আসসালামু আলাইকুম।  আশা করি সবাই অনেক  ভালো আছেন।  আমরা ওয়েব হোস্টিং টিউটোরিয়াল সিরিজ এর চতুর্থ পর্বে চলে এসেছি। পূর্বের পর্বগুলোতে আমরা ওয়েব হোস্টিং কি ওয়েব হোস্টিং বিজনেস কি, কেন, কিভাবে করতে হবে, হোস্টিং ব্যবসার পরিসর এবং শুরুতে  রিসেলার হোস্টিং কেন ব্যবহার সে সম্পর্কে   জেনেছি। এই পর্বে আমরা দেখব কিভাবে রিসেলার হোস্টিং অর্ডার করার মাধ্যমে নিজস্ব ওয়েব হোস্টিং বিজনেস তৈরি করা যায়।

ওয়েব হোস্টিং ব্যবসা শুরুর ক্ষেত্রে বিভিন্ন ধরনের সফটওয়্যার সেতাপ করার প্রয়োজন হয়। যার সবগুলোই আমরা এই টিউটোরিয়াল সিরিজ এ কভার করার চেষ্টা করব  ইনশাআল্লাহ। তো চলুন দেখে নেয়া যাক কিভাবে রিসেলার হোস্টিং অর্ডার করে সবকিছুর অ্যাক্সেস পাবেন।

রিসেলার হোস্টিং কোথায় নিবেন?

অফেক্স হোস্টিং (Ofaex.com)  ওয়েবসাইট থেকে আমরা রিসেলার ওয়েব হোস্টিং সার্ভিস অর্ডার করবো। ২০১৮ সালে যাত্রা শুরু করা এই ওয়েব হোস্টিং কোম্পানিটি নিঃসন্দেহে বাংলাদেশের অন্যতম সেরা ওয়েব হোস্টিং কোম্পানি হিসেবে স্বীকৃতি পাবার যোগ্য। কারণ অফেক্স এর রয়েছে অত্যন্ত শক্তিশালী হোস্টিং সার্ভার, দক্ষ জনবল, সর্বাধুনিক ও সর্বশেষ প্রযুক্তি সমৃদ্ধ নেটওয়ার্ক ইনফ্রাসট্রাকচার, প্রভৃতি।

অফেক্স প্রতিষ্ঠালগ্ন থেকেই অত্যন্ত উচ্চ গতি সম্পন্ন হোস্টিং সার্ভিস সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়ে আসছে। তাদের বিভিন্ন ক্যাটাগরিতে লিনাক্স ও উইন্ডোজসহ প্রায় সব ধরণের ওয়েব হোস্টিং প্যাকেজ রয়েছে। এর মধ্যে লিনাক্স শেয়ার্ড হোস্টিং, রিসেলার হোস্টিং, ভিপিএস হোস্টিং উল্লেখযোগ্য। এছাড়া স্বল্প মূল্যে ডেডিকেটেড সার্ভার ও ম্যানেজড হোস্টিং সার্ভিসও প্রদান করছে।

অফেক্স কেন অন্যান্য ওয়েব হোস্টিং কোম্পানি থেকে ভালো?

অফেক্স এর রয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে তাদের সম্পূর্ণ নিজস্ব মালিকানাধীন অত্যন্ত উচ্চ ক্ষমতাসম্পন্ন  ওয়েব সার্ভার। এতে অফেক্স শুধু নিজেরাই নয়; বরং এই ওয়েব সার্ভার গুলো বিশ্বের অন্যান্য কিছু হোস্টিং কোম্পানিও তাদের গ্রাহকদের ওয়েবসাইট হোস্ট করার কাজে ব্যবহার করছে।

আপনি যদি রিসেলার হোস্টিং ব্যবহার না করতে চান তাহলে অফেক্স থেকে ম্যানেজড ভিপিএস সার্ভার বা ডেডিকেটেড সার্ভার নিয়ে ওয়েব হোস্টিং বিজনেস করতে পারেন। ম্যানেজড হোস্টিং এ আপনি ফ্রী সিপ্যানেল ডাব্লু এইচ.এম (cPanel WHM) প্যানেল পাবেন; যা মাত্র ৪২৫০ টাকা থেকে শুরু। (আপনারা যদি নিজস্ব সার্ভার এ ওয়েব হোস্টিং সার্ভার সেটাপ করার টিউটোরিয়াল চান তাহলে কমেন্ট এ জানান অথবা আমার সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন।)

আপনি যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য VPS (Virtual Private Server) হোস্টিং নেয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে অফেক্স আপনাকে সবচাইতে সাশ্রয়ী মূল্যে সর্বোৎকৃষ্ট মানের ভিপিএস হোস্টিং সেবা দিতে সক্ষম।

