আসসালামুয়ালাইকুম

ফ্রীল্যান্সিং কাদের জন্য?

সোজা বাংলা কোথায় যাদের নূন্যতম এসএসসি বা সমমান সার্টিফিকেট আছে এমন সবাই তবে আমি মনে করি এইচএসসি এর পরে ফ্রীল্যান্সিং শুরু করাটা ভালো।
কারণঃ- বয়স ১৮-বছরের নিচে হলে অনেক সময় ব্যাক একাউন্ট বিভিন্ন ধরণের ডেবিট/ক্রেডিট কার্ড এবং অন্যান্য আরো অনেক সুবিধা পাওয়ার ক্ষেত্রে সমস্যা হয়।

আমি আমার লাইফে অনেক মূর্খ কিন্তু অসম্ভব চালক-চতুর মানুষেক কোনো না কোনো উপায়ে সফল হতে দেখেছি সেটা হোক ন্যায় বা অন্যায় অথবা ভালো বা মন্দ উপায়ে কিন্তু লাইফে কোনোদিন এমনকি পৃথিবীর ইতিহাসে কোনো বোকাচোদাকে সফল হতে দেখিনাই তাদের একটাই পরিণতি সময়ে অসময়ে জায়গায় জায়গায় বাঁশ খাওয়া।

ফ্রীল্যান্সিংয়ে করার জন্য নূন্যতম যোগ্যতা বা প্রাথমিক ভাবে যা যা প্রয়োজন:
১) ফ্রীল্যান্সিং সম্পর্কে ক্লিয়ার-কাট ধারণা (উপরের সংজ্ঞাটা আরো একবার পড়ে আসেন) প্রয়োজনে এই বিষয়ে অভিজ্ঞদের পরামর্শ নেন এবং বেশ কিছু ট্রেইনার এবং ট্রেনিং ইনস্টিটিউটের ফ্রি সেমিনারে অংশগ্রহণ করেন।
২) নুন্যতম এইচএসসি পাশ হলে ভালো হয় (এসএসসি হলেও চলে)

৩) ইন্টারনেট লাইন নূন্যতম ১-এমবিপিএস।

সফলতার জন্য প্রয়োজন।

১) সর্ব প্রথম এবং প্রধান বিষয় হচ্ছে মাইন্ড সেট। আপনি ফ্রীল্যান্সিং করবেন এবং ফ্রীল্যান্সার হবেন এমন একটা দৃঢ় মানমানুষিকতা।
২) বিষয় নির্বাচন। আপনাকে দিয়ে যেটা সম্ভব বা আপনার যেই বিষয়ে আগ্রহ আছে সেটাই শিখুন অন্যের কথায় নাচলে বা অনন্যের উপরে বেশি নির্ভরশীল হলে আপনার বিশ্বাস এবং সরলতার সুযোগ নিয়ে কেউ না কেউ আপনার পাছায় বাঁশ ঢুকিয়ে দিবে।
৩) লক্ষ্য এবং উদ্দেশ্য নির্ধারণ করা। ফ্রীল্যান্সিং ফকিন্নী পেশা না। ওই মাসে ১০/২০-হাজার কমাবেন পরিবারকে নিয়ে ডাল-ভাত খেয়ে জীবন কাটাবেন তাহলে ভাই ফ্রীল্যান্সিং বাদে অন্য কিছু করেন।
ফ্রীল্যান্সিং করতে হলে স্বাভাবিক এবং সাধারণ স্বপ্ন দেখলে চলবেন না। স্বপ্ন দেখেন ফ্রীল্যান্সিং করে আমি ওয়ার্ল্ড ট্যুর দিবো, বাড়ি-গাড়ি করবো, নিজস্ব একটি বড় ব্যবসা প্রতিষ্ঠানের মালিক হবেন এমন টাইপের বড় স্বপ্ন, উদেশ্য বা লক্ষ্য নিয়ে আগাতে হবে।
৪) পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি — আমিও পরিশ্রমে বিশ্বাসী সো ফ্রীল্যান্সিংয়ে সফলতার জন্য ৬-মাস থেকে ১-বছর পর্যন্ত নিরবিচ্ছিন্ন ভাবে একজন দিন-কমলার মতো অক্লান্ত পরিশ্রম করতে হবে। ভাই ৬-থেকে ২৫-বছর পর্যন্ত পড়ালেখা করে কয়েকশো জুতার তলা ক্ষয় করার পরে ১৫-লক্ষ্য টাকা ঘুষ দিয়ে কেরানির চাকুরী নিতে অথবা ১৫-লক্ষ্য টাকা খরচ করে বিদেশে যেয়ে টয়লেট পরিষ্কার করতে যদি আপনার আপত্তি না থাকে তাহলে ৬-মাস থেকে ১-বছর পরিশ্রম করে ফ্রীল্যান্সিং বা ফ্রীল্যান্সার হতে আপনাদের এত আপত্তি কোথায়?
৫) ইংরেজিতে দক্ষতা – ইউরোপ-আমেরিকাতে একটা প্রচলিত বিশ্বাস আছে আর সেটা হচ্ছে একজন আদর্শ পুরুষে ৩-টি গুনাগুন থাকতেই হবে –> শিক্ষা — ড্রাইভিং এবং সাঁতার জানা এবং ৩) ইংরেজিতে কথা বলার দক্ষতা।
৬) Never give up no matter what.

অসফলতার জন্য দায়ী কারণ সমূহ।
১. ধৈর্য নাই।
২) আপনার ৪২০-মেজাজ এবং ধৈর্য কম।
৩) আপনার পরিশ্রম করার ইচ্ছা নাই আপনার মনে হয় যে টাকা বাতাসে উড়ে এবং কোনো ধরণের দক্ষতা বা যোগ্যতা ছাইড়া হাত বাড়ালেই টাকা ধরা যায়।
৪) বাজারে সস্তায় পাওয়া একটি সিডি দেখেই আপনি ওয়ার্ল্ড ক্লাস এক্সপার্ট হয়ে যাবেন। ভাইয়া মনে রাখবেন সস্তায় কিনলে পস্তাতে না বর্তমানে মারা খেতে হয়।

৫) শিক্ষা এবং প্রয়োজনীয় উপকরণের ক্ষেত্রে কৃপণতা। কিছু কিছু জিনিস কখনোই মাগনা পাওয়া যায়না সো এইসব ক্ষেত্রে মাগনার জন্য বসে না থেকে যত দ্রুত পারা যায় প্রিমিয়াম যাওয়াই ভালো।
৬) নিজের যোগ্যতায় এবং আগ্রহে সর্বদাই একটু বেশি শেখার, এগিয়ে থাকার বা অ্যাডভান্স লেভেলে যাওয়ার মনমানুষিকতা এবং কৌতুহলের অভাব।
৭) অন্যের উপরে সম্পূর্ণ বা অধিক মাত্রায় নির্ভরশীলতা।

Leave a Reply