আসসালামু আলাইকুম। I hope সকলে ভালোই আছেন। তো আপনাদের কথা ভেবে আজকে আমি এই টিউন টা লিখতে শুরু করলাম। আমি জানিনা পোস্ট টা পড়ে আপনাদের কতটুকু উপকার হবে। কিন্তু এটা বলতে পারি যে লস যাবেনা। So আর কথা না বলে Main টপিক এ আসি।

হ্যা, অনলাইন এ ইনকাম করা যায়। কিন্তু অনলাইনে আজীবন ইনকাম করার জন্য আপনার প্রয়োজন হবে Skills বা দক্ষতা .. যার দক্ষতা যত বেশি সে তত বেশি এগিয়ে যেতে পারবে এবং আর্নিং করতে পারবে। আপনি কিছুই জানেন না তাই বলে যে আপনি পারবেন না। এটা সম্পুর্ন ভুল কথা। আপনি যদি চেষ্টা করেন এবং পরিশ্রম করেন তাহলে আপনিও পারবেন ইনকাম করতে। আপনার আশেপাশে অনেক মানুষ কে আপনারা দেখে থাকবেন যে অনলাইন এ কাজ করে অনেকদুর এগিয়ে গেছে। আপনার যদি আত্মবিশ্বাস থাকে আপনিও পারবেন ইনকাম করতে। অনলাইনে অনেক প্রকার ভাবে Earning করা যায়। কিছু কাজ আছে যেগুলো হলো ক্ষণস্থায়ী আর কিছু কিছু আছে সেগুলো হলো চিরস্থায়ী।

আমি আজকে ক্ষণস্থায়ী ও চিরস্থায়ী দুইটা বিষয় নিয়েই আলোচনা করব। আশা করি সবাই মনোযোগ দিয়ে পোস্ট টা পড়বেন।

অনলাইনে ইনকাম করার জন্য ক্ষণস্থায়ী অনেক কাজ রয়েছে। অনলাইনে হয়তো আপনারা দেখে অনেকে এখন ফেসবুক আইডি সেল করে মাসে Earn করছেন। ফেসবুক আইডি সেল করার কাজ দেখি বেশ কিছুদিন ধরে প্রসার পেয়েছে। যারা ফেসবুক আইডি সেল কি? জানেন না। তাদের উদ্দেশ্যে বলব, অনেকে আছে যারা ফেসবুকে লাইক,কমেন্ট সহ গ্রুপে Member এড করার কাজ করে। তারা সাধারণত ফেসবুক আইডি কিনে, নিজেরা প্রত্যেক আইডিতে ঢুকে এগুলো এ কাজ গুলো টাকার বিনিময়ে অন্য লোকদের করে দেয়। আপনি এখন হয়তো ফেসবুক আইডি তৈরি করে সেল অথবা আপনিই শেয়ার এর কাজ করছেন। কিন্তু একটা কথা ভেবে দেখুন তো, আজকে যদি মার্ক জাকারবার্গ এই আইডিগুলো বন্ধ করে দেয়, তাহলে তখন আপনার কি হবে?? যাক ফেসবুক এর বিষয় টা বাদই দেই। আর একটা বিষয় ভেবে দেখুন অনেকে আছে যারা ইনকাম করার বিভিন্ন এপ এবং Third পার্টি ওয়েব সাইট খোঁজে। তাদের ব্যপারে বলব আপনারা যে এসব সাইট বা এপ এ এত কষ্ট করে কাজ করছেন, সেই কম্পানি বা ওয়েবসাইট যদি আপনার কঠোর পরিশ্রম এ করা টাকা বা $ না দেয়। তখন আপনার কি হবে?? আর একটা বিষয় কি ভেবেছেন সেই কম্পানি গুলো যে আপনাকে টাকা দেয় তাহলে তাদের লাভ কি?? তারা কেনো আপনাকে টাকা দিবে?? আমি বলব না যে এসব সাইট বা এপ Payment করেনা, করে তবে শতকরা ১০% সাইট বা এপ আসলেই টাকা দেয়। আর যারা টাকা দেয়, তারা কিছুদিন পর চলে যায়। তাহলে একটা বিষয় ভেবে দেখুন এগুলো আজ আছে, কাল নাই। আর আপনার ইনকাম যে হবে তারও কোনো নিশ্চয়তা নেই। অনেকেই এসব থার্ড পার্টি এপ বা সাইটে কাজ করে টাকা পাননা তখন তারা বলে, অনলাইন থেকে ইনকাম করা যায়না। ভুয়া। আরও অনেক ক্ষণস্থায়ী কাজ রয়েছে। এসব কাজ করে আপনারা কখনোই বড় কিছু করতে পারবেন না। শুধু MB খরচ টা চালানো যাবে।

