আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

ধনীরা যেভাবে চিন্তা করে আমাদেরও সেভাবে চিন্তা করতে হবে তাহলেই আমরা ধনী হতে পারব।


টাকা সবারই প্রয়োজন। সবাই টাকার পিছনে ছুটে। কিন্তু আপনি যদি বুদ্ধি খাটিয়ে টাকা ব্যবহার করতে পারেন তাহলে টাকা আপনার পিছনে ঘুরবে। ভারতের মোট ১৪১ কোটি জনসংখ্যা মধ্যে Top 10% লোক ভারতের মোট টাকার ৭৭% মালিক। আর বাদবাকি ৯০% লোক ২৩% টাকার মালিক। শুধু ভারত বলে নয় পৃথিবীর যেকোনো দেশে ১০% লোক সেই দেশের ৮০% টাকার মালিক।

এইযে ধনী গরিবের মধ্যে এত বড় পার্থক্য আছে তা কেন আছে। এই প্রশ্নের উত্তরে Author T.Harv Eker তার লেখা বই Secrets of the Millionaire Mind বলেন এর একমাত্র কারণ হলো যে Financial Blueprint বা মানি ব্লোপিন্ট। যেমন একটা বিল্ডিং বানাতে গেলে একটা ব্লো প্রিন্ট বা পরিকল্পনার প্রয়োজন হয়। তেমনি Financial সাকসেস এচিভ করতে গেলে একটা Financial Blueprint এর দরকার হয়।

এই বিষয়টা ভালো করে বুঝাতে গিয়ে লেখক Tool & Toolbox বলেছে।Tool হলো Knowledge যা আমরা বাহিরের জগৎ থেকে পাই। Toolbox হলো আমাদের মাইন্ড যেখানে বাহিরের জ্ঞান জমা করি। এখন আপনার থ্রার্ট যেমন হবে আপনার রেজাল্টও তেমন হবে। কারণ আমাদের থ্রার্ট আমাদের ফিলিং এর জন্ম দেয় আর আমরা ফিলিং এর জন্য একশন নেই। আর এই একশন আমাদের রেজাল্টকে নির্বাচন করে।

উদাহরণ সরূপঃ আপনি যদি ভাবেন পরবর্তী ১ বছরের জন্য আপনি ১ লক্ষ্য টাকা ইনভেস্ট করবেন আর নিজের রিটায়ার্ডমেন্টের জন্য টাকা সেভ করবেন তাহলে আপনার একশন ও রেজাল্টও ঐ রকমই হবে। সেই জায়গায় যদি আপনি ভাবেন যে ১ লক্ষ্য টাকা ইনভেস্ট করব না। ইনভেস্ট মানে রিস্কি। ইনভেস্ট করলে লস হতে পারে। তাহলে আপনি কখনো ভালোভাবে একশন নিতে পারবেন না। আর যেমন আপনি ভেবেছিলেন ঠিক তেমনই হবে। আপনার লস হবে।

আসলে ধনী লোকদের সে সব জিনিস গুলো উপরই বেশি ফোকাস করে যেগুলো তারা চায়। আর গরিব লোকেরা সেই সব জিনিস গুলো উপর ফোকাস করে যেগুলো তারা চায় না। তাই Author বলেন যে এই দুই ধরনের চিন্তাই আমাদের মানি ব্লো প্রিন্টের উপর নির্ভর করে । Money Blueprint হলো একটা গাছের ফুলের মতো। যেটার উপর তার ফল গুলো ডিপেন্ট করে। এখানে ফল বলতে রেজাল্টের কথা বলা হয়েছে।

Author এর মত অনুযায়ী আমাদের Financial Mindset বা Money Blueprint ৩টি Areas ধারা ইনক্রিয়েজ হয়।

1. Verbal Programming

টাকা আর ধনী লোকদের সম্পর্কে আপনি যে কথা গুলো আপনার আশেপাশের লোকদের কাছে বা Family থেকে শুনেছেন সেগুলো আপনার মাইন্ড সেটকে কন্ডিশনিং করে। যেমন গরীব বাবা মায়েরা বলে টাকাই মূল সমস্যার কারণ। কেউ খারাপ কাজ না করে কেউ অল্প সময়ের মধ্যে ধনী হতে পারে না অথবা ধনীরা শুধু লোভী এবং সার্থপর হয়।

