Be a Trainer! Share your knowledge.

Home » Blogger » নিয়নবাতি [পর্ব-৩৫] :: Blogger দিয়েই বড়লোক হউন

নিয়নবাতি [পর্ব-৩৫] :: Blogger দিয়েই বড়লোক হউন

Open In AndroidApp

“বড়লোকেরা নিজেরা কাজ করেনা; তারা গরীবদের দিয়ে কাজ করিয়ে টাকা কামাই করে” কথাটা আসলেই শতভাগ সত্য কেননা ধূলার নিজেকে ধৌত করে পবিত্র করা গেলেও ধন-দৌলত অর্জন করা যায় না।

কে বড়লোক???
সবার আগে যেই প্রশ্নটা আসে সেটা হলো “বড়লোক” কাকে বলে? এই যেমন আমার কাছে বর্তমানে মাত্র ১০০ টাকা আছে তাই আমি আপনার চেয়ে গরীব আবার রাস্তার ভিক্ষুকের তুলনায় ধনী, সুতরাং বড়লোক শব্দটা আসলে কমপারেটিভ যেটাকে টাকার সংখ্যাতে মূল্যায়ন করা হলেও বিচার করা সম্ভব নয়! তাই স্বাচ্ছন্দ্যদায়ী চলাফেরা করা এবং সৌজন্যমূলক বিলাসিতা’তে সামর্থবান হওয়াকেই আমরা বড়লোক/ধনী বিচার করি কেমন??!!

Blogger দিয়ে বড়লোক হউন:
অদ্যাবধি এমন কোন জাদুকরী তাবিজ পাওয়া সম্ভব হয়নি যা আপনাকে জাদুর দৈত্যের মতোন নিমিষে বড়লোক করে দিতে পারে; নিজের আর্থিক অবস্থার উন্নতি করতে আপনাকে বাধ্যতামূলক নিষ্ঠাবান-মেধাবী-সৎ এবং যোগ্যতাসম্পন্ন হতেই হবে। এখন ব্লগার হলো এমন একটা প্লাটফর্ম যেখানে আপনি মনের আনন্দে বিনামূল্যে ব্লগিং করতে পারেন; এমনকি এডসেন্স নামক জাদুতে সেখান হতে ইনকামও করতে পারেন। তবে বাস্তবিক সত্যতা হলো ভিজিটর-ইম্প্রেশন-ক্লিক কাউন্টে কোটিপতি হওয়া আর আকাশ কাব্য সমান কথা তাই ব্লগিং জিনিটা শখের খাতায় রাখায় শ্রেয়তর!!!

তবে আজ আমরা ব্লগার দিয়ে এমনি একটা প্লাটফর্ম তৈরী করবো যেখান হতে আমরা অনায়েসেই ইনকাম করতে পারবো এমনকি অন্যরাও আপনার ব্লগসাইট হতে ইনকাম করতে পারবে…মোদ্দাকথা You will be BOSS of your own Business!

আমাদের সবার ভেতরেই আউটসোর্সিং তথা ফ্রিল্যান্সিং করার আগ্রহ আছে [যেগ্যতা থাকুক কিংবা না থাকুক] তাই এই আগ্রহ’টাকে পুজি করে আমরা যদি বিজন্যেস শুরু করতে পারি এবং সেই বিজন্যেসটাকে জনপরিচিত করাতে পারি তাহলে নিঃসন্দেহে এটা জনপ্রিয় হবে; এটা বুলেট প্রুফ ট্রুথ!
আমরা ব্লগার দিয়ে Freelancer এর মতোন একটা মাইক্রো ওয়ার্কিং প্লাটফর্ম তৈরী করবো যেখানে যে কেউ চাইলে কাজ করাতে পারেন কিংবা কাজ করতেও পারেন তাতে ওয়ার্কারেরা যেমন স্বাধীনভাবে কাজ করে উপার্জন করতে পারবে তেমনি সাধারণ পাবলিশার’রাও অল্প আয়াসে অধিক মানসম্মত কাজ পেতে পারেন।

এটা তো ওয়ার্কার-পাবলিশার’দের সুবিধা কিন্তু আপনার ইনকাম হবে কিভাবে….ওয়েট একটু তো ধৈর্য্য রাখুন!
সবার আগে আপনি JobRjoy ব্লগসাইট’টি ঘুরে আসতে পারেন যেখানে শুধুমাত্র ব্লগসাইট দিয়েই তৈরী এমন মাইক্রো ওয়ার্কিং প্লাটফর্ম ডেমোস্বরূপ তৈরী করা হয়েছে; আর যদি এমবি ফুরিয়ে যাবার চিন্তা করেন তবে নিচের স্ক্রিনশট’গুলো ফলো করুন…..


