আপনি কি অ্যাডসেন্স থেকে টাকা ইনকাম করতে পারবেন ? খুবই কমন কিছু প্রশ্ন।
আপনার গুগল অ্যাডসেন্সের জন্য গাইড নিন এবং জেনে নিন এডসেন্স এপ্লাই করার পূর্বে জেনে রাখা আবশ্যক পয়েন্ট গুলো।

গুগল অ্যাডসেন্স কি?

আপনি যদি ব্লগিং শুরু করে থাকেন এবং অনলাইনে নিয়মিত ঘাটাঘাটি করে থাকেন, তাহলে আপনি গুগল অ্যাডসেন্স সম্পর্কে শুনেছেন। গুগল অ্যাডসেন্স হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আডভারটাইজিং মাধ্যম । যার মাধ্যমে আপনি আপনার ব্লগে গুগলের বিজ্ঞাপন ব্যবহার করে টাকা ইনকাম করতে পারবেন।
এটি Google এর মালিকানাধীন। আপনার পেমেন্ট নিশ্চিত। এটি Google এর আয়ের একটি বড় অংশ তৈরি করে। গুগলের মাসিক আয় সম্পর্কে আপনার নিশ্চয় ধারণা আছে। এই আয়ের কিছু অংশই গুগল আপনাকে দেয় প্রকাশক হিসেবে।
অ্যাডসেন্স বিজ্ঞাপনগুলি মোবাইল ডিভাইসগুলিতেও দেয়া যায়। www.google.com/adsense পূরণ করে এমন যে কোনও ওয়েবসাইটের সাথে যে কেউ অ্যাডসেন্স প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারে ।
অ্যাডসেন্স এর কঠোর নিয়ম আছে, যা কোন কারণে লঙ্ঘন করা উচিত নয়। একটি অ্যাডসেন্স প্রকাশক হিসাবে আপনার দায়িত্ব এবং নিয়ম অনুসরণ করাও আপনার দায়িত্বের মধ্যে পড়ে।
অ্যাডসেন্স ওয়েবসাইট, ভিডিও, গেমস, মোবাইল অ্যাপস এবং আরও অনেক কিছুর জন্য উন্মুক্ত। অ্যাডসেন্স বিজ্ঞাপন টেক্সট এবং ইমেজ সহ বিভিন্ন বিন্যাস এবং মাপ থাকে। অ্যাডসেন্স প্রকাশকদের Google Inc. দ্বারা পেমেন্ট করা হয় যা সম্মানের ভাগীদার ।

গুগল অ্যাডসেন্স পাবার শর্তঃ-

১। আপনার ব্লগ বা ওয়েবসাইট নুন্যতম 1 মাস পুরনো হতে হবে। ব্যাতিক্রম হতে পারে যদি আপনার ওয়েবসাইট ক্যাটেগরি একক হয় এবং আপনি সুন্দর করে সাজাতে পারেন তাহলে ১ মাসেও সম্ভব।
২। আপনার ওয়েবসাইটে মিনিমাম ১৫-২০ টা ইউনিক পোস্ট থাকতে হবে। পোষ্ট গুলো অবশ্যই আপনার ওয়েবসাইটের ক্যাটেগরির সাথে মিল থাকতে হবে।
৩। আপনার ওয়েবসাইটে সকল পোস্ট/আরটিকেল ইউনিক হতে হবে। কোথাও থেকে কপি করে দেয়া যাবেনা।
৪। অন্য কোন নেটওয়ার্ক এর এড আপনার সাইটে থাকলে, অ্যাডসেন্স আবেদনের পূর্বেই তা স্থগিত রাখুন। গুগল সাধারণত ফ্রেশ ওয়েবসাইট পছন্দ করে।
৫। আপনার ওয়েবসাইট Adult/Hacking রিলেটেড হওয়া যাবেনা।
৬। হোম পেইজ/লেন্ডিং পেইজ সিম্পল রাখুন। সাইট লোডিং টাইম ৩ সেকেন্ডের মধ্যে রাখুন। কারন গুগল স্লো সাইট পছন্দ করেনা। আপনার সাইট স্পীড টেস্ট করুন।
৭। অ্যাডসেন্স কোড আপনার সাইটে সঠিক ভাবে বসান।
সকল শর্ত মেনে অ্যাডসেন্স আবেদন করে থাকলে গুগল সাধারণত ৭-১০ দিন সময় নেয় সাইট রিভিউ করার জন্যে। মাঝে মাঝে একটু বেশি সময় লাগতে পারে ।

অ্যাডসেন্স প্রকাশকদের জরুরী তথ্যঃ

CPC, CPM, CTR PPC কি?

