আমি একজন প্রোফেশনাল ফ্রিল্যান্সার, আমি গত 3 বছর ধরে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে Upwork এবং Fiverr এ কাজ করি। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সম্পর্কে আমার সাথে ঘটে যাওয়া কিছু ঘটনা অর্থাৎ অভিজ্ঞতা শেয়ার করবো। যা আগে কেউ কখনো শেয়ার করিনি।

আমার ব্যান্ডিং নাম websoriful. গুগলে আমাকে এ নামেই পাবেন। ত চলুন মার্কেটপ্লেস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

নতুনদের জন্য ফাইবার সবশেষ্ঠ, এটা আমিও মানি। কিন্তু আমি মনে করি একজন প্রফেশনালের কাজে Upwork best.

নতুনদের জন্য Upwork মার্কেটপ্লেস না। Upwork এ কাজ করতে গেলে আপনাকে কাজ শেখার পাশাপাশি ভালো কভার লেটার লিখতে হবে। ভালো কমিনিকেশন দক্ষতা থাকতে হবে। নিজের ভালো পোর্টফোলিও তৈরি করতে হবে।

Upwork এর একটা ভালো একাউন্ট কে আমি বাংলাদেশের সরকারি চাকরির সাথে তুলনা করবো।

বাংলাদেশে সরকারি চাকরি পেলে, যেমন আপনার ভালো বিয়ে করতে কোনো সমস্যা হবে না। তেমনি আপনার Upwork এ একটা ভালো একাউন্ট থাকলে ক্লায়েন্ট পেতে কোনো সমস্যা হবে না।

বাংলাদেশে সরকারি চাকরি পেতে যেমন অনেক পরিশ্রম করতে হয়, তেমনি Upwork এ একটা ভালো একাউন্ট তৈরি করতে আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে।

ভালো একাউন্ট বলতে আমি বুঝিয়েছি Upwork এর একাউন্টকে অনেক কাজ করে রিভিউ নিয়ে শক্ত অবস্থানে থাকা।

চিন্তা করেন ফাইবারে আপনি ২বছর কাজ করে ফাইবারে আপনার অবস্থান শক্ত করেছেন। ছোট্ট একটা ভুলের জন্য আপনার একাউন্ট ব্যান করলো, আপনার অবস্থা কেমন হবে?????

আমার মনে হয়, ফাইবারের মালিকের সাথে কথা বললেও আপনার একাউন্ট ফেরত দেবে না।

আর Upwork সকাল সন্ধ্যা ফাইবারের মতো আপনার একাউন্ট ব্যান করবে না।

আর Upwork এর আমার অভিজ্ঞতা শেয়ার করি, আমি আমার ক্লায়েন্টে আমার ইমেইল দিয়েছিলাম এবং মার্কেটপ্লেসের বাহিরে প্রেমেন্ট করতে বলেছিলাম।

নিয়ম অনুযায়ী Upwork আমার একাউন্ট ব্যান করে দেয়। আমি তাদের সাথে যোগাযোগ করে, তাদের কাছে ক্ষমা চেয়ে আমার একাউন্ট ফেরত নিয়েছি। এটা আমার নিজের অভিজ্ঞতা।

ফাইবারে কোনো ক্লায়েন্ট যদি আপনার কোনো কাজ বাতিল করতে ফাইবারের সাথে কথা বলে, তাহলে ফাইবার আপনার সাথে কথা না বলেই কাজ বাতিল করে দিবে।

ফাইবারের আমার আরেকটি অভিজ্ঞতা শেয়ার করি, আমি একটা ক্লায়েন্ট এর কাজ করেছিলাম ১০০ডলারের। কাজটি ঠিকমতো সমাপ্ত হয়েছে। কাজের একমাস পর হঠাৎ দেখি কাজটা ফাইবার থেকে ক্যানসেল করে দিয়েছে। সত্যি বলতে আমি বুজতে পারিনি কেন ফাইবার এমন করলো। আপনাদের জানা থাকলে বলবেন।

আর Upwork এর কোনো ক্লায়েন্ট যদি কোনো কাজ বাতিল করতে চাই, তাহলে আপওয়াক আপনার এবং আপনার ক্লায়েন্টের সাথে তাদের একজনে এজেন্ট কথা বলবে। তারমানে আপনাদের ৩জনের কথা বলে সমাধান করবেন। Upwork আপনার অনুমতি ছাড়া কখনোই ক্লায়েন্টকে তার টাকা ফেরত দেবে না।

এখন আপনারাই বলেন কোনো মার্কেটপ্লেস ভালো Upwork না Fiverr???

