বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোর মধ্যে নিঃসন্দেহে Fiverr, Upwork, Freelancer ইত্যাদি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সর্বাধিক জনপ্রিয় মার্কেটপ্লেস। নতুনরা Fiverr ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে খুব সহজেই কাজ পায়। তাই প্রতিনিয়ত Fiverr এ নতুন ফ্রিল্যান্সারদের সমাগম বেশি।

এমনকি বর্তমানে অন্যান্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে ফাইবার, Freelancer ও আপওয়ার্কে ক্লায়েন্টের সংখ্যা বেশি। কারণ বর্তমানে ক্লায়েন্টরা এ মার্কেটপ্লেসে যে সুবিধা পায়, অন্যান্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ তা পায় না। তাই তারা Fiverr, Upwork, Freelancer ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ প্রবেশ করে।

সুতরাং আপনি যদি একজন নতুন ফ্রিল্যান্সার হয়ে থাকেন, তাহলে আপনি খুব সহজেই Fiverr, Upwork, Freelancer ইত্যাদি মার্কেটপ্লেস এ সফল হতে পারবেন। কিন্তু নতুনরা প্রায় অনেকেই আবার মার্কেটপ্লেস এ নিয়ম-কানুন না জেনে একাউন্ট খুলছে, কাজও পাচ্ছে। কিন্তু সঠিক আইনকানুন না জানার কারণে কয়েকদিন কাজ করার পরেই একাউন্ট ব্যান হয়ে যাচ্ছে ইত্যাদি সমস্যা।

আজকে আমি এর এই পোস্ট এর মাধ্যমে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর কিছু ব্যাসিক নিয়ম-কানুন তুলে ধরার চেষ্টা করবো, যারা ফ্রিল্যান্সিংয়ে নতুন তাদের অনেক কাজে দেবে। এমনকি আমার এই টিপসগুলো অন্যান্য সব ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস জন্য প্রযোজ্য: অতএব চলুন কথা না বলে শুরু করি

Profile Setup

আপনি যে মার্কেটপ্লেসে কাজ করুন না কেন, সেই মার্কেটপ্লেসের একাউন্টের প্রফেশনাল ভাবে সাজান। যাতে ক্লায়েন্ট আপনার প্রোফাইল দেখে বুঝতে পারে আপনি কোন কাজে দক্ষ। অবশ্যই অন্য ফ্রিল্যান্সারদের প্রোফাইল থেকে কপি করবেন না।

অন্য ফ্রিল্যান্সারদের প্রোফাইল থেকে আইডিয়া নিতে পারেন এবং সেই অনুযায়ী সাজাতে পারেন, তবে কপি করবেন না। আপনি যে কাজগুলোতে দক্ষ, সেই কাজগুলো ক্যাটাগরি যুক্ত করুন এবং আপনার ডেসক্রিপশনেও লেখার চেষ্টা করুন করুন।

অবশ্যই আপনারা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে প্রোফাইলে সুন্দর এবং প্রফেশনাল ছবি দেওয়ার চেষ্টা করুন, আপনাকে দেখে প্রফেশনাল ব্যক্তি মনে হয়। কোথাও ঘুরতে যাওয়ার ছবি ইত্যাদি এ ধরনের শক্তি ব্যবহার করবেন না। আপনার ফেস পরিষ্কার ভাবে দেখা যায় এবং ভালো জামা কাপড় পড়ে ছবি তুলুন এবং সেই ছবি ব্যবহার করুন।

Personal Information শেয়ারিং থেকে বিরত থাকুন

আপনাকে অবশ্যই বিরত থাকতে হবে পার্সোনাল ইনফরমেশন শেয়ার। থেকে বায়ারবা, ক্লায়েন্ট এর সাথে কখনোই পার্সোনাল কোন কন্টাক্ট নাম্বার, ইমেইল, ব্যাংক একাউন্ট ইত্যাদি শেয়ার করবেন না। এ ব্যাপারে যথেষ্ট সচেতন থাকতে হবে।

