আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

মোবাইল ব্যাংকিংয়ে এক অপারেটর থেকে অন্য অপারেটর পাঠানো যাবে টাকা


বাংলাদেশ ব্যাংক মোবাইল ব্যাংকিং বা এমএফএস সার্ভিসে আন্তঃলেনদেন ‘বিনিময়’ চালু করেছে। এই সেবার মাধ্যমে আপনি বিকাশ থেকে রকেটে অথবা উপায় থেকে এমক্যাশে এখন থেকে টাকা পাঠানো যাবে।

এতদিন আমরা শুধু বিকাশ থেকে বিকাশে বা রকেট থেকে রকেটে টাকা পাঠিয়েছি। আর এখন থেকে মোবাইল ব্যাংকিং থেকে ব্যাংকেও তাৎক্ষণিক লেনদেন করা যাবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে→একজন গ্রাহকের বাণিজ্যিক ব্যাংক বা মোবাইল ব্যাংকিং সার্ভিসেস (এমএফএস) প্রতিষ্ঠানে অ্যাকাউন্ট থাকলে এ সেবা নিতে পারবে।

অর্থাৎ গ্রাহকের এমএফএস বা ব্যাংকের যে কোনো অ্যাকাউন্ট দিয়ে বিকাশ, রকেট, উপায় কিংবা এমক্যাশে ‘বিনিময়’ সেবা ব্যবহার করে টাকা লেনদেন করতে পারবেন।

এ কাজ করার জন্য গ্রাহক তার ব্যাংক বা এমএফএস অ্যাপে ‘বিনিময়’ আইকন থেকে এই আইডি খুলতে পারবেন। ‘বিনিময়’ ব্যবহার করে কোনো ঝামেলা ছাড়াই সহজে ও দ্রুত লেনদেন করা যাবে।

এই ক্ষেত্রে শুধু অন্যের ভার্চুয়াল আইডি দিলেই চলে যাবে টাকা। নাম, ব্যাংক বা অ্যাকাউন্ট নম্বর দেওয়ারও প্রয়োজন হবে না।

প্রাথমিকভাবে এই সেবাটি ১১টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন শুরু হতে যাচ্ছে। এর মধ্যে ৮টি ব্যাংক হলো: সোনালী, ব্র্যাক, ইউসিবি, ইস্টার্ন, মিউচুয়াল ট্রাস্ট, পূবালী, আল-আরাফাহ ইসলামী ও মিডল্যান্ড ব্যাংক।

এছাড়া তিনটি এমএফএস প্রতিষ্ঠান হলো, বিকাশ, রকেট ও এম ক্যাশ। এর বাইরে টালি পে নামের একটি পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) যুক্ত হবে।

কেন্দ্রীয় ব্যাংক নতুন এই সেবার লেনদেনসহ অন্যান্য চার্জ নির্ধারণ করে দিয়েছে । গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট চার্জ ফি চূড়ান্ত করে একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে→ ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) ‘বিনিময়’ ব্যবহার করে যে কোন অংকের প্রতিটি লেনদেনে অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান প্ল্যাটফর্মকে ৫০ পয়সা দেবে।

ব্যাংক ছাড়া অন্যদের ইন্টারঅপারেবল চার্জ দিতে হবে, যা অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান অর্থ প্রদানকারী প্রতিষ্ঠানকে দেবে। ইন্টারঅপারেবল ফি গ্রাহক থেকে নেয়া যাবে না।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার অনুযায়ী, ‘বিনিময়’ প্ল্যাটফর্ম থেকে ব্যাংক টু ব্যাংক যেকোনো অংকের লেনদেনে গ্রাহক থেকে সর্বোচ্চ ১০ টাকা নেয়া যাবে। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

17 thoughts on "মোবাইল ব্যাংকিংয়ে এক অপারেটর থেকে অন্য অপারেটর পাঠানো যাবে টাকা"

    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ
    2. Unlimited Fun Contributor says:
      অসাধারন কমেন্ট।
  1. MD Musabbir Kabir Ovi Author says:
    কিন্তু সমস্যা হলো একই নাম্বারে বিকাশ, এর বিনিময় খুললে রকেট এর খুলা যাচ্ছে না
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      টপিকটা নিয়ে আরো ঘাটাঘাটি করেন
    2. সেইম ইউজার নেইম দিয়েই খুলতে হবে। আলাদা নাম দিলে হবেনা
    3. একটা এনাইডিতে একটা ইউজার নেইম হবে।
  2. এটা নিয়ে তো আমি পোস্ট দিসিলাম
    1. Unlimited Fun Contributor says:
      হ্যা আমিও দেখছি।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম
  3. Unlimited Fun Contributor says:
    ভালোই আছে।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম
  4. Unlimited Fun Contributor says:
    Tnx for reply !… !
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Welcome
    2. Unlimited Fun Contributor says:
      আপনাকেউ।

Leave a Reply