অনেকেই মাইন্ড বেন্ডিং মুভি পছন্দ করেন। আমারও ভীষণ পছন্দ। তাই আজ এমন ১০ টি মাইন্ড বেন্ডিং সম্পর্কে জানাবো যা আপনাকে আপনার আশেপাশের পরিবেশ নিয়ে ধাধায় ফেলবে।

-Mind-bending মুভি কী?
– এর আমি অফিশিয়াল সংজ্ঞা জানি না। তবে এটা বলতে আমি যা বুঝি তা হলো “যে সকল মুভি আমাদের মস্তিষ্ক ও মনের উপর এমন কনফিউজিং প্রভাব ফেলে যে আমরা বাস্তবতার দিকে আঙ্গুল তুলতে বসি অথবা যে সব মুভি আমাদের মনকে এতোটাই কনফিউজ করে তোলে যে আমাদের বাস্তব জীবনে ও কাজকর্মে তাদের সম্পর্ক সৃষ্টি করার মানসিকতা তৈরী হয় তাদের কেই মাইন্ড বেন্ডিং মুভি বলে”।

Matrix মুভি ও এর সিকুয়েলও মাইন্ড বেন্ডিং ক্যাটেগরি, তবে এটা এতো বেশি জনপ্রিয় যে সবাই দেখেছে কম বেশি, তাই এটার ব্যতিক্রম সাজেস্ট করেছি।

আমি রেটিং দেই না, তবে মুভিগুলো দেখে হতাশ হবেন না বা মনে হবে না যে কোনোটিও আপনার সময় বৃথা নিয়ে নিলো।

তবে হ্যা, অনেকেই কম্পলেক্স জিনিস পছন্দ করেন না, তাদের কাছে এইসব মুভি ভালো লাগতে নাও পারে।

যাইহোক,

1. Shutter Island

আমার এ পর্যন্ত দেখা একমাত্র Mind-bending মুভি এটা যেখানে কোনো প্রকার কাল্পনিক অবজেক্ট, টাইম মেশিন বা জাদু বিদ্যা নেই। এই মুভিটা সম্পূর্ন বাস্তব সম্ভাব্য বিষয় এবং বিজ্ঞান ব্যাখ্যা দিতে পারে এমন বিষয় নিয়ে গঠিত।
গল্পটা এক পুলিশ অফিসার কে নিয়ে যে একটা হত্যাকারী খোজার মিশনে পাগলাগারদে যায় যেটা একটি আইল্যান্ডে অবস্থিত৷ কিন্তু সেখানে গিয়ে সে মানুষের উপর করা এক অবৈধ এক্সপেরিমেন্টাল প্রোগ্রাম এর হিন্ট পায় এবং একই সাথে এক কয়েদি দাবী করে যে তার সাথে নায়কের বিবাধ ও ধস্তাধস্তি হয়েছে এবং তার স্ত্রীর খুন হওয়ার পেছনে সে নিজেই দায়ী এমন সব এভিডেন্স পায়। কিন্তু আমাদের প্রোটাগনিস্ট এর এসকল কিছুই মনে নেই বা জানা নেই। এভাবেই শুরু হয় মুভির রহস্য উন্মোচণ এবং মস্তিষ্ক ধাধানো অভিজ্ঞতা।
এই মুভিটা একদম শেষ পর্যন্ত দেখবেন, খুটিনাটি সব বিষয় খেয়াল রাখবেন কথাগুলোর অর্থ বুঝার চেস্টা করবেন না হলে মুভিটায় মন ধাধানো মজা পাবেন না। মুভিটি কিছু কিছু পর্যায়ে শরীরের লোম দাড় করিয়ে ছাড়বে আপনার।

