• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

অনেকে প্রয়োজনের জন্য মোটরসাইকেল কিনে থাকে৷ এবং অনেকে শখের বসে মোটরসাইকেল কিনে থাকেন।
মোটরসাইকেল সাধারণত যত্নের অভাবে মাইলেজ কমে যায়।এবং বিভিন্ন সমস্যা দেখা দেয়। আজকে আপনাদের জানাব,যেভাবে মোটরসাইকেল এর যত্ন নিবেন।এবং মোটরসাইকেল এর ভাল মাইলেজ কিভাবে পাবেন।আশা করি সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগসহকারে পড়বেন।

বৃষ্টির সময় আমরা বাইক নিয়ে বের হই,কিন্তু কাদা লেগে যায় ও পানি লেগে যায়। আমরা সাধারণত এ সময় বাইকের যত্ন নিই না। কারন বৃস্টির মধ্য বাইকের যত্ন না নিলে যে সমস্যাগুলো দেখা দেয় সেগুলো হলো,ইঞ্জিন স্ট্যার্ট না নেয়া, সিস্টেম শর্ট-সার্কিট, বাইক নোংরা হয়ে যাওয়া, ব্রেক নিয়ে ঝামেলা ইত্যাদি।আমাদের উচিৎ বৃষ্টির সময় আমাদের মোটরসাইকেল এর যত্ন নেয়া।আমাদের চেস্টা করা উচিৎ বৃষ্টির মধ্য মোটরসাইকেল না চালানো, তারপর ও দরকার বেশি হলে যত্ন সহকারে মোটরসাইকেল চালানো।ধুলাবালি বা বৃষ্টির মধ্য মোটরসাইকেল কাগজ বা ভালমানের কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে।কারন,বৃষ্টির পানি বা ধুলাবালি মোটরসাইকের ইঞ্জিন এর ভিতরে গিয়ে মাইলেজ কমে দেয়।মোটরসাইকেল ব্যবহারের পর পরিস্কার করে রাখবেন।সপ্তাহে অন্ততপক্ষে একবার মোটরসাইকেল ধৌত করুন,বা ওয়াশ করবেন এতে মোটরসাইকেল ভাল থাকবে। এছাড়াও আরো কিছু দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। মোটরসাইকেল রোদে বেশি সময় রাখা উচিৎ না।ছায়া দেখে মোটরসাইকেল পার্কিং করা উচিৎ।মোটরসাইকেল এর সব সময় যত্ন নিলে নতুন এর মতো থাকবে দীর্ঘদিন।মোটরসাইকেল নিয়মিত মুছবেন,বিভিন্ন যন্ত্রাংশে ময়লা পড়লে ব্রাশ দিয়ে পরিস্কার করবেন,এতে মোটরসাইকেল এর মাইলেজ ভাল থাকবে।একটি বিষয়ে লক্ষ্য রাখবেন,মোটরসাইকেল এর যত্নে ডিটারজেন্ট বা সাবান কখনো ব্যাবহার করা যাবে না।কারন মোটরসাইকেলে সাবান বা ডিটারজেন্ট ব্যাবহার করলে রঙ নস্ট হয়ে যাবে।শ্যাম্পু দিয়ে ভালভাবে ধুয়ে পরিস্কার কাপড় দিয়ে মুছতে হবে।এতে মোটরসাইকেল থাকবে পরিস্ককার ও ঝকঝকে। এছাড়াও মোটরসাইকেল চালানো আগে আমাদের হেলমেট ব্যাবহার করা উচিৎ। কারন এতে কোনো দুর্ঘটনা হলে মাথায় বড় কোনো আঘাত পাওয়ার সম্ভবনা কম থাকে।

অনেক বেশি স্পীডে কখনো মোটরসাইকেল চালানো উচিৎ না। কারন,এতে ইঞ্জিন এর অনেক ক্ষতি হয়ে থাকে।এছাড়াও ভাল কোয়ালিটি তেল ছাড়া খারাপ তেল তোলা উচিৎ না। অনেক স্থানে ময়লাযুক্ত তেল বিক্রি করে থাকেন।এই ময়লা তেল তুললে ইঞ্জিন এর মাইলেজ কমে যায়।তাই আমাদের সকল দিকে লক্ষ্য রাখতে হবে।এছাড়া বেপরোয়া গতি সব সময় এড়িয়ে যেতে হবে।কারন,এতে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়তে পারেন।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 






One thought on "যেভাবে মোটরসাইকেল যত্ন নিবেন,মোটরসাইকেলের ভাল মাইলেজ পাওয়ার উপায়,জেনে নিন।"

Leave a Reply