আসসালামুয়ালাইকুম

ভাই ভালো ফ্রি বা পেইড সোর্স তো পাইনা সোর্স কোথায় পাবো?
সানি লিওন, মিয়া খলিফা, জনি জিন্সের ভিডিও কিংবা বাংলা চটি গল্পের ওয়েবসাইট কেমনে খুঁজে বার করতে হবে সেইটা কাউকে শিখতে হয়না কিন্তু কিভাবে শেখার জন্য একটা ভালো ট্রেইনার, ট্রেনিং ইনস্টিটিউট অথবা ফ্রি সোর্স খুঁজে বের করতে হবে সেটা সবাইকে ফিডার খাওয়া বাচ্চাদের মতো হাতে কলমে কেন শিখিয়ে দিতে হয় আমি বুঝিনা। 

যাইহোক সোজা কথা গুগল বা ইউটিউবে খোঁজেন। আপনার নির্দিষ্ট সেক্টরে কে বা করা দেশে বা বিদেশে সর্বোচ্চ পর্যায়ের এক্সপার্ট আছে তাদের নাম, সোশ্যাল মিডিয়া প্রোফাইল, ইউটিউব চ্যানেল খুঁজে বের করেন, তাদের ব্লগ, ভিডিও বা ফ্রি সোর্স গুলা খুঁজে বের করে কাজে লাগান। বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে তাদের আইডি অবগন ইউটিউবে তাদের চ্যানেল ফলো করেন। দেশের মধ্যে হলে সরাসরি যান খোঁজ-খবর নেন বিচার-বিবেচনা করেন এবং সেই অনুযায়ী পদক্ষেপ নেন।
1337x,to (আমি কারণবশত ডট এর বদলে কমা দিয়েছি আপনারা কমার বদলে ডট দিয়ে সার্চ করবেন) এই টরেন্ট সাইটে যান এবং ওদের সার্চ-বারে আপনার নির্দিষ্ট সেক্টর যেমনঃ- গ্রাফিক্স ডিজাইন এবং এনিমেশন, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এবং এসইও + ডিজিটাল মার্কেটিংয়ের কোর্স খুঁজে বের করেন এবং আপনার প্রয়োজনীয় কোর্সটি উক্ত টরেন্ট সাইট থেকে ইউ-টরেন্ট ডাউনলোডারের মাধ্যমে ডাউনলোড করেন। যদি টরেন্ট ডাউনলোডার দিয়ে কিভাবে ডাউনলোড করতে না পারেন তবে সেটার জন্যও ইউটিউবে কিভাবে ইউটরেন্ট দিয়ে টরেন্ট ফাইল ডাউনলোড করতে হয় এমন জাতীয় ভিডিও দেখে শিখেন।

দেশে –> গ্রাফিক্স ডিজাইন এবং এনিমেশন, ওয়ার্ডপ্রেস ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এবং এসইও ডিজিটাল মার্কেটিংয়ের জন্য ভালো ট্রেইনার বা ইনস্টিটিউট।
–> Hasin Hayder (WordPress God and best of the best)
তার ওয়েবসাইট হচ্ছে –> Hasin Hayde ইউটিউবে হাসিন হাইয়ের অসংখ্য ওয়ার্ল্ড ক্লাস ফ্রি রিসোর্স পাবেন।
–> MTM Sujan ( One of the best WordPress trainer in Bd)
তার ওয়েবসাইট হচ্ছে –>এইটা ইউটিউবে সুজন ভাইয়ের অনেক ফ্রি টিউটোরিয়াল আছে।
–> Masud Alam (Zend Certified PHP Engineer)
তার ওয়েবসাইট হচ্ছে –> W3C তার ফ্রি রিসোর্স আছে কিনা এই বিষয়ে আমি নিশ্চত নই।
–> Rasel Ahmed (Front End Web Design)
বর্তমানে ট্রেনিং খুব সম্ভবত ট্রেইনিং করান না। তার প্রতিষ্ঠানের নাম ছিল/হচ্ছে RRFoundation. ইউটিউবে এখনো তার ক্রিয়েট করা অনেক ফ্রি ভিডিও টিউটোরিয়াল পাবেন।
–> Farukh Khan (SEO/Digital/Affiliate Marketing)
তার ওয়েবসাইট হচ্ছে –> লিংকে ক্লিক করুন স্যারের ইউটিউব চ্যানেলে সেও সংক্রান্ত অনেক ভালো এবং ফ্রি ভিডিও টিউটোরিয়াল পাবেন।
–> NShamim (SEO/Digital/Affiliate Marketing)

তার ওয়েবসাইট হচ্ছে –> Link তার এসইও সংক্রান্ত ওয়েবসাইটে যথেষ্ট ভালো ফ্রি রিসোর্স পাবেন।

প্রতিষ্ঠান হিসেবে যাদের সুনাম রয়েছে।
–> BITM
–> Creative-IT
–> UYLab
–> REPTO
–> Coders Trust

আমার জানা শোনার বাহিরে অসংখ্য ভালো ট্রেইনার বা ট্রেনিং ইনস্টিটিউট থাকতে পারে বা আছে এই ক্ষেত্রে আপনার নিজস্ব গবেষণা অধিক গুরুত্বপূর্ণ।