এই সব থ্রার্ট গুলো আমাদের বাবা মায়েরা এদের কথার মাধ্যমে আমাদের মাইন্ডে Unconsciously ঢুকিয়ে দেয়। তারমানে এই নয় যে গরীব বাবা মায়েরা খারাপ অথবা তারা আমাদের খারাপ চায়। তাদের এই কথা গুলো বলার একমাত্র কারণ হলো তাদের বাবা মায়েরা ছোট বেলা থেকেই এই থ্রার্ট গুলো দিয়ে এসেছে।

তো সেই জায়গায় ধনী বাবা মায়েরা তাদের ছোট বাচ্চাদেরকে টাকা এবং লাইক সম্পর্কে একদম আলাদা কিছু শিখায়। তো আপনার বাহিরের দুনিয়া আপনার থ্রার্ট এবং হেবিট হয়ে থাকে।

2. Modelling

আমরা আমাদের বাবা মা এবং আশেপাশে লোকেদের কাছে থেকে শিখি যে তারা কোথায় কত টাকা খরচ করে কেমন লাইফস্টাইল লিড করে। ঠিক তেমনি মাইন্ডে ছোট বেলা থেকেই Conditioning হয়ে যায়। যার ফলে বড় হয়ে তাদের মতই টাকাকে ব্যবহার করতে শুরু করি। যেমনভাবে টাকা খরচ করত, টাকাকে সেভ করত। তেমনভাবে আমরাও টাকা গুলো খরচ করি এবং সেভ করি।

মানে এক কথায় বললে আমরা আমাদের বাবা মা এবং আশেপাশে লোকদের দেখা দেখি Unconsciously তাদের মত হয়ে যাই। কিন্তু যদি কেউ ওর কন্ডিশনকে পরিবর্তন করে চায় তাহলে ওর থ্রার্ট এবং হেবিটকে পরিবর্তন করে নিজের Conditioning কে পরিবর্তন করতে পারে।

3. Specific Incident

Specific Positive or Negative ঘটনা যেমন ধরেন আপনার ফ্যামেলিং Financial Conditions খুব খারাপ । ধরেন আপনারা এতটা গরিব যে দুবেলা দুমোটো খাওয়া হয় না। এই পরিস্থিতিকে সম্মুখে রেখে নিজেকে কথা দিলেন যে আপনি এত টাকা ইনকাম করবেন যে আপনার ফ্যামেলিং সমস্ত সমস্যা মিটে যায় এবং আপনার ফ্যামেলি যাতে ভালোভাবে চলতে পারে। দ্বিতীয় বার যাতে এই রকম অবস্থা আর না হয়। মানে আপনি নিজেকে কথা দিলেন যে একটা বিশাল বড় ধনী ব্যক্তিতে পরিণত হবেন।

আমরা সবাই ধনী হতে চাই কিন্তু ধনী হতে গেলে আপনাকে সবার প্রথমে Money Blueprint কে ঠিক করতে হবে। মানে এক কথায় বললে ধনীরা যেভাবে চিন্তা করে। আমাদেরকে সেইভাবেই চিন্তা করতে হবে। Money Blueprint এর কনসেপ্টটা আমি T. Harv Eker এর লেখা Secrets of the Millionaire Mind বইটা থেকে শিখেছি। Author এই বইটাকে দুটি ভাগে ভাগ করেছেন যার মধ্যে প্রথম পার্ট হলো Money Blueprint এই টপিক নিয়ে আমি এই আর্টিকেল লিখলাম। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

10 thoughts on "ধনীরা যেভাবে চিন্তা করে আমাদেরও সেভাবে চিন্তা করতে হবে তাহলেই আমরা ধনী হতে পারব"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    কথা গুলো ভালো লাগলো
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      আপনাকেও
  2. NazmulNahid Contributor says:
    মানি ব্লু প্রিন্ট টা আরেকটু বুঝাইলে ভালো হতো।।।ধন্যবাদ
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
  3. Najmul Nazu Author says:
    এতো বানান ভূল দিয়ে আসলে কোনকিছু ব্যাখ্যা করা ঠিক না।
    ১। Money Blueprint – মানি ব্লু-প্রিন্ট
    ২। Thirst – থার্স্ট ( আপনি লিখেছেন থার্ট )
    ৩। ধারা → দ্বারা
    ৪। সার্থপর → স্বার্থপর
    ৫। ফ্যামেলিং?
    ৬। থ্রার্ট?
    ৭। দুমোটো→ দুমুঠো
    ৮। আপনি রোগের কারন দেখালেন – করনীয় কি কি তা দেখালেন না।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
  4. ভালো পোষ্ট এবং মজারও।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম

Leave a Reply