Be a Trainer! Share your knowledge.
Home » Online Earning » কোনো আর্নিং সাইট রিয়েল নাকি ফেইক কিভাবে বুঝবেন?

কোনো আর্নিং সাইট রিয়েল নাকি ফেইক কিভাবে বুঝবেন?

আসসালামু আলাইকুম

আশা করি সকলেই অনেক ভালো আছেন। আজকে আবারো আপনাদের মাঝে চলে আসলাম নতুন একটি টপিক নিয়ে। আজকে কোনো এপস, গেম বা মোবাইল এর রিভিউ নিয়ে নয় বরং বর্তমান সময়ের অতি গুরুত্বপূর্ণ একটি প্রশ্নের ব্যাখ্যা নিয়ে হাজির হলাম আপনাদের সামনে। কোন প্রশ্ন নিয়ে কথা বলছি সেটা তো টাইটেল ও থাম্বনেইল দেখেই বুঝে গেছেন।

বর্তমানে অনলাইনে আর্নিং বিষয়টা খুব বেশি সাড়া ফেলে দিয়েছে। অনলাইনে এখন অনেক খাতেই টাকা আয় করা সম্ভব। কিন্তু কিছু প্রতারক চক্রও অনলাইনে আছে যারা মানুষের সাথে প্রতারণা করে বেড়াচ্ছে। এর জন্য অনেকেই অনলাইনে কাজ করতে আগ্রহ হারাচ্ছে, আবার অনেকেই তাদের ফাদে পা দিয়ে প্রতারিত হচ্ছেন।

তাই আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনারা বুঝতে পারবেন যে কোনো আর্নিং সাইট রিয়েল নাকি ফেইক। আমি এখানে যে উপায় গুলো বলবো, সেগুলো যদি আপনারা ঠিকঠাক ভাবে সব যায়গা এপ্লাই করতে পারেন তাহলে ৯৫% চান্স থাকবে যে, আপনি রিয়েল আর ফেইক আর্নিং সাইটের পার্থক্য করতে পারবেন। আর বাকি ৫% এর গ্যারান্টি দেওয়া পসিবল না, সেটা আপনাকে নিজেই বুঝে নিতে হবে। তো চলুন আর কথা না বাড়িয়ে চলে যাই মেইন টপিকে।

 

রিয়েল ও ফেইক আর্নিং সাইট চেনার উপায়

রিয়েল ও ফেইক আর্নিং সাইট চেনার কিন্তু অনেক উপায়ই আছে, আমরা হয়তো সেগুলো সম্পর্কে জানিও। কিন্তু সব সময় তা এপ্লাই করি না। তাই আমাদের উচিত সচেতন হওয়া। এর জন্য নিচে আমি যে উপায় গুলো পয়েন্ট আকারে বলবো সেগুলো আপনারা সব সময় চেক করে নিবেন কোনো সাইটে কাজ করার পূর্বে।

 

১. Youtube এ সার্চ করুন

আপনারা জানেন যে ইউটিউব সব থেকে বড় একটি ভিডিও প্ল্যাটফর্ম। এখানে আপনারা সার্চ করলে প্রায় সব জিনিসের ভিডিও পাবেন। তো আপনারা যদি অনলাইনে কোনো সাইটে কাজ শুরু করতে যান, তাহলে প্রথমেই সেই সাইটের নাম লিখে ইউটিউবে সার্চ করবেন। ইউটিউবে সার্চ করে আপনাদের ২ টি জিনিস লক্ষ করতে হবেঃ

১. ভিডিওতে সাইট সম্পর্কে কি বলছেঃ হ্যাঁ, এটাই হলো ১ম স্টেপ। ইউটিউবাররা ভিডিওতে সেই সাইট সম্পর্কে কি বলছে সেটা ভালো করে দেখে ও শুনে নিবেন প্রথমে। তবে শুধুমাত্র ১-২ জন বড় ইউটিউবারদের ভিডিও দেখলেই চলবে না। আপনাকে কমপক্ষে ১০ টির ও বেশি ভিডিও দেখতে হবে, সেটা হোক ছোট-বড় ইউটিউবারের ভিডিও।

আর এটা আইডেন্টিফাই করতে হবে যে, তাদের বলা কথা মধ্য কোথাও কোনো অমিল আছে নাকি। যদি কোনো অমিল না পান তাহলে ১ম স্টেপে সেই সাইট পাস করবে, আর যদি অমিল পান তাদের কথার মাঝে তাহলে পরের স্টেপ গুলো আরো ভালো মতো আইডেন্টিফাই করতে হবে।