এখানে আপনি ওয়ার্ক অর্ডার( প্রজেক্ট),জব সার্চ, পেমেন্ট, জব রিকুয়েস্ট, নোটিফিকেশন, জব আর্কাইভ,ট্রান্সেলেশন, এডভারটাইজমেন্ট, লাইক-আনলাইক(ওয়েবসাইট রেটিংস) ইত্যাদি ফ্যাসিলিটি পাবেন।

মূলত একজন পাবলিশার (JobHirer) তার প্রজেক্ট Job Request হিসেবে আপনার সাইটে আবেদন করবে যা আপনি আপনার ব্লগসাইটের ইমেইলে পাবেন; সেখান হতে তার প্রজেক্ট ভ্যালুর সর্বনিম্ন-সর্বোচ্চ বাজেট হয়ে একটি নির্দিষ্ট শতাংশ পরিমান অর্থ সার্ভিস চার্জ হিসেবে প্রদান করতে বাধ্য হবেন,এটা পেইড-প্রজেক্ট হিসেবে আপনার সাইটে পাবলিশ করবেন আর এই চার্জটিই হলো আপনার ইনকাম।
বিষয়টা আরো সহজ করে বলি,
“মনে করুন আমি একটা ওয়েবসাইট বানাতে আপনার সাইটে Job Request দিলাম। এখন বাজেট ১০০ টাকা হিসেবে আপনার সাইটের শর্তমতে ১০% সার্ভিস চার্জ হলে আমি আপনাকে ১০ টাকা দিবো যার বিপরীতে আপনি আপনার সাইটে আমার প্রজেক্ট’টি পাবলিশ করবেন, আপনার কাজ এখানেই শেষ…..এবার ফ্রিল্যান্সার বা JobJoyer রা ঐ পোস্টে বিডিং করে উইন হলে উক্ত পাবলিশারের দায়িত্বে কাজ সম্পন্ন করবেন। যদি আপনি চান যে সকল প্রজেক্ট পাবলিশার (JobHirer) এবং ফ্রিল্যান্সার (JobJoyer) এর মাঝের কাজ এবং লেনদেন মনিটাইজ করবেন তবে সেটিও করতে পারেন; যদিও এটি একটু ঝামেলাপূর্ণ তবে সার্ভিসের মান অক্ষুণ্ণ রাখা এবং নিরাপদ ট্রানজেকশনে এটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।”

হয়তো আপনি ভাবছেন যে ফ্রিল্যান্সারে তো বিনামূল্যেই প্রজেক্ট পাবলিশ করা যায় তবে আপনাকে সার্ভিস চার্জ দিবে কোন বোকা?? ওয়েট….একটু দাঁড়ান, আপনি টেকটিউনসের টেকল্যান্সার সম্পর্কে জানেন? তারা ফিক্স ১০০০ টাকার বিপরীতে প্রজেক্ট পাবলিশ করেন তাহলে আপনার স্বল্প সার্ভিস চার্জ দিতে পাবলিশারেরা কৃপণতা করবে না এতোটুকু নিশ্চিত থাকুন। এছাড়াও “ফ্রি তে ফায়দা লোটার মতোন স্পামিং মানসিকতার মানুষগুলোর এক্টিভিটি রুখতে এটা কার্যকরী ভূমিকা পালন করতে পারে”।
এছাড়াও ক্রেডিট কার্ড/পেপালের মতোন ইন্টারন্যাশনাল ট্রানজেকশন সিস্টেমের বাইরে দেশীয় মাইক্রো ওয়ার্কিং প্লাটফর্ম যেমন বৈচিত্র্য আনতে পারে তেমনি পিচ্চি পিচ্চি ফ্রিল্যান্সারদের জন্যও এটা অভূতপূর্ব আকর্ষন এবং স্বাবলম্বী হওয়ার উপায় হতে পারে।

