ব্লগিং করেই অপ্রছলিত ও লাভজননক ইনকাম করা যায় । এমন অনেক প্রভাবশালি ব্লগার রয়েছে যাদের মিলিয়ন ফলোআর আছে পুরা দুনিয়া জুরে আর আছে মিলিয়ন ডলার তাদের ব্যাংকএ ।

এটা অস্বীকার করার কোন উপায় নেই যে ,ব্লগ নিয়ে এমন সফলতা অনেক কষ্টের ফসল , কিন্ত ঠিক বাক্তি সঠিক উপায় মিলিয়ন ডলার ইনকাম করতে পারে। মিলিয়ন ডলার ব্লগার হতে হলে কিছু চাবিকাঠি রয়েছে ,এসব খুব সহজ তবে ফলপ্রুশ বটে , শুধু মাত্র কিছু টিপস যা আপনার ব্লগকে মিলিয়ন ডলার ব্লগকে রূপান্তর করবে ।

১ । প্রতিনিয়ত ব্লগ লেখা

মিলিয়ন ডলার ব্লগার হতে প্রথমে আপনাকে ব্লগ লেখা শুরু করতে হবে । নানান বিষয়ের টিপস ও ত্রিক্স লিখে পাঠকের নজর না কেরে আপানর উচিত প্রতিনিয়ত লেখা । প্রতিনিয়ত লেখার চেয়ে সফলতার আর কোন ভালকোন চাবি কাঠি নেই । যত তথ্য দিবেন , ততই ভাল ।

২। প্রকৃত দক্ষতা অর্জন করুন

মানুষ আপনাকে বিশ্বাস করবে এমন বাস্তব অভিজ্ঞতা নিয়ে লিখুন । আপনার নিজের অভিজ্ঞতা ও অর্ন্তদৃষ্টি নিয়ে ব্লগিং করুন । এমন ভাবে লিখুন যে , যে কেউ অনলাইনে আপনার দেয়া তথ্য পরবে এবং তা জনসাধারণের মধ্যে বলবে ।একজন বিশেষজ্ঞ বাস্তব অভিজ্ঞতার আলোকে গল্পে করে যে কোন বিষয়টা বলতে পারে ।

৩। তথ্য নিয়ে বিনোদনের করুন

আপনি কিভাবে কন্টেন্ট লিখছেন সেটা সত্যিই গুরুত্বপূর্ণ। যদি খুব তথ্যমূলক ব্লগ হয় , তাহলে খুব হাল্কা ও সহজ ভাব কন্টেন্ট লিখতে পারেন । তবে, শুধু তথ্যবহুল হওয়ার কারনে হাল্কা হওয়া ঠিক নয়. আপনি যথাসাধ্য চেষ্টা করবেন বিনোদনের আনার জন্য , এমনকি যদি বিষয় টা উচ্ছল হওয়ার মত না হয় । যত আকর্ষক ও মজার ব্লগিং হবে , তত ভাল ।

৪ । খুশি ক্লায়েন্ট এর ফিডব্যাক ব্যবহার করুন

প্রশংসাপত্র আপনার সবচেয়ে সেরা বন্ধু।, যত সম্ভব এটা ব্যবহার করুন. যখনই আপনি একটি হ্যাপি ক্লায়েন্ট কথা বলবেন বা সে যা বলছে সেটা বলবেন , আপনি আসলে আপনার কথার সত্যতা প্রমাণ করছেন ।

৫ । সামাজিক মাধ্যমে প্রচার করুন

সামাজিক নেটওয়ার্ক সম্ভবত কোন ব্লগের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ . আপনি ইনস্টাগ্রাম, টুইটার, ফেসবুক, লিঙ্কডইন এবং আরো এমন কিছু সোশ্যাল মাধ্যমে অ্যাকাউন্ট থাকবে যা একটা অপর টার সাথে লিঙ্ক করবে . আপনার নাগাল যত বাড়বে তত দ্রুত আপনি তত তারতারি আপনি মিলিয়নআর ব্লগার হতে পারবেন ।

৬। আকর্ষণীয় ভিডিও বানান

অনেক ব্লগার মনে করেন যে, শুধু লেখার মাধ্যমেই তারা তাদের দর্শকদের সাথে যোগাযোগ করতে পারেন।, তবে সত্যিকারের মিলিয়নআর ব্লগাররা জানেন যে কখনও কখনও বিষয় গুলকে আকর্ষণীয় করতে হয়। নতুন পাঠকের কাছে পৌঁছেতে হলে আকর্ষণীয় ভিডিও রাখতে হয় ,তথ্য কে চাক্ষুষরূপে আকর্ষিক ভাবে ব্যবহার করে সহজেই মনে স্থান নেয়া যায় ।

৭। খুব ভাল মানের ছবির ব্যাবহার

একটা ছবি হাজার কথা বলে , ছবি যেকোনো ব্লগের সত্যিই একটি গুরুত্বপূর্ণ অংশ। মানুষের আগ্রহ বাড়ানোর জন্য ছবি ব্যবহার করতে পারেন আর সোশ্যাল মিডিয়ায় আপনার ধারনা ও পোস্টএ ছবি ব্যবহার করে প্রচার প্রসার বাড়াতে পারেন ।তাই আপনি ভাল মানের ছবি ব্যবহার করবেন . এই ছবিই সত্যিকার অর্থে আপানকে আরও বিশ্বাসযোগ্য এবং নতুন পাঠকদের মনে আঁটবে যা আপনার ব্লগিং একটি দীর্ঘ পথ পারি দিতে সাহায্য করবে ।

৮ । মানুষ কে মূল্য দিন

সবকিছুর উপরে, আপনাকে মানুষ কে মূল্যও দিতে হবে. আপনি তাদের নতুন তথ্য খুঁজে বের করতে ও ব্লগের সাথে সাথে পাঠকদের পরামর্শ ,তথ্য ,ফিডব্যাক নিতে পাড়েন ।তারা যত বেশি আগ্রহী হবে তত ভাল হবে ।

৯ । সব কিছু সতেজ রাখুন

আপনার ব্লগের গঠন শৈলী বাছাই করে চমৎকার ডিজাইন করতে পারেন । কিন্তু আপনাকে সব কিছু সতেজ রাখা দারকার । পোস্টের নতুন ধরন , ইমেজ, বিষয়বস্তু এবং ফরম্যাটের নতুন ভাবে চেষ্টা করতে ভয় পাবেন না। কারণ , আপনি প্রতিদিন যদি একই জিনিশ করেন , তাহলে মানুষ আগ্রহ হারিয়ে ফেলবে ।

১০। বিনামূল্যে প্রচুর অফার দিন

আপনি অনেক ফ্রি খুব ভালমানের ও সহজ সরল কন্টেন্ট দিবেন ।তবে, সমস্ত কন্টেন্ট বিনামূল্যে দিবেন না , আপনাকে বিনামূল্য এ খুব মান সম্মত কন্টেন্ট দিতে হবে যা আপনের follower এর আগ্রহ বাড়াবে যেটা কিনা মিলিয়নআর ব্লগার এর একটা বৈশিষ্ট্য

রাজউক কলেজের ছাত্রী প্রকাশ্য রাস্তায় চুমু খেয়ে একি করল! ছিঃ দেখুন ভিডিওসহ

Leave a Reply