অ্যাডভেঞ্চার প্রেমি শব্দটার বাঙালির ক্ষেত্রে সার্থক ছোটবেলা থেকেই গল্পের বই পড়ে পড়ে হক বা বড় হয়ে লিউডের সিনেমা দেখে হোক অ্যাডভেঞ্চার শব্দটি শুনলে বাঙালি একটু হলেও নড়েচড়ে বসে।

তবে আক্ষেপের বিষয় হলো বাঙালির এই অতি প্রিয় বিষয়টিকে সিনেমায় রূপ দেয়া কাজের সংখ্যা খুবই কম।
আর কাজের মান ভালো-খারাপ মিশে রয়েছে যাইহোক বাঙালির অ্যাডভেঞ্চার কে বাংলায় তাজা করতে আমাদের আজকে নিবেদন সেটা ৫ বাংলা অ্যাডভেঞ্চার মুভি সিরিজ।


১। শংকর সিরিজ।


এই সিরিজের প্রথম সিনেমা বাংলায় অ্যাডভেঞ্চার সিনেমা বানানোর দার অনেকটাই খুলে দিয়েছিল! চাঁদের পাহাড় আর অ্যামাজন অভিযান।
একই সিরিজের দুটি ইন্ডাস্ট্রিজ টক গোসল মুভি সিনেমা দুটি মুক্তি প্রচুর নেগেটিভ রিভিউ পাওয়া সত্ত্বেও তান্ডব ব্যবসা করে।

নেগেটিভ কিছু বিষয় সাইডে রাখলে সিনেমা দুটি কিন্তু ভালো অ্যাডভেঞ্চার মুভি।
অন্তত বাংলা সিনেমার ক্ষেত্রে তো অবশ্যই সিনেমায় আফ্রিকার ব্রাজিলের অ্যামাজন কে যেভাবে দেখানো হয়েছে তাতে যে একটা অ্যাডভেঞ্চারাস ফিলিংস আসে তা নিশ্চয়ই বলে দিতে হবে না।

চাঁদের পাহাড় গল্প টা তো সবারই পড়া হুবহু বইয়ের ফিলটা না পেলেও সিনেমার দৃশ্যায়ন যথেষ্ট ভাল থাকায় সিনেমাটি ইনজয় করতে পারবেন।

সেকেন্ড সিনেমাটা নিয়ে কিছু বলবো না তবে সিনেমাতে দেবের হার্ডওয়ার পারফরম্যান্স যুক্ত হয়েছে মাটিকে কিছুটা হলেও এন্টারটেইনিং করে তুলেছে।
আর সবকিছু মিলিয়ে দেখলে সৃষ্টির লিস্ট এর ৫এ থাকায় যুক্তিযুক্ত।


২। কাকাবাবু সিরিজ।


কাকাবাবুর গল্পগুলো যারা পড়েছি বা পড়েছেন তাদের কাছে এই দুটি সিনেমা হয়তো তেমন কিছুই না কিন্তু এই সিরিজটি কে শুধু যদি সিনেমা হিসেবে দেখেন তাহলে দুটি সিনেমাকেই দারুন দুটি অ্যাডভেঞ্চার সিনেমা বলা যায়।

অর্থাৎ দারুন বলুন বা যাই বলুন উপভোগ করতে পারার মতো সিনেমা সেই মিশরের মরুভূমির উত্তপ্ত গরমে রহস্য উদ্ধার – বা – তাপমাত্রায় ইয়েতির পিছু ধার করা সবই বাঙালি মনে অ্যাডভেঞ্চারাস ফিল্মসের উদ্রেক করে।
সিনেমা দুটিকে বর্তমান টাইমলাইনে এনে ছোট-বড় অনেক কিছুই চেঞ্জ করা হয়েছে। যার দর্শক মনে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করে।

কেউ বলছে এমনটা করা ঠিক হয়নি কেউ বলছে কাকাবাবুকে নতুন প্রজন্ম একেবারে হারিয়ে ফেলার চেয়ে এটাই ভালো।
সত্যি বলতে শ্রীজিৎ মুখার্জী চেষ্টা করেছেন কিন্তু পুরোপুরি সফল নন বইয়ের মত করে অ্যাডভেঞ্চারের ফিলিংস না দিতে পারলেও যতটুকু দিয়েছেন তা নেহাতই ফেলনা নয়।

তবে আপনার যদি একেবারে সৃজিতের কাকাবাকে না পোষায় কিন্তু আপনি কাকাবাবুকে সিনেমা দেখতে আগ্রহী তাহলে আপনি ক্লাসিক্যাল কাকাবাবুর সিনেমা গুলি দেখতে পারেন।

সেখানেও অ্যাডভেঞ্চারের দারুন একটা ফিলিংস পাবেন যদিও আলোচনা-সমালোচনা যতই হোক বা যারাই করুক কাকাবাবু নতুন সিনেমা মুক্তি পেলে তারাই সিনেমা দেখার জন্য সবার আগে যাবে।


৩। Jakher Dhan 


এটাকে ভালো মানের একটা সিরিজ বলতে পারেন ফিকশনাল কনসেপ্ট আর স্টাইলিশ প্রেজেন্টেশনের মাধ্যমে সিরিজ টিকে দর্শকদের সামনে তুলে ধরা হয়েছে এই সিরিজের সিনেমা গুলো খুবই ইংগেজিং তার জন্য সিনেমা দেখার সময় বোরিং ফিল করবেন না।