অফেক্স তাদের ভিপিএস প্যাকেজসমূহ অত্যন্ত সাশ্রয়ী মূল্যে গ্রাহকদের কাছে বিক্রি করছে। আপনি ইচ্ছে করলে প্রতি মাসে সর্বনিম্ন ৮৪৫ টাকা পরিশোধ করে তাদের এসএসডি ভিপিএস সার্ভার (SSD VPS Server) নিতে পারবেন। এছাড়াও এনভিমি সার্ভার (NVMe VPS Server) মাত্র ১০১৫ টাকায় কিনে নিতে পারেন।

অফেক্স ওয়েব হোস্টিং সার্ভিসের পাশাপাশি ওয়েবসাইট ডেভলপমেন্ট সার্ভিস, ইমেইল হোস্টিং, ডোমেইন রেজিস্ট্রেশন, ডোমেইন রিসেলার, ওয়েব সিকিউরিটি সার্ভিসেস, ব্যাকআপ সার্ভিস, সিইও টুলস, ভিপিএন, প্রভৃতি সেবা প্রদান করে থাকে।

যেহেতু আমরা রিসেলার হোস্টিং নিয়ে কাজ করবো, চলুন দেখে নেই কিভাবে অর্ডার করে সেটাপ করবেন।

স্টেপ ওয়ানঃ

প্রথমেই আপনি রিসেলার হোস্টিং পেজ এ চলে যান এখানে আপনি চারটি প্যাকেজ দেখতে পারবেন আপনি যদি সর্বনিম্ন প্যাকেজটি নেন তাহলে ক্রমান্বয়ে পরবর্তী প্যাকেজগুলোতে খুব সহজেই আপডেট করে নিতে পারবেন। আমি প্যাকেজগুলোর বৈশিষ্ট্যসহ মূল্য তালিকা নিচে উল্লেখ করলাম।

লাইটঃ ৪২৫ টাকা প্রতিমাস বা ৫১০০ টাকা প্রতি বছর।

  • 10GB SSD Storage
  • 10 cPanel Accounts
  • 1 Core vCPU Processor
  • 1 GB Guaranteed RAM
  • 0.3 TB Premium Bandwidth
  • Free SSL Certificates
  • Unmetered Bandwidth
  • Unlimited Websites

স্টার্টআপঃ ৪৬৫ টাকা প্রথম মাস, পরবর্তি মাস থেকে ৯৩০ টাকা। অথবা ১১,১৬০ টাকা প্রতি বছর।

  • 25GB SSD Storage
  • 25 cPanel Accounts
  • 1 Core vCPU Processor
  • 2 GB Guaranteed RAM
  • 0.5 TB Premium Bandwidth
  • Free SSL Certificates
  • Unmetered Bandwidth
  • Unlimited Websites

প্রোফেশনালঃ  ৮৪৮ টাকা প্রথম মাস, পরবর্তি মাস থেকে ১৬৯৫ টাকা। অথবা ২০,৩৪৮ টাকা প্রতি বছর।

  • 50GB SSD Storage
  • 50 cPanel Accounts
  • 2 Core vCPU Processor
  • 3 GB Guaranteed RAM
  • 1 TB Premium Bandwidth
  • Free SSL Certificates
  • Unmetered Bandwidth
  • Unlimited Websites

প্রিমিয়ামঃ ১২৭৩ টাকা প্রথম মাস, পরবর্তি মাস থেকে ২৫৪৫ টাকা। অথবা ৩০,৫৪০ টাকা প্রতি বছর।

  • 100GB SSD Storage
  • 75 cPanel Accounts
  • 3 Core vCPU Processor
  • 4 GB Guaranteed RAM
  • 1.5 TB Premium Bandwidth
  • Free SSL Certificates
  • Unmetered Bandwidth
  • Unlimited Websites

এগুলোর মধ্যে থেকে আপনার পছন্দমত যেকোনো একটি প্যাকেজ বাছাই করে নিন এবং “Get Started” বাটনে ক্লিক করুন। আমি এখানে স্টার্টআপ প্যাকেজ টি অর্ডর  করবো।