অন্যদিকে আপনার ব্লগসাইটে গুগল এডসেন্স অথবা এডসেন্স ব্যাতীত চিপ এড নেটওয়ার্ক হতে এডভারটাজিং করেও ভিজিটর হতে আর্নিং করতে পারবেন। এখানে আপনার পাবলিশার এবং ফ্রিল্যান্সেরেরাই স্বয়ং ভিজিটর হয়ে আপনাকে টাকার সন্ধান দিবে…কুল আইডিয়া তাইনা?
আবার দেশীয় এডভারটাজিং কোম্পানি হতেও ভালো পরিমানে আর্ন করতে পারবেন কেননা বাংলাদেশে বিজ্ঞাপন খাদকের অভাব থাকলেও বিজ্ঞাপন দাতার অভাব নেই এটিই চিরায়ত সত্য!

কিভাবে তৈরী করবেন এমন একটা ওয়েবসাইট?
এতো লম্বা লেখা কিন্তু আমি আমার তৈরী ব্লগসাইট JobRjoy কে প্রমোট করার জন্য লিখিনি, বস্তুত এখানে আপনি কোন কাজও পাবেন না বরং এটি শুধুমাত্র আপনাদের দেখানোর জন্য ডেমো হিসেবে তৈরী করেছি মাত্র। আপনি চাইলে নিজেও এমন একটি মাইক্রো ওয়ার্কিং প্লাটফর্ম তৈরী করতে পারেন সেটার জন্য microjob.xml ফাইলটি ডাউনলোড করুন; এবার আপনার ব্লগার সাইটে সাইনইন করে Theme> Backup/Reset > upload microjob.xml> ব্যাস আপনার সাইট রেডী! এটি আমার মোডিফাইড করা টেম্পলেট চাইলে আপনি নিজের সাইটের জন্যও কাস্টমাইজ করে নিতে পারেন…এজ ইউর ইউশ।
আর হ্যা, থিমের মোবাইল সেটিংস আইকন ক্লিক করে থিমটি ডেস্কটপ মোডে রাখবেন তাহলে অরিজিনাল ভিউ’টা পাবেন।

আপনি হয়তো ভাবতে পারেন যে এটার চেয়ে ওয়ার্ডপ্রেসে তৈরী করাটাই তো সহজ কিন্তু ওয়ার্ডপ্রেস আর ব্লগারের মাঝে আকাশ পাতাল তফাত; আপনি ওয়ার্ডপ্রেসে FreelanceEngine কিংবা HireBee এর মতোন পেইড থিম-প্লাগিন হতে এমন ওয়েবসাইট তৈরী করতে পারলেও ফ্রি-প্লান ওয়ার্ডপ্রেসে এমনটা সম্ভব নয় আবার ফ্রি হোস্টিং সাসপেনশনের কথা মনে করলে আপনার সকল পরিশ্রমই বৃথা সুতরাং নতুন কিছু শুরু করার দিক থেকে ইউনিক থাকায় থাকায় ইন্টালিজিয়েন্স!

শেষকথা:

আসলে শেষ বলে কিচ্ছু নেই,আপনি আজ- এখনি- এখান হতে শুরু করুন দেখবেন কাল নিশ্চিত আপনি সফল হতে পারবেন; সফলতা কমপারেটিভ কিছু নয়, আপনি চাইলেই সফলতা সম্ভব!

ফেসবুকে আমি→নিশান আহম্মেদ নিয়ন

আল্লাহ হাফেজ

7 days ago (Nov 08, 2018)

About Author (37)

Nishan Ahammed Neon Nishan Ahammed Neon
author

স্বাধীনচেতা স্বৈরাচারী সাইবার সৈনিক

31 responses to “নিয়নবাতি [পর্ব-৩৫] :: Blogger দিয়েই বড়লোক হউন”

  1. Hemu Contributor says:

    vai ami trickbd te author hobo kivabe??trainer request disi.ekhon kivabe author hobo?