সিনেমাগুলোই আপনি অ্যাডভেঞ্চারের পাশাপাশি একটা ভালো থ্রিলার এর মেজ ও উপভোগ করতে পারবেন।
সিনেমার গল্প গুলোই সিনেমার প্রাণ অর্থাৎ সিনেমা দেখার সময় যে মাইনাস পয়েন্ট গুলো পাবেন তা গল্পের সাথে ইন্টারেকশন এর কারণে খুব একটা চোখে পড়ে না।

হ্যাঁ সিনেমাগুলোর কিছু জায়গায় প্রবলেম আছে ইনফ্যাক্ট অনেক জায়গায় বাট এজ এ নরমাল অডিয়েন্স দেখলে সিনেমাটিক বেশি ইনজয় করতে পারবেন সিনেমাগুলো box-office ফলাফল অজানা তবে এ থার্ড পার্ট আসলেই নেহাতই মন্দ হবে না।


৪। গুপ্তধন সিরিজ।


বলতে পারেন বর্তমান সময়ে বাংলার সেরা সিরিজ বাংলা সিনেমায় টিজার হান্টিং কনসেপ্টে খুব সুন্দর ভাবে ব্যবহার করা হয়েছে এই সিরিজ টিতে বাঙালির ইতিহাস কে বাঙালির সামনে তুলে ধরার একটি দারুন প্রচেষ্টা হলো গুপ্তধন সিরিজ।

গুপ্তধনের সন্ধানে বা দুর্গেশগড়ের গুপ্তধন যার কথাই বলুন না কেন দারুন হয়েছে এই সিরিজের সবচেয়ে বড় প্লাস পয়েন্ট হল ডিটেইলিং অর্থাৎ সহজবোধ্য ডিটেইলিং খুবই সুন্দর এবং ইন্টারেস্টিং ভাবে সিনেমাগুলোকে প্রেজেন্ট করা হয়েছে।

অ্যাডভেঞ্চার এর পোষণ গুলো এত দারুন ভাবে দেখানো হয়েছে যে আপনি খুব দ্রুতই সিনেমার সাথে কানেক্ট হতে পারবেন।
এছাড়া রয়েছে পারফেক্ট বাঙালিয়ানা যা এখনকার সিনেমায় অনেকটাই মিসিং অ্যাডভেঞ্চার দারুন গল্প হালকা খুনসুটি আর আদর্শ বাঙালিয়ানা মিলিয়ে এই সিরিজের সিনেমাগুলি প্রতিনিয়ত দর্শক মনে জায়গা করে নিচ্ছে।


১। ফেলুদা।


বাংলা সিনেমা যারা রেগুলার দর্শক তারা মনে হয় প্রথম দিকেই বুঝে গিয়েছিলেন যে এক নাম্বার একই থাকবে হ্যাঁ এক নাম্বারে আমাদের ফেলুদা

তবে এখানে অন্য কোনো ফেলুদাসিনেমা রাখা হয়নি শুধুমাত্র সত্যজিৎ রায়ের ক্লাসিক ফেলুদাকে রাখা হয়েছে বাঙালির মাঝে অ্যাডভেঞ্চারের শুরু হয় সোনার কেল্লা আর জয় বাবা ফেলুনাথ দিয়ে।

সত্যজিৎ রায়ের পর ফেলুদাকে নিয়ে যেসব কাজ হয়েছে সেগুলো নিয়ে কথা না বলাই ভাল তাই সেগুলো রাখার সাহস দেখালাম না ।

সোনার কেল্লার সেই উটের দৌড় বা জয় বাবা ফেলুনাথ এ বেনারসের অলিগলিতে অ্যাডভেঞ্চার সবই আইকনিক হয়ে আছে বাঙালি হৃদয় এ।
তাইতো ফেলুদার ব্যাপারে বাঙালি কখনো ছাড় দেয়না।
আর কোন সিনেমার ক্ষেত্রে বলবো না তবে এই সিনেমাগুলো ক্ষেত্রে বলতে চাই যদি না দেখে থাকেন তাহলে দেখে ফেলুন সত্যজিৎ রায়ের হাতে নির্মিত বাংলা সেরা অ্যাডভেঞ্চার সিনেমা।

আরো পড়ুন!…


কি আছে স্যামসাং হেডকোয়ার্টার এর ভিতরে? জানতে চান ?- PocoBD.com

১০ বছরের লক্ষ্য মাত্র ৬ মাসেই পূরণ করার টিপস- PocoBD.Com

শেষ করছি আমাদের আজকের পোস্ট, পোস্টটি ভালো লাগলে অবশ্যই লাইক করুন শেয়ার করুন কমেন্ট করে আপনার মূল্যবান মতামত জানান।

5 thoughts on "সেরা ৫ অ্যাডভেঞ্চার বাংলা মুভি সিরিজ!…"

  1. Ridoy6979 Contributor says:
    Dur vi ajaira movie egulo
  2. MD Shakib Hasan Author says:
    মোটামুটি কোয়ালিটি কন্টেন্ট। ভালোই
  3. Rh_Ekram Contributor says:
    আমার কাছে মুভিগুলো ভালোই লেগেছে।
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    সবগুলো দেখা শেষ
  5. Milonbiswas8434 Contributor says:
    I hate girl. I do’not fock it in girl

Leave a Reply