আসসালামু আলাইকুম কি অবস্থা সবার কেমন আছেন আশা করি সবাই ভাল আছেন তো আপনাদের মাঝে নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হয়েছি আজকের আর্টিকেলটি পড়ে আপনি আবার একটি নতুন বিষয় সম্পর্কে জানতে পারবেন আশা করি এই বিষয়টি আপনি উপভোগ করবেন তো কথা না বাড়িয়ে চলুন শুরু করি।

দেখুন অতিরিক্ত চিন্তা করা আপনি বা আমি সবার ক্ষেত্রেই একটি খারাপ দিক মানুষ চিন্তাশীল জীব মানুষ চিন্তা ভাবনা করবে এটাই স্বাভাবিক কিন্তু যখন এর মাত্রা তীব্র হয়ে যায় তখন কিন্তু এটি আর স্বাভাবিক কোনো বিষয় থাকে না।

অতিরিক্ত চিন্তা বা Over thinking একজন মানুষকে নানাভাবে অসুবিধায় ফেলতে পারে আজকের আর্টিকেলটিতে আমরা কথা বলতে চাচ্ছি কিভাবে আপনারা অতিরিক্ত চিন্তা থেকে নিজেকে বের করে আনবেন এবং সুস্থ স্বাভাবিক জীবন যাপন করবেন এ বিষয় নিয়ে।

অতিরিক্ত চিন্তা করার কারণে আপনি নানা রকম সমস্যার সম্মুখীন হতে পারেন যেমন শারীরিক সমস্যা যখন আপনি অতিরিক্ত চিন্তা করেন তখন দেখবেন আপনার প্রায় ঘুম হবে না এবং আপনি ঘুম না হওয়ার জন্য অতিরিক্ত চিন্তা করাকে দায়ী করবেন অনেকেই এই বিষয়টি বুঝতে পারে এবং এই বিষয় থেকে উত্তরণের চিন্তাভাবনা এবং কিভাবে নিজেকে এই বিষয় থেকে সরিয়ে নেয়া যায় তা খুঁজতে থাকে।

তাহলে চলুন জানা যাক।

অতিরিক্ত চিন্তা থেকে মুক্তির উপায় গুলো!

  • অতিরিক্ত চিন্তা করার একটি পাকাপোক্ত কারণ হতে পারে নিজেকে পজিটিভ না রাখা অর্থাৎ আপনার চিন্তা ভাবনাকে পজেটিভ না রাখার কারণে আপনার অতিরিক্ত চিন্তা হতে পারে এজন্য যথাসম্ভব নিজেকে পজিটিভ রাখুন নিজের নেগেটিভিটিকে দূরে সরিয়ে দিন।
  • নিজের কাজগুলোকে রুটিন মোতাবেক করার চেষ্টা করুন প্রত্যেকদিন যে পরিমাণে কাজ করবেন তার একটি লিস্ট তৈরি করুন এবং চেষ্টা করুন সেই লিস্ট অনুযায়ী আপনার দৈনন্দিন কাজগুলো সম্পাদন করার।
  • সকালবেলা ব্যায়াম করা অতিরিক্ত চিন্তা থেকে মুক্তি পাওয়ার একটি কার্যকরী উপায় এর সময়টা আপনার সুবিধামতন নিতে পারেন 10 থেকে 15 মিনিট।
  • মোটিভেট থাকার চেষ্টা করুন এই বিষয়টি আপনাকে অতিরিক্ত চিন্তা থেকে মুক্তি দিবে।
  • যথা সম্ভব নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করুন এতে করে আপনার মধ্যে থাকা নেগেটিভিটি অনেকটাই কেটে যাবে এবং আপনার চিন্তাভাবনা ফ্রেশ হবে।
  • নিজের পছন্দের কাজগুলোকে গুরুত্ব দিন এবং সময় ধরে সেগুলো করুন।

এই পয়েন্ট গুলোতে ফোকাস দিলে ইনশাল্লাহ আপনার অতিরিক্ত চিন্তা থেকে মুক্তি পেয়ে যাবেন পয়েন্টগুলোকে ভালোভাবে লক্ষ্য করুন এবং সে অনুযায়ী কাজ করার চেষ্টা করুন।

আরো পড়ুনঃ জীম নামের অর্থ কি?

আরো পড়ুনঃ Gp free internet code

দেখা হচ্ছে নতুন আর্টিকেল নিয়ে এসে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ট্রিকবিডির সাথে থাকুন আল্লাহ হাফেজ।

5 thoughts on "অতিরিক্ত চিন্তা (Over thinking) থেকে মুক্তি পাওয়ার উপায় জানুন!"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    জ্বি মেনে চলার চেষ্টা করবো
  2. Levi Author says:
    একটানা না পড়ে একটু বিরতি নিয়ে পড়লে সেটাও উপকারী।
  3. হেল্পফুল পোষ্ট।

Leave a Reply