আসসালামু আলাইকুম,
হাজির হয়ে গেলাম অনলাইন ইনকাম ফ্রিল্যান্সিং ও খুঁটিনাটি দ্বিতীয় পর্ব নিয়ে

আজ আমরা জানবো এডসেন্স বা মনিটাইজেশন বা ট্রাফিক রেভিনিউ নিয়ে বোনাসঃ ফ্রী-লান্সিং।

গুগল এডসেন্সঃ

গুগল এডসেন্স নিয়ে কিছু বলার আগে আমি আপনাদের একটা গল্প শোনাবো গল্পটি অনেক পুরনো সেই 2005 এর দিকের কথা আমি তখন সবেমাত্র স্কুল পাস করা ছাত্র। ?

হঠাৎ টেলিভিশনের পর্দায় একটি অনুষ্ঠান চোখে লেগে গেল, সেখানে খুব সুন্দরী এক উপস্থাপিকার কাছে যুবক বয়সী একটি ছেলে।
যাকে দেখে সেই সুন্দর উপস্থিত উপস্থাপিকার পাশে অত্যন্ত বেমানান মনে হচ্ছিল সেই ছেলে নাকি মাসে 25000 টাকা কামায় গুগল এডসেন্স নামক একটি কাজ করে। 

বলে রাখা ভালো তখনকার সময়ে 25 হাজার টাকার মূল্য এখনকার সময়ে 50 হাজারের বেশি হবে।

শুধু এতোটুকু বলি, গোল্ডলিফ সিগারেট দুই টাকা করে পাওয়া যেত তখন আশা করি বাকি পণ্যগুলোর দাম আপনি কিছুটা হলেও আন্দাজ করতে পারছেন।

যাই হোক এবার মূল কথায় আসি ,গুগল এডসেন্স হচ্ছে এমন একটি জিনিস আপনি আপনার প্লাটফর্মে ।

অর্থাৎ আপনার ওয়েবসাইটে যদি নির্দিষ্ট পরিমান ভিজিটর প্রতিদিন আনতে পারেন তাহলে আপনি গুগলের একটি বিজ্ঞাপন আপনার ওয়েব সাইটে প্রদর্শন করে সেই বিজ্ঞাপন হতে উদ্ধৃত লভ্যাংশ গুগোল আপনার সাথে ভাগাভাগি করে নিবে আর এটাই হচ্ছে গুগল এডসেন্স এর সহজ সূত্র।?

ঠিক এডসেন্স এর মত ইউটিউব মনিটাইজেশন এমনকি এখন ফেসবুকেও ইনস্ট্যান্ট আর্টিকেল এ ধরনের প্লাটফর্ম গুলোতে আপনি যদি নির্দিষ্ট পরিমাণ ট্রাফিক বা জনসমাগম করাতে পারেন তাহলে ওই প্লাটফর্ম গুলো তাদের নিজস্ব অথবা কোন গ্রহকে বিজ্ঞাপন আপনার প্ল্যাটফর্ম থেকে অন্য মানুষকে দেখিয়ে তারা একটি মুনাফা অর্জন করবে, আর সেই মুনাফার অংশবিশেষ পেয়ে যাবেন আপনি। ?

ঠিক এভাবেই ট্রাফিক জড় করে সে ট্রাফিক থেকে রেভিনিউ আর্ন করা খুব সহজ শোনালেও ব্যাপারটা কিন্তু বেশ জটিল।

হাই কোয়ালিটি কনটেন্ট, এক্সেলেন্ট কোয়ালিটি ডেলিভারি এবং পারফেক্ট টাইমিং অথবা ট্রেনড ক্যাচিং কনসেপ্ট আর সাথে সুপার মার্কেইটইং তো লাগবেই।

এসব কিছু হলেই আপনি পৌঁছে যেতে পারেন সফলতার দ্বারপ্রান্তে।? 
এখানে তো সব সফলতার হার অনেক বেশি, কিন্তু মনে রাখবেন অসফল দের তালিকা ও কিন্তু এখানে নেহায়েত ছোট নয়।

যাই হোক অনেক কথা বললাম এডসেন্স বা মনিটাইজেশন বাইনস্ট্যান্ট আর্টিকেল যায় বলেন না কেন।

এবার আমার কথা বলব সব চাইতে বেশি জনপ্রিয় এবং সেটাতে মানুষের আগ্রহ সবচাইতে বেশি সবচাইতে বেশি।