  2. OndhoKobi OndhoKobi007 Author says:

    wow! jusr awesome! বলার অপেক্ষা রাখে না।

  3. md mamun rahman sikder md mamun rahman sikder Contributor says:

    ভাই আপনি ডেবিট এবং কেডিট কার্ড নিয়ে একটা পুস্টকরেন না ভাই
    বিশেষ করে I pay.apk এর শেষ ধাপ টা

  4. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:

    ট্রিকবিডি সাপোর্ট টিম’কে বিশেষ ধন্যবাদ; কারণটা তারা জানেন তবে সাপোর্ট টিমকে বলার জন্য কমেন্ট ছাড়া আর কোন উপায় তো পেলাম না; ট্রিকবিডি হউক স্ক্যাম মুক্ত টেকনোলোজির আদর্শ প্লাটফর্ম সেই শুভকামনা রইলো।
    একটা সময় টিটিসি ছিলো ছোট ছোট টেকপ্রেমীদের মিলনমেলা; সময়ের সাথে সাথে ট্রিকবিডি এগিয়ে যাক সেই শুভকামনা এবং ভালোবাসা রইলো

  5. Mobasshir Shaom Saikat Mobasshir Shaom Saikat Contributor says:

    Neon Vai Request Disi Accept Koren. Fb Id Name: Mobasshir Shaom Saikat

  6. Soash Sadat Author says:

    Kisu valo cheap ad network er nam bolen ?

  7. mdRafi mdRafi Contributor says:

    Vai Emon Upload Site Ache Jara File Uplode Er Jonno Bit Coin E Peyment Kore?
    Please Vai Parle Janan

  8. Rafizur Rahman Rafizur Rahman Contributor says:

    ভাই আমি কাজটা কই পাবো??

  9. Jahid shuvo jahidshuvo53 Contributor says:

    আমি একটা অয়েবসাইট লান্স করতে চাই, যার যন্য সকল পেমেন্ট করতে আমি প্রস্তুত, এবং সেই ওয়েবসাইটএর ডিজাইন হবে ইউনিক আইডিয়ায়, যার জন্য পরামর্শ এবং সহ্যোগিতা কামনা করছি, আমি চাই একজন দক্ষ অয়েব ডেভেলপার আমার সাথে যোগাযোগ করবেন, আমার পিছনে তিনি যতটুকু সময় ব্যায় করবেন আমি তার মুল্য পরিশোধ করবো,

    আমার ইমেইলঃ [email protected]
    ফেসবুকঃ http://www.facebook.com/jahidshuvo53

  10. Hemu Contributor says:

    vai apni ki ki kaj kore koto taratari kivabe author hoisen?ami trianer request disi ekhon ki korbo??ekhono hoini trainer.ar ami kivabe author hobo ekhon??

    • Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:

      আমি ট্রেইনার রিকুয়েস্ট দেবার ৮/৯ ঘন্টার ভেতর আমি অথর হয়েছি; তবে এখানে কিছুই করার নেই। একবারই বলেছি যে এটি সাপোর্ট টিমের বিবেচনাধীন। মানসম্মত পোস্ট করুন যা ট্রিকবিডির নোটিশ হতে জানতে পারতেন।
      আর ধৈর্য্য রাখুন; এখনি চাই টাইপের চিপ মেন্টালিটি বাদ দিন; একই কমেন্ট বারবার স্পামিং করে পরিবেশ নষ্ট করবেন না

  11. Ahmed Parbes Ahmed Parbes Contributor says:

    ভাইয়া ব্লগে মেটা ট্যাগ। সার্চ ডেসক্রিপশন সহ সবকিছু যোগ করার পরেও ব্লগ পোষ্ট গুলা গুগল রেঙ্ক করে নাহ কেনো। সাজেস্ট আশা করছি।

  12. সজীব Contributor says:

    ভাইয়া আপনার সাথে একটা বিষয় নিয়ে জানতে চাচ্ছি….খুব বিপদে আছি ভাই….আপনার ফেইসবুক আইডিটা দেন প্লিজ 😞

Leave a Reply

Switch To Desktop Version