আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

Bangladesh এ Mobile Banking এ প্রতিদিন লেনদেন হচ্ছে ২৯২ কোটি ২৮ লাখ টাকা


বর্তমানে টাকা পাঠানো এবং টাকা তুলা অনেক সহজ হয়ে গেছে মোবাইল ব্যাংকিং এর জন্য। শহর থেকে গ্রামে সর্বত্রই দ্রুত টাকা পাঠানোর সুযোগ তৈরি হওয়ায় দিন দিনই বাড়ছে মোবাইল ব্যাংকিংয়ের লেনদেন।

গত সেপ্টেম্বর মাসের হিসাবে মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ২৯২ কোটি ২৮ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী→ গত সেপ্টেম্বর মাসে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন হয়েছে ৮৭ হাজার ৬৮৫ কোটি টাকা। মাসের হিসাবে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ২৯২ কোটি ২৮ লাখ টাকা করে।

এর আগের মাসে অর্থাৎ আগস্ট মাসের হিসাবে প্রতিদিন গড়ে লেনদেন ছিল প্রায় ২৯১ কোটি ৪৮ লাখ টাকা। এক মাসের ব্যবধানে লেনদেন বেড়েছে ২৩৯ কোটি টাকা।

সেপ্টেম্বর শেষে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহকসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৫২ লাখ ৫৭ হাজার ৯৩২।

এর মধ্যে পুরুষ ১০ কোটি ৭৩ লাখ ১০ হাজার ৫৪ এবং নারী গ্রাহক সাত কোটি ৭৫ লাখ ৩২ হাজার ৭৮২। এছাড়া মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ১২৮ টি।

মোবাইলে আর্থিক সেবায় (এমএফএস) এক মাসে ব্যক্তি থেকে ব্যক্তি হিসাবে ২৫ হাজার ১৫৩ কোটি টাকা লেনদেন হয়। বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বাবদ বিতরণ হয় দুই হাজার ৭৫২ কোটি টাকা।

বিভিন্ন পরিষেবার দুই হাজার ১৭৮ কোটি টাকার বিল পরিশোধ হয় এবং কেনাকাটায় তিন হাজার ১২৩ কোটি টাকা লেনদেন হয়।

বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালু করে। ২০১১ সালের ৩১ মার্চ বেসরকারি খাতের ডাচ্‌-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা রকেটের মধ্য দিয়ে দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের যাত্রা শুরু হয়।

এর পরই ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে মোবাইল ব্যাংকিংসেবা চালু করে বিকাশ। এছাড়াও নগদসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিংয়ের সেবা দিয়ে যাচ্ছে বাংলাদেশে।

বর্তমানে বাংলাদেশে অনেকগুলো মোবাইল ব্যাংকিং রয়েছে যার মাধ্যমে আমরা সহজেই গ্রাম থেকে শহরে এবং শহর থেকে গ্রামে মিনিটের মধ্যেই টাকা লেনদেন করতে পারছি। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

8 thoughts on "Bangladesh এ Mobile Banking এ প্রতিদিন লেনদেন হচ্ছে ২৯২ কোটি ২৮ লাখ টাকা"

  1. Unlimited Fun Contributor says:
    ভালোই আছে।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ
    2. Unlimited Fun Contributor says:
      ওয়েলকাম।
    3. MD Shakib Hasan Author Post Creator says:
      ওকে
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    মোবাইল ব্যাংকিং মানুষ এর জীবন কে সহজলভ্য করেছে এই জন্য এটা এত মানুষ ব্যাবহার করে
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ

Leave a Reply