Apocalypto (2006) মুভি রিভিউ, কাহিনী সংক্ষেপ

মুভি রিভিউঃApocalypto (2006)

 IMDb রেটিংঃ ৭.৮/১০ Action / Adventure

সময়ঃ ২ ঘন্টা ১৮ মিনিট

 স্টারিং: Rudy Youngblood

ডিরেক্টরঃ Mel Gibson

বাংলা রিভিউ:

মায়া সভ্যতাকে নিয়ে সবসময়ই সবার কৌতুহল রয়েছে। মেক্সিকো আর মধ্য আমেরিকায় গড়ে উঠেছিলো মায়া সভ্যতা। আনুমানিক খ্রিস্টপূর্ব ২০০০ থেকে ২৫০ খ্রিস্টাব্দ পর্যন্ত এই সভ্যতার ব্যাপ্তিকাল ছিলো। অনেক শক্তিশালী জাতি হিসেবে পরিচিত ছিলো মায়ানরা। অতীতের বিভিন্ন সভ্যতার মানুষেরা বন জঙ্গলে বসবাস করতো কিন্তু মায়ানরা ছিলো ব্যতিক্রম। তারা বন জঙ্গলে নয় বরং ঘর বাড়িতে বসবাস করতো। এছাড়া মায়ানরা ধার্মিক ছিলো। তারা ইশ্বরে বিশ্বাস করতো। আর তারা ইশ্বরের নিকট স্থান লাভ করার জন্য মানুষদের বিসর্জন দিতো

২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত এপোক্যালিপ্টো মুভির কাহিনী মায়া সভ্যতাকে নিয়ে নির্মিত হয়েছে। মুভিটি পরিচালনা করেছেন অভিনেতা মেল গিবসান। কয়েক হাজার বছর পুরানো একটি সভ্যতাকে বড় পর্দায় তুলে ধরা কঠিন ছিলো। আর গিবসান সেই কঠিন কাজটি সম্পন্ন করে দেখিয়েছেন।

 

মুভিটির কাহিনী হচ্ছে জাগুয়ার পাও নামক এক যুবকের গ্রামে আক্রমন করে শত্রুদল। জাগুয়ার তার স্ত্রী আর পুত্রকে এক গর্তের মধ্যে লুকিয়ে রাখলেও নিজে ধরা পড়ে যায়। গ্রামের বেশিরভাগ মানুষকে মেরে ফেলা হয়। বেচে যাওয়া মানুষদের বন্দি করে আনা হয় মায়া শহরে। সেখানে তাদেরকে আনা হয় সুর্য দেবতার উদ্দেশ্যে বিসর্জন করে দেওয়ার জন্য। এখন প্রশ্ন হলো জাগুয়ার কি পারবে বেচে ফিরতে? সে কি তার স্ত্রী আর সন্তানকে রক্ষা করতে পারবে? এসব প্রশ্নের উত্তর জানার জন্য এপোক্যালিপ্টো মুভিটি আপনাকে দেখতে হবে।

 

মুভিটিতে কোন তারকা নেই। অচেনা অভিনেতা আর অভিনেত্রীদের কাস্ট করা হয়েছে। এছাড়া মুভিটির ভাষা ছিলো সম্পুর্ণ মায়ান ভাষা। এতো কিছু স্বত্তেও মুভিটি অনেক অসাধারণ ছিলো। একশন, এডভেঞ্চার, সারভাইভাল, থ্রিলার, ড্রামা সবকিছুরই উপস্থিতি রয়েছে মুভিটিতে। মুভিটি রিলিজের পর দর্শকদের মন জয় করে নেয় এবং সমালোচকদেরও পশংসা লাভ করে।

তবে এতো কিছুর পরেও মুভিটি নিয়ে বিতর্ক রয়েছে। মেল গিবসান এর মুভি মানেই বিতর্ক। অনেকের মতে মুভিটিতে মায়া সভ্যতা সম্পর্কে ভুল তথ্য দেখানো হয়েছে। অনেক সমালোচকদের মতে গিবসান মুভিটির মাধ্যমে মায়ানদের অপমান করেছে। মায়ানরা ভাষা, শিল্পকর্ম, স্থাপত্য, জোতির্বিদ্যায় পারদর্শী ছিলো, কিন্তু মুভিতে মায়ানদের সেসব ইতিবাচক দিকগুলো তুলে ধরা হয়নি। এছাড়া মুভিটিতে বিসর্জনের দৃশ্য নিয়ে তীব্র সমালোচনা রয়েছে। তাদের মতে মায়া সভ্যতায় বিসর্জনের প্রথা ছিলো কিন্তু গনহারে বিসর্জন দেওয়া হতো না।

এ ব্যাপারে গিবসান বলেন, মুভিটি বানানোর আগে সে জেনে শুনেই বানিয়েছেন। যারা মুভিটির সমালোচনা করছে তাদেরকে মায়া সভ্যতা সম্পর্কে ভালোভাবে জেনে তারপর সমালোচনা করা উচিত।এ ব্যাপারে গিবসান বলেন, মুভিটি বানানোর আগে সে জেনে শুনেই বানিয়েছেন। যারা মুভিটির সমালোচনা করছে তাদেরকে মায়া সভ্যতা সম্পর্কে ভালোভাবে জেনে তারপর সমালোচনা করা উচিত।

তবে যে যাই বলুক না কেনো ভক্তদের কাছে এপোক্যালিপ্টো একটি মাস্টারপিস মুভি। মুভিটিতে আদি মানুষের গল্প দেখানো হলেও, আধুনিক মানুষদের সাথে তাদের একটা বিষয়ে মিল রয়েছে। আর সেটি হচ্ছে বেচে থাকার লড়াই। সে আদিকালেও মানুষ যেমন বেচে থাকার জন্য লড়াই করতো, বর্তমান যুগে প্রত্যেক মানুষের জীবন হচ্ছে একেকটি বেচে থাকার গল্প। দিন শেষে আমরা বেচে থাকার জন্য লড়াই করে যাচ্ছি প্রতিনিয়ত। আর এরই মাঝে মিশে আছে আনন্দ-বেদনা, সুখ-দুঃখ ও হাসি কান্না। আর এভাবেই চলছে জীবন। হয়তো জীবনে অনেক প্রাপ্তি আছে অপ্রাপ্তি আছে। কিন্তু এ নিয়ে আমরা বেচে আছি। এটাই কি কম কিছু? বেচে থাকাটাই সৌভাগ্য ও আনন্দময়।

এত কিছুর পর একটা কথাই বাকি, ইটস আ মাস্টারপিস, আ মাস্ট ওয়াচ মুভি ।

যারা এখনো দেখেনি তাদের জন্য ডাউনলোড লিংক দিলামঃ Download In 720P Quality

এরকম নতুন নতুন মুভি পেতে আমাদের মুভি সাইটে নিয়মিত ভিজিট করুন

 

Leave a Reply