Be a Trainer! Share your knowledge.
Home » Movie Review » পরিচালক হতে চান? মুভি ডিরেক্টর হওয়ার উপায়

পরিচালক হতে চান? মুভি ডিরেক্টর হওয়ার উপায়

আপনি যদি চলচ্চিত্র পরিচালক হতে চান বা সেসব সম্পর্কে জানতে চান। তাই এই লেখাটি শেষ পর্যন্ত পড়ুন। অবশ্যই এই পোস্ট আপনার জন্য দরকারী হবে। যদি আপনি একজন অভিনেতা হতে চান তাহলে কীভাবে একজন অভিনেতা হওয়া যায় এই পোস্টটি পড়তে পারেন।

একজন চলচ্চিত্র পরিচালকের কাজ কী? ফিল্ম স্কুল ছাড়া কীভাবে পরিচালক হবেন? পরিচালক হতে কি কি লাগে? মুভি ডিরেক্টর জন্য কোর্স। চলচ্চিত্র পরিচালকের যোগ্যতা?  ফিল্ম মেকিং কোর্স, মুভি ডিরেক্টর বেতন? e.t.c

মুভি ডিরেক্টর কিভাবে হবেন?

বর্তমান সময়ে সকল অভিভাবকই মনে করেন যে, তাদের ছেলে বা মেয়ে পড়ালেখা শেষ করে দ্রুত সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি পেয়ে টাকা আয় করা শুরু করুক।

আর এ জন্য সবার বাড়ি থেকে সহযোগিতাও করে। কিন্তু সব ছেলে বা মেয়ের চিন্তা একই রকম নয়। সবাই অর্থ উপার্জন করতে চায়, কিন্তু চাকরি করে কেউ তার শিল্প দিয়ে কিছু করার কথা ভাবে।

এমন পরিস্থিতিতে, চলচ্চিত্রে আগ্রহীদের জন্য আমরা চলচ্চিত্র পরিচালক হিসাবে ক্যারিয়ারের গড়ার তথ্য দিতে যাচ্ছি।

মুভি ডিরেক্টর কে? 

ছবির পরিচালকের নাম শুনলেই মনে হয় বলিউড, হলিউড বা সিনেমা তৈরি করে এমন বড় কেউ হবেন।অনেকে চলচ্চিত্র পরিচালক কে তা জানতে চাই চলচ্চিত্র পরিচালক শুধুমাত্র মুভি পরিচালনা কারি নন

একজন ব্যক্তি যিনি একটি চলচ্চিত্র পরিচালনা করেন সেটা অনেক কিছু হতে পারে , পরিচালক কেবল মুভি পরিচালনা করেন না, সব ধরনের চলচ্চিত্র পরিচালনা করে তাকেও পরিচালক বলা হয়। যেমন টিভি সিরিয়াল, ওয়েব সিরিজ, টিভি বিজ্ঞাপন ইত্যাদি সব কিছুই পরিচালক দ্বারা পরিচালিত হয়।

একজন চলচ্চিত্র পরিচালকের কাজ কী?

একজন চলচ্চিত্র পরিচালককে চলচিত্রের সব খুটিনাটি খুব সাবধানে করতে হয়। একজন চলচ্চিত্র পরিচালককে চলচ্চিত্রের সময় অনেক কিছুর যত্ন নিতে হয়। যেমন..

কিভাবে একজন চলচ্চিত্র পরিচালক হবেন? 

চলচ্চিত্র পরিচালক হতে হলে সবার আগে চলচ্চিত্র জগতের প্রতি আগ্রহী হতে হবে। এবং আপনাকে একজন গুণী বা আলাদা মেধাবী ব্যক্তিও হতে হবে।

গুনী হওয়া একজন চলচ্চিত্র পরিচালকের প্রথম যোগ্যতা।  আপনার মেধা অন্যদের থেকে নতুন কিছু আলাদা করার ক্ষমতা হবে।

ডিরেক্টর হবার ক্ষেত্রে শিক্ষিত হওয়া প্রয়োজন বলে মনে করা হয় না। যদিও আপনি চলচ্চিত্র পরিচালনা সম্পর্কে সবকিছু জানেন। আপনি দুইভাবে চলচ্চিত্র পরিচালক হতে পারেন।

