অনলাইনে টাকা উপার্জনের যত উপায় আছে তার মধ্যে Google Adsense হচ্ছে সবচেয়ে জনপ্রিয়। কিন্তু সবার মনে কিছু প্রশ্ন জাগে যে, এটা কি সত্য বা সম্ভব? আমি কি সব সময় Google Adsense থেকে টাকা উপর্জন করতে পারবো? আমি কি ওখান থেকে ‍উপার্জিত টাকা দিয়ে সব কিছু চালিয়ে যেতে পারবো? আজ এই সকল প্রশ্নের উত্তর দেওয়ার পাশা পাশি আপনাদের দেখাবে কিভাবে সফল ব্লগাররা তাদের ব্লগে Google Adsense হতে টাকা উপার্জন করছে।

Google Adsense কিঃ ইন্টারনেট বিশ্বের সবাই কম-বেশী Google Adsense সম্পর্কে অবগত আছে। Google Adsense হচ্ছে ইন্টারনেট ভিত্তিক একটি বিজ্ঞাপনী সংস্থা যেটি গুগল নিজে পরিচালনা করছে। গুগল যত টাকা উপার্জন করে তার ২৭ ভাগ আসে Google Adsense থেকে। এটি Publisher এর জন্য সম্পূর্ণ ফ্রি। আপনি যদি এর একজন পাবলিশার হতে চান তাহলে কোন টাকা ব্যয় করতে হবে না। আপনি খুব সহজে আপনার ব্লগে এই বিজ্ঞাপন প্রদর্শন করে ভালমানের টাকা উপার্জন করতে পারবেন।

Google Adsense থেকে টাকা উপার্জন করার জন্য কি প্রয়োজনঃ Adsense বিজ্ঞাপন থেকে Google যত টাকা আয় করে তার 68 ভাগ টাকাই দিয়ে থাকে পাবলিশারদের এবং বাকী 32 ভাগ টাকা নিজেরা ভোগ করে। কাজেই বুঝতে পারছেন আপনি কি পরিমানে টাকা উপার্জন করতে পারবেন। Google Adsense থেকে টাকা উপার্জন করার জন্য যা কিছু প্রয়োজন তার মধ্যে গুরুপূর্ন কয়েকটি বিষয় নিম্নে সংক্ষেপে দেওয়া হলো –
  1. ভালমানের কনটেন্টঃ কনটেন্ট নিয়ে লেখার আগে বলে রাখছি Google Adsense পাওয়ার জন্য আপনার ব্লগটি অবশ্যই ইংরেজী ভাষার কনটেন্ট যুক্ত হতে হবে। বাংলা কনটেন্টের ব্লগে Google Adsense ব্যবহার করতে পারবেন না। তাছাড়া আমি সবসময় একটা কথাই বলে থাকি যে, আপনি যদি একজন ভালমানের ব্লগার হতে চান তাহলে অবশ্যই ব্লগে ভালমানের নিত্য নতুন আর্টিকেল পাবলিশ করেন। আপনি যে বিষয়টি ভালভাবে জানেন এবং বুঝেন সেই বিষয়টি নিয়ে কারও কাছ থেকে কপি পেষ্ট করা নয় এমন কনটেন্ট পাবলিশ করেন। কারণ Google Adsense সব সময়ই নিত্য নতুন আর্টিকেল পাগলের মত পছন্দ করে।
  2. ভালমানের ওয়েবসাইটঃ শুধুমাত্র আর্টিকেল অর্থাৎ যে কোন আজে বাজে বিষয় নিয়ে লিখলে আপনি একজন ভালমানের ব্লগার হতে পারবেন না। এতে করে আপনার ব্লগের গুনগত মান বৃদ্ধি পাবে না। আপনি যখনই ভালমানের টপিক নিয়ে লিখবেন তখনই আপনার ব্লগটি ভাল মান পাবে। Google Adsense হতে উপার্জিত টাকা তারা খুবই বিশ্বস্ততার সাথে পরিশোধ করে। কাজেই তারা চায় না কোন প্রকার Low Quality এর ব্লগে তাদের বিজ্ঞাপন প্রদর্শন করতে।
  3. ভিজিটরঃ আপনি যত কিছুই নিয়ে ব্লগিং করেন না কেন আপনার টার্গেট হচ্ছে ব্লগে ভিজিটর পাওয়া। আপনি যখন ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর পাবেন তখনই আপনার এত পরিশ্রম সফল হবে। কারণ ভিজিটরহীন ব্লগ এর কোন মানেই হয় না। তাছাড়া Google Adsense হতে কি পরিমানে টাকা পাবেন তা নির্ভর করে করে ভিজিটরের উপর অর্থাৎ আপনার ব্লগে যত বেশী ভিজিটর আসবে আপনার আয়ও তত বাড়তে থাকবে।
  4. কীওয়ার্ড বাছাইঃ ব্লগে বেশী পরিমানে ভিজিটর পাওয়ার জন্য Keyword বাছাই করতে হবে। আপনার ব্লগের কনটেন্ট অনুযায়ী হাই কোয়ালিটির কীওয়ার্ড বাছাই করতে হবে। এতেকরে আপনার ব্লগে ভিজিটর বাড়ার পাশাপাশি বিজ্ঞাপনের ক্লিক রেটও বাড়বে। এ ক্ষেত্রে আপনি Google Keyword Research Tool এর সাহায্য নিতে পারে। ওখান থেকে জানতে পারবেন আপনার ব্লগ রিলেটেড কোন কোন কীওয়ার্ড ব্যবহার করে ভিজিটর সার্চ ইঞ্জিনে সার্চ করছে এবং কোন কীওয়ার্ডগুলি হাই কোয়ালিটির। সেখান থেকে বেছে বেছে হাই কোয়ালিটির কীওয়ার্ডগুলি আপনার ব্লগে ব্যবহার করবেন।
  5. Google AdSense policies: আপনি হয়তো ভাবছেন যে, Google AdSense একাউন্ট আছে তাই যে কোন অসদ উপায় অবলম্বন করে আয় বাড়ীয়ে নেবেন। কিন্তু মনে রাখবেন Google AdSense একাউন্ট অনুমোদন করা যতটা না কঠিন, তার চেয়ে আরও কঠিন এটিকে ঠিকিয়ে রাখা। কারণ Google AdSense policies পরিপন্থি কোন কাজ করলেই আপনার Account টি Disable হতে পারে। আর একবার Account টি Disable হলে আর কোন দিন তা একটিভ করতে পারবেন না। কাজেই AdSense এ Apply করার আগে এবং Approved করার পরে Google AdSense Policies ভালভাবে পড়ে নিয়ে ১০০ ভাগ মেনে চলার চেষ্টা করবেন। তাহলে আপনার একাউন্ট গুগলের কাছে বিশ্বস্ত হয়ে উঠবে এবং কোন দিনই Disable হবে না।