বিদেশী –> গ্রাফিক্স ডিজাইন এবং এনিমেশন, ওয়ার্ডপ্রেস ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এবং এসইও ডিজিটাল মার্কেটিংয়ের জন্য ভালো ট্রেইনার বা ইনস্টিটিউট।

WordPress.
–> Tyler Moore (#1 WordPress Expert in the world)
ইউটিউব চ্যানেল –>  Link
–> Darrel Wilson (One of the best among the world’s top 10 WordPress Expert)
ইউটিউব চ্যানেল –>  Link
–> Adam Preiser (Great WordPress Expert )
ইউটিউব চ্যানেল –> link
–> Ferdy Korpershoek (Great WordPress Expert)
ইউটিউব চ্যানেল –>  Link

SEO | Digital Marketing.
–> Brian Dean (One of the best among the world’s top 5 SEO | Digital Marketing and Blogging Expert –> #2)
ইউটিউব চ্যানেল –> Link
–> Neil Patel (One of the best among the world’s top 5 SEO | Digital Marketing and Blogging Expert –> #3)
ইউটিউব চ্যানেল –>Link
–> Chase Reiner (One of the best SEO Expert)

ইউটিউব চ্যানেল –> Link
–> Ankur Aggarwal (One of the best Digital/Affiliate Marketer)
ইউটিউব চ্যানেল –>   Link

The foreign platforms for learning any kind of freelancing courses.
–> Udemy.
Link –>   Link
–> Lynda
Link –>  Link

উপরোক্ত সবার ইউটিউবে যথেষ্ট পরিমানে এবং সর্বোচ্চ লেভেলের প্রয়োজনই টিউটোরিয়াল পাবেন। তাছাড়া আপনারা নিজেরাও খোজ-খুঁজে করতে করতে আমার জানা শোনার বাহিরে অসংখ্য এবং আরো বেশি মান সম্পন্ন সোর্স খুঁজে বের করতে পারবেন।

আমার গ্রাফিক্স ডিজাইনে দেশি বা বিদেশী উভয় ক্ষেত্রেই জানাশোনার পরিধি খুব কম সো এই বিষয়ে গ্রূপের অ্যাডমিন বা মডারেটরদের হেল্প নেন। গুগল এবং ইউটিউবে সার্চ করেন অসংখ্য রিসোর্স পাবেন। সেগুলার মধ্যে থেকে যাচাই বাছাই করে কোন একটা বেছে নিন।

আমি দেশি ট্রেইনার বা ট্রেনিং ইনস্টিটিউটের সরাসরি ওয়েবসাইট লিংক দিয়েছি কারণ তারা সবাই প্রায় পেইড ট্রেনিং প্রদান করে। আর ফ্রীল্যান্সিংয়ের ক্ষেত্রে শুরুতে আপনাদের কেন বাংলাদেশী ট্রেইনার ট্রেনিং ইনস্টিটিউট এবং বাংলা ভাষাতেই প্ৰশিক্ষণ নেয়া উচিৎ এই বিষয়ে আমি পোস্টার উপরাংশে বিস্তারিত আলোচনা করেছি।

বিদেশী ট্রেইনারদের ক্ষেত্রে আমি তাদের ইউটিউব ভিডিও চ্যানেলর লিংক দিয়েছি যাতে আপনাদের যদি ইংরেজিতে ভালো দক্ষতা না থাকে তাহলে প্রথমেই বিদেশি ট্রেইনার বা ট্রেইনিং ইনস্টিটিউটের প্রিমিয়াম কোর্স কিনার পরে যদি যদি ভাষা ক্লিয়ার-কাট না বুঝেন তাহলে বিশাল প্রব্লেম হতে পারে সো প্রথমে তাদের ফ্রি সোর্স গুলা ফলো করেন পরে কাজে এবং ইংরেজিতে যথেষ্ট দক্ষতা অর্জন করলে চাইলে আপনারা তাদের ওয়েবসাইট থেকে প্রিমিয়াম কোর্স কিনতে পারবেন। আশা করছি যে, তাদের ওয়েবসাইট কিভাবে খুঁজে বের করবেন সেটা বলে দিতে হবেনা। যাইহোক বলেই দিচ্ছি সবাই যার যার ইউটিউব চ্যানেলের নিচে তাদের ওয়েবসাইট, সোশ্যাল প্রোফাইলের লিংক দিয়ে দেয় তাছাড়া গুগল করলেও পেয়ে যাবেন। উপরোক্ত দেশি বা বিদেশী প্রায় সকল ট্রেইনারে ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্রোফাইল এবং ফেসবুক পেজ ফলো করতে হবে।

ধন্যবাদ সবাইকে হ্যাপী ফ্রীল্যান্সিং।

2 thoughts on "[ফ্রীল্যান্সিং কি, কেন,কাদের জন্য, সফলতা, বিফলতা, কেন কাজ পাননা , ফ্রি সোর্স এবং জেনারেল প্রশ্ন উত্তর পর্ব ইত্যাদি ইত্যাদি পর্ব-০৪]"

  1. Nazmul Huda Contributor says:
    Cpa নিয়েও পর্ব আলোচনা করবেন আশা করি । আর Bizbond It Limited কেমন ?
    1. MD Nayem Bokhtiar Author Post Creator says:
      জ্বি ভাই

Leave a Reply