বাঙালি শিক্ষিত বেকার যুবকরা এখন যেটি নিয়ে ভাবছে আর সেটি হল বহুল প্রচলিত এবং আলোচিত তথাকথিত এবং কলঙ্কিত ফ্রিল্যান্সিং।

ফ্রিল্যান্সিংঃ

ফ্রিল্যান্সিং এই শব্দটির অর্থ দাঁড়ায় মুক্ত পেশাজীবী অর্থাৎ আপনি কারো নিচে চাকরি না করে তার নির্দিষ্ট একটি কাজ করে দিয়ে পারিশ্রমিক নিচ্ছেন এ কে বলা হচ্ছে ফ্রিল্যান্সিং।

কি শুনতে কঠিন শুনাচ্ছে তাইনা? বরাবরের মতো এবারও সহজ ভাবে বলছি।?‍♂️

রুমে আরাম করে শুয়ে আছেন আর ভাবছেন হুমায়ূন আহমেদের একটি গল্পের বই হাতে হলে বেশ ভালো লাগতো, লাইব্রেরী থেকে গল্পের বইটা হাতে এনে যখনি লাইটের সুইচে টিপ দিলেন তখনই পটাশ করে শব্দ করে আপনার সাধের লাইট খানা ফেটে গেছে।

বিরক্ত মন নিয়ে ভাবতে থাকলেন কি করবেন, এমন সময় ফোন দিলেন বাড়ি আলাকে আর বাড়িওয়ালা বলল “ আরে ঐ যে আমাদের পাড়ার মোড়ে, আল-মদিনা হার্ডওয়ার ওখান থেকে একটা ছেলে ডেকে আনো”

হন্তদন্ত করে আল-মদিনা হার্ডওয়ার এগিয়ে নিয়ে আসলেন এ ইলেকট্রিক মিস্ত্রিকে এবার সে সব দেখে শুনে বললো বাল্বের দাম 100 আর আমার মজুরি 100 মোট 200 টাকা দিতে হবে তাকে। 
অজ্ঞতা উপায় না দেখে 200 টাকা দিয়েই বাতিটি সারালেন। 
লক্ষ্য করুন আপনি যে এই ইলেকট্রিক মিস্ত্রি কে ডেকে এনেছিলেন সে কিন্তু আপনার চাকরি করছে না সে খন্ডকালীন চুক্তিভিত্তিক একটু সময়ের জন্য পরিশ্রম দিয়ে পারিশ্রমিক নিচ্ছে আর একেই বলা হচ্ছে ফ্রিল্যান্সিং।?

আরেকটু যদি ভালোভাবে লক্ষ্য করুন তাহলে দেখবেন আপনি কিন্তু সেই ইলেকট্রিক মিস্ত্রি কে চিনতেন না কিন্তু আপনি আপনার বাড়িয়ালা বা অন্য কোন মানুষের রিকমেন্ডেশন কিন্তু তাকে ডেকে এনেছেন অর্থাৎ রিভিউ একটি বড় ক্ষেত্র এখানে।

ফ্রিল্যান্সিং করতে গেলে ফ্রিল্যান্সারদেরকে প্রয়োজন হয় একটি বিশেষ দক্ষতার, যে দক্ষতা টি সে অনলাইনে বিভিন্ন প্লাটফর্ম যেমন ফাইভার পিপল পার আওয়ার এই সব জায়গায় বিক্রি করবেন বা সেবা দিয়ে পারিশ্রমিক রাখবেন।✔?

গল্পের মতো তাদেরও প্রয়োজন হয় রিভিউ রিকমেন্ডেশন যার প্রোফাইলে রিভিউ যত বেশি পজেটিভসে ততো বেশি কাজ পাওয়ার সম্ভাবনা রাখে।

অনেক কথা বলে ফেললাম আজ আর না কাল নিয়ে আসছি ফ্রি-ল্যান্সিং এর খুটিনাটি তথ্য কয়েকটি প্ল্যাটফর্ম নিয়ে বিস্তারিত আলোচনা ও প্লাটফর্মে কাজ পাওয়ার কিছু গোপন পদ্ধতি নিয়ে।

সে পর্যন্ত পাশে থাকবেন সঙ্গে থাকবেন, ধন্যবাদ
Facebook www.facebook.com/mahfuz.inam

8 thoughts on "অনলাইন ইনকাম ফ্রিল্যান্সিং ও খুঁটিনাটি (পার্ট -২)"

  1. MD RACHEL UDDIN Contributor says:
    Nice post….
  2. Dolan Contributor says:
    Very nice..
  3. Nahid Expert Author says:
    ভালো পোস্ট

Leave a Reply