CPC- Cost Per Click : এই CPC মানে অ্যাড গুলোতে প্রতি ক্লিকে গুগল কত $ দিবে । গুগল অ্যাডসেন্স থেকে আয়ের সবচেয়ে ভালো উপায় হলো CPC. এর মানে, আপনার অওয়েবসাইটের ভিজিটর যতবার আপনার অ্যাড এ ক্লিক করবে আপনি টাকা পাবেন। তারমানে এই না, নিজেই নিজের অ্যাড এ ক্লিক করা যাবে।
প্রকাশক নিজের অ্যাড এ ক্লিক করা কঠোরভাবে নিষেধ। গুগল আমাদের সবার চেয়ে অনেক বেশি স্মার্ট। আত্মীয়স্বজন দের দিয়ে অ্যাড এ ক্লিক করানো কৌশল করবেন না। গুগল ধরতে পারলে আপনার একাউন্ট বাতিল করে দিবে।
CPM- Cost per thousand Impression : ভিজিটর আপনার অ্যাড যতবার ভিউ করলো। প্রতি এক হাজার বার ভিউ এর জন্যে গুগল আপনাকে টাকা পে করবে।
CTR- Click Through Rate : আপনার কত শতাংশ ভিজিটর অ্যাড এ ক্লিক করলো। সাধারণত CTR ৫-১০% হওয়া ভালো।
আপনি যদি বেশি CPC কিওয়ার্ড দিয়ে আর্টিকেল সাজাতে পারেন তবে ৫-১০% CTR দিয়েও খুব ভালো ইনকাম করা যায়।
CTR ১৫% এর বেশি গেলে আপনার একাউন্ট বাতিল হয়ে যাবে। গুগল মনে করে ৫-১০% CTR স্ট্যান্ডার্ড। এর বেশি মানে প্রকাশক নিজে বিভিন্ন উপায়ে অ্যাড এ ক্লিক করাচ্ছে যা গুগল এর নীতির বাইরে।
PPC– Pay Per Click : বিজ্ঞাপনদাতার উপর গুগল এই মেথড ফলো করে। এর মানে আপনার ওয়েবসাইট এ যে বিজ্ঞাপন গুগল দিবে তার উপর প্রতি ক্লিকে গুগল বিজ্ঞাপনদাতা থেকে যে অর্থ নিবে সেটাই PPC ।

কত ইনকাম করতে পারবেন?

ইনকাম আপনার আর্টিকেল লেখা এবং ওয়েবসাইট প্রচারের উপর নির্ভর করে। আপনার সাইটে যত বেশি ভিজিটর আসবে তত বেশি আপনার CPM হবে। আর CPM বাড়লে CTR এমনিতেই বাড়তে থাকবে।
সর্বদা CTR খেয়াল রাখবেন। প্রতিদিন একবার হলেও আপনার অ্যাডসেন্স একাউন্টে লগইন করে দেখে নিন আপনার CTR ১০% এর বেশি হয়ে গেলে এড অফ করে দিন। ১ দিন দেখুন CTR রেট কমে আসলে আবার এড ডিস্প্লে করুন।
CTR এবং ভিজিটর ডিটেইলস পেতে গুগল এনালাইটিক্স ব্যাবহার করবেন। গুগল এনালাইটিক্স অত্যন্ত শক্তিশালী একটি টুল সাইট ব্লগারদের জন্যে।

বাংলায় সাইট হলে কি করবেন?

অ্যাডসেন্স দিয়ে যদি ভালো কিওয়ার্ড রিসার্চ করে আর্টিকেল সাজানো যায় এবং মাসে হাজার ডলার ইনকাম করা যায় সহজেই। আপনার সাইট যদি হয় বাংলায় সেইক্ষেত্রে আপনাকে একটু বেশি এডভান্স হতে হবে। কারন বাংলায় ভালো CPC কিওয়ার্ড পাওয়া কষ্টসাধ্য। বাংলায় আপনার সাইট হলে অবশ্যই সোশ্যাল মিডিয়া তে আপনাকে ব্যাপক শক্তিশালী হতে হবে।
আশা করি বিষয়টি বুজতে পেরেছেন । আরো কিছু জানতে চাইলে কমেন্ট করুন । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ ।। আরো পড়ুন হাত কাটা পিকচার ছেলেদের নাম মেয়দের নামবিকাশ লোন

2 thoughts on "গুগল এডসেন্স কি? কিভাবে কাজ করে?"

Leave a Reply