চলুন এবার আসি চিরস্থায়ী অনলাইনের ব্যপারে। আপনি যদি অনলাইন এ আজীবন ইনকাম করতে চান, তাহলে আপনিও পারবেন কিন্তু এর জন্য প্রয়োজন হবে প্রথমেই বলেছি Skills বা দক্ষতা। আপনি যদি নিজেকে গড়ে তুলতে পারেন তাহলে আপনাকে আর টাকার পিছনে ঘুরতে হবেনা। টাকায় আপনার পিছনে ঘুরবে। এবার আপনিই বলেন আপনি কি কাজ করবেন?

অনলাইনে চিরস্থায়ী কাজ করার জন্য কি করতে পারি??

চিরস্থায়ী কাজ করার জন্য আপনাকে প্রথমে ফোকাস করতে হবে আপনি কি পারেন বা জানেন?? চিরস্থায়ী টাকা ইনকাম এর জন্য আপনার যেটা সবচেয়ে বেশি প্রয়োজন হবে সেটা হলো ধৈর্য। ধর্যধৈর্য ছাড়া আপনি কখনো এসব কাজে সফল হতে পারবেন না। প্রথমেই বলে রাখি আমি এখন যতগুলো কাজ এর কথা বলব এসব কাজ আজকে শুরু করে কালকেই যে ইনকাম করতে পারবেন তা কিন্তু নয়। আপনি ৬ মাসে ও সফল হতে পারেন আবার ৬ বছরের ও হতে পারেন। এটা নির্ভর করবে আপনার দক্ষতার উপর। আর এসব প্লাটফর্ম এ একবার সফল হলে আপনাকে আর চিন্তা করতে হবেনা। তখন শুধু মাসে মাসে টাকা গুনতে থাকবেন।

১. ব্লগিং: আপনি যদি লিখতে ভালো পারেন বা কোনো বিষয়ে ভালো জ্ঞান রয়েছে, আপনি চাইলে ব্লগিং করতে পারেন৷ আপনি নিজে ব্লগ তৈরি করে তাতে মানসম্মত Article লিখে পেতে পারেন জনপ্রিয়তা এবং এডসেন্স এর অনুমোদন। ব্লগিং করে আপনিও এডসেন্স এর মাধ্যমে ভালো পরিমাণ টাকা করতে পারবেন। আর এসব কাজের জন্য আপনাকে টাকা দিবে Adsense. আপনি তাদের এড শো করানোর বিনিময়ে টাকা পাবেন।

২. ইউটিউব: আর আপনি যদি চান ইউটিউব এ কাজ করতে পারেন। ইউটিউব এর মাধ্যমে বর্তমানে ভালো পরিমাণ টাকা ইনকাম করছে বাংলাদেশী রা। ইউটিউব এ কাজ করার জন্য ও আপনার প্রয়োজন হবে দক্ষতা। এখানে আপনাকে ভিডিও তৈরি করতে হবে। আপনি যা ভালো পারেন সেই বিষয়ে ভিডিও তৈরি করে, তা আপলোড করে। তাদের Terms ফলো করে চ্যানেলে Monetize পেয়ে গেলে আপনি এখান থেকে Adsense এর মাধ্যমে Earn করতে পারবেন।

৩. ওয়েব ডিজাইন: আপনি চাইলে ওয়েব ডিজাইন শিখে Huge পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে Web ডিজাইন এর Demand অনেক। বর্তমানে ওয়েব ডিজাইন করে বাংলাদেশী রা Freelancer থেকে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। কিন্তু ওয়েব ডিজাইন এতো সোজা নয় আবার কঠিন ও নয়। এটা করার জন্য ধৈর্য অবশ্যই লাগবে। এটাকে আপনি পেশা হিসেবে নিতে পারেন।

৪. এপস ডেভেলপমেন্ট: আপনি চাইলে App Development শিখে Per মাসে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। আপনি জনগণের চাহিদা মিটিয়ে নিজের জীবন কে গঠন করতে পারবেন। এটা করার জন্য ও প্রয়োজন কঠোর পরিশ্রম ও ধৈর্য।

৫. গ্রাফিকস ডিজাইন: বর্তমানে এটার ডিমান্ড অনেক বেড়ে গেছে। বর্তমানে গ্রাফিকস ডিজাইনের জন্য বাংলাদেশেও তৈরি হয়েছে অনেক প্রতিষ্ঠান। আপনি এটাকে পেশা হিসেবে বেছে নিতে পারেন।

আরও অনেক কাজ ই রয়েছে। সেগুলো না হয় পরে বলব।

এবার আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কি করবেন??

