• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

অনেকের ইচ্ছা চাকুরি ক্যারিয়ার হিসাবে বেছে নেয়া,আবার অনেকের ইচ্ছা ব্যাবসা ক্যারিয়ার হিসাবে বেছে নেয়া।আসলে ক্যারিয়ার গঠনে চাকুরি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ, নাকি ক্যারিয়ার হিসাবে ব্যাবসাকে বেছে নেয়া বেশি গুরুত্বপূর্ণ। আজকে আপনাদের জানাব।চাকুরি নাকি ব্যাবসা,ক্যারিয়ার গঠনে চাকুরি এবং ব্যাবসা সম্পর্কে আজকে আপনাদের জানাব। আশা করি সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগ সহকারে পড়বেন।

যারা যুবক আছে,তাদের মধ্য অনেকে আছে তাদের ইচ্ছা লেখা-পড়া শেষ করে ভালো একটা চাকুরি করা। এবং অনেকে আছে ক্যারিয়ার হিসাবে ব্যাবসা কে বেছে নেয়া।চাকুরি এবং ব্যাবসা দুটির ই সুবিধা ও অসুবিধা আছে। এক এক জন এক এক দিকে তার ক্যারিয়ার প্রতিষ্ঠা করে থাকে। শহরে বিশেষ করে যাদের পরিবার অনেক ভাল তাদের ছেলে মেয়ে বেশির ভাই ব্যাবসা করে থাকে।চাকুরি করলে সুবিধা আছে, যে কোনো প্রকার রিস্ক ছাড়াই মাসে নির্দিস্ট একটা একাউন্ট টাকা বেতন পাওয়া যায়।কিন্তু ব্যাবসা করলে রিস্ক থাকবেই। তবে আপনার মাথায় যদি বুদ্ধি থাকে, তাহলে ব্যাবসা করে আপনি মাসে লাখ টাকা পযন্ত আয় করতে পারবেন। আপনি যদি চাকুরিজীবী হয়ে থাকেন,তাহলে আপনার ইচ্ছামত কোথায় যেতে বা নিজের জীবন সেভাবে উপভোগ করতে পারবেন না। কিন্তু অপরদিকে আপনি যদি ব্যাবসায়ী হয়ে থাকেন।তাহলে আপনি আপনার ইচ্ছামত ছুটি কাটাতে মানে যা ইচ্ছা করতে পারেন৷ ধরুন,আপনি ব্যাবসা করেন আপনি কোনো রোগে আক্রান্ত হলেন,আপনি ইচ্ছামত কিন্তু বাসায় বা হাসপাতালে থাকতে পারবেন কারো কাছে কোনো হিসাব দিতে হবে না৷ অপরদিকে আপনি যদি চাকুরি করেন,তাহলে আপনার ছুটি নিতে হবে। এছাড়াও যারা সরকারি চাকুরি করে থাকেন,তাদের সুবিধা একটু বেশি।কারন, সরকারি চাকুরির এককালীন টাকা পাওয়া যায়।এবং রিটার্ট নেওয়ার পর ও প্রতি মাসে বেতন পাওয়া যায়। শেষ বয়সে কিন্তু চিন্তা করতে হয় না। কিন্তু আপনি ব্যাবসা করলে কিন্তু এ সুযোগ পাবেন না।তারপর অনেকে আছে ইঞ্জিনিয়ার বা বড় ব্যাবসায়ী তারা কোটি বা লক্ষ টাকা আয় করে ব্যাংকে রেখে দেয়।তাদের ক্ষেত্রে বিষয়টা আলাদা।ব্যাবসা করলে অনেক বড় কোনো ব্যাবসা করতে হবে।অনেক বড় ব্যাবসা করে আপনি অনেক টাকার মালিক হলেন,এবং তারপর আপনি হয়তো শহরে ফ্লাট বাসা করলেন এবং এটা ভাড়া দিলেন।তাহলে কিন্তু আপনার আর চিন্তা করতে হবে না।তাহলে ভাবুন,সরকারি চাকুরি করলে একটা ভাল বেতন পাবেন,কিন্তু আপনার ইচ্ছামত কোনো কাজ করতে পারবেন না।তারপর এমন অনেক সরকারি চাকুরি আছে যেগুলোর অনেক সুবিধা আছে।প্রাইমারিতে যাদের চাকুরি হবে,তাদের অনেক সুবিধা আছে।আগের সময় প্রাইমারি স্কুল শুধু শুক্রবার বন্ধ থাকতো কিন্তু এখন শুক্র ও শনিবার দুইদিন বন্ধ থাকে। এই রকম চাকুরি আসলে কয়জনের কপালে জোটে।এক দিক দিয়ে সুবিধা আছে।বেকার না থেকে নিজে কিছু করা উচিৎ। কারন, আপনি যখন বেকার থাকবেন তখন কেউ আপনাকে দেখতে পারবে না।যাদের টাকা আছে তাদের উচিৎ ভালকোনো ব্যাবসা করা।এবং যাদের মেধা আছে তারা ভালভাবে লেখা -পড়া করে কোনো ভাল চাকুরি নেয়ার চেস্টা  উচিৎ। কিন্তু মেধা থাকলে ব্যাবসা করলেও অনেক ভাল। যে অবস্থা সরকারি চাকুরি কয়জন এর কপালে জোটে, একটি সার্কুলার হলে, দেখা যায় লোক নিবে ৩০ জন সেখানে আবেদন করে লক্ষ লক্ষ।এজন্য চাকুরি না হওয়া পযন্ত বেকার না থেকে কোনো ভাল ব্যাবসা করা উচিৎ।

তারপর অনেকে আছে, যাদের কাছে ব্যাবসা ভাল লাগে না তাদের যেকোন চাকুরি করে ক্যারিয়ার গঠন করা উচিৎ। যারা ছোট ব্যাবসা করে থাকেন,তাদের ও অনেক ভাল,কিন্তু তেমন উন্নতি করা যায় না। অনেকে আছে, ব্যাবসা কে ছোট করে দেখে,আসলে এটি ঠিক না।কারন,অনেকে আছে ছোট ব্যাবসা থেকে সে লক্ষ টাকার ব্যাবসা করছে। আসলে একজন ছোট থেকে বড় হয়।ব্যাবসা ছোট হলেও,ধরে থাকলে অনেক বড় হওয়া যায়।ক্যারিয়ার গঠনের আগে থেকে আপনাকে ভেবে চিন্তা করে গঠন করতে হবে।আপনার যদি ইচ্ছা থাকে আপনি ব্যাবসা করবেন,তাহলে সে অনুযায়ী ধারনা নিতে হবে। এবং আপবার যদি ইচ্ছা থাকে আপনি পড়া-লেখা করে চাকুরি করবেন,তাহলে সেভাবে এগিয়ে যেতে হবে।চাকুরি হলো পরাধীন এবং ব্যাবসা হলো নিজস্বাধীন।এখন,আপনি ব্যাবসায়ী হবেন,নাকি চাকুরির পিছে ছুটবেন,এটি আপনার উপর নির্ভরশীল।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

 

এরকম আরো আর্টিক্যাল পেতে সাইটটি ভিজিট করুনঃ-

weblogbd

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 

One thought on "চাকুরি নাকি ব্যাবসা, কোনটি ক্যারিয়ার হিসাবে বেছে নেয়া উচিৎ,জেনে নিন।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    অবশ্যই ব্যাবসা ভালো কাজ

Leave a Reply