চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি নতুন ফোল্ডিং ফোন আনছে। স্পেনের বার্সেলোনায় সম্প্রতি শেষ হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে শাওমি ফোল্ডিং ফোন আনার ঘোষণা দেয়।

ইতিমধ্যে ফোল্ডেবল ফোনের দুনিয়ায় পা রেখে ফেলেছে শাওমি। স্মার্টফোনের দুনিয়া তো তারা কাঁপিয়েছে আগেই। এবার ফোল্ড ফোনের ক্ষেত্রেও শীর্ষে উঠে আসতে চলেছে শাওমি। তারা এবার আনতে চলেছে শাওমি মিক্স ফোল্ড ৩।

২০২২ সালের আগস্টে বাজারে আসে শাওমি মিক্স ফোল্ড ২। এবার তারই আপডেটেড মডেল নিয়ে আসতে চলেছে প্রতিষ্ঠানটি। চলতি বছরেরই দ্বিতীয়ার্ধেই লঞ্চ হতে চলেছে শাওমি মিক্স ফোল্ড ৩ ফোনটি।

চীনা মাইক্রোব্লগিং ওয়েবসাইট ওয়েইবোতে সম্প্রতি ফাঁস হয়েছে শাওমির এই নতুন ফোনের খবর। আগামী বেশ কয়েকটি মোবাইলে ইউএসবি ৩.২ পোর্ট ব্যবহার করা হতে পারে।

মনে করা হচ্ছে, শাওমির এই মিক্স ফোল্ড ৩ ফোনটি তার মধ্যে একটি। মনে করা হচ্ছে, ১৬ জিবি র‌্যাম এলপিডিডিআর৫ এক্স ব়্যাম ও ৫১২ জিবি কিংবা ১ টেরা বাইট ইউএফএস ৪.০ স্টোরেজের সঙ্গে আসছে ফোনটি। কেউ কেউ বলছেন, এ বছর আগস্টেই লঞ্চ হতে পারে শাওমির এই ব্র্যান্ড নিউ ফোনটি।

শাওমি মিক্স ফোল্ড ফোনটিতে ছিল ৮.০২ ইঞ্চির ফোল্ডেবল এএমওএলইডি ইন্টারনাল ডিসপ্লে। আউটার ডিসপ্লেটি ৬.৫৬ ইঞ্চির এএমওএলইডির। দুইটি ডিসপ্লেই ছিল ১২০ হার্জ রিফ্রেশ রেটযুক্ত। স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসর ব্যবহার করা হয়েছিল ফোনটিতে। ছিল ১২৮ জিবি ব়্যাম ও ১ টেরবাইট স্টোরেজ। মিক্স ফোল্ড ২ ফোনে ব্যবহার করা হয়েছিল লেইকা ব্র্যান্ডেড ক্যামেরা। ওআইএসযুক্ত ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১৩ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স এবং ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স ব্যবহার করা হয়েছিল ফোনটিতে। তার সঙ্গে ছিল ২০ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা।

নতুন ফোল্ড ফোনটিতে আরও উন্নত ধরনের ক্যামেরা ব্যবহার করা হয়েছে বলে মনে করা হচ্ছে। পেরিস্কোপ ক্যামেরা ব্যবহার করা হতে পারে নতুন এই মডেলটিতে। যা আগের চেয়ে আরও বেশি ঝকঝকে ছবি দেবে বলে দাবি করা হয়েছে। তবে আগের মডেলটির মতোই ছোট এবং লাইট ডিজাইনের আন্ডা-স্ক্রিন ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এটিতে।

 

৪৫০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছিল আগের ফোল্ড ফোনটিতে। যা এসেছিল ৬৭ ওয়াটের চার্জিং সাপোর্টের সঙ্গে। এবারের ফোনটিতে একই রকম ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হবে না কি বদল আসছে তাতেও, সে বিষয়ে অবশ্য এখনও কিছু জানা যায়নি। কত দাম হতে চলেছে শাওমির এই ফোল্ড ৩ মডেলের, তাও অজানা। সব মিলিয়ে শাওমির নয়া এই ফোল্ড ফোন ঘিরে উত্তেজনা তুঙ্গে।

 

শাওমি মি মিক্স ফোল্ড ২ মডেলের দাম ছিল ৫৬ হাজার টাকার কিছু বেশি। অন্যদিকে নতুন মি মিক্স ফোল্ড ৩ মডেলের দাম হবে ৮০ হাজার টাকার মধ্যে।

2 thoughts on "শাওমি আনছে নতুন ফোল্ডিং ফোন, জানুন দাম"

  1. Mahedihasan Contributor says:
    Trickbd এর অবস্থা খুব করুন
    এখন এইসব পোস্ট দেখতে হয়
    Tech related পোস্ট খুবই কম
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    I think ata niye likha ache

Leave a Reply