আপনি যদি চলচ্চিত্র পরিচালনায় আগ্রহী হন এবং এটিকে আপনার পেশা করতে চান। তাহলে প্রথম উপায় হলো চলচ্চিত্র পরিচালনায় ভালো কোর্স করা। এবং এর পরে আপনি একটি ফিল্ম বা টিভি সিরিয়াল প্রোডাকশন হাউসে সহকারী পরিচালক হিসাবে আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন।

অভিনয় স্কুল ছাড়া কীভাবে পরিচালক হবেন

ফিল্ম ডিরেক্টর হওয়ার জন্য নূনতম দ্বাদশ শ্রেণী পাশ করার পর আপনি ফিল্ম বা টিভি সিরিয়াল ডিরেক্টরের সাথে সহকারী পরিচালক হিসাবে কাজ করতে পারেন।

এই ফিল্ডে আসার জন্য আপনাকে ফিল্ম ডিরেকশনের কোনো কোর্স করতে হবে না। কিন্তু ফিল্ম ডিরেকশনে কোর্স করার পর আপনি বেসিক ব্যাপার গুলো জানতে পারবেন। এই কোর্স আপনাকে সুবিধা দেবে যে আপনি যখন একজন পরিচালককে সাহায্য করেন তখন জিনিসগুলি বোঝা সহজ হয়ে যায়।

এবং আপনি যদি ফিল্ম মেকিং কোর্স ছাড়াই পরিচালনায় যান তবে জিনিসগুলি বুঝতে আপনার কিছুটা সময় লাগবে।  কোর্স করা এবং না করার মধ্যে একমাত্র পার্থক্য।

একজন চলচ্চিত্র পরিচালক হওয়ার জন্য কীভাবে প্রস্তুতি নেবেন?

আপনি এই চলচ্চিত্র জগতে কোথাও সরাসরি সুযোগ পাবেন না। আপনি শুরু থেকে শিখতে থাকুন এবং আপনার অভিজ্ঞতা বাড়াতে থাকুন।

একজন পরিচালক হওয়ার জন্য আপনাকে কলেজের প্রোগ্রাম, সোসাইটি প্রোগ্রাম, আশেপাশের যেকোনো প্রোগ্রাম ইত্যাদিতে পরিচালনার মাধ্যমে আপনার অভিজ্ঞতা বাড়াতে হবে।

এর বাইরে বিভিন্ন নাটক ও স্টেজ শো করার অভিজ্ঞতা থাকতে হবে। এটি করার মাধ্যমে, আপনি আপনার কাজের অনেক কিছু শিখে নিজেকে উন্নত করতে পারেন।

আপনার যদি টাকা থাকে তাহলে আজকের সোশ্যাল মিডিয়া জগতে আপনি নিজের ছোট গল্প বা ছোট ভিডিও তৈরি করতে পারেন। 

চলচ্চিত্র পরিচালকের বেতন কত?

শুরুতে সহকারী পরিচালক হিসেবে কাজ করলে আপনি ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন পেতে পারেন । এবং আপনার অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে আপনার বেতনও বাড়বে।

বর্তমান সময়ে চলচ্চিত্র পরিচালক হওয়া এত সহজ নয়। চলচ্চিত্র পরিচালক হতে হলে প্রথমে সহকারী পরিচালক হিসেবে ভালো অভিজ্ঞতা অর্জন করতে হবে। এর পরে আপনি যে কোনও চলচ্চিত্র বা টিভি শোতে পরিচালক হিসাবে কাজ করতে পারেন।

এই আর্টিকেল সম্পর্কিত আরও কিছু আর্টিকেল :- কিভাবে সাংবাদিক হওয়া যায়? সাংবাদিক হওয়ার উপায়

 

2 years ago (Aug 18, 2022)

About Author (102)

Shahin Alam
author

আমি একজন ব্লগার। আমি বাংলা এবং ইংরেজিতে, মার্কেটিং, এসইও, কম্পিউটার ভাষা সহ সাম্প্রতিক সময় নিয়ে আর্টিকেল লিখে থাকি। আপনি আমার সাথে নিচে দেওয়া ফেসবুক লিংকের মাধ্যমে যোগাযোগ করতে পারেন। Facebook বাংলায় এসইও শিখতে ভিজিট করুন আমার বাংলা ব্লগে

Trickbd Official Telegram

One response to “পরিচালক হতে চান? মুভি ডিরেক্টর হওয়ার উপায়”

Leave a Reply

Switch To Desktop Version