২. ভিডিওতে কমেন্টে লোকজন কি বলছেঃ অনেক সময় ইউটিউবাররা স্পন্সর করার জন্য হয়তো খারাপ দিক গুলো এভোয়েড করে যায়। আবার অনেক সাইট আছে যারা নিজেরাই ইউটিউব চ্যানেল ক্রিয়েট করে নিজেদের সাইটের প্রমোট করে। সেক্ষেত্রে কিন্তু সাইট টি আসলেই ভালো না মন্দ তা বোঝা মুশকিল হয়ে যায়। তো এর জন্য আমাদের উচিত ভিডিও তে কমেন্টে লোকজন কি বলছে সেটা দেখা।

তবে অনেক সময় সাইটের লোকজনরাই স্ক্যাম করে নিজেরাই কমেন্ট করে, আর নিজেরা যদি কমেন্ট করে তাহলে তো ভালো দিক গুলোই বলবে তাই না? এর জন্য ১০-১৫ টা কমেন্ট দেখলেই চলবে না। প্রতিটি ভিডিওতে প্রায় ৫০-১০০ এর মতো কমেন্ট চেক করবেন। কেননা কোনো ভিডিওতে যদি ১০০ টা কমেন্ট হয় তারা সর্বোচ্চ ৫-১৫ টা কমেন্ট করবে, বাকিটা কিন্তু রিয়েল লোকেরাই করবে।

 

২. গুগল সার্চ করুন

আশা করছি গুগল সম্পর্কে তো আপনাদের নতুন কিছু আর বলা লাগবে না। তো গুগলে আপনারা সাইটের নাম লিখে সার্চ দিবেন, এরপর আপনারা গুগলে খুজুন অন্যান্য ওয়েবসাইটে সেই আর্নিং সাইট নিয়ে কোনো কন্টেন্ট আছে কি না। যদি থাকেও তাহলে তারা সেই কন্টেন্টে কি বলছে আর সেই কন্টেন্টের কমেন্টে লোকজন কি বলছে। এর সব কিছুই আপনাকে চেক করতে হবে।

 

৩. ফেসবুকে সার্চ করুন

কোনো আর্নিং সাইট নতুন করে মার্কেটে আসলে তাদের প্রথম টার্গেট থাকে ফেসবুকে নিজেদের প্রমোট করা। কেননা এখন প্রায় প্রতিটি মানুষই ফেসবুক ব্যবহার করে। তো নতুন হোক বা পুরাতন হোক, যে কোনো আর্নিং সাইট সম্পর্কে আপনারা ফেসবুকে গ্রুপ, পেজ বা একটা না একটা পোস্ট ঠিকই পেয়ে যাবেন। এখন সেখানে কাজ হলো সেই গ্রুপ বা পোস্টে কি বলা হয়েছে আর কমেন্টে লোকজন কি বলছে সেটা দেখা।

আর যেহেতু ফেসবুকে আমরা চাইলেই একজন আরেকজনের সাথে কথা বলতে পারি, তাই কোনো কমেন্টে যদি দেখেন অনেক নেগেটিভ মন্তব্য রয়েছে তাহলে তাদের মধ্য থেকে ৩-৪ জন কে মেসেজ বা কমেন্টে রিপ্লে দিয়ে জিজ্ঞেস করবেন সাইট সম্পর্কে। তবে যদি নেগেটিভ কমেন্ট ৫০% এর ও বেশি হয়ে যায় তাহলে চোখ বন্ধ করে সেই সাইট পরিত্যাগ করে দিবেন নিজ দায়িত্বে।

 

৪. ডিপোসিট করবেন না

আর্নিং সাইটের মধ্য এক ধরনের সাইট আছে যেখানে ইনকাম শুরু করার পূর্বে ডিপোসিট করতে হয়। তো আমি আপনাদের একটা জিনিসই সাজেস্ট করবো কখনো ডিপোসিট করতে বলা সাইটে কাজ করবেন না। দেখবেন ডিপোসিট করার পরে সাইট উধাও। তবে যদি এমন হয় যে, আপনার অতি চেনা পরিচিত কেউ কোনো সাইটে কাজ করেছে যেখানে ডিপোসিট আগে করতে হয়েছে আর কাজ করে সে ডিপোসিটের পরিমাণের থেকে বেশি টাকা আয় করেছে তাহলে উপরে যে ৩ টা স্টেপ ছিলো সেগুলো একবার চেক করে তারপর চাইলে সেই সাইটে কাজ করতে পারেন।

