতে পারি না।

যখনই আমাদের শরীরে বড় সমস্যা দেখা দিলে তখনই আমাদের মাথায় আসে নাহ ঠিক ঠাক শরীরে যত্ন নিতেই হবে। সমস্যাটা হওয়ার আগে থেকে যত্ন নিতে শুরু করলে কিন্তু সেই কষ্টা আর ভুগ করতে হয় না। সারাদিন যে সময়টা আপনি ফোনের পিছনে খরচ করেন সেই সময়টা যদি আপনি শরীরের যত্ন নেওয়া পিছনে লাগাতে পারেন তাহলে আপনার লাইফ কতটা বেটার হতে পারে আপনার ধারণা নেই।

আজকের এই আর্টিকেলে আমি ৫টা টিপস শেয়ার করব। যেগুলো মেনে চলা অনেক সহজ এবং বেনিফিটও চোখে পড়ার মত। তাহলে চলুন বেশি কথা না বলে শুরু করা যাক।

১. Sleep On Your Right Side

আধুনিক গবেষণায় প্রমাণিত হয়েছে ডান দিকে কাত হয়ে শয়ন করলে হৃৎপিণ্ড ভালো থাকে।
চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিতে পাকস্থলির খাদ্য শোষণের পথ হলো ডান দিকে। ডান দিকে কাত হয়ে শুইলে খাবার পরিপাকে সুবিধা হয়।

খাবার একত্রে আর জমে থাকে না।বিশেষজ্ঞদের মতে, যেসব রোগীকে ডান দিকে কাত করে শয়ন করানো হয়েছে, তারা দ্রুত আরোগ্য লাভ করেছে। আমাদের মহানবী (সাঃ) সবসময় ডান কাত হয়ে ঘুমাতেন। অতএব ডান দিকে কাত হয়ে ঘুমানো সুন্নত।

২. Water Drink Reminder

আমাদের ব্যস্ত জীবনে পানি খাওয়ার কথা একদম ভুলেই যাই। যখন অনেক তৃষ্ণা লাগে তখনই আমরা পানি পান করি। যেটা আমাদের শরীরের পক্ষে একদম ভালো নয়। সময় মত পানি পান করার জন্য আপনি Water Drink Reminder অ্যাপটি ব্যবহার করতে পারেন।

এই অ্যাপের মাধ্যমে আপনি সারাদিন কতটুকু পানি পান করলেন এবং কখন পান করলেন সেটার হিসাব তো রাখতে পারেনই। তার সাথে সাথে এই অ্যাপটা সময় মত নোটিফিকেশন দিয়ে পানি পান করার কথা মনে করিয়ে দিবে। ছোট সময় মা এই কাজ করত এখন নাহয় মোবাইল এই কাজ করুক।

৩. Walk More

WHO মানে World Health Organisation এর রিকমেন্ডেশন অনুযায়ী সুস্থ থাকার জন্য আমাদের প্রতিদিন ৮০০০ স্টেপস বা পা হাঁটা উচিত। আপনি দৈনিক কত স্টেপস বা পা হাঁটেন। এই উত্তর বেশি ভাগ মানুষ সঠিকভাবে বলতে পারবেন না। এটা সঠিকভাবে মাপার জন্য আপনি ফিটনেস ট্রেকার ব্যবহার করতে পারেন যার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনি দিনে কত পা হেঁটেছেন।

এতে আপনি একটা আইডিয়া পাবেন আপনি দৈনিক কত স্টেপস বা পা হাঁটেন। যদি কম হাঁটেন তাহলে আপনি সেটার মাধ্যমে জানতে পারবেন এবং বেশি করে হাটতে পারবেন। হাটার জন্য যে সেই ফিটনেস ট্রেকারটা কিনতেই হবে এমন কিন্তু নয়। দরকার শুধু সচেতন হওয়া। হাঁটার জন্য কৌশল করতে পারেন কুকুর সাথে নিয়ে বাহিরে হাটতে যেতে পারেন, বাসায় ছাদে যাওয়ার জন্য লিফ্ট ব্যবহার না করে হেটে যাওয়া ইত্যাদি।

