আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তা’লার রহমতে ভালো আছেন।আজ আমরা জানব ফ্রিল্যান্সিং কি – ফ্রিল্যান্সিং থেকে আয় কিভাবে করবেন।তো শুরু করা যাক…..

ফ্রিল্যান্সিং কি?

সোজা ভাবে বললে, Freelancing এমন একটি আলাদা মাধ্যম বা উপায়, যার দ্বারা আপনারা Online কাজ করে টাকা আয় করতে পারবেন। এমনিতে, একটি Service করা ব্যক্তিকে সকাল ১০ থেকে বিকেল ৬ পর্যন্ত অফিসে গিয়ে এক ধরণের কাজ করতেই হবে.কিন্তু, Freelancing এর মাধ্যমে কাজ করা লোকেরা Self-Employed থাকেন. তাই, ফ্রিল্যান্সিং এর মানেই হলো স্বাধীন ভাবে কাজ করা বা Freelance. এটাও এক ধরণের ব্যবসা বললে আমি ভুল হবোনা।

এখন ফ্রিল্যান্সিং দারুণ আকর্ষণীয়। অনেকেই চাকরি না করে ফ্রিল্যান্সিং করার স্বপ্ন দেখেন। ফ্রিল্যান্সিংয়ে একদিকে যেমন স্বাধীনভাবে কাজ করার সুযোগ থাকে তেমনি আয়ের পরিমাণও বেশি।

 

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ:

Online Teaching

Social Media manager

Content Writing

Graphics Designing

Consultancy Work

Animation

Web Desingning

Web Development

Digital Marketing

Application Development

Translator

Dubbing

Programming

Data Entry

Photo Editing

Search Engine Optimization

Video Editing

Etc.

কিছু ফ্রিল্যান্সিং সাইট –

এখানে কিছু Freelancing Site এর নাম দেওয়া হলো যেখান থেকে আপনি খুব সহজেই ফ্রিল্যান্সিং কাজ খুঁজে নিতে পারবেন।

এই সমস্ত সাইটগুলি খুবই বিশ্বস্ত ওয়েবসাইট। যদি আপনি ফ্রিল্যান্সার হতে চান তাহলে, এই সমস্ত ওয়েবসাইটগুলোতে গিয়ে অ্যাকাউন্ট বানিয়ে ফ্রিল্যান্সিং কাজ শুরু করতে পারেন।

ফ্রিল্যান্সিং সাইট এর তালিকা:

Upwork

Freelancer

Fiverr

Truelancer

Guru

PeoplePerHour

WorknHire

এই Website গুলিতে গিয়ে, নিজের একটি Profile বা Account বানাতে হবে. আপনি আপনার একাউন্ট বানিয়ে তারপর নিজের প্রোফাইলে, কাজের অভিজ্ঞতা, আপনার Social Profiles, পড়াশুনা , নিজের প্রোফাইল পিকচার, দক্ষতা, সবটার বিষয়েই লিখতে হবে.

আপনার প্রোফাইলে এটাও লিখুন যে, আপনি আপনার Clients বা Employer দের জন্য কিভাবে এবং কি কি কাজ করতে পারবেন. তাছাড়া, তারা তাদের কাজের জন্য আপনাকেই কেন বেছে নিবেন তার একটি ছোট কারণ লিখুন.বিভিন্ন, Freelancing Site গুলিতে যেগুলিতে আপনারা কাজ করতে চান, Profile বানিয়ে আমি ওপরে বলা মতে Details গুলি লিখুন.

ফ্রিল্যান্সিং জব কিভাবে করবেন?

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য আপনাকে প্রথমে কোন ফ্রিল্যান্সিং এর ওয়েবসাইটে যেতে হবে। যেসব সাইট আপনাকে হাজার হাজার ফ্রিল্যান্সিং জব অফার করবে। আপনি সেখানে গিয়ে অ্যাকাউন্ট বানিয়ে যেকোনো একটি ফ্রিল্যান্সিং সাইটে প্রবেশ করবেন।তারপর সেখান থেকে আপনার দক্ষতা অনুযায়ী কোন কাজ বেছে নিয়ে, যে কোম্পানি বা প্রতিষ্ঠান ওই ফ্রিল্যান্সিং সাইট, কাজটি পোস্ট করেছে তার সাথে যোগাযোগ করবেন।এবং তার সাথে যোগাযোগ করার পর সেই কাজটি সম্পর্কে ডিটেইলস জেনে নিয়ে আপনি কাজটি শুরু করতে পারেন। এবং কাজটি কমপ্লিট করা হয়ে গেছে আপনি সেই ব্যক্তি বা clients এর থেকে টাকা বুঝে নেবেন।

 

আশা করি আপনারা সবাই বুঝতে পেরেছেন।পোস্টটি ভালো লাগলে একটি লাইক ও কমেন্ট করবেন।আজকের মতো এতটুকু। সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন।খোদাহাফেজ।

2 thoughts on "ফ্রিল্যান্সিং কি – ফ্রিল্যান্সিং থেকে আয় কিভাবে করবেন"

  1. MD Shakib Hasan Author says:
    এগুলো জানা আছে
    1. ফাহাদ Author Post Creator says:
      Good.

Leave a Reply