MEGA Download Link: English + Hindi

Watch Link: English


2. Inception

এই মুভিটা Mind-bending মুভির জগতে সবচেয়ে খ্যাত মুভি।
এটাতে আমাদের প্রোটাগনিস্ট মানুষের মনের ভেতরে প্রবেশ করতে পারে একটা মেশিনের সাহায্যে। তার কাজ হলো অজ্ঞান মানুষের স্বপ্নের মধ্য দিয়ে নিজের স্বপ্নের গড়া শহরের সাথে সংযুক্ত করে তাদের অজান্তেই তাদের মনের কথা জেনে নেয়া। যেমন- মোবাইল ফোনের পাসওয়ার্ড। 😅
শুধু এতোটাই নয়, যেহেতু সে স্বপ্ন কে নিজের স্বপ্নের সাথে সংযুক্ত করে তাই সে মানুষের স্বপ্নে কিছু পরিবর্তন এনে তাদের মধ্যে একটি নির্দিষ্ট চিন্তা ঢুকিয়ে দিতে পারে আর ভিক্টিম মনে করবে যে বুদ্ধিটা তার নিজেরই।
আমি যতোটা সহজ ভাবে পারলাম বললাম। আমি জানি অনেকের কাছে এইটুকু পড়তেই কনফিউজিং লাগবে হয়তো, তবে মুভি দেখে বুঝতে পারবেন আশা করি।

MEGA Download Link: English + Hindi

MEGA 2K 1440p Download Link: English

Watch Link: English


3. Tenet

এটা সম্প্রতি (2020) রিলিজ হওয়া মুভি এবং ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। এটা টাইম ট্রাভেল নিয়ে।
আমাদের নায়ক একজন সরকারি এজেন্সিতে কাজ করে যেখানে ভবিষ্যত হতে বর্তমানে আসা সমস্যার সমাধানে কাজ করে। রিভার্স ডাইমেন্সনাল অবজেক্ট লক্ষিত করে সরকার এবং সেখান থেকেই সূত্রপাত এই এজেন্সির। যেমন- একটি পিস্তল যেটার থেকে গুলি বের হয় না, বরং শরীর বা আক্রান্ত স্থান থেকে গুলি ফিরে পিস্তলে ফিরে আসে।

ধরুন আপনি একটা বল হাত থেকে নিচে ফেলে দিলেন মাটিতে। এখন এটা রিভার্স করলে দেখা যাবে মাটি থেকে আপনার হাতে ফিরে আসবে বলটি। অর্থাৎ আমাদের ডাইমেনশনে আমরা বলটি ফেললাম তাই তা মাটিতে পরলো, কিন্তু রিভার্স ডাইমেনশনে বলটি আগে থেকেই মাটি পরে ছিল, আমি হাত বাড়ালেই সেটা ফিরে আসবে। উলটা আরকি।
তো এমন ই কাহিনী। ভবিষ্যৎ থেকে একদল মানুষ কিছু বিশেষ জিনিস পাওয়ার উদ্দ্যেশ্যে রিভার্স ডাইমেনশন সৃষ্টি করে অতীতে আসে আর ঐ জিনিস রক্ষা করার জন্য ফরওয়ার্ড ডাইমেনশন অর্থাৎ সাধারণ ডাইমেনশনের মানুষ লড়াই করে।

BoaBD Download Link: English + Hindi

OD direct Download Link: English + Hindi

Watch Link: English


4. Déjà Vu

নায়ক একজন পুলিশ অফিসার। এক মার্ডার ও বোম ব্লাস্ট কেসে একটি সন্দেহজনক মৃত দেহ পায় সে এবং সেই নারীর মৃত দেহ থেকে ঐ ব্লাস্টের পেছনের ক্রিমিনাল খোজার জন্য এক সিক্রেট টাইম মেশিন যুক্ত কম্পিউটার ব্যবহার করে যেটা দিয়ে অতীত দেখা যায় এবং যেকোনো জায়গা দেখা যায়। এমন সময়ে ঐ মৃত নারীর বাড়ির তদন্ত করে আমাদের নায়ক তার নিজের ফিংগারপ্রিন্ট ও নিজের রক্ত পায়। সেখান থেকেই শুরু হয় রহস্য উন্মোচন।

BoaBD Download Link: English

Unofficial Dub Link: Hindi

Watch Link: English


5. The Butterfly Effect

আমাদের নায়ক ছোটবেলা থেকেই হুটাহাট জ্ঞান হারায় এবং যখন জ্ঞান ফেরে তখন আশ্চর্য জনক পরিস্থিতে পায়। এখন নায়ক বড় হয়ে আবিষ্কার করে যে সে এক পদ্ধতিতে জ্ঞান হারিয়ে যাওয়া ঘটনায় ফিরে যেতে পারে, অর্থাৎ টাইম ট্রাভেল।
এই মুভিটা অনেক আগে দেখেছিলাম, তাই বেশি ইন্টারেস্টিং কিছু লিখতে পারলাম না, মনে পড়ছে না। তবে মুভিটি আমার খুব ভালো লেগেছিল।