৪. Chew Food 32 Times

আয়ুর্বেদে বলা হয়েছে যেকোনো রোগের গুড়া হলো আমাদের পেট। যদি আমরা আমাদের পেটকে সুস্থ রাখতে পারি তাহলে অটোমেটিক আমাদের শরীরে সুস্থ থাকবে। শরীর ভালো রাখার জন্য যে-দুইটা জিনিস মেইন দরকার তা হলো জাঙ্ক ফুড না খাওয়া এবং হজম শক্তি ভালো রাখা।

দুটি জিনিস আপনাকে বিষণভাবে সাহায্য করবে যদি আপনার খারাপ ৩২ বার করে চিবিয়ে খান। যেকোনো জাঙ্ক ফুড যদি আপনি ৩২ বার চিবিয়ে খান তাহলে দেখবেন ঐ জাঙ্ক ফুড খেতে একদম ভালো লাগছে না।কিন্তু হেল্থি খাবার আপনি যত চিবিয়ে খাবেন তত ভালো লাগবে।

যদি আপনি ৩২ বার চিবিয়ে খাওয়াটা অভ্যাস করে ফেলতে পারেন তাহলে অটোমেটিক আপনার জাঙ্ক ফুড খাওয়ার আর ইচ্ছেই করবে না। আর অন্য দিকে হজম প্রক্রিয়ার কাজ আপনি ৫০% খাবার মুখে থাকা অবস্থায় হয়ে যাবে আর বাকি ৫০% পেটে গিয়ে। আবার তাড়াতাড়ি গিলে ফেললে মুখের ৫০% কাজ সম্পন্ন হয় না। ফলে বিভিন্ন রকমের হজমের সমস্যা দেখা দিতে পারে। ৩১ বার চিবিয়ে খাওয়া একবার কষ্ট করে শিখে নিলে সমস্যাটাকে খুব সহজেই সমাধান করে ফেলতে পারব।

৫. Create Healthy Environment

যদি আমাদের কাছের বন্ধুদের সাথে এমন হয় যে তারা সারাদিন জাঙ্ক ফুড খেয়ে থাকে। মদ খাওয়াটা তাদের কুল ব্যাপার, আর শারিরীক চর্চা করাটা বোরিং, সাথে দশ বারোটা সিগারেট খায় তাদের সাথে মিশে খাপ খাওয়াটা আপনার জন্য সাধারণ ব্যাপার।

কাছের বন্ধু বান্ধবী যদি সচেতন হয় যারা রোজ এক্সারসাইজ করে, যতটা সম্ভব জাঙ্ক ফুড থেকে দূরে থাকে তাহলে আপনার পক্ষে সেই রকম লাইফ স্টাইল গড়ে তুলাটা সাধারণ বিষয়। তাই সবচেয়ে কাছের ৫জন মানুষ যাদের সাথে আপনি সারাদিন সময় দেন তাদের এমনভাবে বেছে নিন যারা স্বাস্থ্য সচেতন।

আর আপনার ঘরের ফ্রিজে যদি গাধা গাধা জাঙ্ক ফুড থেকে থাকে তাহলে আপনি এখনই সেগুলো সরিয়ে ফেলুন। ঘরের মধ্যে জাঙ্ক ফুড রেখে স্বাস্থ্য সচেতন হওয়া বৃথা।আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

8 thoughts on "আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে এই ৫টি পরামর্শ মেনে চলুন।"

  1. অনেক ভালো পরামর্শ দিলেন ভাই।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
    2. ওয়েলকাম ভাই।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    সব মেনে চলতে না পারলেও কিছু কিছু মানি আমি
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      গুড।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ওয়েলকাম ।

Leave a Reply