বিশেষ দ্রষ্টব্য: আমি শুধু আপনাদেরকে আমার অভিজ্ঞতা থেকে Upwork এবং Fiverr সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। কাউকে অপমান বা কারো সাথে তর্ক করতে না। ভুল হলে ক্ষমা করবেন।

Fiverr কি?: ফাইভার থেকে টাকা আয় করার উপায়

ফ্রিল্যান্সিং টিপস, অনলাইন ইনকাম, মোবাইল দিয়ে ইনকাম, ব্লগিং এবং অনলাইন টিপস সম্পর্কে বিস্তারিত জানতে আমার উয়েবসইট ভিজিট করতে পারেন। ধন্যবাদ সবাইকে

8 thoughts on "ফাইবার কেন ভালো না, মার্কেটপ্লেস সম্পর্কে আমার অভিজ্ঞতা"

  1. SagorSrkian Author says:
    ধন্যবাদ সুন্দর করে বোঝানোর জন্য ♥
  2. AJ sabbir ✅ Author says:
    ফাইভার বিষয়ে আপনার ধারনা একদম কম আসলে৷ কিছুটা মিললেও অনেকটা ভুল। আমরা অনেকেই আছি যারা ফাইভারে কাজ করে আসছি৷ আমার ব্যাক্তিগত মতে, ফাইভার এ একদম ফ্রিতেই গিগস পাবলিশ করে আপনি কাজ পেয়ে যাচ্ছেন৷ যা অনেকটাই লাভ জনক। এবং ফাইভার ২০% ফি কেটে বাকিটা ব্যাংক এ দিয়ে দিচ্ছে। অর্ডার ক্যান্সেল বিষয়ে সাপোর্ট এ নক দিলেই তারা ফিক্স করে দেই। আমার account এ একবার warning এসেছিল পরে সাপোর্ট এ বলাই তারা সরিয়ে দিয়েছে , কারণ সেটা তাদেরই ভুল ছিল আমারও একটু ভুল ছিল। নিয়ম মানাই লাগবে যেখানেই কাজ করেন৷ ট্রিকবিডির অনেক অথর আছেন যারা ফাইভারে ভালো স্তরে আছেন। তাদের কাছে এই পোস্ট টা কিছুটা হাস্যাকর মনে হবে।
    1. websoriful Author Post Creator says:
      আমি এখানে সবকিছু সত্য কথা বলেছি এবং আমার সাথে যা কিছু ঘটেছে তাই আমি বলেছি এবং আমি ফাইবারের তিন বছর থেকে কাজ করতেছি|
  3. bdShroud Contributor says:
    Gig Rank করানো সহজ না ৷ করলেই সেইই সেইইই
  4. MD Shakib Hasan Author says:
    ধন্যবাদ 🥰
  5. Darkweb Contributor says:
    অল্প বিদ্যা ভয়ংকরী । আপনে নিয়ম না জেনে ভূল করবেন আর মাফ চেয়ে একাউন্ট ফেরত না দিবে না বলেই ফাইভার খারাপ । আপওয়ার্ক আপনাকে মাফ করে দিছে তাই আপওর্য়াক ভালো । হ্যা সেটা ভালো কিন্তু ফাইভার কিভাবে খারাপ হলো । আর আপনে মনে মনে হয় জানেন না ফাইভার শুধু 15 দিনের মধ্যেই অর্ডার ক্যানসেল করে যতদিন ডলার সেলারের পেন্ডিং এ থাকে । আর ১ বছর পর যেটা ক্যানসেল হয় সেটা ফাইভার করেনা সেটা বায়ার যে মেথড থেকে পে করে সেই পেমেন্টে মেথেডের মাধ্যমে ট্রানজেকশন ক্যানসেল করে । নিয়ম জানবেন না মানবেন না যা খুশি তাই করবেন আর একশন নিলে ফাইভার ভালো না যে তার জন্য ট্রিকবিডিতে পোস্ট করতে আসছেন । পত্রিকাও আপনার লেখা পাবলিশ করুন । আপনে মনে হয় জানেন না নিয়ম মেনে কাজ করা 2010 সালের সেলারও এখনও ফাইভাবে আছেন । সেটা কিভাবে থাকে ।
    1. websoriful Author Post Creator says:
      আপনি হয়তো এরকম অভিজ্ঞতার মুখোমুখি হননি|

Leave a Reply