• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

আমাদের সকলের ইচ্ছা থাকে, আমরা লেখা-পড়া শেষ করে ভাল একটা ক্যারিয়ার যেন গঠন করতে পারি। কিন্তু ক্যারিয়ার গঠনের আগে কিছু দক্ষতা ও গুন থাকা দরকার। দক্ষতা ও গুন না থাকার কারনে আমরা আমাদের ক্যারিয়ার গঠন করতে পারছি না। আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। ক্যারিয়ার গঠনের আগে নিজের ভিতর গুন ও দক্ষতা থাকা খুব জরুরি। 

সকল মানুষ চায় তার ক্যারিয়ার যেন ভাল হয়, কিন্তু কয়জন এর ই বা ভাল হয় তার ক্যারিয়ার। ক্যারিয়ার গঠনের আগে দক্ষত ও গুন গুলো প্রয়োগ করলে, ভাল ক্যারিয়ার গঠন করা সম্ভব। 

কথা না বাড়িয়ে শুরু করা যাক, ক্যারিয়ার গঠনে যে দক্ষতা ও গুন থাকা প্রয়োজনঃ-

১) নিজেকে নিয়ে ভাবাঃ-

আপনাকে আগে থেকে ভাবতে হবে, আপনি কি হতে চান। ছাত্র জীবন থেকে আপনাকে ভাবতে হবে, এবং সে অনুযায়ী সিড়ি বয়ে উপরে উঠতে হবে। এটি ক্যারিয়ার গঠনে বড় ভুমিকা পালন করে। ছোট থেকে ভাবতে হবে, আপনি কি হতে চান। এবং সে ভাবে পড়া-লেখা করে এগিয়ে যেতে হবে।

২) সফল মানুষদের থেকে শিক্ষা নেয়ঃ-

যারা ভাল ক্যারিয়ার গঠন করেছেন, তাদের জীবনী থেকে শিক্ষা নিতে হবে। সফল ক্যারিয়ার গঠনের পিছে যে অধ্যবসায় রয়েছে৷ সেটি জানতে হবে এবং সে অনুযায়ী এগুতে হবে৷ তাহলে আপনি ভাল ক্যারিয়ার গঠন করতে পারবেন।

৩) ভয়কে কাটিয়ে উঠতে হবেঃ-

অনেকে আছে যাদের মধ্য ভয় কাজ করে। এ ভয়কে জয় করতে না পারলে কখনো ভাল ক্যারিয়ার গঠন করা সম্ভব নয়। তাই ছাত্র জীবন থেকেই ভয় কাটিয়ে উঠতে হবে। তাহলে ভাল ক্যারিয়ার গঠনের সম্ভব। 

৪) কৌশলী হওয়াঃ-

ভাল ক্যারিয়ার গঠনের ক্ষেত্র আপনাকে পরিবর্তন হতে হবে। আপনাকে কৌশলী হতে হবে। অজানা অনেক বিষয় আছে, সে বিষয়গুলো আয়ত্ত করে, সে অনুযায়ী চলতে হবে।

৫) নিজেকে স্মার্ট করে তুলতে হবেঃ-

ছাত্র জীবন থেকে চেস্টা করতে হবে নিজেকে স্মার্ট করে গড়ে তোলার। আচার-আচরন কথা বলা সকল দিক থেকে নিকেকে স্মাট করে তুলতে হবে। সবার সাথে মেশা ও কথা বলার মানসিকতা গড়ে তুলতে হবে।

৬) কাজের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্ব দিতে হবেঃ-

যেকোন কাজের গুরুত্ব বেশি দিতে হবে। হোক সেটা পড়া লেখা বা যেকোন কাজ। যেকোন কাজে গুরুত্ব দিলে সহজে দক্ষতা বৃদ্ধি পাবে। এবিং ভাল ক্যারিয়ার গঠনে সাহায্য করবে।

৭) মানসিক ভাবে প্রস্তুতিঃ-

ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে আপনাকে ছাত্র জীবন থেকে মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে। ছাত্র জীবন থেকে আপনি যা হতে চান, সে টির দিকে ঝুকতে হবে ও প্রস্তুতি নিতে হবে।

৮) সফলতা অর্জন করাঃ-

যে বিষয়ে ক্যারিয়ার গঠন করতে চান, সে বিষয়ে বার বার চেস্টা চালিয়ে যেতে হবে। এবং পরিশেষে লক্ষ্য ঠিক থাকলে ক্যারিয়ার গঠন হবে।
 

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 




15 thoughts on "ক্যারিয়ার গঠনে যে দক্ষতা ও গুন থাকা দরকার, জেনে নিন।"

  1. Levi Author says:
    খুব সুন্দর উপস্থাপন।
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে।
    2. Levi Author says:
      স্বাগত।
  2. Azharul Islam Babu Contributor says:
    খুবই ভালো ।।
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে।
    2. Azharul Islam Babu Contributor says:
      ok…. wellcome
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    ধন্যবাদ পোস্ট করার জন্য
    1. Sk Shipon Author Post Creator says:
      আপনাকেও ধন্যবাদ।
  4. TAHER Author says:
    ঠিক আছে বিষয়গুলো

Leave a Reply