শুধু তাই নয়, আপনার কোন স্যোসাল মিডিয়া প্রোফাইল থেকে শুরু করে ব্যক্তিগত কোন ওয়েবসাইট যেখানে আপনার ফোন নাম্বার, ইমেইল ইত্যাদি আছে সেগুলো ও শেয়ার করবেন না কখনো।

আপনার ক্লায়েন্ট যদি আপনার কাছে আপনার পার্সোনাল নাম্বার, হোয়াটসঅ্যাপ নাম্বার, Email ইত্যাদি চায়। তাহলে তাকে বলুন “এটা মার্কেটপ্লেসের আইনের বিরুদ্ধে, আমি যদি তার শেয়ার করি তাহলে আমার একাউন্ট সাসপেন্ড করে দিবে”

ভিপিএন ব্যবহার করবেন না

ফ্রিল্যান্সিংয়ে বিভিন্ন কাজে আপনার ভিপিএন কাজে লাগতেই পারে। তবে ভিপিএন ব্যবহার করে অবশ্যই আপনার কোন মার্কেটপ্লেসে একাউন্ট অপেন করবেন না। ভিপিএন ব্যবহার এড়িয়ে চলুন এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর আইন-কানুন মেনেই ফাইভারে কাজ করুন।

আপনার যদি লোকেশন পরিবর্তন করা লাগে বা, আপনি একদেশ থেকে অন্যদেশে স্থানান্তরিত হন, তাহলে markectplace সাপোর্ট এ যোগাযোগ করে প্রকৃত তথ্য দিয়ে সহজে লোকেশন পরিবর্তন করতে পারবেন।
নিয়মিত একটিভ থাকুন

যদি ফ্রিল্যান্সিং করতে চান, তাহলে অবশ্যই আপনাকে আপনার ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর একাউন্টে নিয়মিত একটিভ থাকতে হবে।

যদি আপনি ফাইবার মার্কেটপ্লেস এ কাজ করে থাকেন, তাহলে অবশ্যই আপনাকে বেশি একটিভ থাকতে হবে। কারণ ফাইবার মার্কেটপ্লেস এ যখন ক্লায়েন্ট কোন সার্ভিসের জন্য খুঁজে, তখন একটি ফ্রিল্যান্সারদের gig সামনে খুঁজে পাই। সুতরাং আপনি যদি ফাইবার মার্কেটপ্লেস এ কাজ করেন, তাহলে অবশ্যই আপনাকে একটি থাকতেই হবে।

আর আপনি যদি অন্যান্য মার্কেটপ্লেস যেমন upwork, ফ্রিল্যান্সার ইত্যাদি মার্কেটপ্লেসে কাজ করেন, তাহলে এখানেও আপনাকে অ্যাক্টিভ থাকতে হবে। এবং প্রতিনিয়ত বিভিন্ন জব দেখতে হবে এবং জবে বিড করতে হবে।

দ্রুত মেসেজের উত্তর

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে গেলে অবশ্যই আপনাকে একটিভ থাকতে হবে এবং কোন নতুন ক্লায়েন্ট যদি আপনাকে মেসেজ করে তার উত্তর দিতে হবে। তাহলে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

আপনি যদি দেরিতে নতুন ক্লায়েন্টের মেসেজের উত্তর দেন, তাহলে আপনাকে সে ক্লায়েন্ট কাজ নাও দিতে পারে। কারণ নতুনগুলো ক্লায়েন্ট অবশ্যই আপনার জন্য বসে থাকবে না, অবশ্যই সে অন্য ফ্রিল্যান্সারের সাথে যোগাযোগ করবে এবং কাজ দিয়ে দিবে।

এরকম রেগুলার অনলাইনে ইনকাম টিপস পেতে আমার ওয়েবসাইট tipsdao.com ভিজিট করতে পারেন।  ধন্যবাদ

 

 

Leave a Reply