আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

আমাদের মধ্য অনেকে আছেন জমি কিনে ধরা খেয়ে বসে আছে।আসলে জমি কেনার আগে আপনাকে কিছু দিকে খেয়াল রেখে ও বিবেচনা করে কেনা উচিৎ। অনেকে আছে হঠাৎ করে জমি কিনে ফেলে পরে বিপদে পড়ে যায়।আসলে জমি কেনার আগে ভালভাবে ভেবে তারপর কেনা উচিৎ। আজকে আপনাদের জানাব জমি কেনার আগে যে বিষয়গুলো জানা অত্যান্ত জরুরি। আশা করি সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগ সহকারে পড়বেন।

আপনি যদি একটি জমি ক্রয় করতে চান,তাহলে আপনাকে আগে ভাবতে হবে সে জমির উপর কোনো সমস্যা আছে কিনা। আপনি হয়তো জমি কিনলেন পরে সমস্যা পেলেন,তাহলে আপনার টাকা জলে চলে যাবে।এজন্য জমি কেনার আগে সে জমির উপর কোনো ওয়ারিশ আছে কিনা এটি আগে খোজ নিবেন।আপনি ধরুন জমি ক্রয় করলেন পরে দেখলে সে জমির ওয়ারিশ আছে, তাহলে বিপদে পড়ে যাবেন।এজন্য জমি কেনার আগে দলিল লেখক বা এ ধরনের জমি সংক্রান্ত বেশি জানে তার সাথে পরামর্শ করে তারপর জমি কিনবেন।অনেকে আছে জমির উপর লোন নিয়ে থাকে।জমির উপর লোন নিয়ে সে জমি আপনার কাছে বিক্রি করে দেয়।এতে দেখা যায় সে জমির লোন আপনাকে পরিশোধ করতে হয়।জমি কেনার আগে অনলাইনে বা ভুমি অফিসে গিয়ে খোজ নিবেন যে উক্ত জমির উপর কোনো লোন নেয়া আছে কিনা।এখন অনলাইনে খুব সহজে দেখা যায় যে সে জমির উপর কোনো লোন নেয়া আছে কিনা। এগুলো দিক যদি না খেয়াল করেন আপনি বিশাল বিপদে পড়ে যাবেন।আরেকটি বিষয় হলো,অনেক জায়গায় আছে যে জমি নিয়ে ঝামেলা আশে-পাশের লোকের সাথে,সে জমি মালিক বিক্রি করে দেয়।আপনি এমন জমি ক্রয় থেকে বিরত থাকুন।কারন,দেখা যাবে, সে ঝামেলা আপনার সাথে সৃস্টি হবে জমি কেনার পর।যারা শহর এলাকায় জমি কিনতে চান,তারা আরো বেশি সজাগ হয়ে জমি কিনবেন৷ কখনো দালাল এর থেকে জমি ক্রয় করবেন না।দালাল এর থেকে জমি কিনলে আপনি বিপদে পড়ে যাবেন।জমি কেনা সহজ কিন্তু ঝামেলা ওয়ালা জমি কিনলে আপনি কঠিন বিপদে পড়ে যাবেন। জমির দাম সঠিক কিনা এটা যাচাই করে জমি কিনবেন। আপনি যে জমি কিনতে যাচ্ছেন,সে জমির আশে-পাশে খোজ-খবর নিয়ে তারপর জমি কিনবেন।অনেকে আছে পজিশন এর জমি না, তাও অনেক পরিমান টাকা দিয়ে জমি কিনে থাকে।এজন্য সকল দিক বিবেচনা করে জমি ক্রয় করা উচিৎ। জমি কেনার আগে কখনো অগ্রিম টাকা মালিক কে দিবেন না।অগ্রিম টাকা দিলে,আপনার টাকা মাইর ও যেতে পারে।জমির দলিল করার পর,মালিক কে টাকা পরিশোধ করবেন।কেউ জমি বিক্রি করবেন এটা শুনেই হতাশ হয়ে সে জমি কেনার কিছু নেই।আপনাকে আগে ভালভাবে খোজ নিতে হবে। যদি জমির কোনো ঝামেলা না থাকে,এবং সকল দিকে ভাল থাকে,তাহলে সে জমি আপনে কিনতে পারেন।জমি সম্পর্কে যে ভাল জানে তাকে সাথে নিয়ে জমির সকল কাজ সম্পন্ন করবেন৷ কারন,দালাল চক্র বাংলাদেশে বেশি।আপনাকে দালাল চক্র বিপদেও ফেলতে পারে।

জমি কেনার আগে সকল দিকে বিবেচনা করে তারপর জমি কিনবেন৷ এখন অনলাইনের যুগ,অনলাইনের স্পর্শে এখন সকল তথ্য জানা যায়।এজন্য আমাদের সকল দিকে ধারনা ও খোজ নিয়ে জমি কেনা উচিৎ। কারন, জমির দাম বাড়ছে,যত দিন যাবে জমির দাম বাড়বেই।জমির দাম কমার কোনো উপায় নেই।আশা করি আপনি কিংবা আপনাদের আত্নীয়, কেউ যদি জমি কেনে সকল দিকে বিবেচনা করে ও সকল দিকে খোজ নিয়ে, তারপর জমি কিনবেন৷ তাহলে ঝামেলা থেকে মুক্ত হবেন।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

ধন্যবাদ।

3 thoughts on "জমি ক্রয় করার আগে যে বিষয়গুলো জানা অত্যান্ত জরুরি, জেনে নিন।"

    1. Sk Shipon Author Post Creator says:
      tnx♥️
  1. Casanova3.0 Contributor says:
    চেষ্টা করেছেন ভালো কিছু লিখার কিন্তু তথ্য অনেক কম আছে। জমি কিনতে ওয়ারিশ না দেখে দাতা কি মূলে জমি পেলো এবং সর্বশেষ জরিপ (আর এস, এস এ, বি এস, দিয়ারা, পেটি ইত্যাদি) জরিপ হতে তার প্রাপ্যতার ধারাবাহিকতা ঠিক আছে কিনা সেটা চেক করতে হয়। ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে খোঁজ নিতে হয় হোল্ডিংয়ে যথেষ্ট পরিমান জমি অবশিষ্ট আছে কি না। খতিয়ানভুক্ত মালিক হলে তার অংশ অনুযায়ী কতটুকু পাবে সেটা ফারায়েজ করতে হয়। ওয়ারিশ সূত্রে প্রাপ্ত হলে কতজন ওয়ারিশ আছে এবং ওয়ারিশগণ কতটুকু করে পাবে সেটা ফারায়েজ করতে হয়। “ক” এবং “খ” গেজেট চেক করতে হয়। ইত্যাদি। যাইহোক চেষ্টা করেছেন তাই অসংখ্য ধন্যবাদ। বিস্তারিত জানতে চাইলে বা ভূমি সংক্রান্ত জটিলতায় পড়লে আমার সাথে যোগাযোগ করতে পারেন। ফেসবুক: @Goldleafpremik

Leave a Reply