আমি আমার যথাসাধ্য বোঝানোর চেষ্টা করেছি। আমি জানিনা এই পোস্ট টা আপনাদের কাছে কতটা ভালো বা খারাপ লেগেছে।

আমি আমার অনলাইন এ যতদিন হলো আছি, আমি আমার নিজের জ্ঞান আপনাদের কাছে শেয়ার করলাম। পোস্টের কোথাও কোনো ভুল হলে ছোট ভাই মনে করে এই নাইন এ পড়ুয়া ছাত্র কে ক্ষমা করে দিবেন।

এই পোস্ট টি প্রথম প্রকাশিত হয় আমার সাইট: ITExpertBD.Xyz এ। আপনারা চাইলে একবার ভিসিট করে দেখতে পারেন।

আজকের মতো এখানেই শেষ

আপনাদের কোথাও কোনো সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

এত কষ্ট করে পোস্ট করি, প্লিজ আপনারা আমাদের ইউটিউব চ্যানেল টা Subscribe করতে ভুলবেন না। কেননা আমরা প্রতিদিন নানারকম টেক রিলেটেড সহ সব ধরনের ভিডিও দিয়ে থাকি।

Please Wait For Next Post

আপনারা যদি কমেন্ট করে লেখক কে উৎসাহ দেন তাহলে লেখকের লিখার আগ্রহ বৃদ্ধি পায়। তাই প্লিজ কমেন্ট এ আপনি আপনার মন্তব্য জানাতে ভুলবেন না। আর প্লিজ কেউ খারাপ মন্তব্য করবেন না। আপনারা পরবর্তীতে কি নিয়ে পোস্ট চান তা অবশ্যই জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

18 thoughts on "অনলাইনে কি আসলেই ইনকাম করা যায়? কয়ভাবে ইনকাম করা যায়? কিভাবে করব? এই পোস্ট ই পারে আপনার জীবন কে পাল্টে দিতে"

  1. Uzzal Mahamud Uzzal Mahamud Author says:
    Good Post


  2. rex boy Contributor says:
    nice…kivabe kaj gulo sikha jay. bistarito…likhun. amrae sikhte chai
  3. rex boy Contributor says:
    nice…kivabe kaj gulo sikha jay. bistarito…likhun. amrae sikhte chai
  4. Boktiar rahman Contributor says:
    nicc👌👌👌👌
  5. Saykat Saykat Contributor says:
    Good post👏👏
    But Mobile diye earn korar Kono way ache Example:- Advcash & Coinbase A Payment dey Erokom Kichu Suggest Korean… Please
    1. Mr. Perfect Mr. Perfect Author Post Creator says:
      Next part a insallah dibo
      1. Saykat Saykat Contributor says:
        Thank you so much carry on 👍
    2. Md Himul Md Himul Contributor says:


  6. naeem69 naeem69 Contributor says:
    osadaron
    kon wabsite e kaj korle pymnt dibe vay?
  7. M imran M imran Contributor says:
    amr kaseo 4-5 din kaj korar moto akti web ase…..ati akti mining site jekhane apni protidin 20% profit soho full tk 24 hours por ferot paben…..r akhane minimum invest only 0.00035 btc…..r 4-5 din bollam ai jonno je ai site 4 din holo online a ase….r amra jani agulo besi din thake na…..tai chole jabar agei apnar tk 2× kore nin…… it’s the best time to invest……. site link https://munsbit.io/?ref=4538
  8. Rasel Tips Rasel Tips Subscriber says:
    অব্যশই পরবর্তী পোস্ট দিবেন
  9. muhammad shuvo Contributor says:
    অনেক ক্ষণস্থায়ী কাজ রয়েছে। এসব কাজ করে আপনারা কখনোই বড় কিছু করতে পারবেন না। শুধু MB খরচ টা চালানো যাবে।
    ★এই দরনের কিছু এপ্পস বা সাইট দিন যেন ইনভেষ্ট না করতে হয় আর নিজের মেগাবাইট আর মোবাইল চলে।
  10. bappi banik bappi banik Author says:
    help all plz..
    ব্লগে বিজ্ঞাপন দেওয়ার জন্য কিছু বাংলাদেশি এড নেটওর্য়াক এর নাম বলুন যা সত্তিই পেমেন্ট দেয়। gr, ও Wapdollar বাদে কিছু থাকলে বলুন। যারা জানেন শুধু তারাই বলুন।
  11. Trickology Trickology Subscriber says:
    যারা যারা রেজিস্টার করে এখনো ১$ বোনাস পাননি তাদের জন্য https://www.bestchange.com/?p=899387

Leave a Reply