Download + Watch Link: English

Mirror: English


6. Source Code

আমাদের নায়কের যখন চোখ খোলে তখন সে নিজেকে ট্রেন ভর্তি লোকের মধ্যে পায়, সে এখানে কীভাবে আসলো জানে না। এমনকি চেহারাটাও তার না, অন্য কারো চেহারা। ঠিক তখনই তাকে বলা হয় যে সে এখন একটা কম্পিউটার এর মধ্যে এবং তাকে ট্রেনের ঐ যাত্রীর মেমরীতে পাঠানো হয়েছে এবং ঐ ট্রেনটি কয়েক মিনিট পর ব্লাস্ট হবে (সম্ভবত ১০ মিনিট)। যেটা মুলত হয়ে গেছে। অর্থাৎ ট্রেনের এক মৃত যাত্রীর মস্তিষ্কের মধ্যে নায়ক কে ঢুকানো হয়েছে যেন সে শেষ ১০মিনিটের স্মৃতিতে ঘুরে/ফিরে ক্রিমিনাল এর খোজ করতে পারে। এর মাঝে সে একটা মেয়ের প্রেমে পড়ে যায়।
আমার কাছে এই মুভিটা পুরানো হয় না।

BoaBD Download Link: English + Hindi

Watch Link: English


7. Looper

নায়ক একটা ভাড়াটে খুনী। তাকে একটা গান দিয়ে নির্দিষ্ট একটা মাঠে পাঠানো হয় যেখানে নায়ক একটা চাদর বিছিয়ে কয়েক মিটার দূরে গিয়ে বন্দুক নিয়ে অপেক্ষা করে খুন করার জন্য। কিন্তু কাকে খুন করবে? এখানেই মজা। আসলে ভবিষ্যতে একটা টাইম মেশিন বানিয়েছে কেউ। ঐ টাইম মেশিনের মাধ্যমে ভিক্টিম কে অতীতে পাঠানো হয় অর্থাৎ নায়ক এর বর্তমানে। ঠিক ঐ চাদরের উপরে হাত-মুখ বাধা অবস্থায় ভিক্টিম আসে, নায়কের কাজ হলো তাকে শুধু খুন করা। খুব ই সহজ কাজ। কিন্তু শর্ত হলো ভিক্টিমের চেহারা নায়ক দেখতে পারবে না এবং ভবিষ্যত থেকে ভিক্টিম আসার সাথে সাথে মেরে ফেলতে হবে। এভাবে নায়কের জীবন চলতে থাকে। কিন্তু একদিন নায়ক দেখে তার শেষ ভিক্টিম তার ভবিষ্যত সে। অর্থাৎ নায়কের বয়স্ক সময়ের সে নিজে।

BoaBD Download Link: English + Hindi

Watch Link: English


8. Eternal Sunshine of the Spotless Mind

আমাদের নায়ক নায়িকার সাথে সম্পর্ক থাকার কিছুকাল পরে ব্রেকাপ হয়ে যায়। ব্রেকাপের কারণ এমন যে নায়িকা নায়ক কে চিনতে পারে না হঠাৎ করেই। সে ক্ষিপ্ত হয় এবং কিন্তু সে তাকে সহজে ভুলে মুভ অন করতে পারে না। তাই সে এক ডাক্তারের কাছে যায় যেখানে মেশিনের সাহায্যে স্মৃতি মুছে ফেলা যায়। কিন্তু যখন স্মৃতি যখন ধীরে ধীরে তার মস্তিষ্ক থেকে হারিয়ে যেতে থাকে তখন সে বুঝতে পারে যে সে তাকে হারাতে চায় না।
তাই সে ভালোবাসা কে আরেকবার সুযোগ দিতে চায়।
এরপর সেই ধাপে কাহিনী এগোতে থাকে।