AdSense এর টাকায় কি জীবন ধারন সম্ভবঃ এই প্রশ্নের জবাবে আমি বলবো যে, AdSense থেকে 100 ভাগ জীবন ধারন করা বা পরিবার চালিয়ে নেওয়া সম্ভব নয়। কারণ আপনি এখান থেকে সবসময় ভালমানের টাকা উপার্জন করতে সক্ষম হবেন তার কোন নিশ্চয়তা নেই। দেখা যাবে হয়তো আপনি কোন মাসে বেশ কিছু টাকা উপার্জন করতে সক্ষম হয়েছেন, আবার কোন মাসে সামান্য কিছু টাকা উপার্জন করতে পেরেছেন। তবে এটা নিশ্চিতভাবে বলতে পারি আপনার ব্লগটি যদি ভালমানের হয়, ভাল কোয়ালিটির কনটেন্ট থাকে এবং প্রচুর পরিমানে ভিজিটর থাকে তাহলে এখান থেকে প্রতিনিয়তই একটা Smart Amount উপার্জন করতে সক্ষম হবেন। যা দ্বারা আপনার পরিবার পরিচালনা করতে সক্ষম না হলেও অনেকাংশেই সহায়তা করবে।

উপসংহারঃ যেহেতু AdSense অনলাইন থেকে টাকা উপার্জনের সবচেয়ে বড় এবং বিশ্বস্ত একটি মাধ্যম, সেহেতু আমার মনে হয় আপনি ব্লগিংকে পেশা হিসেবে না নিলেও সখ হিসেবে ব্যবহার করে সামান্য কিছু সময় ব্যয় করে, খুব বেশী না হলেও অল্প কিছু টাকা উপার্জন করতে পারবেন। যা আপনার লেখা-পড়া কিংবা পেশার পাশাপাশি সহায়ক হিসেবে কাজ করবে।

7 thoughts on "Google AdSense থেকে কিভাবে টাকা উপার্জন করবেন"

  1. Bear Grylls Author says:
    ভাই keywords research নিয়ে পোস্ট করেন
    1. Md Robin Author Post Creator says:
      next a korbo
  2. Bapon Author says:
    . ভালমানের কনটেন্টঃ কনটেন্ট নিয়ে লেখার আগে বলে রাখছি Google Adsense পাওয়ার জন্য আপনার ব্লগটি অবশ্যই ইংরেজী ভাষার কনটেন্ট যুক্ত হতে হবে। বাংলা কনটেন্টের ব্লগে Google Adsense ব্যবহার করতে পারবেন না।

    ভাই বাংলা কন্টেন্টে Adsense এপ্রুভাল পাওয়া যায়না কই পাইলেন?? কপি পেষ্ট পরিহার করুন৷

    1. MĚHÅĐĪ HħÄÑ ØPÜ Contributor says:
      Right ভাই
  3. Rubel Contributor says:
    Ekta admov verified adsence sell kora hobe..
  4. Sabbir Ahmed Author says:
    ভাই, ট্রিকবিডিতে গুগলের অ্যাড দেখাচ্চেনা কেন?
  5. Jahid Hasan Contributor says:
    Valoi likhsen

Leave a Reply