স্টেপ টুঃ

এখানে আপনাকে ডোমেইন নির্বাচন করে দিতে হবে।  আপনার যদি আগে থেকে কোন ডোমেইন না থাকে তাহলে ১ নম্বর অপশনটি সিলেক্ট করে নতুন একটি ডোমেইন রেজিস্টার করতে পারেন। অথবা আপনার যদি আগে থেকে অন্য কোন কোম্পানির কাছে ডোমেইন রেজিস্টার করা থাকে এবং আপনি যদি সেই ডোমেইনটি  অফেক্স এর আন্ডারে ট্রানস্ফার করে নিতে চান, তাহলে ২ নম্বর অপশনটি সিলেক্ট করে ট্রান্সফার করতে পারবেন। সবশেষে আপনি যদি রেজিস্টার বা ট্রান্সফার না করে নিজস্ব ডোমেইন ব্যবহার করতে চান তাহলে ৩ নম্বর অপশনটি সিলেক্ট করে আপনার ডোমেইন নাম ইনপুট করে “Use” এ ক্লিক করুন।

স্টেপ থ্রীঃ

পরবর্তী ইন্টারফেসে আপনি কনফিগারেশন অপশন পাবেন।

১ নম্বর চিহ্নিত অপশনটিতে আপনি যাচাই করে নিতে পারেন কারেন্সি বিডিটি করা আছে কিনা, অর্থাৎ বাংলাদেশি টাকায় আছে কিনা।

২ নম্বর চিহ্নিত অংশ  আপনি যে প্যাকেজ টি সিলেক্ট করেছেন সেই প্যাকেজটির বৈশিষ্ট্য গুলো পুনরায় দেখতে পারবেন।

৩ নম্বর চিহ্নিত অপশনটিতে আপনি বিলিং সাইকেল নির্বাচন করতে পারবেন। এখানে আপনি মাসিক, বার্ষিক, অর্ধবাষিক এরকম কিছু অপশন পাবেন।

৪ নম্বর চিহ্নিত চেকবক্সে আপনি নির্বাচন করে দিতে পারবেন WHMCS অর্থাৎ আপনার যদি WHMCS লাইসেন্স প্রয়োজন হয় তাহলে এই অপশনটি তে টিক মার্ক করে দিতে পারেন। WHMCS লাইসেন্স এর জন্য আপনাকে প্রতি মাসে অতিরিক্ত ১২৭৫ টাকা পে করা লাগবে। তবে আমি এখানে WHMCS লাইসেন্স অর্ডার করছি না।

৫ নম্বর চিহ্নিত অপশনে আপনি পেইড এসএসএল সার্টিফিকেট কিনে নিতে পারেন। তবে এখন এটির কোন দরকার নেই, আপনি হোস্টিং এর সাথে ফ্রী  SSL Certificate পেয়ে যাবেন।

সবকিছু ঠিকঠাক থাকলে আপনি কন্টিনিউ অপশন এ ক্লিক করবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ এখানে অর্ডার সামারি তে প্যাকেজটির প্রাইস ৯৩০ টাকা দেখতে পাচ্ছি, যেটা অরিজিনাল প্রাইস। তবে প্রথম মাসের ডিসকাউন্ট টি পেতে আমরা পরবর্তী  পেজ এ প্রমো কোড এপ্লাই করতে পারব 😉

স্টেপ ফোরঃ

আপনি কি কি অর্ডার করতে চাচ্ছেন অর্থাৎ আপনার কার্টে কি কি প্রোডাক্ট রয়েছে তা আপনি এই ইন্টারফেসে দেখতে পারবেন। আপনার কাছে যদি কোন কুপন থাকে তাহলে সেটাও এখানে এপ্লাই করতে পারবেন।  এখানে দেখা যাচ্ছে একটি কুপন কোড অটোমেটিকালি  এপ্লাই হয়ে গেছে, যার ফলে আমরা ৫০ পার্সেন্ট ডিসকাউন্ট পেয়ে গেছি অর্থাৎ ৯৩০ টাকার হোস্টিং প্যাকেজ টি এখন অর্ডার সামারি তে মাত্র ৪৬৫ টাকা দেখাচ্ছে।

আপনার সুবিধার জন্য নিচে দুইটি ডিস্কাউন্ট কুপন দিলাম। রিসেলার হোস্টিং এর পাশাপাশি অন্যান্য যেকোন হোস্টিং এ এই কুপন দুইটি ব্যবহারযোগ্য।

  • 50MON  (মাসিক বিলিং এ ৫০% ছাড় পেতে এই কুপন টই ব্যবহার করতে পারেন।
  • MCYC30 (মাসিক বিলিং এর ওপরে যেকোন বিলিং এ ৩০% ছাড় পেতে এই কুপন টই ব্যবহার করতে পারেন। )

স্টেপ ফাইভঃ

এই স্টেপে  আপনাকে আপনার ব্যক্তিগত ইনফরমেশন দিয়ে রেজিস্টার করে নিতে হবে।

যদি আপনার আগে থেকেই কোন অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে “Already Registered” অপশনে ক্লিক করে লগইন করে নিতে পারেন। এরপর নিচে আপনি তিনটি পেমেন্ট মেথডের মাধ্যমে যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