তবে ডিপোসিট সাইট গুলোই বেশি পরিমাণে ফেইক হয়। তাই আমি আপনাদের হাইলি রেকোমেন্ড করবো যে, যদি ১০০% সিওর না থাকেন তাহলে ডিপোসিট সাইটে ডিপোসিট করে আর্নিং করবেন না।

 

৫. গেম খেলে আয়

ভাই, টাকা আয় যাস্ট বললাম আর হয়ে গেলো এমনটা না। আপনার পরিবারেই দেখুন না, যার কাধে সংসারের দায়িত্ব রয়েছে সে দিনে কতটা খাটুনি করে টাকা আয় করে। আর আপনি এই চিন্তা নিয়ে বসে আছেন যে অনলাইনে গেম খেলে আপনি টাকা ইনকাম করবেন। ভেবে দেখেছেন কখনো এটা কতটা অযৌক্তিক।

গেম খেলে টাকা ইনকাম একভাবেই পসিবল সেটা হলো, গেমিং ভিডিও বানিয়ে কিংবা লাইভ স্ট্রিমিং করে। কিন্তু কোনো সাইটে বললো যে, আপনি গেম খেললেই আমরা আপনাকে টাকা দিবো, তাহলে ভাই এটা ১০০% ফেইক একটি সাইট হবে। কেননা গেম খেললে আপনাকে কখনোই তারা টাকা দিবে না। এতে তাদের কোনো লাভ নেই। তার আপনার গেম খেলার সময় যে এড দেখাবে সেই এড থেকে ওরা আয় করলেও আপনাকে তারা টাকা দিবে না।

 

৬. এড দেখে ইনকাম

এড দেখে ইনকাম করার বিষয়টা আসলে এমন পর্যায়ে আছে যে এটা নিয়ে লিখতেও এখন ভয় করে। কেননা এই সকল সাইট প্রথম দিকে আপনাদের কিছু টাকা দিবে, কিন্তু যেই দেখবে তাদের এবার অনেকটা লাভ হয়ে গিয়েছে, দেখবেন হুট করেই তারা ভ্যানিস হয়ে গেছে! আর এই সকল সাইট ও প্রায় ৯০% ফেইক ই হয়। তাই এই সকল সাইট এভোয়েড করতে বলবো আমি।

 

৭. এপ থেকে আর্নিং

আপনাদের একটা বোনাস টিপস দেই। এটা মূলত এপ থেকে আর্নিং টপিক নিয়ে। বর্তমান সময়ে প্লে স্টোরেও আর্নিং এর এপ এসে ভরে গেছে। তাদের ভাষ্যমতে তারা অনলাইনে কিছু কাজের জন্য আপনাকে তারা পেমেন্ট করবে। কিন্তু আসলেও কি তারা এগুলো করে? যদি এই প্রশ্নটা আসে তাহলে উত্তর হবে হ্যা করে। তবে সবাই না। কিছু কিছু এপস করে। তবে সেটার পরিমাণ অতি নগন্য।

তাও যদি সেই সকল এপে কাজ করতে চান তাহলে প্রথম যে ৩ টি টিপস দেওয়া হয়েছে এই পোস্টে সেটা এপ্লাই করবেন। তারপর প্লে স্টোরে দেখবেন এপটির রেটিং কেমন দেওয়া আছে এবং রিভিউয়ে কে কেমন বলছে। তবে রিভিউতে তারা নিজেরাও স্ক্যাম করতে পারে, তাই রিভিউ দেখার ক্ষেত্রে কম পক্ষে ১০০ টির বেশি রিভিউ চেক করবেন।

 

তো এই ছিলো আজকের আর্নিং সাইট রিয়েল নাকি ফেইক চেনার উপায়ের খুটিনাটি বিষয় গুলো। আশা করবো এগুলো আপনাদের কাজে লাগবে, বিশেষ করে তাদের যারা অনলাইনে কাজ শুরু করতে চাচ্ছেন কিংবা একবার ধোকা খেয়ে এখন আবার করবেন কি করবেন না নিয়ে দ্বিধায় আছেন তাদের। আর এই পোস্টের কোথাও যদি ভুল-ভ্রান্তি থাকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আর কমেন্টে সেটা জানিয়ে দিবেন।

2 weeks ago (Jun 12, 2024)

About Author (15)

Shihab
author

লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ

Trickbd Official Telegram

4 responses to “কোনো আর্নিং সাইট রিয়েল নাকি ফেইক কিভাবে বুঝবেন?”

  1. guavuavcycayfayqvqu Contributor says:

    Ekane egula dekte ase na keu🤣

  2. Tech Kobir Contributor says:

    Kew Help korte parben,??
    7 Ta post pending e ase. approve hoina plz help me.

Leave a Reply

Switch To Desktop Version