MEGA Download Link: English + Hindi

Watch Link: English


9. Edge of Tomorrow

পৃথিবীতে এলিয়েনের আক্রমণ ঘটে পৃথিবীকে দখল করে নিচ্ছে এবং এলিয়েনের কন্টাক্টে আসা সেনাদেরকে একটি টাইম লুপে আটকে দেয়া হয়েছে। অর্থাৎ নায়ক যতবার মারা যাবে সে পূর্বের জায়গায় ফিরে যাবে। আরেকটু খুলে বলি। নায়ক এর সৈন্যে যোগ দেয়ার প্রশিক্ষণ এর সময় থেকে লুপ শুরু। এরপর নায়ক প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে এলিয়েন মারতে যায় এবং মারা গেলে আবার পুনরায় সে প্রশিক্ষণ সময়ে অর্থাৎ অতীতে ফিরে আসে। আবার নতুন করে একই প্রশিক্ষণ নিয়ে আবার এলিয়েন মারতে যায়। এই লুপ থেকে এলিয়েনের সুবিধা তারা মানুষের জ্ঞানের বাইরে ধীরে ধীরে পৃথিবীকে দখল করে নিতে সক্ষম হচ্ছে। সেটা প্রতিরোধেই মুভির পেস চলতে থাকে।

MEGA Download Link: English + Hindi

Watch Link: English


10. Predestination

একটা ক্রিমিনাল কে ধরতেই নায়কের মিশন। নায়কের কাছে একটি টাইম মেশিন আছে যেটার মাধ্যমে বিভিন্ন সময়কালে গিয়ে নায়ক ঐ ক্রিমিনাল এর ক্রাইম সীন এ যায় কিন্তু প্রতিবার ই সে বেচে যায় কোনো না কোনো ভাবে। সেটাই রোধ করতে নায়কের টাইম ট্রাভেল এর এক অতুলনীয় জার্নি এবং মুভির ক্লাইম্যাক্স আপনাকে সারপ্রাইজ দিবে ব্যাপক হারে।

BoaBD Download Link: English

Watch Link: English

আজ এ পর্যন্তই।

সমস্যা হলে কমেন্ট বক্স। আর হ্যা, উপরের লিংক গুলোর Watch লিংক গুলা সব Tinyzone এর। সেখানে এড আছে। তাই আমি রেকমেন্ড করবো ডাউনলোড করে দেখুন। তবে

বিঃদ্রঃ Tinyzone এর সাথে আমার কোনো স্পন্সারশীপ কন্ট্র‍্যাক্ট নেই। আমি ঐখানেই মুভি দেখি, তাই সাজেস্ট করলাম।

14 thoughts on "আমার পছন্দের ১০ টি Mind-bending মুভি অনলাইন স্ট্রিমিং ও ডাউনলোড লিংক সহ"

  1. Levi Author says:
    5,7,8 বাদে সব দেখেছি।
  2. Sohag21 Author says:
    ৮ নাম্বার বাদ দিয়ে বাকি ৯ টা মুভি দেখার ইচ্ছা হলো। ধন্যবাদ পোস্ট করার জন্য।
  3. TAHER Author says:
    ৮নং টা দেখেছেন?
    1. Ersiaa Author Post Creator says:
      হ্যা, দেখেছি বলেই তো সাজেস্ট করেছি
    2. TAHER Author says:
      Ota kmn legese apnr??
    3. Ersiaa Author Post Creator says:
      আমার কাছে ভালোই লাগছে। ইন ফ্যাক্ট যেগুলা দিয়েছি সেগুলা ভালো লেগেছে বলেই দিছি। নাহলে যদি আমার দেখা পছন্দ-অপছন্দ সব দিতাম তাহলে লিস্ট আরো বড় করতাম। যেমন- Dark City, Lucy, Prestige, Prisoner etc….
    4. TAHER Author says:
      না আসলে কিছু মুভি থাম্বনেইল দেখে মনে হয় সুন্দর হবে না।
      কিন্তু আপনার লিখামতে মুভি খুবই রসালো মনে হচ্ছে।
      দেখার লোভ বেড়ে গেছে 🥰
  4. abrno34 Author says:
    আমি ও দেখবো আপনার পছন্দের মুভি গুলো।
  5. Jahid Hasan Contributor says:
    সুন্দর পোস্ট।

    সিম্পলি, শর্টভাবে, কার্যকর রিভিউ দিয়েছেন।
    এরকম বিভিন্ন জনরার মুভি নিয়ে আরো পোস্ট চাই

  6. Murad Hasan 55 Contributor says:
    Source code ta movie ta sottie amak osadharon legecilo, jodio eta beyond of logic
  7. Shakib Author says:
    🃏 Keep growing vai
  8. Akhtaruzzaman Contributor says:
    এই মুভি গুলো একবারি দেখার ইচ্ছে করবে । পরের বার আর দেখতে চাইবেন না । বিশেষ করে : Edge of Tomorrow :

Leave a Reply