আমারপে  পেমেন্ট গেটওয় এর মাধ্যমে আপনি বিকাশ, রকেট, নগদ, ডেবিট ক্রেডিট কার্ড, দিয়ে পেমেন্ট করতে পারবেন।

পেপ্যাল পেমেন্ট গেটওয় এর মাধ্যমে আপনি পেপাল এবং ডেবিট ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

এছাড়াও তৃতীয় অপশনটি দিয়ে আপনি বিটকয়েন এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

সবশেষে আপনাকে টার্মস এবং কন্ডিশনস এক্সেপ্ট করে কমপ্লিট অর্ডার এ ক্লিক করতে হবে।

স্টেপ সিক্সঃ

এই ধাপে আপনি অটোমেটিক পেমেন্ট গেটওয়ে এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

পেমেন্ট কমপ্লিট হয়ে গেলে আপনার ইনভয়েস টই পেইড দেখাবে।

স্টেপ সেভেনঃ

এরপর আপনি ক্লায়েন্ট এরিয়া তে চলে আসবেন। ক্লায়েন্ট এরিয়া  এর আপনার প্রোডাক্ট পেজ এ আপনি রিসেলার প্যাকেজ টির সব অপশন দেখতে পারবেন। এখানে থেকে সিপ্যানেল বা WHM প্যানেল এ সহজেই লগিন করতে পারবেন। এছাড়াও আপনি ইমেইল এ সব তথ্য পেয়ে যাবেন।

সিপ্যানেল ইন্টারফেসঃ

সি-প্যানেল হল লিনাক্স kernel এর অপারেটিং সিস্টেম CentOS, CloudLinux, এবং Red Hat এ ব্যবহারিত ওয়েব হোস্টিং কন্ট্রোল প্যানেল।

WHM ইন্টারফেসঃ

WHM ও ওয়েব হোস্টিং এর একটি এপ্লিকেশন কিন্তু এটা Cpanel মত কাজ একই উপায়ে কাজ করে না! WHM এর প্রাথমিক কাজ হলো বিভিন্ন সার্ভার টুলস এবং ফাংশনে সার্ভার এডমিনিস্ট্রেটরস এবং রিসেলারদের এক্সেস দেয়া।

আলহামদুলিল্লাহ, আমরা আজকের পুরো পর্ব টি শেষ করে ফেলেছি। আশা করছি আমি আপনাদের পুরো অর্ডর প্রসেস টি ভালোভাবে বোঝাতে সক্ষম হয়েছি। ইনশাআল্লাহ পরবর্তি পর্বে আমরা WHMCS বিলিং সিস্টেম সেটাপ করা সম্পর্কে বিস্তারিত জানবো।  যেকোন প্রশ্ন থাকলে কমেন্ট এ জানাতে ভুলবেন না যেন 😒😒 আল্লাহ হাফেজ।


যেকোন পরিস্থিতিতে আমারri সাথে যোগাযোগ করতে পারেনঃ

ফেসবুক, টুইটার, রেড্ডিট, ইন্সটা –  @MrOxidane

হোস্টিং রিলেটেড ফেসবুক গ্রুপ – BD Web Hosting Solutions

ওয়েব হোস্টিং এর সবগুলো টিউটোরিয়াল পেতে ভিজিট করুন – প্রযুক্তিরসাথে ডটকম

ওয়েব হোস্টিং অফারঃ

অফেক্স এ ৫ জিবি সিপ্যানেল ওয়েব হোস্টিং ১০০ টাকা মাস অথবা ৮০০ টাকা প্রথম বছর, কুপনঃ CST800 >>

অফেক্স এ ১০ জিবি রিসেলার ওয়েব হোস্টিং মাত্র ৪২৫ টাকা মাস >>

অফেক্স ওয়েব হোস্টিং অ্যাফিলিএট মার্কেটিং এ ৩০% কমিশন, অ্যাফিলিএট রেজিস্ট্রেশান এ ফ্রী ৮৫ টাকা >>

2 thoughts on "রিসেলার হোস্টিং দিয়ে হোস্টিং কোম্পানি তৈরি – বিস্তারিত | হোস্টিং কোম্পানী পার্ট – ৪ (Start Your Own Hosting Business)"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    অনেক সুন্দর আর্টিকেল চালিয়ে যান ভাই 😍


    1. Mr Oxidane Mr Oxidane Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ। দোয়া করবেন।

Leave a Reply